নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

মানসিক অস্থিরতা কি ব্লগীয় আচরণে প্রভাব ফেলে?

০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৪

আমি দীর্ঘদিন ধরে ব্লগার সোনাগাজীকে পর্যবেক্ষণ করে আসছি একজন সহ ব্লগার হিসাবে। একটা সময় উনি যখন তুলনামূলক স্বাভাবিক ব্লগিং করতেন, তখন অনেকেই তাঁর সূক্ষ্ম হিউমারের বেশ ভক্ত ছিলো। কিন্তু একটা সময় লক্ষ্য করলাম, তাঁর মধ্যে এক ধরনের স্বৈরাচারী মনোভাব বা 'আমিই সেরা' টাইপের একটি মানসিকতার জন্ম হলো। ব্যাস - সেই থেকে শুরু। এই অহংকার উনার ধ্বংসের মুল।

একটা সময় ব্লগে কিছু সুনির্দিষ্ট ক্যাটাগরির পোষ্টে ব্লগাররা তুলনামূলক বেশ কঠোর ভাষায় সমালোচনা করতেন। কিন্তু ২০১৬ এর পরে এই ধারা একেবারেই 'নিহত' হয়েছে। যৌক্তিক আলোচনা বা সমালোচনা বা গঠনমূলক সমালোচনা এখন দেখা যায় না। সমালোচনার জায়গায়, ছোট ভাই, বড় ভাই বা বোন ইত্যাদির হবার একটি ট্রেন্ড চলছে। মাঝে মাঝে সকাল বেলা খালি পেটে যখন ব্লগে বসি আর সমালোচনার নামে মিষ্টি ভাষায় 'কান মলে দাও' টাইপের আবদার দেখি - তখন ডায়াবেটিকসের ঝুঁকি বেড়ে যায়।

এই ধারার মধ্যে এক সময় ব্লগার চাঁদগাজী ছিলেন যিনি মাঝে মাঝে যৌক্তিক কিছু চাছাছৌলা এবং তুলনামূলক কঠোর প্রশ্ন করে পোস্টদাতাকে বোঝাতেন - ভাই আপনি ব্লগে লিখতে এসেছেন, এটা কোন ফোরাম বা ফেসবুক না।

যেমন একবার মায়ানমার আর বাংলাদেশের মধ্যে যখন উত্তেজনা চলছে, প্রায় যুদ্ধ শুরু হবার উস্কানি দিচ্ছিলও মায়ানমার, তখন একজন ব্লগার বিশাল এক পোস্ট লিখেছিলেন, যে কিভাবে মায়ানমারের বিরুদ্ধে যুদ্ধ করা যায় বা এই ধরনের কোন একটা বিষয় নিয়ে।

ব্লগার চাঁদগাজী তাঁকে মন্তব্য করেছিলেন, আপনার পোস্টটি বার্মিজ ভাষায় লিখে, মায়ানমার এমবাসিতে পাঠিয়ে দিন। দেখবেন কিছুক্ষণ পর হাজার হাজার বার্মিজ সৈন্য সারেন্ডার করার কান্নাকাটি করছে।

আমাদের ব্লগে আইন শৃঙ্খলা বাহিনীর একটি বিশেষ টিমের নজর প্রায় থাকে। এখন তারা পোস্ট দেন না কিন্তু তারা সবাইকেই নজরে রাখেন। একটা সময় তারা সরকারের পক্ষে প্রচুর পোস্ট দিতো। পোস্টগুলো বেশ হাস্যকর টাইপের হতো এবং সেখানে নানা ধরনের উন্নয়নের গল্প শোনানো হতো।

এমন একটি পোস্টে ব্লগার চাঁদ-গাজী গিয়ে প্রশ্ন করলেন - বুঝলাম দেশ এগিয়ে যাচ্ছে। খুব ভালো কথা। দেশ উত্তরে আগাক, পশ্চিমে আগাক, পূর্বে আগাক শুধু দক্ষিণে না এগোলেই হলো কারণ দক্ষিণে বঙ্গোপসাগর।

আরেকবার এক ভদ্রলোক বিশাল খেঁটে খুটে পোষ্ট দিলেন যে মোনালিনার বাড়ি কোথায় আসলে? পোস্টটা আসলেই হাস্যকর ছিলো।
ব্লগার চাঁদ গাজী মন্তব্য করলেন - মোনালিসার আসল বাড়ি হলো আমাদের কুমিল্লায়। আপনি এটা বের করতে পারেন নি।


এই যে মন্তব্যগুলো - এই গুলো কি ব্যক্তি আক্রমন? এই গুলো কি কাউকে আঘাত করা? কারো পায়ে পাড়া দিয়ে ঝগড়া করা? এই ধরনের অভিযোগ করলে সেটা ওভার রুলড হবে। কিন্তু কোথায় এখন এ ধরনের মন্তব্যগুলো? ব্লগার সোনাগাজীর এখনকার মন্তব্যগুলো দেখলে গা রিরি করে উঠে। মনে হচ্ছে আমি কুরিল বস্তির বাইরে টঙের দোকানে বসা কিছু অর্ধ শিক্ষিত মানুষের অশ্লীল বিতর্ক বা যুক্তি শুনছি। বা যে মানুষটা নিজের মতের বাইরে ভিন্ন কোন মতকে গ্রহণ করতে জানেন না। অধিকাংশ পোস্টে গিয়ে পায়ে পা দিয়ে ঝগড়া, ক্যাচাল।

কিছুক্ষণ আগে মনে হলো, একটা মানুষ শুধু শুধু এই ধরনের আচরণ করতে পারেন না। এখানে নিশ্চয় কোন কিন্তু আছে। পরে মনে হলো, আচ্ছা তিনি কি মানসিকভাবে অসুস্থ? কোন কারণে মানসিক অস্থিরতার মধ্যে রয়েছেন? রোগটা কি? গভীরতা কেমন?

