নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

যাপিত জীবনঃ রাজনৈতিক রসিকতা।

০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫৫

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যাপারে সরকার বলেছে, বিদেশে গিয়ে চিকিৎসা নিতে হলে আগে কারাগারে যেতে হবে এবং তারপর আদালতে আবেদন করতে হবে।

খালেদা জিয়ার আইনজীবিরা এই সব মেনে নিয়েছেন এবং নানা রকম বিবৃতি দিয়ে বেড়াচ্ছেন। দুঃখজনক হলেও বাস্তবতা যে, বাংলাদেশের রাজনীতিতে বুদ্ধির প্রেক্ষাপটে বিএনপি বরাবরই আওয়ামী লীগের তুলনায় পিছিয়ে। - এটা একজন রাজনৈতিক সচেতন মানুষ হিসাবে আমার মুল্যায়ন।

খালেদা জিয়ার আইনজীবিরা যদি বলতেন, "ঠিক আছে খালেদা জিয়া আবার জেলে যাবেন, তিনি জেল থেকে গিয়ে আদালতের মাধ্যমে আবেদন করবেন, এই মুহুর্তে তিনি সারেন্ডার করলেন।"

একজন মুমুর্ষ রোগীকে সরকার কিভাবে আইসিউর বেড থেকে কারাগারে নিতো, সেটা পুরো বিশ্ব দেখত। প্রতিটি মানুষ একদিন মারা যাবেন, শেখ হাসিনা, খালেদা জিয়া সবাই একদিন স্বাভাবিক নিয়মেই হয়ত মারা যাবেন।

কিন্তু বর্তমান প্রেক্ষাপটে, এই সরকারের অধীনে খালেদা জিয়ার মৃত্যু হলে কার্যত তিনি এক ধরনে অমরত্ব লাভ করবেন। তা হয় ব্যক্তি খালেদার প্রাপ্য কিংবা যোগ্যতা চাইতেও বহু গুন বেশি।

সেই অমরত্বের প্রভাব কাটিয়ে উঠা হবে এই সরকারের জন্য অসম্ভব। ইতিহাসের আস্থাকুঁড়ে পতিত হয়ে বা নিশ্চিহ্নের মাধ্যমেও হয়ত সেই প্রভাব কাটিয়ে উঠা সম্ভব হবে না অনাগত দিনগুলোতে।

শেখ হাসিনার জন্য দুঃখ লাগে, তাঁকে ভালো ও সঠিক পরামর্শ দেয়ার মত আশে পাশে কেউ নেই। তিনি সম্ভবত চলে গেছেন পয়েন্ট অফ নো রিটার্নে।

মন্তব্য ২১ টি রেটিং +৫/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০০

আলমগীর সরকার লিটন বলেছেন: আমরা কোথায় গিয়ে দাঁড়িয়েছি ভাবতে আবাক লাগে----------

০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

জাদিদ বলেছেন: দুঃখজনক পরিস্থিতি।

২| ০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩০

মিরোরডডল বলেছেন:




দল মতের বাইরে সে একজন মানুষ এবং এরকম অসুস্থ অবস্থায় তাকে চিকিৎসা করতে বাইরে যেতে না দেয়া বিষয়টা ব্রুটাল হয়ে যাচ্ছে। বাইরে গেলেই সে সারভাইব করবে তা কিন্তু না, একটা মানসিক শান্তি শেষ পর্যন্ত চেষ্টা করেছে, এটাই।


০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

জাদিদ বলেছেন: আমারও পয়েন্ট এটাই। বিষয়টি দৃষ্টিকটু অবস্থানে যাচ্ছে। শুধুমাত্র রাজনৈতিক কারনে তাঁকে বিদেশে যেতে দেয়া হচ্ছে না। আইন টাইন এই সব বাজে কথা। সরকার আবার আইনের তোয়াক্কা করে - এটার কোন উদহারন নেই। সরকার শুধুমাত্র নিজেদের প্রয়োজনেই আইন মানে।

৩| ০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৩

বাকপ্রবাস বলেছেন: চালাকি ভাল তবে তার একটা মাত্রা আছে, লীগ যেটা করে সেটা চালাকি না, নোংরামি, মিথ্যা বলা, ওয়াদা না রাখা, জুলুম করা ইত্যাদি। বিএনপি এসব নোংরামি করতে পারেনা, বিএনপি চালাকি করলেও ধরা খেয়ে যায়

০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

জাদিদ বলেছেন: সেটা হয়ত আছে। কিন্তু এটাও স্বীকার করতে হবে - আওয়ামীলীগের তুলনায় বিএনপির রাজনৈতিক প্রজ্ঞা কম। ফলে এই পরিস্থিতি।

