নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

জারজ সম সাহিত্য চোর,বিবেক চোর

২৭ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৯

জারজ সম সাহিত্য চোর,বিবেক চোর
জাহাঙ্গীর বাব

কপি,পেষ্ট কারি ক্রেডিট না দেয়া মানুষ নামের প্রানীরা লেখক,কবি, কলামিস্ট, সাংবাদিক নয়,তারা জারজ সম সাহিত্য চোর,বিবেক চোর।
যারা কপি পেষ্ট করেন তারা অন্তত ক্রেডিট দিয়েন, সুত্র,নাম,রেফারেন্স,ইত্যাদি।
পাবলিক এতো বোকা নয় যে কবি লেখকের জীবণ বৃতান্ত কপি পেষ্ট হচ্ছে, তা বুঝবেনা।
তাই,গুগল,উইকিপিডিয়া,কোন ব্যাক্তি বিশেষ, অনলাইন পত্রিকা,বল্গ এর নাম উল্লেখ করলে আপনার ইজ্জত কমবে না।ইতিহাসবিদ ইতিহাস লেখেন বাবর আলী নয়।
যদি বাবর আলীর লেখা ধুমাইয়া কপি হচ্ছে।নাম দেয়া দুরের কথা সংগৃহীত শব্দটাও লেখেনা।
আজ কাল কপি পেষ্ট কবি,লেখক,সাংবাদিকরা সন্মানা পদক পাচ্ছেন, কমিটির সদস্য হচ্ছেন,এমন কি টেলিভিশনে বুদ্ধিজীবি হয়ে যাচ্ছেন।
সাহিত্য সাংবাদিকতায় যারা কপি পেষ্ট করছেন,ক্রেডিট না দিয়ে শুধু নিয়ে যাচ্ছেন নাম, সুনাম, আজ না হয় বাহবা নিচ্ছেন, কিন্তু মানুষ যদি হয়ে থাকেন নিজের ছদ্মবেশে নিজেই নিজের বিবেকের কাছে লজ্জিত হচ্ছেন,হবেন।অন্যের মস্তিস্ক সন্তান চুরি করে পিতৃত্ব দাবী করছেন।আসলে আপনি হিজড়া,নপুংশক।ফেসবুকে চালিয়ে গেলেন,যাচাই বাছাই হীন,অনলাইন,প্রিন্ট ম্যাগাজিন,পত্রিকায় চালিয়ে গেলেন,টেলিভিশনে মেকাপের আড়ালে ও নিজেকে অমর করলেন,বেঁচে গেলেন ৫৭ ধারা থেকে।অপরাধী রয়ে গেলেন বিবেকের ধারায়।
নিজে অপরাধী হয়ে সমগোত্রীয় সৎ মানুষদের রেখে দিলেন সন্দেহের তালিকায়! আজ বাঁচলেন একদিন আল্লাহর মেহেরবানীতে মুখোশ উম্মোচন হবে,এ কালে, নয়তো পরকালে।
মনে রাখবেন, কপি,পেষ্ট বাজ,সাহিত্য চোর,আপনার মুখে থাকবে হাসি আর ঘুনে ধরা বিবেকে আঘাত করবে অপরাধ নামের মিথ্যা নামের সত্যের সাদা পোকা।
কোন লেখা ভালো লাগলে নিজের নামে নয়,যার লেখা তাকে ক্রেডিট দিন,তার নাম,বা সংশ্লিষ্ট সুত্র উল্লেখ করেন।এত আপনার কমবে না।আপনি শুদ্ধ থাকবেন,আপনার লেখা ঋদ্ধ সিদ্ধ হবে।
ফেসবুক,অনলাইন,বল্গ এর সহজ ব্যাবহারে, সহজেই আপনার আমার লেখা পৌছে যাচ্ছে পাঠকের কাছে,প্রিন্টে ধরা না পড়লেও গুগুল ফেসবুক সার্চে বেরিয়ে আসছে আসল লেখক বা সুত্রের নাম। আপনি হয়ে যাচ্ছেন,নির্লজ্জ জারজ সম।
২৭-৭-২০১৭ ইং

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৪৯

মোস্তফা সোহেল বলেছেন: আজকাল মনে হয় নকল কবি-লেখকের সংখ্যায় বেশি।

২| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:২৩

উদাস মাঝি বলেছেন: কপি তো ভাই রবিন্দ্রনাথের যুগেও ছিল ।

আর ভাই গাছে ফল থাকলে,কিছু পাখি খাবে,কিছু ঝড়ে পরবে তারপর যা থাকে সেটাই কি
যথেস্ট নয় ?