আরো কঠোর সমালোচনা করতে চাচ্ছিলাম। কিন্তু পরে ভাবলাম, একজন মানসিক অসুস্থ লোকের সমালোচনা করা যায় না। এটা উচিতও না। আমরা তাঁর মানসিক সুস্থতা কামনা করছি। আমি আশা করব, মানসিকভাবে অসুস্থ কাউকে আমরা গালমন্দ করতে পারি না।

আমার মনে হয়, উনার নিজের গণ্ডি বা ব্লগে ব্লগিং করাই সবচেয়ে শ্রেয় ও নিরাপদ। প্রথম পাতা এবং সকল ব্লগে তাঁর মন্তব্যে সুবিধার বিষয়টি আশা করি ব্লগ টিম পূর্ণ বিবেচনা করবে এবং সিদ্ধান্ত গ্রহণ করবে।

মন্তব্য ৩৯ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৩

শায়মা বলেছেন: সোনাগাজী ভাইয়া যখন প্রথম ব্লগে আসে তখনও তার স্পষ্টবাদী আর মজার মন্তব্যে কেউ কেউ আঘাত পেলেও সেটা সহনীয় ছিলো। আমরা অনেকেই মজা পেতাম তার স্পষ্টবাদী মজার মন্তব্যে। কিন্তু হঠাৎ ভাইয়ার মনে হয়েছে সবাই গার্বেজ লিখে বিশেষ করে যারা ভাইয়াকে পছন্দ করে না তাদের লেখা গার্বেজ আর যারা ভাইয়াকে কিছু বলে না তাদের লেখা গার্বেজ হলেও সেটা এওয়ার্ড পাবার যোগ্য আর সেটা না বললেও এট লিস্ট ভাইয়া চুপ থাকে।

ভাইয়া সবাইকে এতটুকু লেখা খারাপ মনে হলে বা ভুল হলে যাচ্ছেতাই বলে অথচ একই কাজ যখন ভাইয়ার সাথে হয় মানে ভাইয়ার সত্যিকারের গার্বেজ লেখাকে কেউ মুখফুটে খারাপ বলে বা মন্তব্যকে অমনি ভাইয়ার স্যুইচ অন হয়ে যায় আর শুরু হয় পাগলামী।

এছাড়াও কোনো কারণ ছাড়াই অকারণে এর পোস্টে ওর পোস্টে গিয়ে আবোল তাবোল যাচ্ছেতাই ভাষায় মনে যা আসে তাই লিখে বসে থাকে। ভাইয়ার অবশ্যই মানসিক সমস্যা আছেই। নয়ত মানুষের পাকা ধানে দিনরাত মই দেবার জন্য ওৎ পেতে থাকবেন কেনো?

স্যাডিজম নামে একটা অসুখ আছে যে নিজেও শান্তি পায় না পাগলামী করে, অন্যকেও শান্তিতে থাকতে দেবেনা সেখানেও পাগলামী করবে। সেটাই মনে হয় হয়েছে ভাইয়ার। :(

২| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৭

আঁধারের যুবরাজ বলেছেন: উনার স্মৃতিচারণ মুলক লেখা , দেশ নিয়ে বা দেশের উন্নয়ণ নিয়ে , দেশের খেটে খাওয়া মানুষদেরকে নিয়ে লেখাগুলি এবং উনার বুদ্ধিদীপ্ত মন্তব্য আমি পছন্দ করি। কিন্তু উনার কিছু কিছু অপ্রাসঙ্গিক এবং প্রশ্নবিদ্ধ মন্তব্য দেখে আমি বিব্রত বোধ করি।

আশা করি বিষয়টি নিয়ে উনি ভাববেন , উনি বুদ্ধিমান মানুষ।

৩| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৬

প্রত্যাবর্তন@ বলেছেন: " উনার নিজের গণ্ডি বা ব্লগে ব্লগিং করাই সবচেয়ে শ্রেয় ও নিরাপদ। প্রথম পাতা এবং সকল ব্লগে তাঁর মন্তব্যে সুবিধার বিষয়টি আশা করি ব্লগ টিম পূর্ণ বিবেচনা করবে এবং সিদ্ধান্ত গ্রহণ করবে। "

## সঠিক পর্যবেক্ষণ।

৪| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৬

আঁধারের যুবরাজ বলেছেন: @প্রথম পাতা এবং সকল ব্লগে তাঁর মন্তব্যে সুবিধার বিষয়টি আশা করি ব্লগ টিম পূর্ণ বিবেচনা করবে এবং সিদ্ধান্ত গ্রহণ করবে।

এটা না করার অনুরোধ জানাচ্ছি। কোনো ব্লগারের সাথে সমস্যা হলে সেই ব্লগার তাকে তার ব্লগে ব্যান করতে পারেন। শুধু উনাকে কেন , যে কোনো ব্লগারের মন্তব্য করার সুবিধা টুকু থাকা দরকার।

৫| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৮

আমি নই বলেছেন: ওনার আসলেই কোনো সমস্যা আছে। উনি আমেরিকায় থাকেন এই জন্যেই বেশি জানেন, এমন একটা ভাব অলওয়েজ থাকেই। ব্যক্তিগত আক্রমনতো শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন।

ওনার মানসিক সুস্থতা কামনা করি।

৬| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১২

অপু তানভীর বলেছেন: পোস্টের বিষয় বস্তুর উপর সমালোচনা করলে খুব কম মানুষই আছে রাগ করে । বিশেষ করে কোন বোধ বুদ্ধি সম্পন্ন মানুষ সেটা স্বাভাবিক ভাবেই নেয় । কিন্তু সোনা মিয়া গত কয়েক বছরে পোস্টের উপরে সমালোচনা করেছে বলে মনে হয় না ।
বিশেষ করে উনাকে যারা তোষামদি না করে, তাদের পোস্টে গিয়ে একই কথা আপনি পোস্ট লিখতে পারেন না, নিচু মানের লেখা!
কিন্তু লেখাটা কেন নিচু মানের এই ব্যাখ্যা সে কোন দিন দেয় নি । সে আসলে দিতেও পারবে না ।