৪| ০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৬

ভুয়া মফিজ বলেছেন: এটাকে সোজা বাংলায় বলে, ''ত্যানা প্যাচানো''।

কূটবুদ্ধিতে বিএনপি কোনদিনই আম্লীগের সাথে পেরে উঠে নাই। আবার আম্লীগ তাদের কূটবুদ্ধিজনিত মেধা পুরোটাই ঢেলে দিয়েছে বিএনপি দমনে; ফলে, ভারতের সাথে কূটনৈতিক দরকষাকষিতে কিছুই করতে পারে নাই। তাই ভারতকে পরনের কাপড়শুদ্ধো বন্ধক দিয়ে উদাম সিং হয়ে ঘুরে বেড়াচ্ছে।

What a shameless bunch of idiots!!! X(

০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

জাদিদ বলেছেন: বাস্তবতা হচ্ছে, সামগ্রিক পরিস্থিতিটিই দৃষ্টিকটু।
কুটবুদ্ধি আর রাজনৈতিক প্রজ্ঞা দুটো দিক দিয়েই বিএনপি পিছিয়ে আছে। শুধু কুটবুদ্ধির কথা বললে দলটির রাজনৈতিক ঘাটতি চাপা পড়ে যায়। তবে মন্দের ভালো, এরা তুলনামুলক কম ক্ষতিকর। শেখ হাসিনার সরকার বিএনপিকে শুধু শেষ করেন নি, তারা বাংলাদেশের রাজনীতিতে উগ্রবাদের প্রবেশ নিশ্চিত করেছেন যেটার ফলাফল মানুষ খুব দ্রুত টের পাবে।

৫| ০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৪

মিরোরডডল বলেছেন:




দুঃখজনক হলেও বাস্তবতা যে, বাংলাদেশের রাজনীতিতে বুদ্ধির প্রেক্ষাপটে বিএনপি বরাবরই আওয়ামী লীগের তুলনায় পিছিয়ে।

true.

কিন্তু একটি বিষয়ে রেললাইন বহে সমান্তরাল, সেইভাবে পাশাপাশি তাদের অবস্থান।
দুর্নীতিতে দুই দলই যথেষ্ট সমৃদ্ধ। কেউ কারো কম না।

যদিও দুই দলের বৈশিষ্ট্য আওয়ামী লীগের নেতারা যতটা এগ্রেসিভ, বিএনপিতে ততটাই গাধামি দেখা যায়।


০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

জাদিদ বলেছেন: দুর্নীতিতে দুই দলই যথেষ্ট সমৃদ্ধ। কেউ কারো কম না। - একমত।
তবে, মন্দের ভালো হিসাবে বিএনপি তুলনামুলক কিছুটা কম ক্ষতিকর।

৬| ০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

ঢাবিয়ান বলেছেন: খালেদা জিয়া যেখানে আইনের উর্ধে উঠে বিদেশ যেতে চাইছেন, আর আপনি বলছেন তিনি তার দলের জন্য কারাগারে যাবেন মরতে !!!!

খালেদা জিয়ার বয়স এখন ৭৮ বা তার চাইতেও বেশি। এই বয়সে আমাদের মুরুব্বীরা কে কতটা ভাল আছেন? কয়জনের উন্নত চিকিতসার জন্য বিদেশে যাওয়ার সক্ষমতা আছে? খালেদা জিয়া দেশের মধ্যেই অত্যন্ত বিলাস বহুল বাড়িতে লোকজন নিয়ে রানীর হালে থাকেন , দেশের সর্বোচ্চ চিকিতসা সেবা পাচ্ছে্ন কিন্তু তিনি উন্নত দেশে গিয়ে চিকিৎসা করাতে চান ! আর তার দলের রাজনীতিবিদ নামধারী দাসের দল সেটাকে রাজনৈতিক এজেন্ডা বানিয়ে ফেলেছে! আসলে আমাদের প্রধান দুই রাজনৈ্তিক দলের কান্ডারী হচ্ছে দুই পরিবার যারা দেশটাকে মনে করে তাদের সম্পত্তি। জনগনের জন্য তাদের কোন দায়বদ্ধতা নাই , তাদের সকল দায়বদ্ধতা কেবল নিজেদের আরাম আয়েস, উন্নত বিশ্বের চিকিৎসা ইত্যাদি ইত্যাদি। অন্তত এই ক্ষেত্রেতো শেখ হাসিনা ঠিকই বলছে যে , সাজাপ্রাপ্ত একজন আসামী বয়সের কারনে মানবিক দৃষ্টীকোন থেকে নিজ বাসায় থেকে সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারছে কিন্ত তাকে বিদেশে যেতে দিলেতো সেই আইন বদলাতে হবে।

৭| ০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১০

করুণাধারা বলেছেন: একটু আগেই ৫.৩ মাত্রার ভূমিকম্প হল। আমাদের জীবন আসলে সবসময়ই একটা সুতোর উপরে দন্ডায়মান! অথচ এরই জন্য কত হানাহানি হচ্ছে!

