নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

" আমি কাক , নাম কাকতাড়ুয়া " [ গল্প ]

২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৯

ইদানিং খুব ভোরে ঘুম থেকে ওঠা হয় । অদ্ভূত , অর্থহীন কারণে । আমার রুমের জানালার ফাঁক দিয়ে চোখ গলালেই বৈদ্যুতিক খুটিতে একটি কাকের পরিবার দেখতে পাই ।
সূর্য তার আলোর শাড়ির আঁচল , কালো কুচকুচে সেই কাকের শরীরের উপর দিয়ে ছুঁইয়ে চলে যায় । কাকের দুই পাখার নিচে বসে থাকে দুটি নবজাতক কাক । অদ্ভূত , অর্থহীন কারণে খুব ভালো লাগে দৃশ্যটি । কাক হতে ইচ্ছে করে যখন ওদের দেখি । চিন্তা করতে চেষ্টা করলাম কেন কাক হতে চাই । কোন উত্তর পেলাম না ভিতর থেকে । কিন্তু ইচ্ছেটা রয়ে গেছে ।
যুক্তি দাঁড় করাতে অপারগ হলাম কিন্তু হতাশ হই নি । কাক হতে না পারলেও কাক পুষতে তো পারবো । এক ঝাঁক কাক পুষবো । কবুতরের মতো ছোট ঝাঁক থেকে বড় কোন ঝাঁকের সাথে যোগ দিয়ে আমার ভালোবাসাকে অমূল্যায়ণ করবে না ।
আবার রাত চলে এসেছে আবার ভোরে ওদের দেখবো । আচ্ছা , একটা কাজ করলে কেমন হয় ? ওদের বরাবর ঠিক নীচে আমি বসে রাস্তায় ঘুমিয়ে পড়ি । বিধাতার কাছে অনুরোধ করলে মানুষ থেকে আমায় কাক না বানালেও ওদের মতো থাকতে চাওয়াটাকে একেবারে অগ্রাহ্য করবেন না হয়তো ।
রাতে খেয়েই চলে গেলাম রাস্তায় । রাতটা গভীর করেই নীচে এসেছি । বাসায় সবাই ঘুমে , এলাকার সবাই ঘুমে । স্ট্রিট লাইটের নিচে আমি বসে আছি দুই পায়ের উপর ভর করে গ্রামের বুড়িরা যেভাবে বসে ঠিক সেভাবে । লাইটটা বন্ধ করতে পারলে ভালো হতো । বিরক্তিকর ।
কাকের দুই ডানার নিচে তার দু'টি বাচ্চা আর আমার দুই হাতের নীচে ?
আমার বাসার বিপরীতেই নতুন বাড়ির কাজ হচ্ছিল সে জন্য বালুর স্তূপ ছিল সেখানে । আর তার উপরে তিনটি কুকুর শুয়ে ছিল । কাকতালীয়ভাবে দুটা কালো কুকুর ছিল । বগলদাবা করে নিয়ে এলাম । আমার সাথে ভাব আছে ওদের , মাঝে মাঝে খেতে দিই তো । তাই চিল্লাপাল্লা করে নি ।
ওদের নিয়ে আমি ঘুমিয়ে পড়লাম । পূর্বের সময়েই ঘুম ভাঙল এবার কাকের দিকে দৃষ্টি না দিয়ে পূর্ব দিগন্তে চেয়ে থাকলাম । সূর্যের আলো খুব ধীরে ধীরে আমার দিকে আসছে । আমার থেকে আর বেশি দূরে নয় যখন তখন চোখ মুদে মুখ এগিয়ে দিলাম । কি একটা ঘ্রাণ যেন পেলাম মিষ্টি , শাড়ির আঁচলের মতো অনুভূতিও পেলাম । বাহ , আমার নতুন প্রেমিকার দেখা পেয়ে গিয়েছি আমি ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২০

মেজদা বলেছেন: সুুন্দর ভাবনা। ভাল লেগেছে।

২| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২১

গেম চেঞ্জার বলেছেন: কাক হতে না পারলেও কাক পুষতে তো পারবো । এক ঝাঁক কাক পুষবো । কবুতরের মতো ছোট ঝাঁক থেকে বড় কোন ঝাঁকের সাথে যোগ দিয়ে আমার ভালোবাসাকে অমূল্যায়ণ করবে না ।


হাঃ হাঃ হাঃ :)

হুমায়ুন আহমেদীয় প্রভাবে দেখছি। ভালই। চালিয়ে যান। +++++++

৩| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাল তো। ++++

৪| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৭

হৃদছায়া বলেছেন: শেষ লাইনে আমার শাড়িপরা কাকের কথা মনে হচ্ছে। এটা একটা সিরিয়াস কমেন্ট।

২৪ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৮

জাবের তুহিন বলেছেন: জিনিসটা আমার মাথায় আসে নাই ।
তবে মজার কিন্তু কাক শাড়ি পড়ে উড়ে বেড়াচ্ছে । অতোটা খারাপ লাগবে না কিন্তু

৫| ২৪ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: জীবনানন্দ মরে যাওয়ার পর কাক হতে চেয়েছেন| আপনি চাইছেন বেঁচে থাকা অবস্থায়!
যা লাউ তাই কদু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.