উনাকে যারা তোষামদ না করেন তাদের পেছনে একদম আঠার মত লেখে থাকেন । লেখক যখন বিরক্ত হয়ে নিজের পোস্ট থেকে ব্যান করে তখন সেই লেখক অন্য যে পোস্টে মন্তব্য করে সেই পোস্টে গিয়ে পায়ে পাড়া দিয়ে ঝগড়া করার চেষ্টা করেন । এবং এটা করতেই থাকেন । মাঝে মাঝে আমি ভাবি মানুষের হাতে আসলে কত বেকার সময় থাকলে মানুষ এমন করতে পারেন ।

আমাদের একজন ধর্মীয় ঘরোয়ানার ব্লগারের পেছনেও ঠিক একই ভাবে লেগে ছিলেন । পরে সে তার ছায়া তলে এসেছেন । এখন আর তার লেখা তার কাছে গার্বেজ মনে হয় না । আগে মনে হত । :D


৭| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৭

শেরজা তপন বলেছেন: আমি এমনিতেই তাকে নিয়ে অনেক কথা বলে ফেলেছি আর কিছু বলতে চাই না।
তবে আপনার পর্যবেক্ষণ সঠিক।

৮| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৯

জনারণ্যে একজন বলেছেন: কিন্তু ২০১৬ এর পরে এই ধারা একেবারেই 'নিহত' হয়েছে। যৌক্তিক আলোচনা বা সমালোচনা বা গঠনমূলক সমালোচনা এখন দেখা যায় না। সমালোচনার জায়গায়, ছোট ভাই, বড় ভাই বা বোন ইত্যাদির হবার একটি ট্রেন্ড চলছে। মাঝে মাঝে সকাল বেলা খালি পেটে যখন ব্লগে বসি আর সমালোচনার নামে মিষ্টি ভাষায় 'কান মলে দাও' টাইপের আবদার দেখি - তখন ডায়াবেটিকসের ঝুঁকি বেড়ে যায়।

হা হা হা - ডায়ালগ অফ দিস উইক, জাদিদ....!!

এই সুক্ষ সেন্স অফ হিউমার খুব স্বল্পসংখক মানুষের মধ্যে আছে।

৯| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২০

কামাল১৮ বলেছেন: এমন কোন লোক নাই শতভাগ মানসিক ভাবে শুস্থ।কম বেশি মানষিক সমস্যা সবারই আছে।যে কোন মানষিক বিশেষজ্ঞ ডাক্তারের সাথে আলাপ করে দেখতে পারেন।

১০| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩১

আমি নই বলেছেন: ওনার সাগরেদ কি বলে সেটা জানার আশায় বসে থাকা আমি.....

১১| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৩

শ্রাবণধারা বলেছেন: সোনাগাজীর সবচেয়ে বড় খারাপ দিক হল অন্যের ব্লগে গিয়ে পায়ে পারা দিয়ে ঝগড়া করা, যেটা আপনি উল্লেখ করেছেন।

উনার বিশ্ব-রাজনীতি, যুদ্ধ বিষয়ক পোস্টগুলো অন্তর্দৃষ্টিপূর্ণ। উনি প্রচুর খবর দেখেন-শোনেন এবং স গুলো খুব ভালো ব্যাখ্যা বিশ্লেষণ করতে পারেন। কিন্তু অনেকটা শার্লক হোমসের মতই তার নিজস্ব ফিল্ড ছাড়া তার জ্ঞান খুব সীমিত। ডঃ ওয়াটসনের মতে হোমসের সাহিত্যের জ্ঞান - শূন্য, জ্যোতির্বিদ্যার জ্ঞান - শূন্য। শার্লক হোমস তার সীমাবদ্ধতা জানতেন, কিন্তু মুশকিল হলো আমাদের সোনাগাজী এটা জানেন না বা মানেন না।

শুভাকাঙ্খী হিসেবে আমি অনেকবার ওয়াটসনের ভূমিকা নিয়ে তাকে বিষয়টা বোঝাতে গিয়েছি এবং ব্যর্থ হয়েছি।

এখন কোনভাবে যদি খোদ হ্যান্স ক্রিশিয়ান এনডারসনের বিদেহী আত্মা ব্লগে এসে রূপকথার গল্প লেখেন অথবা ইউভাল নোয়া হারারি বিবর্তন বা এআই সম্পর্কে কোন পোস্ট দেন - খুব সম্ভাবনা আছে সোনাগাজী ভাই মন্তব্যে লিখবেন "এটা একটা গার্বেজ পোস্ট"। :)

১২| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৫

বিষাদ সময় বলেছেন: আপনার উপর শ্রদ্ধা রেখেই কিছু কথা বলতে চাই। কোন ব্লগার ব্লগীয় আইন ভঙ্গ করলে তার জন্য ব্লগের নির্দিষ্ট শাস্তির ব্যাবস্হা আছে। ব্লগ কর্তৃপক্ষ ইচ্ছা করলে তার নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নিতেই পারে এবং উক্ত ব্লগার যা করেছেন তা অনেক ক্ষেত্রেই ব্লগের নীতিমালার পরিপন্থী। সে ক্ষেত্র্রে ব্লগ তার আইন অনুযায়ি শাস্তির ব্যবস্থা করতে পারে। কিন্তু এ ধরণের পোষ্ট প্রদান আমার মনে হয় সমর্থন যোগ্য না। ধন্যবাদ।

১৩| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৪

জনারণ্যে একজন বলেছেন: সোনাগাজী খুব সম্ভবতঃ আইডেন্টিটি ক্রাইসিসে ভুগছেন।

একাকিত্ব, ভালো কিছু করতে না পারার আক্ষেপ, হীনমন্যতা থেকে জন্ম নেয়া আরোপিত সুপারিওরিটি কমপ্লেক্স (যার ফলাফল সবসময় অন্যকে অপমানিত, অপদস্ত করার চেষ্টা), মানুষের কাছে মরিয়া হয়ে নিজেকে বিশেষ কিছু প্রমান করার প্রবণতা, সর্বোপরি পারিবারিক এবং সামাজিক জীবনে অনিশ্চয়তা এবং অশান্তি - সবকিছু থেকেই আজকের সোনাগাজী'র এই মানসিক বিকারগ্রস্ততার জন্ম।