৩| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন: যথার্থ বলেছেন।

৪| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫৬

এম আর তালুকদার বলেছেন: অন্যের মস্তিস্ক সন্তান চুরি করে পিতৃত্ব দাবী করছেন।আসলে আপনি হিজড়া,নপুংশক।

আমার সৃষ্টিকর্ম চুরি করেছিল এক চোর আমি তাকে ঠিক এই পোষ্টটির মত করে বুঝিয়েছিলাম এরপর সে আমার যে ক্ষতি করেছে তাতে আমার ত্রিশ লাক্ষ টাকা শেষ আর ক্যারিয়ারের বারোটা বাজিয়ে দিয়েছে। ওরা সৃষ্টি করতে পারেনা শুধু ধ্বংশ করতে পারে।

৫| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:০৯

শৈবাল আহম্মেদ বলেছেন: কপি পেষ্ট ছোটলোকের পরিচয় দিলেও,কেউ যদি কপি পেষ্ট করে তার নিজের নামে চালিয়ে দেয় তাহলে অবশ্যই আইনে ধরা পড়বেই। এবিষয়ে কেউ অভিযোগ করলে তার কঠোর স্বাস্তির ব্যাবস্তা রয়েছে।

৬| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:১৯

আমপাবলিক বলেছেন: আমার জানামতে এক লোক আছেন যিনি একটি মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান তিনি তার ফেইসবুক আইডিতে দৈনিক যে পরিমান লেখা নিজের নামে কপি পেষ্ট করেন তা আপনাদের সকলের চিন্তারও বাহিরে। তার প্রতিটা পোষ্টের মন্তব্যের বাহবা দেখলে অবাক হবেন...

৭| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:২০

এস ওয়াই গ্লোবাল এলটিডি বলেছেন: পোস্টটি পড়ে অনেক ভাল লাগল । শুভ কামনা রইল নতুন কোন বিষয় নিয়ে আলোচনা করার জন্য।

৮| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৩৩

বিজন রয় বলেছেন: আমি চাই আমার লেখা অনেক বেশি চুরি হোক।

আমার লেখা পড়ে চোররা শিক্ষিত হোক।

৯| ২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সমসাময়িক একটি গুরুত্বপূর্ণ বিষয়ের অবতারণা ভাল লাগলো।
‘চুরি’ এবং ‘চোর’ সেই আদিম যুগ থেকে এখন পর্যন্ত আছে এবং থাকবে। রবীন্দ্র যুগেও ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। তবে কোনটা চুরি আর কোনটা তথ্যসংগ্রহ তা বুঝতে হবে। কারো লেখার মাঝে যদি কোন লেখকের কোন উদ্ধৃতি বা কোট করেন তা চুরির পর্যায়ে পরেনা। অনলাইনে সাহিত্য চুরি ঠেকানো অসম্ভব। কারণ কারো টাইমলাইনে নিজের কোনও কবিতা বা গল্প প্রকাশ করলে সেটি খুব অনায়াসেই যে কেউ কপি করে নিতে পারে। এটা অনেকটা ঘরের দরজা খুলে ঘুমানোর মতই! যারা অনলাইনে লেখা প্রকাশ করেন তাদের লেখা চুরির ব্যাপারে খুব একটা আতঙ্কিত হবার কিছু নেই কারণ সাহিত্য চোরদের সংখ্যা অতি নগণ্য এবং তারা এই চুরি থেকে খুব একটা লাভবান হয় না বলেই একসময় চৌর্যবৃত্তি থেকে নিজেদেরকে গুটিয়ে নেয়। একটা বিষয় মনে রাখতে হবে যে সাহিত্য চুরি করে কেউ কখনও খ্যাতি অর্জন করতে পারেনি এবং পারবেও না। তাই লিখুন নির্ভয়ে।

১০| ২৭ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:১০

আখেনাটেন বলেছেন: কথা ঠিক।

তবে কঠোর সমালোচনা করলেও সমালোচনার শব্দের ব্যবহারে অারো সচেতন হওয়া উচিত বলে মনে করি।

১১| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৬

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু বলেছেন: মন্তব্যের জন্য সকলে আন্তরিক ধন্যবাদ। কৃতজ্ঞ সবার কাছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.