নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

যাপিত জীবন কড়চা: বাক-স্বাধীনতার আসল চেহারা।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৩

আমাদের দেশে বাক-স্বাধীনতা মানে হলো - আপনার বিপক্ষ 'মতের' অধিকারীকে সারাক্ষণ আপনাকে তেল দিয়ে কথা বলতে হবে। শরীরে তেল মালিশ করার সময় মাঝে মাঝে যেভাবে হালকা 'থাবড়' দেয়া হয়, ঠিক সেইভাবে আরাম দেয়ার জন্য মাঝে মাঝে আপনার অপছন্দের কিছু মত প্রকাশ করবে। আপনি আরামে চোখ বুঝে বলবেন, আহা! আমি কত ধৈর্যশীল! সহিষ্ণু! বাক-স্বাধীনতার পক্ষের লড়াকু সৈনিক।

কিন্তু কোন কারণে ঐ আরামের বাইরে গেলেই আপনি আমি এই বাক-স্বাধীনতাকে চাই না। নিয়ন্ত্রণ চাই! অন্য কারো মত যদি আপনার বিরুদ্ধে বা আপনার পছন্দের বা প্রচলিত সমাজের পন্থার বিরুদ্ধে যায় - তখন আমাদের সকল বাক-স্বাধীনতা কামীদের আসল চেহারা ফুটে উঠে।

নিজের পক্ষে, নিজের মতের লোকের ভিড়ে গলা উঁচিয়ে কথা সবাই বলতে পারে। কিন্তু বিপরীত পক্ষে, নিজের বিরুদ্ধে মতের গলা উঁচিয়ে কথা বলা একটা বিরল ক্ষমতা, প্রতিভা এবং গুন। যারা এমনটা পারেন সম্মান এমনিতেই চলে আসে, গরুর দুধের মত দুইয়ে সম্মান বের করা যায় না।

মন্তব্য ৩৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: বক্তব্য আরো স্পষ্ট হওয়া দরকার।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:০৬

জাদিদ বলেছেন: দুঃখিত। সামনে সবই ঘোলা।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:১০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ভালো বলেছেন, জাদিদ ভাই। :)

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:০৬

জাদিদ বলেছেন: ধন্যবাদ শাইয়্যান ভাই।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:২৩

আরইউ বলেছেন:




জাদিদ,

আমরা সবাই স্ব স্ব জায়গা থেকে কীভাবে আমাদের এজেন্ডা বাস্তবায়িত হবে তা নিয়ে ব্যস্ত—আমরা কেউ শতভাগ নিরপেক্ষ নই।

আমাদের ব্লগে কেউ কেউ বইমেলা নিয়ে লেখেন; মানুষকে বইয়ের সাথে থাকতে বলেন; বই পড়ে অন্যকে আলোকিত হতে বলেন; ন্যায়ের কথা বলেন। অথচ তারাই আবার বইমেলায় যেখানে ধুমপান নিষিদ্ধ সেখানে সিগেরেট নিয়ে যাওয়াটা বড় একটা বিরত্বর কাজ মনে করেন। তাদের এই অন্যায়টা ধরিয়ে দিলেই তারা গোস্বা করেন। নিজে অন্যায় করছেন তা মেনে নেয়ার মত মেরুদন্ডের জোড় এদের নেই।

আবার ধরুন আপনি, ব্লগ কতৃপক্ষের একজন, আইন কার জন্য কতটুকু প্রয়োগ হবে তা নিয়ে, আমার ধারনা, আপনার সুস্পষ্ট কোন অবজেক্টিভ মানদন্ড নেই। ছোট একটা ভুল, তুই সম্বোধন, করে কেউ কমেন্ট ব্যান হয়। অথচ বছরের পর বছর কেউ কেউ অন্য ব্লগারদের লিলিপুটিয়ান, পিগমী, কুকুরের মগজ এসব বলেও ব্লগে টিকে যায়। কেউ কেউ অন্যের লেখা মেরে দিয়ে বেমালুম ব্লগে বলে বেড়ায় জাদিদ ভাই আমাকে ভাইয়ের মত দেখেন আমার কিছু হবেনা।

