নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

যাপিত রম্যঃ টাইম ট্রাভেল।

২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৫

একবার ব্লগারদের বলা হলো, আপনারা সবাই নিজ নিজ নাম একটি কাগজে লিখুন।
সবাই যখন নিজের নাম লেখায় ব্যস্ত তখন একজন ব্লগার নিজের নাম জানা স্বত্বেও তার পাশের জন যে নাম কাগজে লিখলো, তিনিও সেই নাম নিজের নামের জায়গায় লিখলেন।

উনার বন্ধুরা অবাক হয়ে জিজ্ঞেস করলো, কি ব্যাপার! নিজের নাম বাদ দিয়ে এটা কার নাম লিখলেন?
তখন তিনি দাবী করলেন, এটাই তাঁর আসল নাম। শৈশবে তাঁর পরিবার 'ছাগল' আকিকা করে এই নাম রেখেছে। তিনি শৈশবের এই ছাগলটির সাথে কিভাবে সময় কাটিয়েছেন, কিভাবে ছাগলটি হারিয়ে গেলো এবং আবার খুঁজে পেলেন এমন কি ছাগলটি কি প্রজাতির ছিলো এমন বেশ কিছু বিষয় নিয়ে তিনি কয়েকটি পোস্ট লিখে ফেললেন।

আশেপাশের অন্য বোকা মানুষগুলো জিজ্ঞেস করলো - কি ব্যাপার! এই ছাগলের গল্প তো মনে হয় অন্য কোথাও পড়েছি। তিনি বললেন, লোকজন সব ইতর হয়ে যাচ্ছে। এদের মাথা ভর্তি ইতরামি। আরে পৃথিবীর সব ছাগল তো এক, তাদের স্বভাবও এক। ফলে তাদের গল্পও তো একই হবে। আমরা মূর্খদের মাঝে বসবাস করছি।

এই বলে তিনি মূর্খদের নিয়ে বেশ কয়েকটি পোস্টও লিখে ফেললেন। কিন্তু দেখা গেলো, এখানেও লেঞ্জা বাঁকা। হাজার ইস্ত্রি করেও সোজা হলো না। মূর্খ বিষয়ক এই প্রবন্ধগুলো ইতিপূর্বে কেউ না কেউ লিখে ফেলেছে।

উনার এক ক্লাসি বন্ধু বললেন, আপনি জামাত শিবির আর ছাগুদের প্রোপাগান্ডা পিছিয়ে পড়বেন না। নিজের মত করে লিখুন। টপিক আমি দিচ্ছি।
উক্ত ব্লগার বললেন, কি টপিক?
উনার ক্লাসি বন্ধু একটি সুন্দরী তরুণীর ছবি পোস্ট করে বললেন, - টাইম ট্রাভেল বা টাইম মেশিন।
উক্ত ব্লগার কিছুটা বিরক্ত হয়ে বলল, টাইম ট্রাভেলের সাথে এই সুন্দরী মহিলার কি সম্পর্ক?
উনার ক্লাসি বন্ধু কিঞ্চিত হেসে বললেন – এইগুলো ক্লাসি ব্যাপার। আপনি বুঝবেন না। তাও বলি, আপনার লেখা অতীতে আপনি লিখে আসছেন, আর ভবিষ্যতে অন্য কেউ তা নিজের নামে লিখে ক্রেডিট নিচ্ছে। আর মানুষ ভাবছে আপনি কপি করছেন।

আমাদের উক্ত ব্লগারের চোখ বড় বড় হয়ে গেলো। তিনি বললেন, এমনটাই হচ্ছে। আসলেই তো টাইম ট্রাভেল আছে। আমার মনে পড়েছে ছোট বেলায় আমি একবার টাইম ট্রাভেল করেছিলাম। সেবার আমি নিউইয়র্কে গিয়েছিলাম। মনে পড়ল আমার সেখানে পাসপোর্ট হারিয়ে যায়, পরে আমি অন্য নামে পরিচিত হই।
ক্লাসি বন্ধু বললেন, কি নাম?
ব্লগার বন্ধু চালিয়াত হাসি হেসে বলল, চন্দ্রগামী।
ক্লাসি বন্ধু ঈষৎ ভ্রু কুচকে বলল, এই নামটা আগে শোনা শোনা লাগছে।
ব্লগার বন্ধু বিরক্ত হয়ে বলল, প্লীজ আপনি ভদ্র মানুষ, ইতরদের মত কথা বলবেন না। এইগুলো টাইম ট্রাভেলের বিষয়। আপনাদেরকে বিস্তারিত জানাতে আমি এই বিষয়ে পোস্ট লিখব।








