নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক অনলাইনের সস্তা গল্প কবিতা, স্বীকৃতির জন্য নয়

১৪ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:০৭

ফেসবুক অনলাইনের সস্তা গল্প কবিতা, স্বীকৃতির জন্য নয়
জাহাঙ্গীর বাবু
অভিধান না দেখে উন্নত কবিতা লিখতে পারিনা , সহজ মাতৃভাষায় লিখি ,মনের কথা। আভিধানিক ব্যাকরণিক কবিতা লিখেন,পড়েন, যারা ,তারাই কি গড়ছেন আধুনিক সভ্যতা ?তারাই সমৃদ্ধ করছেন বাংলার সাহিত্যের ভান্ডার ? আজকাল যারা সস্তা যে লিখি করা পড়বে ,শুনবে , বলছি ,তারা আগে বলে নেই সস্তা লেখার রহস্য ,সস্তা লেখা বলতে এক কথা আজকাল যারা ফেসবুকে লিখছেন তারাই। সহজেই পাওয়া যায়। এর সাথে যারা অনলাইনে ,বিশেষ করে অতি উন্নত মানের নয় এমন অনলাইনে লিখছেন ,তাদের বাংলাদেশের বিশেষ শ্রেণীর ফেসবুকার ,স্টাটাসে কমেন্টসে খ্যাতি দিচ্ছেন। সস্তা কবি,লেখক,সস্তা কবিতা,অতি সহজেই পাওয়া যায়,কি লিখছে, সব আমি তুমি মার্কা। আচ্ছা সবাইকেই ষ্টার সিনেপ্লেক্সে ছবি দেখে ,একই ছবি গ্রামের হলেও তো দেখা যায়। ব্যাখ্যায় যাবো না। এমনিতে বড় লিখি বলে দুর্নাম আমার।

কারা পড়ে আমার, আমি তুমি লেখা ,বা যারা আমার মতো ফেসবুকে লিখছেন ,যারা হাইফাই সোসাইটির না ,হাইফাই লিখেন না,তাদের লেখা পড়ে ,পড়বে পাশের বাড়ির শুক্কুর আলী চাচা ,মরিয়ম খালা। ওই যে শীত বস্ত্রের অভাবে অন্যের আগুনে শীত নিবারণ করতে ব্যার্থ চেষ্টা করছে ,আম্বিয়ার ছেলে মেয়ে ক'টা , কুয়াশার ভোরে বিলে ধরছে মাছ ,শহরে ফুটপাত দিয়ে হেঁটে যাচ্ছে দলবেঁধে গার্মেন্টস কর্মী নর -নারী। এখানে যে ওদের কোথায় থাকে সহজ ভাষায়।

এতিম খানার খিচুড়ি খাওয়া কায়দা পড়া বালক-বালিকা ,,অজো পাড়া গাঁ কিংবা শহরের মাঠে খেলছে আগামীর মুস্তাফিজ ,মাশরাফি,রা ,পাঁচ দশ ক্লাসের জন্য যারা মেট্রিক পাশ করতে পারেনা ,তারা না হয় পড়বে ,আদর্শ লিপির বর্ণ মালার ,মায়ের মমতা ,বাবার আদুরে শব্দের মনের জমানো কথা মালা। লাল চুড়ি লাল ফিতে বাঁধা পার্কে বসা লাল লিপস্টিক ,যদি পড়ে আমার কবিতায় রাত বিরাতের অন্ধকারের কর্দমাক্ত উষ্ণতার কবিতা,পাড়ার মাস্তান,বখাটে যুবক ,নেশার ছোবলে নষ্ট ভবিষ্যৎ যদি শুনে আমার অশ্রুর শব্দ মালা কবিতা হতে পারে সার্থক। প্রকাশনীর কাছে প্রতারিত হয় শব্দের কান্না , আমার লেখার গন্ধ শুঁকে বৃদ্ধাশ্রম থেকে কোন পরিত্যক্ত বাবা ,উচ্ছিষ্ট মা যদি ফেলে এক ফোটা চোখের জল ,আমার ,আমি, তুমি, সে কবিতা,লেখা গুলো গুলো কাঁদবে খুশিতে।

হে মানব সভ্যতা ,হে মানব জাতি ,হে ধর্মীয় গুরুজন, হে শিক্ষিত জ্ঞানী গুণী ,আমি বলিনা আমার মনের কথা গুলিকে কবিতা,গল্প বলো ,সত্যায়ন পত্রের জন্য লিখিনা .অন্ধকার রাতে আলো আঁধারীর রাতে কোন নারী মাংসল দেহের ঝটকায় কুপকাৎ হয়না আমার কবিতা ,আমার কবিতা খোঁজে তার অতীত ইতিহাস ,কি ,কেন এখানে ওরা?মদিরার উৎকট গন্ধ যখন বাতাস দূষিত হয়,পথে ঘাটে পড়ে থাকে কোন মদ্যপ,
আমার কবিতা ঘৃণা করে না তাদের ,কবিতারা ভাবে কে জমালো এই মদিরার আসর ? রাত বিরাতে দিনের আলোতে নেকাবের আড়ালে যদি নর-নারী খোঁজে ভিন্ন শরীর ,সবাই বলে প্রেম- পরকীয়া ,আমার শব্দেরা খুঁজে পায় ,এ যে তাদের রিপুর তাড়নার নিদারুন ক্রিয়া -বিক্রিয়া ,অভাব ছিল ভালোবাসার,বিত্ত নয়তো ,ভবের ভাবের ! তারা যখন হাসে আমার শব্দরা কাঁদে,যখন তারা কাঁদে তখন আমার শব্দরা তখনও কাঁদে !

