নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

নাড়া ঠিক আছেতো ? নাড়া ঠিক করে নিন.তার পর ঘোষণা দিন

২২ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:০২

নাড়া ঠিক আছেতো ? নাড়া ঠিক করে নিন.তার পর ঘোষণা দিন.

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

সে দিন একজন বললেন , এ দল আর নয়,নতুন দল করবেন , শুনে জানতে চাইলাম , আপনি রাজনীতিও করতেন? জানতাম না , দু চারটা মিছিলের ছবি ,ফেসবুক আপডেট দেখেছি মনে হয়. জ্বালাও,পোড়াও হরতাল,চাঁদাবাজি ,নেতার জন্যে শ্লোগান এসবে দেখিনি , এসব না হলে কি রাজনীতি করেন বলা চলে. কারো হাত পা ভেঙেছেন ? দূর মশাই , কাউকে না কেলালে কি ভাই-দাদাদের লিষ্টে হিট লিস্ট হয় যায়.হ্যা কাকে যেন ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানিয়েছিলেন,হাসপাতলে কোন নেতাকে দেখতেও গিয়েছিলেন,ও হ্যা রেস্টুরেন্টে বাহারি খাবারের পোষ্ট ছিলো নেতার সাথে.বেশ কয়দিনের তফাতে কয়েকজনের সাথে ছবি দেখেছি।ঈমান বন্দরের ,দুঃখিত বিমান বন্দরের ও ছবি ছিল মনে হয়.তা দাদা নতুন দোল করবেন ,দুদিন আগেও যে দলের গুন্ গাইতেন এখন অন্য দল করলে পাবলিক কি বলবে?কি বললেন , পাবলিকের জন্য রাজনীতি নয় ,নেতার জন্য আর নিজের পকেট ,মানে ঠিকাদারি,ব্যাবসার জন্য।নির্বাচনের টিকিটের জন্য, পাওয়ারের জন্য রাজনীতি করতেন,রাজনীতি করবেন। দাদা রাজনীতির সংজ্ঞা আসলে কি?

নতুন দল মানে নতুন আদর্শ, নতুন দল করবেন, বাহ্ চমৎকার। আপনার দেশ প্রেম নিয়ে কিছু লিখব ভাবছি।আচ্ছা আদর্শ আছে এমন কোন দল আছে নাকি ,থাকলে জানাবেন? যেহেতু আজে বাজে হিবি জিবি হলেও লিখি তাদের নিয়ে ইদানিং বেশি লিখি। শুনলাম ,আজকাল লেখালেখি সভাসেমিনারে ইতিবাচক প্রস্তাব তুলে দৃষ্টি নন্দন ছবি তুলে,নানা পদকে ভূষিত হয়ে বেশ নাম করেছেন। উদ্দেশ্য কি তাহলে রাজনীতি। বাহ্। দারুন।

আমার মনে হয় কি জানেন ,যতদিন কবি সাহিত্যিক সাংবাদিকরা পক্ষ সমর্থন করবেন,বিশেষ করে এই সময়ে যারা রাজনীতি করবেন। তারা বিবেক বর্জিত,নীতিহীন,তৈলমর্দন কারী ,স্বার্থপর হবেন বা ছিলেন । তারা ক্ষমতাসীনদের সমালোচনা করে জাতির কল্যানে কিছুই করতে পারবে না। তাদের কলম নাচবে ইশারায়। অবশ্য এ যুগে গণতন্ত্র আসলেই কাজে দেয় না। জোর জবর দস্তি ,ল্যাং মারা ছাড়া কিছু আদায় করা যায় না। এ দেশে এখন দল ভাঙা দলই নতুন দল করবে। সুবিধা বুঝে দল পাল্টাবে।পল্টিবাজির যুগ এখন.চাই টাকা ,কালো আর সাদা। কুলি মেথর জমাদ্দার নাপিত,কুলু ইত্যাদি শ্রেণীর মানুষকে আগের দিনে উঁচু তলার মানুষেরা ছোট করে দেখতো,এখন সবাই সমান।এইখানে গণতন্ত্র শতভাগ।

আপনি একটা কিছু করছেন ,দেখবেন পারুক আর নাই পারুক আরেক জন বাগড়া দেবে, জানান দেবে আপনি জিরো তিনিই হিরো। আপনি স্ট্রাকচার বানাবেন কষ্ট করে,তিনি এসে প্রেল্প দেবেন,বাস হয়ে গেলেন তিনি সেরাদের সেরা।তেমনি আপনি ও ,আমিও, যেমন আমার গলা নেই গান গাইবার শখ।