বিঃদ্রঃ - যারা মাইন্ড খাওয়ার তাঁরা অবশ্যই মাইন্ড খাবেন - কারণ দাগ থেকে ভালো কিছু হলে দাগই ভালো।
আর যারা রম্য হিসাবে দেখতে চান, আশা করি তারা নিখাদ রম্য হিসাবেই দেখবেন, যদিও রম্য লেখা ভুলে গেছি বা পারি না। এই লেখাটি একজন ব্লগার হিসাবে লেখা, অন্য কোন কিছুর সাথে ত্যানা প্যাচাইলে নিজ নিজ দায়িত্ব প্যাচাবেন, প্যাচ খোলার দায়িত্ব লেখকের নয়।

মন্তব্য ৫৩ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪৬

ভুয়া মফিজ বলেছেন: মন্তব্য নিষ্প্রয়োজন!!!!! =p~ =p~ =p~

২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

জাদিদ বলেছেন: আপনি ঠিক নাম লিখেছিলেন তো?

২| ২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

ভুয়া মফিজ বলেছেন: প্রথমে নিজের নামই লিখেছিলাম। তারপরে দেখলাম সেটাকে ভুয়া ভুয়া লাগছে। পরে 'ভুয়া মফিজ' লিখলাম। :-B

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৬

জাদিদ বলেছেন: কি নিরিহ ব্যাপার! অথচ দুষ্ট লোকজন দুটো নামই আলাদা আলাদা ডেকে স্লোগান দিচ্ছে।

৩| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৮:২০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: রম্য পড়েছি। ব্লগে রম্য-সাহিত্য একেবারে কম। সবাই নানান লেখা নিয়ে ব্যস্ত!

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৭

জাদিদ বলেছেন: যার যা মন চায় লিখুন। লিখে যদি কেউ শান্তি পায়, পাক। আমরা সর্বভুক! সব খেয়ে তামা করে ফেলব।

৪| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৮:২১

মিরোরডডল বলেছেন:




তিনি বললেন, লোকজন সব ইতর হয়ে যাচ্ছে। এদের মাথা ভর্তি ইতরামি। আরে পৃথিবীর সব ছাগল তো এক, তাদের স্বভাবও এক। ফলে তাদের গল্পও তো একই হবে। আমরা মূর্খদের মাঝে বসবাস করছি।

আজকের লেখায় দশে দশ জাদিদ :)

ব্লগার ঠাকুরমাহমুদের কাছে একবার পাহাড়ি বেত শব্দটা শুনেছিলাম।
আজকাল সেই খাঁজকাটা পাহাড়ি বেতের প্রয়োজন অনুভব করি।


২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৭

জাদিদ বলেছেন: জালি বেত খুবই কার্যকরী জিনিস। আমি গাড়িতে একটা রেখেছি - মাঝে মাঝে রাস্তায় কাজে আসে। আমরা লাঠিতে বেশি বিশ্বাস করি।

৫| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩১

জ্যাক স্মিথ বলেছেন: খুবই সময় উপযোগী এক রম্য, কারো কারো মনে দাগ লাগতে পারে তাবে দাগ থেকে যদি ভালো কিছু হয় তাহলে দাগই ভালো।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৮

জাদিদ বলেছেন: যাক, আপনারা সার্ফ এক্সেলের পক্ষে আছেন। ভালো কিছু হওয়া তো সময়ের দাবি।

৬| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৪

ঢাবিয়ান বলেছেন: আমি বস্তির মানুষ। এইসব ক্লাসি ব্যপার স্যপার বোঝা আমার সাধ্যের বাইরে :(