উইন্টার আসছে সামনে এই দেশে - ওনার মানসিক অবস্থার আরো অবনতির সম্ভাবনা আছে।

আঁধারের যুবরাজের সাথে সর্বাংশে একমত -"কোনো ব্লগারের সাথে সমস্যা হলে সেই ব্লগার তাকে তার ব্লগে ব্যান করতে পারেন।"

১৪| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫২

প্রত্যাবর্তন@ বলেছেন: উহা অলরেডি উহার আপন খোঁয়াড়ে ক্যাকো ক্যাকো শুরু করে দিয়েছে।

১৫| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

নূর আলম হিরণ বলেছেন: পোষ্টের শিরোনামের সাথে দ্বিমত পোষণ করছি। আপনি বলছেন এর চেয়ে বেশি কিছু বলতে চান না! আসলে একজন মানুষকে মানসিকভাবে অসুস্থ বললে তাকে আর এর চেয়ে বেশি কি বলা যায়! যা বলার এটাই সর্বোচ্চ! মানসিকভাবে অসুস্থ শব্দটি মুছে ফেলার জন্য অনুরোধ করছি।

১৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৫

বিপ্লব06 বলেছেন: আমাদের ব্লগে আইন শৃঙ্খলা বাহিনীর একটি বিশেষ টিমের নজর প্রায় থাকে। এখন তারা পোস্ট দেন না কিন্তু তারা সবাইকেই নজরে রাখেন। - এই কারনে ব্লগে স্বাধীনভাবে মতামত প্রকাশ করাটা কমে গেছে অনেকটা। আমার দেখা অনেক হেভিওয়েট ব্লগাররা সিরিয়াস লেখা বন্ধ করে দিয়েছেন/ব্লগে লেখা ছেড়ে দিয়েছেন অথবা মনের দুঃখে কবিতা লিখেন এখন।

আর এই ভদ্রলোক নিজেকে অনেক বড় কিছু মনে করেন। এমনও হইতে পারে যে, ব্লগের অধিকাংশ ব্লগার উনাকে উনার প্রাপ্য(???) সম্মানটা দেননা বলেই এই সমস্যা।

এইগুলার পেছনে এনার কিছুটা সুপিরিয়রিটি কমপ্লেক্স, কিছুটা স্যাডিস্ট, কিছুটা মেন্টাল ক্যাপাসিটির অভাব, কিছুটা আমাদের অজানা কারন থাকতে পারে। কে কিভাবে বড় হইছে কে জানে। বয়স হইলে আম্রিকায় মানুষকে একা হইয়া যাইতে হয়, এইটার সাইড এফেক্টও হইতে পারে।


১৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৯

শূন্য সারমর্ম বলেছেন:

Diminshing your ego makes you less afraid to call people on their bullshit with love

আমার মনে হয় এটা সোনাগাজীর ক্ষেত্রে প্রযোয্য।

১৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৩২

শার্দূল ২২ বলেছেন: জাদিদ ভাই আমি অনেক আগে থেকে এখানে নিজের নামে লেখালেখি করতাম। লেখা গুলো থাকতো জীবন থেকে নিয়ে , একদম আমার আশে পাশে যা ঘটতো তাই, লেখার মধ্যে আমি আঞ্চলিকতাও নিয়ে আসতাম মাঝে মাঝে। পরে বুঝলাম সাহিত্য মান বলে একটা কথা আছে এবং কিছু নীতিমালাও আছে। এবং বাংলা ভাষার শব্দের সৌন্দর্য্যতা বানান সব কিছুর সমন্বয়ে সাহিত্য গড়ে উঠে। এত সমস্যার মধ্যেও তখন সবার গঠন মুলক আলোচনা এবং কোমল হাতে আমার ভুল ধরিয়ে দেয়া আমাকে উৎসাহিত করা সব মিলিয়ে এই ব্লগ ছিলো সুন্দর এবং সুখের একটা জায়গা। একে অন্যকে রেস্পেকট ছিলো আমাদের রক্তে। আপনি জানেন হয়তো আমি মানুষকে অপমান করে কথা বলিনা, কেউ বলতে পারবেনা আমি একজন ছাড়া কাউকে এত টুকু হেয় করে মন্তব্য করেছি। কিন্তু এই মানুষটা সীমার এতটা বাইরে চলে গেছে. যে আমার মত মানুষ ও তাকে অপমান করতে ছাড়েনি।

তার মন্তব্য গুলো দেখেন - কি করেন আপনি, কি খান আপনি, কি পাশ আপনি, আপনার পেশা কি আপনার এই কি, সেই কি । দুনিয়ার অযাচিত প্রশ্ন সে করে মানুষ কে বিব্রত করে । আরে ভাই এখানে পোষ্টের উপর কথা বলো, এখানে সে কি মতামত দিয়েছে তার উপর তোমার মতামত তুলে ধরো। আপনি গ্রামে থাকেন তাই আপনার পোষ্ট গারবেজ, আপনি গুলিস্তান থাকেন তাই আপনার মাথায় মগজ নাই, আপনি আমেরিকা থাকেননা তাই আপনি এ বি সি ডি জানেননা।

মিরোর একটা পোষ্ট দিলো আমি মন্তব্য করলাম সাথে আরো অনেকেই সুন্দর আলোচনা করছে। প্রতিটা মন্তব্য ছিলো গঠন মুলক, লেখিকার আবেগ ইমোশনের উপর। সেখানে গিয়ে সে কি বলে বসলো,? লেখিকাকে বললো পোষ্টে কলা ঝুলিয়ে রাখছেন তাই বানর এসে লাফালাফি করছে নাকি কি বলে বসলো। আপনার কাছে আমার প্রশ্ন ওখানে যত গুলো মন্তব্যকারী ছিলো সবাই কি বানর হয়ে গেলোনা? আমি জানি সে কাকে এই বানর বলেছে তবুও নাম ছাড়া আর নাম সহ একজন লেখক বা ব্লগার বা মন্তব্যকারীকে কোন সুস্থ্য মানুষ বানর বলতে পারে? আমরা এখানে কি বানর হতে আসি নাকি মানুষ? আর আমাদের. সন্মানিত লেখিকা তার প্রতিবাদের ধরণ দেখে মনে হলো তিনি কোন সুস্থ্য মানুষ কে বোঝাচ্ছেন ।

