নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগলা গারদ

ব্যাঙাচী

ভয় লাগে নাকি ভয় করে

ব্যাঙাচী › বিস্তারিত পোস্টঃ

ডাবের পানি কখন খাবেন না...আর কখন খাবেন (শুধুমাত্র নারীদের জন্য)...

১০ ই জুন, ২০১৪ দুপুর ২:৩৪

কখন খাবেন না।

- কিডনিতে পাথর হয়েছে বা ডায়ালিসিস চলছে, এ ধরনের রোগীরা এই ফল খাবেন না। কারণ, এতে রয়েছে উচ্চমাত্রার পটাশিয়াম, যা কিডনি রোগীদের জন্য ক্ষতিকর।

- এই ফলে নেই কোনো ভিটামিন এ।

- ডায়াবেটিসের রোগীরা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে ডাবের পানি খাবেন।

- ডায়রিয়া বা বমির পর দেহ থেকে প্রচুর পানি ও লবণ বেরিয়ে যায়। কিন্তু ডাবের পানি খেলে সেই অভাব পূরণ হবে কি-না তা নিয়ে বিতর্ক আছে। দি পেডিট্রিয়া সাময়িকী বলছে, ডাবের পানিতে যথেষ্ট পটাশিয়াম থাকলেও সোডিয়ামের পরিমাণ অনেক কম, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত খাওয়ার স্যালাইনের তুলনায় অন্তত ৩০ গুণ কম। আর এই দুই তরলের ঘনত্বেও ব্যাপক পার্থক্য আছে। তাই একে-অপরের পরিপূরক হতে পারে না। একটি সাধারণ কচি ডাবে আকারভেদে ২০০ থেকে ১০০০ মিলিলিটার পানি থাকতে পারে।

এর ৯৫ শতাংশই পানি। আর সোডিয়াম, পটাশিয়াম ও অন্যান্য লবণের পরিমাপ

স্থানভেদে একেক রকম। তবে সাধারণভাবে এক লিটার ডাবের পানিতে পটাশিয়াম আছে ৩৫

থেকে ৮২ মিলিমোল, সোডিয়াম ০.৭ থেকে ০.৯ মিলিমোল ও শর্করা ১.২ থেকে ২.৮

মিলিমোল। আর এক লিটার স্যালাইনে পটাশিয়ামের পরিমাণ ২০ মিলিমোল, সোডিয়াম ৭৫

মিলিমোল ও শর্করা ৭৫ মিলিমোল।

নারীদের জন্য শুধু খাবার কারণ দিলাম কারণ,তারা সুন্দর না থাকলে আমাগো সময় কাটবো কি দেইখা...

- মহিলাদের ক্ষেত্রে অনেকের চোখের পাপড়িতে অ্যালার্জি থাকে ফলে তারা চোখে মাস্কারা কিংবা আই লাইনার কিছুই ব্যাবহার করতে পারেন না এর থেকে সহজে প্রতিকার পেতে ডাবের পানি অত্যন্ত কার্যকরী। ডাবের পানি দিয়ে চোখ ভালো করে নিয়মিত ধুলে আপনি সহজেই প্রতিকার পেতে পারবেন।

- অনেকের দাঁতে এবং নখে ভাঙন দেখা দেয়, অনেক মহিলা আছেন যারা নখ বড় করতেই পারেন না (ভাগ্যিস দাত বড় করে না) একটু বড় হলে নক এটি অল্পতেই ভেঙে বা ক্ষয়ে যায় এর থেকে প্রতিকার পেতে নিয়মিত ডাবের পানি খেতে পারেন কারণ ডাবের পানিতে রয়েছে মিনারেল। (এখানে ভিটামিন “এ”-র কথাও লিখা ছিল,কিন্তু এক জায়গায় পাইছিলাম ভিটামিন এ নাই,তাই বাদ দিলাম)...তবে ভিটামিন "এ" খেলে দাত ও নখের ভাংগন রোধ হবে।

- এছাড়া অনেকের নখে ও দাঁতে কালো দাগ পরে। নখে এবং দাঁতের এসব দাগ দূর করতেও ডাবের পানি অত্যন্ত কার্যকরী। ডাবের পানি দিয়ে নখ ও দাঁত ধুলে কালো দাগ অনেকটাই নির্মূল করা সম্ভব।

- অনেকের মুখে ও চোখের নিচের ত্বকে কালো কালো ছোপ ছোপ দাগ দেখা দেয় কিন্তু যারা নিয়মিত ডাবের পানি দিয়ে মুখ ধুয়ে ফেলেন তাঁদের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায়না সুতরাং নিয়মিত ডাবের পানি দিয়ে মুখ ধুলে আপনার মুখের ত্বক হবে লাবণ্য ময় উজ্জ্বল।

শেষ কথা,হাত মুখ ধুইয়া ডাবের পানি সংকট সৃষ্টি করবেন না দয়া করে।যারা আপনাদের দর্শক যেমন-ছেলেরা,তারা এই পানিটা পান করে সুস্থ থাকে,তৃষনা মিটায়;সো,তাদের কথা মনে রেখে যত অল্প দিয়ে কাজ সারতে পারবেন তত ভাল।দর্শক না থাকলে এই সৌন্দর্য কি নিজেরা নিজেরা দেখবেন?

হাহাহাহাহাহাহাহা...

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.