আবার দেখুন আমি নিজেও কপি-পেস্ট পোস্টে লাইক দিয়ে বসে থাকি। যদিও ভুলে পোস্ট পরীক্ষা না করেই কাজটা করা তবু এটাও এক ধরনের বায়াস।

অনেক কথা বলা হলো। ভালো থাকুন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫১

জাদিদ বলেছেন: সত্য বলেছেন - আমরা শতভাগ কেউ নিরপেক্ষ নই। ইচ্ছে থাকলেও এটা প্রমাণ করা সম্ভব হয়ে উঠে না।

আসলে আমাদের বিবেচনা বোধ ও একেকজনের জন্য একেক রকমভাবে কাজ করে। অনেক সময় যা আমাদের পছন্দ নয় বা যাকে আমাদের পছন্দ নয় তাঁর ব্যাপারে আমরা ছাড় দিয়ে চাই না, ইচ্ছে করে না। যে সকল বিষয় কথ্য বা চলতি বা সাধারণ প্রচলিত হিসাবে চাইলে এড়িয়ে যাওয়া যায়, সেইগুলো নিয়ে আমরা তখন আলোচনায় আনি। আবার অনেকেই স্বাভাবিক প্রশ্নকে ইতিবাচক-ভাবে নিতে পারেন না, আমাদের ইগো সংক্রান্ত জটিলতায় ভুগি। তবে আপনি সঠিক বলেছেন যে, যেটা ভুল সেটা স্বীকার করে সামান্য দুঃখ প্রকাশেই কিন্তু অনেক অযাচিত ঝামেলা মিটে যায়।

প্রিয় আর ইউ, কিছু কিছু শব্দ বা টার্ম গণহারে ব্যবহার করলে সেটার মূল্য বা গভীরতা হারায়। যেমন ধরুন আমরা দেখেছি রাজাকার, জামাত শিবির বা কাঠমোল্লা শব্দটির গণ ব্যবহার বিষয়টির ভয়াবহতাকে হালকা করে দিয়েছে। এই ধরনের সমার্থক অনেক শব্দ নিয়ে কিন্তু আমাদের কারো মাথা ব্যথা নেই, সমস্যা হচ্ছে এই শব্দগুলো খ্যাপাটে প্রয়োগ করে বিষয়টি বিতর্কিত হয়েছে।

" আপনার চিন্তা ভাবনা নিচু স্তরের" = " আপনার চিন্তা ভাবনা নিচু শ্রেণীর প্রাণীদের মত" = আপনার চিন্তাভাবনা "পিগমিদের" মত।
আমি ব্যক্তিগতভাবে মনে করি - এই তিনটা লাইনের অর্থ প্রায় একই এবং এটার উদ্দেশ্য অন্যকে কঠোর সমালোচনা করা। যারা অন্য ব্লগ থেকে সামহোয়্যারইন ব্লগে ব্লগিং করতে এসেছেন তাঁদের ব্যাপারে আমি বলতে পারব না, তবে সামহোয়্যারইন ব্লগের অতীত ব্লগিং ইতিহাস ঘাঁটলে দেখা যাবে এই ধরনের ভাষায় সমালোচনার ইতিহাস খুবই সাধারণ। বরং আরো ভয়াবহ ছিলো। সেটা ক্ষেত্র বিশেষে অবশ্যই ভালো ছিলো না। ব্লগ টিম চেষ্টা করেছে সেই বিষয়টিতে নিয়ন্ত্রণ রাখার জন্য। তবে তখন এই বিষয়টি তেমন কোন ইস্যু ছিলো না - কারণ এর ব্যবহার ছিলো সীমিত এবং উপযুক্ত। ফলে বিষয়টি ব্যক্তি আক্রমন হিসাবে কেউ দেখেনি। আর এখন তো কেউ কেউ বিষয়টা নিয়ে এক ধরনের খ্যাপাটে আচরণ করছে। ফলে বিষয়টাকে আমরা আমলে নিতে বাধ্য হয়েছি। কারণ এখন অনেক নরম মনের মানুষ ব্লগিং করছেন তারা এতটা কঠোর যুক্তিতর্ক বা অনলাইন জগতের কঠোরতা দিকগুলোর সাথে পরিচয় নন। ফলে এখানে ব্লগ টিমের দায় রয়েছে।