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৯

জাদিদ বলেছেন: ব্যাপার না, বস্তিতেও ক্লাস থাকে। আপনি চেষ্টা চালিয়ে যান, সফল অবশ্যই হবেন।

৭| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪৭

কামাল১৮ বলেছেন: কেমন একটা গন্ধ পাওয়া যাচ্ছে।তেনাই খুঁজে পাচ্ছি না তো পেচাবো কেমনে।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:১০

জাদিদ বলেছেন: জী, গন্ধটা আসলে খুবই সামান্য মিষ্টি, এর রাসায়নিক সংকেত হলো N20। যাকে আমরা লাফিং গ্যাসও বলি।

৮| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫১

সামিয়া বলেছেন: রম্য প্লাস রুপক পোস্টে ১০০০ লাইক। যারা কপি পেস্ট করে পোস্ট দেয় তাদের ওভার কনফিডেন্স ও ওভার।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:১১

জাদিদ বলেছেন: পিঠে ছালা বেঁধে বসে আছি। এখন তো সত্যের চাইতেও অন্যায়ের ভাত বেশি। বুঝতেই পারছেন কতটা বিপদে আছি।

৯| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪১

জনারণ্যে একজন বলেছেন: আমাদের সাথে স্কুলে ছিল এক রিষ্ট-পুষ্ট বালক। দুষ্টু পোলাপাইন যার এক্টিভিটিস দেখে নাম দিয়েছিলো 'সুযোগসন্ধানী কেহেরমান'। বলে রাখি, আড়াল-আবডালে এই ছোকরাকে নিয়ে বেশ হাসা-হাসি চলতো। আড়াল-আবডালে, কারণ ছোকরা ছিল প্রধান শিক্ষকের দূরসম্পর্কীয় শ্যালক। দুলাভাই-সূত্রে কিঞ্চিৎ ক্ষমতাপ্রাপ্তি হয়ে, যখন-তখন যে কাউকেই চোখ রাঙানি দিতো।

তো এই 'কেহেরমান' ক্লাসের অন্য দুই নাদান বালকের (যাদের মোটামুটি পরিচিতি ছিল স্বল্পবুদ্ধির এবং নকলবাজ হিসেবে) কর্মকান্ড দেখে ভাবলো, এই আমার সুযোগ! তাদেরকে নিয়ে বাৎসরিক দেয়াল পত্রিকাতে এই দু'জনকে নিয়ে একটা রম্য গল্প প্রসব করে ফেলা যাক। সুযোগসন্ধানী হিসেবে ছোকরা জানে - কখন, কাদেরকে নিয়ে লিখলে কিছু হাততালি এবং সস্তা পিঠ চাপড়ানো জোগাড় করা যাবে।

ঝোপ বুঝে কোপ মারা যাকে বলে আর কি! !

বিঃ দ্রঃ এটা নিতান্তই নিরীহ এক মন্তব্য। কোনো চরিত্রের সাথে যদি কেউ মিল খুঁজে পান, সেটা নিতান্তই তার উর্বর মস্তিষ্ক-প্রসূত কল্পনা।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:২০

জাদিদ বলেছেন: উইকি অভিধান ঘেটে দেখা গেছে - ঝোপ বুঝে কোপ মারা কে বলে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ। সেই হিসাবে বলা যায় কেহেরমান ইসমার্ট লোক। আমি ইসমার্ট লোক পছন্দ করি ;)

১০| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: লেখক বলেছেন রম্য লেখা ভুলে গেসি। আসলেই তাই মনে হচ্ছে। রম্য পোস্ট দলীয় কর্মীর পক্ষে রিভেঞ্জ পোস্ট এর মতো হয়ে গেসে। মন্তব্যে মাইন্ড খাইলে খাইতে পারেন। কারণ দাগ থেকে যদি নিরপেক্ষতার মতো ভালো কিছু হয় দাগই ভাল।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:২৬

