নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ - জীবন আমার বোন

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১০:৫৩

বই - জীবন আমার বোন
লেখক - মাহমুদুল হক
-----
এই লেখকের প্রথম কোন বই পড়লাম । অদ্ভূত বইয়ের নাম । এই বই নিয়ে আমার মিশ্র প্রতিক্রিয়া আছে ।
আমি সাধারণত যে সব বই পড়েছি তার বেশিরভাগের সংলাপগুলো বাস্তবভিত্তিক ছিল । মানে সাধারণত আমরা যেভাবে কথা বলি । নাটকীয়তা ছিল না । কিন্তু এই বইয়ে তার কিছু ছোঁয়া পেয়েছি । একজনের সংলাপ পুরো তিন পৃষ্ঠা জুড়ে ছিল । হয়তো ধৈর্য্য না থাকলে আর এই বই পড়ার সাজেশন খুব ভালো কারো কাছ থেকে না পেলে হয়তো আর বাকিটুকু পড়াই হতো না । কিছু কিছু সংলাপের ধরন আমার মতো পাঠকের কাছে বেস অদ্ভূত লেগেছে । ঠোঁট কাটা স্বভাবের খোকা আর মুরাদের ঝগড়া , বন্ধুত্ব । অন্যদিকে নীলাভাবীর শাড়ির আঁচল বিছিয়ে খোকাকে আমন্ত্রণ জানানো । সব ছাড়িয়েও যেখানে রঞ্জু খোকার বোন গল্পের অনেকটা জায়গা জুড়েই উপেক্ষিত ছিল তারই প্রভাব প্রকৃতপক্ষে সবচেয়ে বেশি ছিল ।
জীবন আমার বোন - গল্পের নামের স্বার্থকতাও পরিষ্কার হতে থাকে ধীরে ধীরে । গল্পে তাদের দু'জনের সংলাপ আমাকে প্রতিবার ছুঁয়ে গেছে । অভিমান , ছোট বোনের শাসনের ক্ষমতা - সবই একটা মায়াজালে পাঠককে আটকে ফেলার মতো ।
এই বইয়ের রিভিউ পড়ার সময় মুক্তিযুদ্ধের পটভূমির কথা পড়েছি । কিন্তু যুদ্ধের তীব্রতার পরিবর্তে এ গল্পে লেখক অদ্ভূতভাবে তুলে ধরেছেন যুদ্ধের আগের চায়ের দোকানের ঝড় , আপনজনদের চিন্তা , যুদ্ধের মাঝেও ব্যবসায়িক চিন্তার মানুষ , আরও কত কি ।
গল্পের শেষের দিকে গল্প বেশ দ্রুতই এগুতে থাকে , কিন্তু তা একের পর এক চমক দিয়ে ।
সব শেষে হয়তো জলজ্যান্ত এক ভাইয়ের ভিতরে তার মৃত আত্মার আটকে থাকাই সব কিছু । আমার বোনই আমার সব , পুরো পৃথিবী বলার চেয়ে - জীবন আমার বোন বলাটাই মনে হয় লেখক শ্রেয় মনে করেছেন ।
সব বোনেরা সব ভাইয়ের অন্তরে অনাদিকাল জীবিত থাকুক , সকল খুনসুটি নিয়ে , অভিমান , শাসন , ভালোবাসা , মায়া নিয়ে ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.