মাঝে মাঝে আমরা মায়ায় আক্রান্ত হই। আপনি আমি কেউ কাউকে চিনি না - স্রেফ একটা প্ল্যাটফর্মের মাধ্যমে যুক্ত হয়ে মত বিনিময় করছি। কেউ রাত দিন ২৪ ঘণ্টা সময় দিচ্ছেন। সত্যি বলতে - এই মানবিক দিকগুলো হয়ত ব্লগ টিমকে কিছুটা প্রভাবিত করলেও করতে পারে। তাই বার বার নানা কারণে সময় দেয়া, সর্তক করা। তবে - আমি বিশ্বাস করি সব কিছুই একটা শেষ আছে।

দেখুন - যিনি কপি পেস্ট করতে লজ্জা পান না, যিনি নির্লজ্জভাবে মিথ্যে বলেন - তার স্টেটমেন্টের কোন মূল্য আছে বলে মনে হয় না। আপনি একজন যৌক্তিক মানুষ হিসাবে চিন্তা করলে - একটা মানুষ কেন এমন আচরণ করতে পারে - সেই বিষয়ে জানতে পারবেন। আমাদের মনের দ্বৈত সত্তার লড়াই কতটা প্রভাব বিস্তার করে সেটা আমাদের দুই একজন ব্লগারকে দেখলেই বুঝা যায়।

আপনার মন্তব্য পেতে আমার ভালো লাগে, সেটা কঠোর সমালোচনার প্রেক্ষাপট থেকে হলেও।
শুভেচ্ছা জানবেন।

আর এই পোস্টটা আসলে কোন কারণ ছাড়াই লিখেছি কিছু ব্যক্তিগত উপলব্ধি থেকে।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৪

সোনালি কাবিন বলেছেন: মন্দ বলেননি।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫২

জাদিদ বলেছেন: ধন্যবাদ। বাই দ্য ওয়ে, আল মাহমুদের এই কবিতা আমার খুব চমৎকার লাগে।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:১২

ফ্রেটবোর্ড বলেছেন: এ বছরের সেরা ইউনিক একটি লাইন, জানি না ভবিষ্যতে কেউ এটা ভাংতে পারবে কিনা “গরুর দুধের মত দুইয়ে সম্মান বের করা যায় না।”

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫৩

জাদিদ বলেছেন: হা হা হা। ইয়ে মানে!! ইয়ে আর কি!

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:২৫

মিরোরডডল বলেছেন:




কোন প্রেক্ষাপটে কেনো এই পোস্টটি করা হয়েছে সেটা বোঝা যাচ্ছে না।

বিপরীত পক্ষে, নিজের বিরুদ্ধে মতের গলা উঁচিয়ে কথা বলা একটা বিরল ক্ষমতা, প্রতিভা এবং গুন। যারা এমনটা পারেন সম্মান এমনিতেই চলে আসে, গরুর দুধের মত দুইয়ে সম্মান বের করা যায় না।

কথা সত্যি।


১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৭

জাদিদ বলেছেন: কোন প্রেক্ষাপট নেই আপু। এটা সার্বিক একটি প্রেক্ষাপট।

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৫

ডার্ক ম্যান বলেছেন: অন্যজন যতটুকু বললে আমার স্বার্থ ক্ষুন্ন হবে না। সেটাই আমার কাছে বাকস্বাধীনতা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৮