আমার একটা কথা মনে হচ্ছে; ১৯৮৪ সালে ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর রাজীব গান্ধী প্রধানমন্ত্রী হন ভারতবাসীর সহানুভূতির তোড়ে ভেসে গিয়ে। মা মরা ছেলে হিসেবে তার প্রতি জনগণের এই সহানুভূতি ছিল। আমাদের দেশেও "আহারে! মা হারা ছেলেটা" এই বলে অনেকে সহানুভূতির তোড়ে ভেসে যান। এমন কারণে একজনকে একটা গুরুত্বপূর্ণ পদে আসীন হতে দেখছি...

ভাবছি এরপর কোনো মা হারা ছেলের প্রতি সহানুভূতির জোয়ার আসবে নাকি!!

কুটবুদ্ধিতে বিএনপি অনেক পিছিয়ে আছে, সহমত।

৮| ০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২১

কামাল১৮ বলেছেন: আইসিইউ সমস্যা না।জেলে না নিয়ে সরকারী হাসপাতালে নিলেই হয়।তখন সরকারী ডাক্তারদের মতামতই চুড়ান্ত।তারা যদি বলে বিদেশে নিতে হবে তবে সরকারী খরচেই বিদেশে চিকিৎসা হবে।
বিএনপি এবং পরিবার বলছে মুক্ত করে দিতে।তাহলে তাকে অপরাধ স্বিকার করে রাষ্ট্রপতির কাছে আবেদন করতে হবে।সেখানে মনে হয় তারা রাজি না।
বিএনপি যদি সরকারের পতন ঘটাতে পারে তা হলে আর কোন সমস্যাই থাকে না।
আমার মনে হয় এটা নিয়ে রাজনীতি হচ্ছে।খালেদা জিয়ার জীবন মরন আসল সমস্যা না।

৯| ০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:৫২

শূন্য সারমর্ম বলেছেন:



খালেদার চিকিৎসা/মৃত্যু সংক্রান্ত সঠিক তথ্য আওয়ামীলীগ জানে,সঠিক মত ব্যবস্থাও নিবে।

১০| ০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:



হতে পারে এইবার বাংলাদেশে নোবেল পুরস্কার পেতে পারেন বেগম খালেদা জিয়া। কেউ অমরত্ব নিয়ে আসেন নি, কিন্তা খালেদা জিয়ার নাম অমরত্বের খাতায় উঠে যাবে এটি নিশ্চিত। এবং বাংলার ইতিহাসের সম্রাজ্ঞী হতে পারেন খুব সম্ভব বেগম খালেদা জিয়া। এই নাম হাজার বছরের ইতিহাসে জায়গা করে নিবে।

১১| ০২ রা অক্টোবর, ২০২৩ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:



বেগম জিয়ার অসুস্হতা নিয়ে উনার ডাক্তারেরা মিথা বলেছিলো আগে অনেকবার, সেটা একটা সমস্যা; আবার, বেগম জিয়া ক্ষমতায় থাকার সময় বয়স্ক মহিলাদের অসুস্হতার ব্যাপারে কিছু করেননি।

১২| ০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ১২:১৬

কাছের-মানুষ বলেছেন: আমার মনে হয় সরকার ইন-সিকিউরিটিতে ভুগছে! খালেদা জিয়া দেশের বাইরে গেলে যদি রাজনৈতিক বক্তব্য রাখে বা আন্তর্জাতিক মিডিয়া/কূটনৈতিকদের কাছে দেশের সার্বিক অবস্থা তুলে ধরেন যদিও ইউরোপ আমেরিকা ইতিমধ্যেই জানে দেশে কি ঘটছে তবে খালেদা জিয়ার কথার আলাদা একটি ওয়েট থাকবে, কয়েকদিন আগে পত্রিকায় দেখলাম ডুবাইতে বাংলাদেশিদের ১১০০০ কোটি টাকার বেশী অবৈধ বিনিয়োগ, বৈধ্যভাবে মাত্র ৩৭ কোটি টাকা, ঋণখেলাপী রেকর্ড করেছে!