আমার এখন পোষ্ট গুলোতে কমেন্ট করতে ভয় হয়, কখন এসে বলে বসবে আমরা সবাই বানর।

জাদিদ ভাই সহজ বিষয় বুঝতে কেন আপনাদের এত সময় লাগে আমার জানা নেই। আপনি হয়তো অনেকের মতামতের দাম দিচ্ছেন । দেখুন আমাদের এখানে বেশিরভাগ ব্লগার ভালো এবং নরম মনের ,আর সাহিত্য লেখালেখি করা মানুষ গুলো এমনি হয়। তারা সব কিছুতে সুখ সুন্দর খোঁজে এবং তাই দেখতে পায়, তাই কিছু ব্লগার আছে তার পক্ষে থাকে। এটা ঐ সব ভালো মনের ব্লগারদের উদারতা। কিন্তু আপনাদের এই ইমোশনে পা দেয়া ভুল হবে। এই ব্লগের শিরায় শিরায় আমি হেটেছি সেই শুরুর দিন থেকে। এর জন্য আমার মায়া আছে ভালোবাসা আছে এখানে আসা প্রতিটা মানুষের প্রতি। নতুন পুরাতন সবাই। আমি জানি নতুনরা কিছু একটা পোষ্ট দিলে সেখানে কারো আঘাত করে মন্তব্য করলে কত কষ্ট লাগে। উৎসাহ দিলে সে দিনে দিনে সাহসি হয়ে উঠবে। কত শত নতুন ব্লগারকে সে পা ভেঙে দিয়েছে তা আমি দেখেছি জানি।

কেউ মায়ের পেট থেকে লেখালেখি শিখে আসেনা। সাহস. পেয়ে চর্চা থেকে একদিন লেখক হয়ে উঠে। দেখেনতো আমাদের হাসান মাহবুব, শায়মা, অপুতানভির সহ যেসব নামি দামি লেখক আছে তাদের পুর্বের অবস্থা আর এখন কার অবস্থা । এদের যদি আমরা বাহবা না দিতাম তারা কি এমন দুর্দান্ত লেখক হতে পারতো ? অন্তত এখানে? পারতোনা।

জাদিদ ভাই আমার মনে হয় অনেক হয়েছে এবার আবেগ থেকে বের হন।

শুভ কামনা সবার জন্য ।

১৯| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১:২৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: স্যাডিজম নামে একটা অসুখ আছে যে নিজেও শান্তি পায় না পাগলামী করে,
অন্যকেও শান্তিতে থাকতে দেবেনা সেখানেও পাগলামী করবে।

....................................................................................................
এরকম স্যাডিজম আমেরিকার ঘরে ঘরে ।
আমেরিকার জো বাইডেনের নেতৃত্বে ইসরাঈল ও আছে ।
বিরুপ আবহাওয়ায় আমাদের সকলের সহন ক্ষমতা কমে যাচ্ছে ।
আমাদের সকলের সহনীয় ক্ষমতা মানবতার নিরীখে অসীম থাকা উচিৎ, সাহিত্য র্চ্চাচার দৃষ্টিতে ।
ব্লগীয় দৃষ্টিতে যে ভূল পথে চলবে তার জন্য নীতি মালা আছে, সবচেয়ে ভালো হয়
যদি কেউ সংক্ষুব্ধ হয় তবে সে ,তার ব্লগ থেকে অবাঞ্চিত ব্যাক্তির ব্লগ হাইড করে দেয়া,
ফলে অহেতুক ক্যাচাল থাকবেনা । যদি উক্ত ব্যক্তি সত্যই অশোভন আচরন অব্যাহত করতে থাকেন
তাহলে সচেতন ব্লগাররা উক্ত ব্লগারের সকল লেখা, আলোচনা, কমেন্টস বর্জন করতে পারেন ।
ফলে ব্লগে থেকে ও সামাজিকভাবে বয়কট ও একাকীত্ব কত বড় যন্ত্রনা তিনি বুঝতে পারবেন ।
এছাড়াও ব্লগ মডুর ক্ষমতা আছে তাৎক্ষনিক অশোভন লেখা বা কমেন্টস এক্সপান্জ করে থাকেন ।
সুতরাং ক্ষমতা থাকলেই প্রয়োগ করা স্বৈরচারী আচরন না করাই শ্রেয় ।
...............................................................................................................................
আমি মনে করি যে, যাদের মাঝে প্রতিভা আছে তারা সবাই একটু ভিন্ন,
সবার সাথে যায়না ! অতীতের অনেক বিখ্যাত বিজ্ঞানীর দিকে তাকায়ে দেখুন সকলের
কোনও না কোনও অস্বাভাবিক আচরন ছিল ।
আমার ক্ষুদ্র জ্ঞানে আমি মনে করি যে,
" মুক্ত স্বাধীন চিন্তা ধারায় বাধা দেওয়া অযৗেক্তিক ,আমরা এর ভালোটা গ্রহন করব, মন্দটা বর্জন করব "


২০| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৩৯

জিকোব্লগ বলেছেন:



সোনাগাজী যে মানসিক ভাবে অসুস্থ, তা প্রমাণিত। ব্লগার ভুয়া মফিজ , উনার পোস্ট
ট্রু ফেইস অফ আ সাইকোপ্যাথ!!! -এ ইহা পরিষ্কার ভাবে যুক্তি দিয়ে ব্যাখ্যা করেছেন।
এই অসুস্থতার চিকিৎসা হচ্ছে, তাকে নিয়মিত ইলেক্ট্রোকনভালসিভ থেরাপী বা শক
থেরাপী নিতে হবে।

