নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ - ঠাকুরবাড়ির আঙিনায়

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫৬



বই - ঠাকুরবাড়ির আঙিনায়
লেখক - জসীম উদদীন

কবি জসীম উদদীনের সাথে রবীরন্দ্রনাথ ঠাকুরের বেশ ভালোই সম্পর্ক ছিল যা অজানা ছিল আমার । আর জসীম উদদীনের কবিতাই পড়া হয়েছে এও ধরনের লিখা পড়া হয় নাই এর আগে । তার লেখার ধার অসাধারণ ।
বইটি দুই ভাগে ভাগ করা । প্রথম ভাগে রবী ঠাকুরের সাথে লেখকের পরিচয় এবং সম্পর্কের কথা উঠে এসেছে আর দ্বিতীয় ভাগে রবী ঠাকুরের ভাতিজা অবনীন্দ্রনাথ ঠাকুরের সাথে লেখকের ঘনিষ্টতার চিত্র ফুটে উঠেছে ।
রবী ঠাকুরের কবিতা আর কয়েক ছোট গল্পই শুধু পড়া হয়েছে তাছাড়া ব্যক্তি রবী ঠাকুর সম্পর্কে তেমন জানা ছিল না । বেশ কঠোর পরিশ্রমী ছিলেন রবী ঠাকুর আর মানুষ তাকে যে ভালোবাসতো তা তিনি বুঝে তাতে সাড়া দিতে জানতেন । যদিও কিছু কিছু মানুষ তার কাছ থেকে সুবিধা গ্রহণ করে কোনদিন ফিরে এসে কৃতজ্ঞতা জানান নি যেখানে লেখক ভিন্ন ছিলেন । লেখক তার লিখা বই উপহার দিয়ে লিখার প্রশংসা কুড়িয়েছিলেন । হিন্দু - মুসলিম বিদ্বেষ নিয়েও তার চিন্তা ছিল , ছিল নিজস্ব কষ্ট । যা জসীম উদদীনের সাথে ভাগাভাগি করে নিয়েছিলেন ।
এরপর আসি অবনীন্দ্রনাথ ঠাকুরের অধ্যায়ে । তার সাথে বেশ ঘনিষ্টতা ছিল জসীম মিয়ার(এভাবেই সম্বোধন করতেন অবনীন্দ্রনাথ) । প্রকৃতপক্ষে ঠাকুর বাড়িরে সবার সাথেই তার বেশ ভালো সম্পর্ক গড়ে উঠেছিল ঠাকুর বাড়ি কিছুকাল থাকার কারণে । আর ঠাকুর বাড়ির সবাই-ই বেশ শিল্পমনা ছিলেন । অবনীন্দ্রনাথ ঠাকুর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তুলির আঁচড়ে কাগজ রাঙিয়ে তুলতেন ।
বিভিন্ন বিষয়ে আলোচনা করে আর তাদের কীর্তি কলাপ দেখে প্রতিনিয়ত বিস্মিত হতেন । আর ঠাকুর বাড়ির লোকজনের পরবর্তীতে যে দুঃখ দুর্দশা হয়েছিল তা দেখে লেখক চরম ব্যথিত হয়েছিলেন তা তার লিখায় ভালো মতোই বোধগম্য ।
এই ধরনের বই আগে পড়েছিলাম আহমদ ছফার - যদ্যপি আমার গুরু । এদের যোগাযোগ এতো গুণি মানুষের সাথে হয় কিভাবে ? তারা এত ভাগ্যবান হয় কি করে ?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.