জাদিদ বলেছেন: নিরপেক্ষতা মানে হচ্ছে - সত্য এবং ন্যায়ের পথে থাকা। সেই হিসাবে দাগ উঠানোর জন্য যা মেডিসিন দেয়া হয়েছে, সেটা অতি অল্প। ভবিষ্যতে আরো উচ্চ ক্ষমতা সম্পন্ন বা ভালো মানের সার্ফ এক্সেল প্রয়োগ করার ইচ্ছা আছে। যখন কেউ গায়ে কাদা মেখে বসে থাকার পরেও ভাবে সে ফেয়ার এ্যান্ড লাভলি মেখে বসে আছে - আর বাকি সবাই হিংসে করছে - তখন সেটাই সবচেয়ে বড় রম্য হয়।

১১| ২০ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮

সোনালি কাবিন বলেছেন: :P :P

২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:২৭

জাদিদ বলেছেন: জিভ বের করলে হবে না, পরে এটাও কপি হয়ে যাবে।

১২| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩১

জনারণ্যে একজন বলেছেন: লেখক বলেছেন: উইকি অভিধান ঘেটে দেখা গেছে - ঝোপ বুঝে কোপ মারা কে বলে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ। সেই হিসাবে বলা যায় কেহেরমান ইসমার্ট লোক। আমি ইসমার্ট লোক পছন্দ করি।

- আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখা গেছে, কেহেরমান অতীব ধূর্ত লোক। আমি ধূর্ত লোক অপছন্দ করি।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:০৫

জাদিদ বলেছেন: যারা দুর্বল আত্মার অপ্রকাশ্য "ধূর্ত" তারা অপছন্দ করার জন্য অধিকতর যোগ্য। তবে, পছন্দ অপছন্দ যার যার ব্যক্তিগত বিষয়। সকলের ব্যক্তিগত বিষয়কে সম্মান করা উচিত।

১৩| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩৯

সোনালি কাবিন বলেছেন: এখানে মন্তব্যের অনেক গ্রান্ডমাস্টারেরা খেলতিসেন। বেশ জমে উঠেছে। রম্যের আরেক প্রধান চরিত্রের অনুভুতি জানতি পারলে ভাল্লাগতো।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:০৬

জাদিদ বলেছেন: এখানে মন্তব্যের অনেক গ্রান্ডমাস্টারেরা খেলতিসেন। বেশ জমে উঠেছে। হা হা হা। নাহ। আমি ঠিক করেছি - বাক্য অপচয় বন্ধ করব। অপচয়কারী শয়তানের ভাই।

১৪| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: লেখক বলেছেন - নিরপেক্ষতা মানে হচ্ছে - সত্য এবং ন্যায়ের পথে থাকা। সেই হিসাবে দাগ উঠানোর জন্য যা মেডিসিন দেয়া হয়েছে, সেটা অতি অল্প। ভবিষ্যতে আরো উচ্চ ক্ষমতা সম্পন্ন বা ভালো মানের সার্ফ এক্সেল প্রয়োগ করার ইচ্ছা আছে।


ফেয়ার এন্ড লাভলি আর নাই। সময়ের বিবর্তনে সেটা এখন "গ্লো এন্ড লাভলি" হয়ে গেসে। ঐদিকে এক সময়ের চরম জনপ্রিয় ও সাবান ইন্ডাস্ট্রির দাপুটে কসকো - এখন টয়লেট সাবান হয়ে গেসে। সময় কখন কাকে কোথায় নিয়ে যায় কে বলতে পারে বলেন তো?। ৩ বারের প্রধান মন্ত্রী যার কথায় বাংলাদেশ উঠত আর বসত তিনি এখন মৃত্যুর প্রহর গুনছেন। লাইফ ইজ টু শর্ট ভাইয়া। আমরা সবাই নিজেকে সত্য ও নিরপেক্ষ মনে করি। আপনি আমি সবাই। লোকে সত্য আর নিরপেক্ষ বলছে কিনা কেয়ারই করিনা।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:০৮