আর ব্লগ টিমের ব্লগে সুষ্ঠ পরিবেশ বজায় রাখার জন্য তাকে প্রথম পাতা এবং সকল ব্লগে
তার মন্তব্যে সুবিধা স্থায়ীভাবে বন্ধ করতে হবে। সোনাগাজী ও তার শিষ্যদের আন্দোলনের
মুখেও ব্লগ টিমের এই সিদ্ধান্তের ব্যাপারে অনড় থাকতে হবে। অবশ্য, সে যদি নিয়মিত
ইলেক্ট্রোকনভালসিভ থেরাপী নিচ্ছে , এর প্রুফ ব্লগ টিমের কাছে দিতে পারে, তখন ব্লগ টিম
বিশেষ বিবেচনায় তাকে সাময়িক মুক্তি দিয়ে দেখতে পারেন, চিকিৎসায় সে কী সুস্থ হচ্ছে!

২১| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ২:৩০

ভুয়া মফিজ বলেছেন: একজন অ-কবি যদি ২০/২৫টা কবিতা লিখে, তার মধ্যে ২/১টা দুর্ঘটনাক্রমে ভালো হতেই পারে, কিন্তু তাই বলে সে কবি হয়ে যায় না। তেমনি টং দোকানের একজন আলোচক সারাদিন পোষ্টের পর পোষ্ট দিলে ২/১টা যুক্তিযুক্ত হয়তো হয়ে যায়, তাই বলে সে বিরাট আলোচকও হয় না। খেয়াল করলেই দেখবেন, তার আলোচনার মধ্যে সারবস্তু কম, আজাইরা প্যাচালই বেশী; তবে সেটা বোঝার জন্য যেই ঘিলু দরকার, সেটা এই ব্লগের কিছু মানুষের নাই। তাই তাদের কাছে সে বিরাট কিছু। এরাই একে সেলেব্রেটির আসনে বসিয়েছে। আমি এই ''কিছু'' মানুষগুলোকে যতোই দেখি, ততোই আশ্চর্য হই; কিছু ব্লগার এতোটা চতুষ্পদী কিভাবে হতে পারে!!! B:-)

এনিওয়ে, এই মানসিকভাবে অসুস্থ সাইকো-ব্লগার তার ভন্ডামী বজায় রেখেছে কিছু ছোট ছোট সাইকোর সহায়তায়। এরাই একে বিরাট আসনে বসিয়ে রেখেছে। সেখান থেকে যখনই একে টেনে নামানো হয়েছে, ব্লগে চিৎকার-চেচামেচি হয়েছে। বিভিন্ন সময়ে ব্লগটিমের দ্বি-চারিতাও তাতে ঘি ঢেলেছে (চাইলে আমি প্রমাণ দিতে পারি)। এসব দেখতে দেখতে আমি টায়ার্ড। যেই সমস্যার খুব সুন্দর এবং সহজ একটা সমাধান হওয়া সম্ভব, সেটা নিয়ে দুই দিন পর পর এমন বাৎ চালাচালির কোন কারন আমি আসলেই দেখি না। ব্যান-আনব্যানের এইসব নাটকেরও কোন প্রয়োজন নাই।

যেই জিনিস আসলে বোঝেই না তার সমস্যা কোথায়, সেই জিনিস ঠিক হবে কিভাবে? এই সহজ বিষয়টা ব্লগটিম কেন বোঝে না, সেটাই আমি বুঝি না। দুই দিন পর পর এটা নিয়ে কথা বলাও আমার কাছে স্রেফ একটা লোক-হাসানোর বিষয়। এর কি আদৌ কোন প্রয়োজন আছে?

যাকে খোয়াড়েই মানায়, তাকে খোয়াড়েই রাখা হোক। দুই দিন পর পর সুযোগ দেয়ার নাম করে তাকে বাইরে আনারই দরকার কি, আর লোক হাসানোরই বা দরকার কি? কেউ কি দয়া করে বিষয়টা পরিস্কার করতে পারেন?

২২| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:২০

এমজেডএফ বলেছেন: আবার সেই বিরক্তিকর বিষয়! বেহায়া ও মানসিক অসুস্থ ব্লগার চাঁদগাজী/সোনাগাজীর ব্যক্তি আক্রমণ, তার পক্ষে সুপারিশকারী কিছু বেআক্কেল ব্লগার এবং বহুরূপী 'ব্লগ টিম' মিলে কিছুদিন পরপর একই নাটক - একই তামাশা X(( ! এভাবে আর কতদিন চলবে?

আমার মনে হয় এখন সময় হয়েছে সোনাগাজীর অশ্লীল মন্তব্যের জন্য সোনাগাজীকে দোষারোপ না করে তার পক্ষে সুপারিশকারী ব্লগার এবং ব্লগ টিমকে দায়ী করা।

কিছুদিন আগেও সোনাগাজীর পক্ষে যারা সুপারিশ করেছিলেন তার মধ্যে একজন ব্লগার 'মহাজাগতিক চিন্তা'। উনার সাম্প্রতিক পোস্টে সোনাগাজীর মন্তব্য দেখুন!

সূত্র: বহুকাল ইয়েস নো ভোট হচ্ছে না

সোনাগাজী আর কাউকে বাক্তি আক্রমণ করে মন্তব্য করবে না বলে যিনি সুপারিশ করলেন তাকেই বাক্তি আক্রমণ :P। একজন ব্লগার কত বড় নিমক হারাম ও বিকৃত মানসিকতার হতে পারে এটাই তার প্রমাণ!