আজকাল দেহপসারিনীদের কেউ কেউ দারুন লিখছে ,তার শরীরের প্রতিটি ভাঁজে কি করে ইউনিফর্ম আর চেয়ারের মালিকেরা নাসিকা ঘর্ষণ করে,দেহের অলিতে গলিতে নেয় সুখের সাময়িক নির্যাস।পায়ের আঙ্গুল থেকে মাথার চুল ,বৃন্ত থেকে শিরা উপশিরায় ,রোম কূপে সমর্পন করে ম্যান সন্মান,ইজ্জত , নাচন তোলে মাংসের খন্ডে ,তরল নিষ্কাশনের পর ছুড়ে ফেলে .তাদের অবহেলার চিত্রায়ন থেকে সম্পাদনা সব লিখছে নিজেরাই ।বিপরীত লিঙ্গের মিশ্রনেরও এখন জয় জয়কার। এখানেও গণতন্ত্র শতভাগ। মানবতা আর মানবাধিকার নিয়ে একটা জগাখিচুড়ি ভাবনায় আছি,কখন যে চেতনা জাগ্রত হয় নিজেই বুঝিনা,সিরিয়া,ফিলিস্তিনের,হালের মায়ানমার নিয়ে ভাবনার সময় নেই.পুশ ব্যাক পুশইন ,কাঁটা তার,সীমান্ত ,খুন খারাবি,গোলাগুলি ,নির্যাতন,ধর্ষণ ,শাসন,শোষণ ইত্যাদি নিয়ে কখন হুজুগ উঠবে ,একটু আধটু প্রতিবাদ হবে বলা মুশকিল।রাস্তা জ্যামে পড়ে ঘামের পদ্য ,মুজুরি নিয়ে শ্রমের কাব্য,ম্যানহোলে স্নান শেষে পরিচ্ছন্নতার গল্প কখন যে কলমে আসে বোজা দায়।
পরস্ত্রীর আসক্তি প্রবল,ষোড়শী,অষ্টাদশী মেয়েরাই যেন পথে ঘাটে বিনোদনের উপকরণ। এমতাবস্তায় নতুন দল নিয়ে রাজনীতি করবেন দাদা।নাড়া ঠিক আছেতো ?নাকি নাম অন্য দল ,জোটে পদের জন্য ,টকশোতে বসার পায়তারা দাদা।দেখুন দাদা স্বাধীনতা,স্বার্বভৌমতা ,স্বাধীনতা,মুক্তি যুদ্ধ ,দেশ প্রেম কিন্তু থাকতে হবে আপনার মাঝে ,নাইলে কিন্তু পাকিস্তান পাঠিয়ে দেয়া হবে.আর মাঝে মধ্যে ওই বঙ্গ টা ঘুরে আসবেন। পাসপোর্টে সিল থাকা চাই কিন্তু। দেশদ্রোহীদের রাজনীতি শতভাগ নিষিদ্ধ। কি বললেন ,আমি কোন দল করি কি না ? দেখুন বিব্রত করবেন না , আমি কোন দল করি না। হাসলেন যে , হাসুন ,দাদা ,হাসুন। এ জগতে অনেকেই হাসির পাত্র।

তবে শুনুন ,দালালদের হাতে যখন উঠে কলম ,সে কলম কি লিখবে,মাস্তানের কণ্ঠে যদি হয় কবিতার আবৃতি সেখানে পদ্য নয় , রক্তের গন্ধ, ভেসে আসবে অট্টহাসি । আর রাজনীতি যখন কলমের ডগায় ,পাঠক পড়বে ইশতেহার শ্লোগান নেতার জয়গান। অনেকেই বলে আগের মতো কবি লেখক আসবে না ,আসবে কি করে ,রাজনীতি নিয়ে লেখা যায়,ইতিহাস রচনা করা যায়,কবি লেখক সত্বার সাথে রাজনীতিকে বিশেষ করে নষ্ট রাজনীতিকে গুলিয়ে ফেললে কয়েকজন নাম করতেই পারে সাময়িক ভাবে সাহিত্যের বারোটা বাজবেই। ঈদানিংতো সাহিত্যাঙ্গনে রাজনীতির আসল মঞ্চ। হটাৎ কেন কবি লেখক সংগঠন গুলি খেপেছে, এই সংগঠন একটা অনুষ্ঠান দিলে ,অন্য সংগঠন আরেকটা দিচ্ছে । এটা কি সাহিত্যের জন্য সহায়ক ? নাকি সাহিত্যের নাম ভাঙিয়ে চলছে কেন রাজনীতি ? নাকি ব্যক্তি স্বার্থে বলছিলাম,সংগঠন করেও কিন্তু পেট চালানো যায়.

রেগে যাচ্ছেন কেন? আমি এমনি , একটু বেশি কথা বলি, আর যাই করুন স্বপ্ন দেখবেন না,ফালতু ভয় দেখবেন না , নো কমিটমেন্ট ,যদি স্বচ্ছতা থাকে আপনার মাঝে বলুন,আমি আমার নিজের স্বার্থে রাজনীতি করি.ব্যাস ল্যাটা চুকে গেলো।কোন দায়বদ্ধতা রইলোনা জনগণের জন্যে।আপনাকে নতুন রাজনীতিতে স্বাগতম।দাদা ,নাড়া ঠিক করে নিন.তার পর ঘোষণা দিন.
সিঙ্গাপুর ,২১-১১-২০১৬ ইং

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


সিংগাপুরে কি চিড়িয়াখানা খুলেছে?

২| ২২ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:১৯

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু বলেছেন: আছেতো ,বার্ড পার্ক ,নাইট সাফারী ,আর সিঙ্গাপুর জু ,মন্তব্যে অবাক হয়নি ,পৃথিবী নামের চিড়িয়া খানায় অনেক বিচিত্র প্রাণীদের একজন আমি.আর এ তো সিঙ্গাপুর। শ্রমজীবী প্রাণী।প্রবাসী প্রাণী।চিড়িয়াখানায় বানর ঝোলা ঝুলে কাজ করি.সং সেজে রং মেখে মেনে নেই সব। ধন্যবাদ চাঁদগাজী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.