কখনো শব্দ গুলো রক্তস্নান করে ঠিকানা বিহীন গুলিতে ,অলিতে গলিতে, খুঁজে সাহায্যের হাত পৌঁছাতে হবে হাসপাতলে, কোন অজানা আগুন্তকে.মুয়াজ্জিনের আজান শুনে ,আমার শব্দরামাথা নত করে । সস্তা ভালোবাসায় প্রতারিত হয় , অবিশ্বাসের খেলায় বুক ভাঙে শব্দের ,মাতৃগর্ভে ভ্রূণের খুনে আহাজারি করে আমার শব্দেরা ।শব্দেরা আমার মেঘের ভেলায় উড়ে ,খুঁজে আনে বাগানের ফুল, খোঁপায় গুঁজে দিতে প্রিয়তমার। শব্দরা আমার প্রিয়তমার চুলে বিলি কাটে ,আদর করে ,ঘুম পাড়ায় মৃদ হাওয়ায় ,মায়ের গর্ভে বেড়ে উঠা সন্তানের সাথে কথা কয় ,অনিরাপদ জনপদে হেঁটে চলে কন্যার সাথে স্কুলে, কলেজে ,বিশ্ববিদ্যালয়ে , গ্রামের মক্তবে ,মাদ্রাসায় , অফিসে ,আদালতে ,অন্যায় বিচারে গুমরে কাঁদে আমার শব্দরা। বিপ্লবী শব্দ ,যখন দেখে , অন্যায় ,অবিচার ,ছটফট করে ,বোবা কান্নায় কাঁদে যখন ফাঁসির দড়িতে ,এসিডে নারীর দেহ ঝলসে যায়।

সহজ সরল মায়ের মুখের বর্ণমালা ,আমার শব্দেরা আমার মস্তিস্ক সন্তান , আমার শব্দেরা কবিতা,গল্প ,উপন্যাসের প্রত্যায়ন পত্রের দাবি করে না ,সহজ সরল মায়ের মুখের বর্ণমালা ,আমার শব্দেরা আমার মস্তিস্ক সন্তান .,আমার শব্দেরা কারো হুকুমের গোলাম নয়, আমার শব্দের প্রত্যয়ন পত্র দাবি করেনা।ফেসবুকে লিখি বলে সস্তা, আমি তুমি কবিতা?

তোমাদের লেখা কি বদলে দিচ্ছে সভ্যতা ,নাকি ডেকে আনছে অসভ্যতা, আমরা নই কতিপয় লিখছে তাবেদারী কবিতা ,বাংলা একাডেমির বই মেলায় তোমাদের শোভা ,সভা ,বছরে শেষে কেউ পাচ্ছেন প্রত্যয়ন পত্র ! প্রকাশনীতে অর্থ ছাড়া হবেনা বই ছাপা। ভেবে দেখ,অনলাইনে লিখি বলে আমাদের লেখা যা- তা,প্রকাশক সাহবে সমীপেষু, গং এই সস্তা কবিরা যদি মুখ ফিরিয়ে নেয় ,প্রকাশনীর চাকায় কিন্তু মরিচা ধরবে।
আর বন্ধ হবে পদ-পদবী -ফুলের তোড়া ,সাহিত্য আড্ডা ,সম্মাননা ব্যবসা রাজনীতি সমর্থন না করলে কবির সার্টিফিকেট বন্ধ ,হা হা হা হা
আমি ,আমার মায়ের ভাষায় লিখি মনের কথা,হোক সস্তা ,আমি তুমি কবিতা ! আমার সস্তা বর্ণমালা আমার মস্তিষ্ক সন্তান। আমার শব্দরা প্রত্যায়ন পত্রের জন্য লিখেন ,বিবেকের দুয়ার খুলতে লিখে,মানবতা জাগাতে লিখে ,ভালোবাসতে লিখে,শান্তি,সমৃদ্দি,দেশপ্রেম আছে বলেই কবি ,গল্প হয়ে প্রকাশ পায়। নাই শব্দের জায়গা বইয়ের পাতায়।হাওয়ায় রেখে গেলাম সস্তা শব্দ মালা। কারো স্পর্শে যদি ভেসে উঠে মোবাইলে ,কম্পিউটারে ,কেউ যদি পড়ে একটি শব্দ ,সে দিন হবে রক্তের আঁকরে লেখা ভাষা-স্বাধীনতা-মুক্তির বর্নমালার স্বার্থকতা।

যা বলার বলে যান, কলেজ বিশ্ববিদ্যালয়ের বড় ডিগ্রি ছাড়াও মনীষী ছিলেন এই বঙ্গে,এই বিশ্বে ,কাছে টেনে নিতে না পারেন অবজ্ঞা নয় ,তাহলে লজ্জিত হবে একুশের বর্নমালা ,বায়ান্নর শব্দরা, ফেসবুক অনলাইনের সস্তা গল্প কবিতা, স্বীকৃতির জন্য নয় ,মনের ক্ষুদা মেটানোর বাসনা ,সুযোগের সদব্যবহার মাত্র।অশ্লীল ছেড়ে সস্তা কাব্য চর্চা মন্দ কি?



সিঙ্গাপুর ,১৩-১২-২০১৬ ইং

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.