" উনার নিজের গণ্ডি বা ব্লগে ব্লগিং করাই সবচেয়ে শ্রেয় ও নিরাপদ। প্রথম পাতা এবং সকল ব্লগে তাঁর মন্তব্যে সুবিধার বিষয়টি আশা করি ব্লগ টিম পূর্ণ বিবেচনা করবে এবং সিদ্ধান্ত গ্রহণ করবে। "

ব্লগে সোনাগাজীর মন্তব্য সুবিধা চিরতরে বন্ধ করে এই বিরক্তিকর নাটক/তামাশার পরিসমাপ্তি করুন এবং সামু ব্লগকে সুস্থ ও সুন্দর রাখতে সহায়তা করুন।
ধন্যবাদ।

২৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:৫২

অহরহ বলেছেন: আপনার লেখা পড়লাম!! স্কুল জীবনের সবচেয়ে গোমড়া, হামবাড়া, বিরক্তি কর উপদেশ দাতা সেই পারভিন আপার কথা মনে পরে গেল। What else?

২৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫৩

ঢাবিয়ান বলেছেন: আসলে বয়স বেড়ে গিয়ে গাজি সাহেব শিশুদের মত আচরন করছেন। উনার কমেন্টে এখন আর আমার বিন্দুমাত্র রিয়াকশন হয় না। সবই চাইল্ডিশ আচরনের মত লাগে। উনার প্রথম পাতায় পোস্ট দেয়ার সুবিধা কেড়ে নেয়া ঠিক হবে না। উনি যদি কম বয়সী হতেন তাহলে একেবারেই ছাড় দেয়ার সুযোগ থাকত না । কিন্ত বৃদ্ধ বয়সে অনেকেরই এই ব্লগ একমাত্র সময় কাটানোর অন্যতম মাধ্যম। এটা কেড়ে নেয়া ঠিক হবে না।

একজন বৃদ্ধের শিশুর মত আচরন মোকাবেলায় আমরা যা করতে পারি -

- উনাকে আমাদের ব্লগে ব্লক করতে পারি।
- পুরাপুরি ইগনর করতে পারি
- উনার আক্রমনাত্মক কমেন্টে সায় দিতে পারি :) যেটা আমি করি। আমাকে লিলিপুটীয়ান, উজবুক, মগজহীন যাই বলুক আমি সায় দেই :) ব্লগে আমি কি তা প্রমানের প্রয়োজন দেখি না।
- অন্য পোস্টে ব্লগারদের নাম নিয়ে ঝগড়া বাধানর চেষ্টা করলে সেই পোস্টের লেখককে উক্ত কমেন্ট মুছে ফেলার অনুরোধ করতে পারি ।
আর লাস্ট অপশন হচ্ছে উনার কমেন্ট সুবিধা কেড়ে নেয়া। একটা জিনিষ আমি খেয়াল করেছি উনি নিজের পোস্টে আক্রমনাত্মক প্রতিউত্তর দেন না। হয়ত মন্তব্য কমে যাবার আশংকায়। তাই বেশি বাড়াবাড়ি করলে মডু এই একশন নিতে পারে।
-

২৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৮

ক্লোন রাফা বলেছেন: পর্যবেক্ষন খুব ভালো হইছে । আমার মনে হয় বয়সের কারনে ধৈর্য কমে গেছে গাজী সাহেবের।
ধন্যবাদ,জাদিদ।

২৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৭

শায়মা বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: একজন অ-কবি যদি ২০/২৫টা কবিতা লিখে, তার মধ্যে ২/১টা দুর্ঘটনাক্রমে ভালো হতেই পারে, কিন্তু তাই বলে সে কবি হয়ে যায় না। তেমনি টং দোকানের একজন আলোচক সারাদিন পোষ্টের পর পোষ্ট দিলে ২/১টা যুক্তিযুক্ত হয়তো হয়ে যায়, তাই বলে সে বিরাট আলোচকও হয় না। খেয়াল করলেই দেখবেন, তার আলোচনার মধ্যে সারবস্তু কম, আজাইরা প্যাচালই বেশী; তবে সেটা বোঝার জন্য যেই ঘিলু দরকার, সেটা এই ব্লগের কিছু মানুষের নাই। তাই তাদের কাছে সে বিরাট কিছু। এরাই একে সেলেব্রেটির আসনে বসিয়েছে। আমি এই ''কিছু'' মানুষগুলোকে যতোই দেখি, ততোই আশ্চর্য হই; কিছু ব্লগার এতোটা চতুষ্পদী কিভাবে হতে পারে!!! B:-

একমত!

সোনাগাজী বা চাঁদগাজী ভাইয়ার লেখার বিষয়বস্তু নিয়ে কিছু মানুষ ভালো ভালো বলে কিন্তু তার লেখার গভীরে গেলেই বুঝা যায় ভাইয়ার লেখার সারবস্তু প্রায় শূন্য। কিন্তু যেহেতু সমসাময়িক বিষয়বস্তু শিরোনাম দেন এবং তিনার মুক্তিযোদ্ধা পরিচয় আছে তাই কেউ কেউ সেই সুযোগ কাজে লাগিয়ে স্বার্থসিদ্ধির চেষ্টা চালায়। ভাইয়াকে সেলেব্রেটি বলার চাইতে নেগেটিভ পাবলিশার বলাটাই উচিৎ আমার মতে।
ভাইয়া জানেই না একটা অর্গানাইজড লেখা কাকে বলে।
অথচ অন্যের লেখাকে গরুর রচনা গরুর রচনা বলেন।
ভাইয়ার জানা উচিৎ গরুর রচনাও একটা অরগানাইজড রাইটিং।
অং বং দুই লাইনের সারমর্মহীন লেখা লিখে শুধু পত্রিকা থেকে সমসাময়িক বিষয়বস্তু শিরোনাম তুলে এনে কিছু মানুষের বাহবা কুড়িয়ে ভুল ধারনায় পর্যবসিত হয়েছেন। :(

২৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:০৫

ডার্ক ম্যান বলেছেন: মানসিক অস্থিরতা সব ক্ষেত্রে প্রভাব ফেলে।

২৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৮

রাজীব নুর বলেছেন: অনেকে এখনও মনে করেন চাঁদগাজীকে অন্যায় ভাবে ব্যান করা হয়েছে।

২৯| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২১

রাজীব নুর বলেছেন: বহু পুরোনো ব্লগার এখনও চাঁদগাজীর খোজ খবর করেন। তাকে শ্রদ্ধা করেন। ভালোবাসেন। হ্যা এই কথাও সত্য মাল্টি নিক গুলো চাঁদগাজী/সোনাগাজীকে পছন্দ করেন না।