জাদিদ বলেছেন: এক লাইনে আপনি আমার পোস্টের সারমর্ম বলে দিয়েছেন।

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৬

জুন বলেছেন: আমার মত এতবড় পন্ডিতো লেখার মর্ম বুঝতে পারলো না, আর আরিউ কত কিছু লেইখা ফালাইলো :(

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৮

জাদিদ বলেছেন: আমাকে লজ্জায় ফেলে দিলেন :||

৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৫

আরইউ বলেছেন:




@জুন,
আমিও আসলে আপনার বা মিররড এর মত লেখাটার সঠিক প্রেক্ষাপট বুঝে উঠতে পারিনি। তবে আমদের, ইন জেনেরেল, যে “চেরি পিকিং“ এর অভ্যাস আছে হোক সেটা ব্যক্তি স্বাধীনতা বিষয়ে বা ন্যায়-অন্যায় বোধ বিষয়ে তাই আমার মন্তব্যে বলতে চেয়েছি।

১০| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৮

বাউন্ডেলে বলেছেন: অন্যর মতামত বা বাকস্বাধীনতাকে মেনে নিয়ে বা কর্ন-চক্ষু তথা সমস্ত ইন্দ্রায়ানুভতিতে সহ্যর ভিতরে রেখে, নিজের বাকস্বাধীনতায় বাক-বাকুম করা উচিৎ।
কথা সত্য ১০০% ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫০

জাদিদ বলেছেন: সহ্য শক্তি বৃদ্ধি করতে হবে।

১১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩৯

ভুয়া মফিজ বলেছেন: কথা সত্য। তবে সাক্ষী শুধু দূর্বল না, খুজে পাওয়াই মুশকিল!!! :P

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৮

জাদিদ বলেছেন: ভালো বলেছেন! :)

১২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪১

নয়ন বড়ুয়া বলেছেন: সুন্দর বলেছেন...

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০২

জাদিদ বলেছেন: ধন্যবাদ নয়ন দাদা।

১৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫

সোনাগাজী বলেছেন:



আমাদের জাতির বাক-স্বাধীনতা লেভেল আমাদের সংস্কৃতির সাথে তাল মিলিয়ে চলছে।

১৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২২

নিমো বলেছেন: সামাজিক মাধ্যমে কি আবারও রিপোর্ট খেয়ে অ্যাকাউন্ট গেছে ?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০২

জাদিদ বলেছেন: হ্যাঁ, দেখুন তো কি একটা আজব ব্যাপার। আমি শুধু লিখেছিলাম, সামুতে নিমো নামে একজন ব্লগিং করছেন।
ব্যাস! সাথে সাথে ব্যান খেলাম। কি আফসোস!

জোকস এপার্ট, একটু কৌতুক করলাম। অবশ্য সার্কাসের মঞ্চে কিছুটা কৌতুক করাই যায়।
ভালো থাকবেন, শুভেচ্ছা রইল।

১৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথমে ভেবেছিলাম, রাজনৈতিক কড়চা, সেভাবেই একটা কমেন্ট লিখতে যাচ্ছিলাম। স্ক্রল ডাউন করে কমেন্ট পড়ে কনফিউশনে পড়লাম। সবকিছু দেখিয়া শুনিয়া না ক্ষেপিয়া নিজের বাক-স্বাধীনতা মেনে কমেন্ট লিখলাম :)

দুধ দুইয়ে মানে গরুর বানে হাতের আঙুল দিয়ে টেনে টেনে /চটকে দুধ দোহানো/দোয়ানো/দোহন করা। সম্মান ঐভাবে কামানো যায় না। সম্মান জোর করে আদায় করা যায় না, অর্জন করতে হয়।