জাদিদ বলেছেন: আমি ব্যক্তিগতভাবে চাই না কেউ আমাকে নিরপেক্ষ ভাবুক। আমি চাই আমার পরিচিত অপরিচিত সবাই যেন বলেন - আপনি সঠিক এবং সত্য কাজটি করেছেন। সেটা নিরপেক্ষ হবার চাইতে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য।

১৫| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১০:৫৬

শেরজা তপন বলেছেন: দাগ থেকে ভাল কিছু আসলে দাগই ভাল- কথাটা কি চমৎকারভাবে ধুর্ত বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপনের ডায়লগ থেকে আমাদের সাহিত্যের রথী- মহারথীদের সাহিত্য পাতায় চিরস্থায়ীভাবে দখল করে বসল!!
এভাবেই খারাপ কিছুকে আমরা ধীরে ধীরে বৈধতা দেই বা হালাল করে নিই।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:০৯

জাদিদ বলেছেন: তপন ভাই, আমি আপনার মন্তব্যটি আসলে বুঝতে পারি নি। সময় সুযোগ হলে কিছুটা ব্যাখ্যা করলে আমার বুঝতে সুবিধা হতো।

১৬| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:২০

শেরজা তপন বলেছেন: স্যরি জাদিদ ভাই আমি এটা ট্যাগ করতে ভুলে গিয়েছিলাম। আসলে এটা ব্লগার জ্যাক স্মিথকে উদ্দেশ্য করে বলা।

আপনার রম্য নিয়ে বলার কিছু নেই। অনেক ভেবে-চিন্তে লিখেছেন। আপনি যতই আড়াল আবডাল করেন ব্লগের সাথে যাহারা নিয়মিতভাবে যুক্ত তারা এই রম্যের গুঢ় রহস্য চট করে ধরে ফেলবেন বলে আমার বিশ্বাস।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৭

জাদিদ বলেছেন: আরে ইট'স ওকে। আমি এখন বুঝতে পারছি।

১৭| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:২২

জনারণ্যে একজন বলেছেন: লেখক বলেছেন: যারা দুর্বল আত্মার অপ্রকাশ্য "ধূর্ত" তারা অপছন্দ করার জন্য অধিকতর যোগ্য।

- একদম ঠিক বলেছেন। (আহেম, আহেম)।

ঠিক যেমনটি 'কেহেরমান'! চরম ধূর্ত, কিন্তু প্রকাশিত হয়ে যাওয়ার ভয়ে 'ক্যাবলাকান্ত' একটা ভাব নিয়ে থাকে। মাগার ঝোপ বুঝে কোপ মারতে ওস্তাদ এই ক্যাবলাকান্ত কেহেরমান।

এই মাথামোটা ছোকরা কেহেরমান - হেড মাস্টারের শ্যালক, এটা মাথায় রেখেই ভাবে যে, যখন যা খুশি যে কাউকে বলে ফেলতে পারে। একবার মনে করুন সতীর্থ একজনকে বললো, ক্লাস থেকে গলা ধাক্কা দিয়ে বের করে দেবে। আপনি ইসমার্ট মানুষ, চিন্তাও করতে পারেন এটা যে কতটুকু নির্বোধ, বুদ্ধিপ্রতিবন্ধী হলে এই কথা কেউ নিজের ক্লাসমেট কে বলতে পারে?

হেডমাস্টারের শ্যালক পদ থেকে যেদিন ডিমোশন হবে, সেদিনের কথা ভেবে হালকা করুণাবোধ করছি মাথামোটা, নির্বোধ কেহেরমানের জন্য।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৫

জাদিদ বলেছেন: যে যেভাবে ভেবে স্বমোহিত তৃপ্তি পায়, পাক। সেটা বন্ধ করার অধিকার কারো নেই। ফলে এই ধরনের উপলব্ধি যে কেউ করতে পারে।

১৮| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সুঘ্রাণ / সুবাস / সুগন্ধি /সুগন্ধ / সৌরভে সুবাসিত সুরভি / গন্ধযুক্ত(!) লেখা আমার পছন্দ হয়েছে। টাইম মেশিনটা আমার পছন্দের বিষয়। B:-/