৩০| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৭

রেজাউল৬১ বলেছেন: রম্য চমৎকার হয়েছে। মোবাইল থেকে ডেস্কটপ মুডে আসা কঠিন বলে লাইক দিতে পারছি না। সুযোগ পেলে পরে লাইক দিয়ে যাব।
অ.ট. ডলার এখন ১২৩ টাকা । এই মাসের রেমিটেন্স কি পান নাই? চেক প্রসেসিং করতে করতে গলু কি আপনার চেকটাই ভুলে গেছে? উচিত শাস্তি হয়েছে।

৩১| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৭

রেজাউল৬১ বলেছেন: একটা বিষয় একটু কৌতুহল ছিল, নিবারণ করবেন আশা করি।
আমি যদি এই শিরোনামে একটি পোস্ট দেই "মডু কি মানসিকভাবে অসুস্থ"
তাহলে কি আমাকে জেনারেল করবেন, ব্লক করবেন, ব্যান করবেন, নাকি প্রথম পাতায় স্থান দেবেন? আমার ধারনা কিছুক্ষণের মধ্যেই আমার কৌতূহল নিবারণ হতে যাচ্ছে ।

৩২| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৪

প্রত্যাবর্তন@ বলেছেন: আসলে কী, আলোচ্য ব্যক্তিটির ভালো হবার সম্ভাবনা পুরোপুরি উবে যাবার জন্য দায়ী তার কিছু ইচড়ে পাকা মানসিক প্রতিবন্ধী সাগরেদগুলো।

৩৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সর্বকালের সেরা ব্লগারকে নিয়ে বিপদে পড়েছে সবাই !!!!

৩৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: জি মানসিক অস্থিরতা ব্লগিং এর উপর ফেলতে পারে।

৩৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৫

প্রামানিক বলেছেন: দুই চারটা চাঁদগাজী না থাকলে ব্লগের মজা থাকে না

৩৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৩

মারুফ তারেক বলেছেন: ভালো বলেছেন, যদিও এখানে ব্যক্তিগতভাবে খোজখবর নেওয়ার ব্যবস্থা থাকে কম। তবুও জরুরি বলে মনে করছি।

৩৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩০

করুণাধারা বলেছেন: মানসিক অস্থিরতা কি ব্লগীয় আচরণে প্রভাব ফেলে?

নিশ্চয়ই ফেলে। সোনাগাজীর আচরণ দেখে আমার এমন মনে হয়েছে। আমার ধারণা সোনাগাজী কোন সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছেন, যে কারণে মানসিক অস্থিরতার মধ্যে আছেন। আগে কিন্তু উনি অনেক সহনশীল ছিলেন। সম্ভবত তিনি একজন দাম্ভিক ব্যক্তি তাই তার তেমন কোন বন্ধু-বান্ধব নেই। এই অবস্থায় মনের রাগ- ক্ষোভ- যন্ত্রণা সব কিছু উগরে দেবার জন্য ব্লগ ছাড়া তিনি আর কোনো জায়গা পান না।

তাকে একজন মানসিক সমস্যাগ্রস্থ মানুষ হিসেবে গণ্য করে তার এই আচরণ ক্ষমা করা যায়। তাছাড়া ঢাবিয়ান যেমন বলেছেন, তেমনভাবে তাকে নিজের ব্লগে ব্যান করতে পারি। কিন্তু আমি চাই তিনি যেন ব্লগিং করতে পারেন। অসুস্থ মানুষ বুঝতে পারে না তার আচরণ অন্যের জন্য কতটা কষ্টদায়ক হয়!!

৩৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কি আর করার লোকটার বয়স হয়েছে। কিন্তু গর্বকরতে পারি এই বলে সে আমাদের বীর সন্তান। ওনার কটুকথা এখন আর কটু লাগে না। তবে সব ব্লগাররা যে সমান ভাবে নিবে তাও ঠিক না। ওনাকে ব্লগে না পেলেও কেমন জানি শূন্যতা ফিল করি। কেনো হয় জানি না! এই বিচিত্রময় পৃথিবীতে বৈচত্রার অভাব নেই, আমরা মানুষ সবাই এক হবো তাও ঠিক না।
তবে ব্লগে ওনার শিশ্য কয়েকজন হয়েছে সবাই ওনার অন্যায়টাও ন্যায়ের চোখে দেখে মনে হয় এমন করে চলতে থাকলে ওনি একদিন ওনার কোরামটা বাড়িয়ে ফেলবে। ব্লগ যে একটা সুন্দর যায়গা তা নষ্ট হওয়ার সম্ভাবনাই বেশি। ওনার চেয়ে ওনার শিশ্যদের দেখা উচিৎ আগে। আপনার পর্যবেক্ষনকে সাধুবাদ জানাই ভাই।

৩৯| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:৩৩

চাটুকারিতা করুন। মেরুদণ্ডহীনতায় থাকুন। বলেছেন: : নিজ ব্লগে কমেন্ট ব্যান করলে পাগলের পাগলামি কম দেখন যাইবো হেইডা ঠিকাছে। কিন্তু উনি নিজের ব্লগে বা অন্যত্র কমেন্টে যে পাগলা কুকুরের মত ধাওয়া করে বেড়ায়? এই যেমন শেরজাকে প্রমাণ ছাড়াই অসত কয়ে যাচ্ছে সে। কমেন্ট ক্ষমতা পাইলে দেইখেন সে ক্যামন তাওয়া থুক্কু ব্লগ গরম করে। কুকুরের ক্রোমোজম, ডোডো পাখির মগজ এইসব সুমধুর পদাবলির সাথে আন্নের পরিচয় আছে সন্দ করি। তাই ব্লগে মডুর পুলিশিং এর দরকার আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.