মহল্লায় দ্বন্দ্ব বা যুদ্ধ লেগে থাকে বড়ো নেতাদের মধ্যে। জনগণ/ছোটোনেতা/পাতি নেতাদের দেখলেই বড়ো নেতারা বুকে টেনে নেন, দল ভারী করেন। বড়ো নেতারা খুব দয়ালু, তাদের মতো ভালো মানুষ কোত্থাও নাই, তারা পাতি নেতা, চামচাদের সব কাজেই বাহবা দিয়ে থাকেন, কিন্তু বড়ো নেতাদের কোনো কথা তাদের গায়ে সহ্য হয় না। এবার এটাকে ব্লগীয় নেতাদের সাথে মিলিয়ে দেখুন। এই সমীকরণ যারা বুঝবেন, তারা ব্লগীয় মেরুকরণও সহজে বুঝবেন।

কাউকে বাগে আনার জন্য, অর্থাৎ নিজের আয়ত্তে আনার জন্য কিছু ইউনিভার্সেল কৌশল আছে। তার ছোটোখাটো ভুলগুলোকে, মতামতকে অ্যাকসেপ্ট করে নিতে হবে, যা অ্যাকসেপ্ট করলে নিজের কোনো ক্ষতি/ বড়ো ক্ষতি হবে না। এভাবে ঐ লোকের কাছে আমার গ্রহণযোগ্যতা বাড়াতে হবে। মোক্ষম তিরটা মারতে হবে বড়ো মতামতগুলোর ব্যাপারে, যখন ঐ লোক মানতে বাধ্য হবে আমার মতামতটা 'নিরপেক্ষ' ছিল। এ পোস্টের প্রথম প্যারাটা আমার কাছে ঐ কৌশলের অংশ মনে হয়। পরের অংশে যেটা বলা হয়েছে, তা ঘটে মানুষের 'মানবীয়' গুণাবলির সীমাবদ্ধতার কারণে। সবারই ধৈর্যের একটা লিমিট আছে। একেক জনের লিমিট একেক মাত্রার। আমিও সুশীল, যতক্ষণ আমার ধৈর্যের মাত্রা আমার সহনীয় লিমিটের মধ্যে আছে। এটা পার হয়ে গেলে আমিও আমার আসল চেহারা দেখিয়ে দেব।

১৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:১৮

জিকোব্লগ বলেছেন: বাক স্বাধীনতা বলে কিছু নাই রে পাগল !

১৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৪:৩৩

মিরোরডডল বলেছেন:




জিকোব্লগ বলেছেন: বাক স্বাধীনতা বলে কিছু নাই রে পাগল !


সকালটা শুরু হলো হাসি দিয়ে :)


১৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:০০

মোস্তফা সোহেল বলেছেন: এই দেশে এখন আর মানুষের বাক স্বাধীনতা নাই।

১৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৭

প্রামানিক বলেছেন: লেখা পড়লাম কথা সত্য কিন্তু করার কিছুই নাই

২০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৬

নীল আকাশ বলেছেন: যেই দেশে মানুষ ভোটাধিকারই নেই সেখানে বাক স্বাধীনতা দিয়ে কী করবেন? খাট্টা রানবেন?

২১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: কি লিখলেন? কেন লিখলেন? বুঝতে চাই না। জানতে চাই না।
শুধু অনুরোধ করবো, কতিপয় ব্লগার উজাইছে। তারা কুরুচিপূর্ন মন্তব্য করে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন।

২২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪৬

শার্দূল ২২ বলেছেন: পোস্টের বিষয় বস্তু আপেক্ষিক তাই মন্তব্য বড় করলামনা

আমার হিসেবে - স্বাধীনতার সব চেয়ে বড় সুখ স্বাধীনতায় নিজেকে পরাধীন করে ফেলা, যেমন প্রিয়ার প্রসারিত মনে নিজেকে তার ভিতরে আরো বেশি গুটিয়ে রাখা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.