সরকারপন্ত্রিরা এখন বিএনপি নয় আমেরিকাকে তাদের প্রতিপক্ষ বানিয়েছে, যেমন "আমেরিকার আর আগের দিন নাই, কেউ তাদের গোনায় ধরে না, আমেরিকায় না গেলে কি হয়, আমেরিকার পতন আসন্ন ইত্যাদি বলে কান্না কাটি করছে। আমেরিকার ইরাকে হামলার পর সাধারন বাংলাদেশীরা এবং জামাতপন্তীরা আগে এগুলো বলতো এখন লিগ এগুলো বলছে! আমেরিকা শত শত হাজার হাজার কোটি টাকা শিক্ষা গবেষণা বিনিয়োগ করছে প্রতিনিয়ত, পৃথিবীর সেরা সেরা মেধাবী, বিজ্ঞানীরা, ইঞ্জিনিয়াররা আমেরিকা নিয়ে আসছে, জাতি ধর্ম নির্বিশেষে এখনে যোগ্যরা মূল্যায়ন পায়, এরকম একটি নলেজ বেজ সোসাইটির আগামী ১০০ বছরেও পতন হবে না!

আমার মনে হয়না খালেদা জিয়া দেশের বাইরে গেলেই সুস্থ্য হয়ে ফাল দিয়ে দাঁড়িয়ে বিদেশীদের কাছে নালিশ করা শুরু করবে! তবে প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে তাকে যেতে দেয়া উচিৎ, তাছাড়া খালেদা জিয়ার বয়স হয়েছে, যে কোন সময়ে উইকেট পরে যেতে পারে।

১৩| ০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ২:৪১

শ্রাবণধারা বলেছেন: আমাদের রাজনীতি প্রতিহিংসা পরায়ণতা পূর্ন, তাই এটি খুব স্বাভাবিক একটি ঘটনা। হাতুড়ি বাহিনীর সমর্থকরা হয়তো বলবে - বোমা তো আর মারেনি! তবে আমজনতা হিসেবে এই খবরে আমি একটুও দুঃখিত নই।

বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার যে দৈন্যদশা তাতে করে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ বিনা চিকিৎসায় মারা যায়। একটা মধ্যবিত্ত পরিবারের পক্ষে সম্ভব নয় কেউ বেশি অসুস্থ হলে তার চিকিৎসা ব্যয় বহন করা। দেশের সার্বিক চিকিৎসা ব্যবস্থা যখন এই, তখন আমি কেন চাইবো একজন রাজনৈতিক নেত্রী বিদেশে গিয়ে চিকিৎসা নিক। তিনি দেশেই যে চিকিৎসা পাচ্ছেন সেটা আমজনতার এক লক্ষ জনের মধ্যেও বোধহয় একজন পায় না।

ডাকাত হাতুড়ি বাহিনী বনাম জংগী-বোমা বাহিনীর মারামারিতে আমি দূরে দাড়িয়ে থাকা দর্শক মাত্র। এদের মধ্যে জনগনের টাকা চুরি করে বিদেশে পাচার করার বুদ্ধিতে কে এগিয়ে এই আলোচনায় অংশ নিয়ে সময়ের অপচয় করতে চাই না।

১৪| ০৩ রা অক্টোবর, ২০২৩ সকাল ৮:৩১

শেরজা তপন বলেছেন: সরকারী দল এখন সংবিধান/ আইন নিয়ে এমনভাবে বলছে যে এটা আসমান থেকে নাজিল হয়েছে :)

১৫| ০৩ রা অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৩

নূর আলম হিরণ বলেছেন: আপনি বলছেন আওয়ামীলীগকে তথা শেখ হাসিনাকে আরো উদার হতে। বেগম জিয়ার চিকিৎসা করার জন্য বাইরে যেতে দেওয়া। ঠিক আছে মানলাম আওয়ামীলীগকে আরো উদার হতে হবে কিন্তু বিএনপি তথা খালেদা জিয়া যে সকল অকারেন্স করেছে সেগুলি সম্পর্কে তারা কি দুঃখ প্রকাশ করেছে? একুশে আগস্ট গ্রেনেড হামলা, ১৫ আগস্ট জন্মদিন পালন, এগুলি কি শেখ হাসিনাকে কষ্ট দিচ্ছে না? কোন ঘটনাবলী আগে ঘটেছে, একুশে আগস্ট গ্রেনেড হামলা, ১৫ই আগস্ট জন্মদিন পালন নাকি বেগম জিয়াকে বিদেশে যেতে না দেওয়া? বেগম জিয়া যদি তার কৃতকর্মের জন্য অনুতপ্ত হতো আর শেখ হাসিনা যদি তখন এরকম অনড় থাকে, তাহলে তিনি নিন্দিত হবেন।

১৬| ০৩ রা অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৩

রানার ব্লগ বলেছেন: দুই দলের প্রধান দুইজনার প্রতি বিদ্বেষ মূলক মনোভাব পোষণ করেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.