নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

সময়ের সাথে সময়ের মোকাবেলায় স্বাগত ২০১৮।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

কনফেসবল স্বাগতম

সময়ের সাথে সময়ের মোকাবেলায় স্বাগত ২০১৮।

জাহাঙ্গীর বাবু
একটা মাত্র সুখবর ২০১৭ সালে।আমার মেয়ের পরীক্ষার ফলাফল।

২০০১ সালের পর থেকে ২০১৩ সাল পর্যন্ত ভালো কিছু করার ইচ্ছায় একের পর এক কিছু ভূল সিদ্ধান্তে নিজেকে জড়িয়ে,বন্ধুদের বিশ্বাস রক্ষায়,স্বার্থপরতার দায়বদ্ধতায় আরো কয়েক বছর খেসারত দিতে হবে।হয়তো খেসারত দিতে হবে আমারণ। এ সব হচ্ছে মস্তিস্কের ভেতর বিশ্বাস, আত্মবিশ্বাস,অবিশ্বাস,উদারতা,ক্ষমা,দায়িত্ব,ধৈর্য্যহীনতা,মিশ্রণে।

নিজের মতো কাউকে করতে যেমন পারিনি, শান্তি প্রশান্তির নিমিত্তে নিজেকে অন্ধের মতো অন্যের সাথে খাপ খাওয়ানো ব্যার্থ চেষ্টা, ভুল সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।
আগামী বছর শেষ করতে পারবো কিনা জানিনা।নাকি ছেড়ে যাবো পৃথিবী। আগামী বছর গুলো আগের জীবনের চাইতেও সংঘর্ষ ময় মনে হচ্ছে।

আল্লাহতে পরিপূর্ণ বিশ্বাস আছে। তিনিই একমাত্র রক্ষার আর মুক্তি দিতে পারেন।এ যাবৎ সৎ থাকার চেষ্টা করেছি।নির্লোভ থেকেছি। দায়িত্বে ঘাটতি থাকলেও অবহেলা করিনি।স্বপ্ন ছিলো যা স্বপ্ন থেকে গেছে।নতুন স্বপ্ন দেখা বাদ। যা আছে তা নিয়ে এগিয়ে যাওয়ার ইচ্ছা।আমার আপনজন, বন্ধুদের সকল আশা পুরণ হোক।আমি সন্মান নিয়ে বেঁচে থাকতে চাই।মানুষের মতো থাকতে চাই, ব্যাস। আফসোস একটা আছে।তা আফসোস থেকে যাবে। কাউন্ট ডাউন ২০১৮। সময়ের সাথে সময়ের মোকাবেলার অপেক্ষায়।

জাহাঙ্গীর বাবু

৩১-১২-২০১৭ ইং
সিঙ্গাপুর।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছা।
বাংলাদেশের প্রায়ই মানুষই অসুখী

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
শুধু ক্যালেন্ডারটাই পাল্টাবে
আর সব থাকবে আগের মতো!
বেশী কিছু আশা না করাই ভালো।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

আহমেদ জী এস বলেছেন: মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ,



যা গেছে তা যাক ! ঝরে পড়ে যাক সব দুঃখ-গ্লানি , শীতের ঝরাপাতার মতো ।

নতুন বছরের বিনম্র সূর্য্যালোকের একেকটি নতুন প্রভাত ফিরিয়ে আনুক সকল আত্মবিশ্বাস, আপনার জীবনে !

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১০

বিজন রয় বলেছেন: বিদায় ২০১৭, স্বাগতম ২০১৮,......... নতুনের শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.