২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:১২

জাদিদ বলেছেন: হা হা হা। ধন্যবাদ ভাই। তবে সম্ভবত গন্ধ বেশি হয়েছে। মৌমাছির সাথে পোকা মাকড়ও ঘুর ঘুর করছে।

১৯| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫০

জনারণ্যে একজন বলেছেন: লেখক বলেছেন: যে যেভাবে ভেবে স্বমোহিত তৃপ্তি পায়, পাক। সেটা বন্ধ করার অধিকার কারো নেই। ফলে এই ধরনের উপলব্ধি যে কেউ করতে পারে।

একদম ঠিক কইছেন। আপনি আসলেই একজন ইসমার্ট মানুষ। ঠিক কেহেরমান যেমন প্রধান শিক্ষকের বলে বলীয়ান হইয়া নির্বোধের মতো ব্যবহার কইরাও 'স্বমোহিত' তৃপ্তি পায়।

আপনে আবার যেমন 'শব্দের অপচয়' বন্ধ করার কথা বইলাও অন্যদের সমালোচনা কইরা বিশাল বিশাল সব ("রম্য"!) পোস্ট প্রসব কইরা 'স্বমোহিত' আত্মতৃপ্তিতে ভোগেন।

যে যেমন শান্তি পায় আর কি!

২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:০৮

জাদিদ বলেছেন: ওওও আচ্ছা।

২০| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৫

জনারণ্যে একজন বলেছেন: লেখক বলেছেন: ওওও আচ্ছা।

হ।

আশাকরি মাইন্ড খাইয়া, এইসব "তথাকথিত রম্য" প্রসব করা বন্ধ করে আমাদের বিনোদিত করা থেকে বঞ্চিত করবেন না।

২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৫

জাদিদ বলেছেন: ওওও আচ্ছা।

২১| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৪

আরইউ বলেছেন:



পোস্টে এলাম কে কী মন্তব্য করছে জানতে।

২২| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৮

ফ্রেটবোর্ড বলেছেন: পোস্টের বিষয়ে কিছু বলার নেই তবে ২১ নম্বর মন্তব্য কপি করা।

২৩| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১:০৯

আরইউ বলেছেন:




ফ্রেটবোর্ড বলেছেন: পোস্টের বিষয়ে কিছু বলার নেই তবে ২১ নম্বর মন্তব্য কপি করা।

কপি হলে মন্তব্যটা সম্ভবত হতো, “পোস্টে আবার এলাম কে কী মন্তব্য করেছে দেখতে“


২৪| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১:৪১

মিথমেকার বলেছেন: এখানে দেখি দারুণ "Sitcom" চলতেছে!! =p~
হাসতে হাসতে শেষ!! =p~

লেখক বেশ পরিশ্রম করে রম্য লিখেছেন যার ফল দৃশ্যমান..

২৫| ২১ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৩৪

আলমগীর সরকার লিটন বলেছেন: দাদা কেমন আছেন বেশ জ্ঞানের কথা বলেছেন
ভাল থাকবেন---------

২৬| ২১ শে মার্চ, ২০২৪ সকাল ১১:২৪

রাজীব নুর বলেছেন: ইহা রম্য পোষ্ট নয়।
ইতর মার্কা পোষ্ট বলা যেতে পারে।

২৭| ২১ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫৯

রাজীব নুর বলেছেন: উপরের মন্তব্যটা মুছে দিবেন। প্লীজ।
ভুলে মন্তব্য করা হয়েছে। স্যরি।

চিলে কান নিয়ে গেছে, চিলের পেছনে দৌড়ানো বন্ধ করতে হবে।
আগে কানটা ধরে দেখতে হবে কান আছে কিনা। নাকি সত্যিই চিলে নিয়ে গেছে।

একটা মিথ্যা বারবার করে বললে সত্য হয়ে যায় না।
সামুতে আপনার বড় দায়িত্ব। এবং আপনি বিচক্ষন মানুষ। তাই আপনাকে থাকতে হবে নিরপেক্ষ। অন্য সবার থেকে আলাদা।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

২৮| ২১ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৭

আরইউ বলেছেন:




সকাল ১১:২৪ এ

রাজীব নুর বলেছেন: ইহা রম্য পোষ্ট নয়।
ইতর মার্কা পোষ্ট বলা যেতে পারে।


আধা ঘন্টাখানেক পরে রাজীব নুর বুঝতে পেরেছেন ভুল হয়ে গেছে। আরইউ-কে চাইলেই ব্লগে ইতর, ছাগল, হারামজাদা এসব গালি দিয়ে হয়ত পার পাওয়া যাবে, কতৃপক্ষের কাউকে এসব গালি দিলে সমস্যা হতে পারে। তাই সকাল ১১:৫৯ এ

রাজীব নুর বলেছেন: উপরের মন্তব্যটা মুছে দিবেন। প্লীজ।
ভুলে মন্তব্য করা হয়েছে। স্যরি।

চিলে কান নিয়ে গেছে, চিলের পেছনে দৌড়ানো বন্ধ করতে হবে।
আগে কানটা ধরে দেখতে হবে কান আছে কিনা। নাকি সত্যিই চিলে নিয়ে গেছে।

একটা মিথ্যা বারবার করে বললে সত্য হয়ে যায় না।
সামুতে আপনার বড় দায়িত্ব। এবং আপনি বিচক্ষন মানুষ। তাই আপনাকে থাকতে হবে নিরপেক্ষ। অন্য সবার থেকে আলাদা।

ভালো থাকুন। সুস্থ থাকুন।


আহ! মধু, মধু!!

২৯| ২১ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪১

সোনালি কাবিন বলেছেন: :-B :-B

বেশ দ্রুতগতির একটি বিবর্তন পর্যবেক্ষণ করল ব্লগবাসী।

৩০| ২১ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৭

সোনালি কাবিন বলেছেন: পোস্টে আবার আসবো এটা দেখতে যে, " পোস্টে আবার এলাম কে কী মন্তব্য করেছে তা দেখতে" - এইটার অরিজিনাল গর্ভিত উৎপাদক কখন এটি পুনরায় উৎপাদন করেন।

৩১| ২১ শে মার্চ, ২০২৪ দুপুর ২:০৯

হাসান রাজু বলেছেন: জানলে অঅঅবাক হবেন। আপনার গল্পের একটা চরিত্রও বাস্তবের কোন চরিত্রের সাথে মিলে নাই। কোন ধরনের কাকতাল, বকতালের সুযোগ ই নাই ।

৩২| ২১ শে মার্চ, ২০২৪ রাত ৮:১৮

ভুয়া মফিজ বলেছেন: একটা ঘটনা বলি।

আমাদের এক পোলিশ কলিগ আছে। এখানেই জন্ম; ইংরেজি শুনলে বোঝার উপায় নাই যে সে পোলিশ। তো, নতুন এক কলীগ এসেছে। কফি খেতে খেতে তাকে বিভিন্ন কলীগ সম্পর্কে ধারনা দিচ্ছি। ভিক্টরের (পোলিশ কলীগ) প্রসঙ্গ আসতেই সে বললো, ও পোলিশ হতেই পারে না। আমি বললাম, দাড়াও..........প্রমাণ করে দেই। ভিক্টরকে ডেকে বললাম, আমাদের এক কলীগ বলেছে পোলিশরা ব্যাক্কল টাইপের হয়। ভিক্টর ক্ষেপে গিয়ে বললো, কোন কুরবা এই কথা বলেছে? খালি দেখায়ে দেও!!!! জানিয়ে রাখি, '''কুরবা'' একটা বহুল প্রচলিত কিন্তু ভয়ানক পোলিশ গালি।

বটম লাইন হলো, কারো আসলিয়াত জানতে হলে তাকে খোচা মারেন। মুখোশ খসে পড়ে আসল চেহারা বেরিয়ে পড়বে।

আপনার পোষ্ট আর ২৬ নং মন্তব্য পড়ে গত বছরের এই ঘটনাটা কেন জানি মনে পড়ে গেল!!!! =p~

৩৩| ২৩ শে মার্চ, ২০২৪ সকাল ৮:২০

সোহানী বলেছেন: ওকে........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.