নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

স্বতন্ত্র,নির্দলীয় নির্বাচন করে সবার মনের মানুষ হয়ে থাকুন,মাশরাফি,সাকিবরা।

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

স্বতন্ত্র,নির্দলীয় নির্বাচন করে সবার মনের মানুষ হয়ে থাকুন,মাশরাফি,সাকিবরা।

জাহাঙ্গীর বাবু

মাশরাফি, সাকিব যেই হোক,স্বতন্ত্র নির্বাচন করুক। ওরা কোন দলের নয়।ওরা সবার।ওরা বাংলাদেশের জনগনের। অবশ্যই খেলার জন্য জনপ্রিয় তারা।অন্য কারনে নয়।তারা আমাদের এম্বাসেডর।অবশ্য ম্যাশতো সব দিক থেকেই সবার প্রিয়।

সামাজিক উন্নয়ন দলের লেজুড় বৃত্তি তাদের কাজের জন্য বাধা হবে।তারা হতাশ হবে।স্বতন্ত্র নির্বাচন করে জয় লাভ করলে ব্যাক্তি ইমেজ কাজে লাগবে।কোন দলের তাবেদারী করে আর নির্বাচিত হলোনা। যে দল সরকারে থাকুক তাদের কাছে মুল্যায়ণ ও পাবে।

এখন উস্কানী,ইনফ্লুয়েন্স,আসন নির্দিষ্ট করণের জন্য তাদের নির্বাচনে আনা হলে, তাদের অবস্থা তথা কথিত রাজনীতি বিদদের মতো হবে।মাঠে ভালো খেলে বলে রাজনীতির নোংরা মাঠে ভালো করবে তার গ্যারান্টি নেই।এখনো তারা অবসর নেননি।তাই তারা সব দলের।যে দিন কোন এক দলের হবে, এর পর ও মাঠে নামবে,সে দিন সবার প্রিয় দেশ প্রেমিক নড়াইল এক্সপ্রেস আমাদের প্রিয় জানবাজ মাশরাফি হারিয়ে যাবে অন্তত ষাট ভাগ লোকের হৃদয় থেকে।সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফির কষ্টে কত কোটির চোখে জল এসেছিলো ভুলে কি গেছি সেই অশ্রুর কথা।সাকিব বিশ্ব সেরা অলরাউন্ডার, তার জন্যে আমাদের গর্বের অন্ত নেই।কিছুটা ছন্দ পতন ব্যাবহার হলেও বাংলাদেশ ক্রিকেটের অনন্য লিজেন্ড। সে কোন দলের সমর্থন পাবে পাচ্ছে তা বুঝতে কারো বাকী নেই।তবু যদি খেলোয়াড়ি জীবন চলমান অবস্থায় নির্বাচনে করে স্বতন্ত্র নির্বাচন করাই ভালো।তেমনি যে কোন সেলিব্রেটি।সবার জন্যই আমার অভিমত ব্যাক্ত করলাম।

তাদের মতো সেলিব্রেটি বিত্তবান,ক্লীন ইমেজের মানুষের জনসেবায়,দেশ সেবায় কোন দলের নির্বাচন প্রয়োজন নেই। তারপরও সবার অধিকার আছে নির্বাচন করার,নির্বাচিত হওয়ার।নির্ভেজাল, রাজনীতিকের অভাবে,নষ্ট বিবেকের লেজুড় বৃত্তি,দলীয় তোষামোদ কারী, ব্যাক্তি বন্দনা প্রিয়, স্বার্থবাজ রাজনীতিকের কারণে রাজনীতি আজ কুলষিত!

জনগনের ভোটে আর বিনাভোটে নির্বাচিত হয়ে নিজেদের মনে করে এ জগতের মুকুটধারী সম্রাট।লাইসেন্স ধারী গ্যাংস্টার,অপরাজিত নেতা।দলীয় প্রধানদের আদর্শের বুলি আউড়িয়ে স্বার্থসিদ্দির কলকি টানে, খুনের নেশায় মত্ত হয়,ব্যাংক লুটে নেয়।দেশটাকে মনে করে তার বাগান বাড়ি।আয়েসীর চরম সীমায় পৌছতে হেন কাজ নেই তারা করেনা,জনগন তাদের কাছে তুচ্ছ।

এমতবস্থায় পরিচ্ছিন্ন,পরিস্কার ইমেজের মানুষ রাজনীতিতে আসা জাতির জন্য আপাত দৃষ্টিতে সোনায় সোহাগা।যতদিন না তারা দুর্ণীতিতে নিমজ্জিত হয়,যতদিন না তারা প্রভাবিত, প্ররোচিত হয়ে নষ্টের খাতায় নাম লেখায়।অনেক ভালো মানুষ ইছা থাকা সত্বেও ভালো কাজ করতে পারেনা।তার চারপাশের নষ্ট সিস্টেমের জালে আটকে যায়।

মাশরাফি আর সাকিব আল হাসান আমাদের লিজেন্ড,সেলিব্রেটি,আমাদের বিশ্বাস রাজনীতি এসে অন্তত তারা পরিস্কার থাকবেন।স্বতন্ত্র,নির্দলীয় নির্বাচন করে সবার মনের মানুষ হয়ে থাকুন,মাশরাফি,সাকিবরা।

সিঙ্গাপুর থেকে
৩০-৫-২০১৮ ইং

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৮ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:


সবাই মিলে পার্লামেন্টের সামনে ক্রিকেট খেলুক, আপনি সিংগাপুরে কামলা দেন; খারাপ না।

২| ৩০ শে মে, ২০১৮ রাত ৮:১৬

কাইকর বলেছেন: চাঁদগাজী ভাইয়ের সাথে একমত

৩| ৩০ শে মে, ২০১৮ রাত ৮:১৯

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: রাজনীতি বড় জটিল জিনিস এসবে জড়ানো ভাল হবে বলে আমি মনে করি না।

৪| ৩০ শে মে, ২০১৮ রাত ৯:২৩

Sifat khan বলেছেন: চাদগাজী ভাই......লেখক তাও সিঙ্গাপুরের যাওয়ার যোগ্যতা রাখে....তুমি কার বাল‌ ফালাইছো.......আবাল কোথাকার....যারা দেশের বাইরে থাকে‌ তাদের কামলা‌ বল ....লজ্জা‌ করে না....তুই বড় কামলা

৫| ৩০ শে মে, ২০১৮ রাত ৯:২৯

শহীদ আম্মার বলেছেন: মাশরাফি বা সাকিব নয় এমনকি মাহাথিরও যদি বাংলাদেশের বিদ্যমান রাজনৈতিক দলগুলোর অধীনে সাংসদ নির্বাচিত হয়ে আসেন তবে বাংলাদেশের দুই পয়সার কোন লাভ নেই। বরং বেতন,বাসা,গাড়ী এবং সরকারী বিভিন্ন সুযোগ-সুবিধার নামে দেশের টাকা অপচয় হবে তাদের পিছনে।

৬| ৩০ শে মে, ২০১৮ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


@Sifat khan,

আমাদের দেশ ৪৭ বছর চালায়েছে মিলিটারী ও নীচুমানের ছাত্র রাজনীতিবিদরা; ক্রিকেটের ১ লোককে বসায়ে দিয়েছে পরিকল্পনা মন্ত্রনালয়ে; সেই লোক কি ৪০ বিলিয়ন ডলারের বাজেটের টাক খরচ করতে পারবে? আরো ক্রিকেটার দিয়ে কি হবে, চিড়িয়াখানা খোলা হবে?

এই পোষ্টের লেখক সিংগাপুরে কাজ করেন, রাজনীতি বুঝেন বলে মনে হয় না।

৭| ৩০ শে মে, ২০১৮ রাত ১০:১২

Sifat khan বলেছেন: @চাঁদগাজী ভাই‌‌.....আমি দঃখিত‌‌.....আসলে আমি সদ্য এসএসসি পাস করা ছাত্র‌‌‌‌....প্রবাসীদের কামলা বলাই মাথা কেমন খারাপ. হওয়ায় খুব রাগ হইছিল....তাই আপনার উপর উল্টা পাল্টা বলছি...আসলে আমি রাজনীতি বুঝি না.‌

৮| ৩০ শে মে, ২০১৮ রাত ১১:২১

ব্লগার_প্রান্ত বলেছেন: @জনাব চাঁদগাজী, আপনি এত ক্রিয়েটিভ ক্রিয়েটিভ মন্তব্য কিভাবে করেন?
ব্লগে অনেক ssc পাশকারী ঢুকছে এটা ভালো বিষয়।

৯| ৩১ শে মে, ২০১৮ সকাল ১০:৩১

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট আমি পড়লাম। কিন্তু এই বিষয়ে আমি কোনো মন্তব্য করবো না।
ভালো থাকুন।

রমাজান মাস হচ্ছে মানুষের জন্য নৈতিকতা অনুশীলনের মাস। মাদক ব্যাবসা ও বন্ধুক যুদ্ধ বন্ধ করুন। দুটিই অনৈতিক।

১০| ২৪ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৮

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু বলেছেন: আমি ছাড়া সবাই,সব কিছুই আমার শিক্ষক
জাহাঙ্গীর বাবু

শিক্ষার কোন শেষ নেই
প্রতি মুহূর্তেই শিখি প্রকৃতির কাছে
মানুষের কাছে প্রাণীর কাছে, প্রানহীনের কাছে।
পৃথিবী নামের পাঠশালায় বরাবর, আমি ছাত্র।
আমি ছাড়া সবাই,সব কিছুই আমার শিক্ষক।

রাজীনীতির মতো কৃত্রিম বিষয়ে
চল্লিশ পেরিয়ে কিছুই শেখা হলো না !
দেখলাম সেখানে দুর্নীতি ,কালোবাজারী
খুন খারাবী ,প্রতিবাদ ,প্রতিশোধের নাম
রক্তপাত ,জেল,জুলুম ,দেশের কথা বলে
চেতনার বাণিজ্যে স্বাধীনতা হরণের
বেসামাল প্রতিযোগিতা!

পদ,পদায়ন,ক্ষমতার নির্লজ্জ্ব ব্যাবহার ,
মানব সেবার নামে প্রচার ,প্রসার,
নিজের ঢোল নিজে পেটানো ,সাহিত্য,সামাজিক
সাংবাদিক,মিডিয়া , কলম সৈনিক !
থাক নাইবা বললাম ,তবে ,এ টুকু বুঝি
সেখানেও রাজনীতির কালো থাবা !

জনগণ,গণতন্ত্র,নির্বাচন, যে ভাবে পারে সে রকম!
যার হাতে ক্ষমতা সেই বিজয়ী বীর ,বিজনেস টাইকুন
সফল ,দেশ প্রেমিক, পক্ষ শক্তি !ইত্যাদি,ইত্যাদি ....
বাকি সব ,তুচ্ছ খেলার পুতুল ইত্যাদি ,ইত্যাদি .....

ধূর্ত ,জ্ঞানী,শিক্ষিত,চারপাশে ,দেশে ,বিদেশে
আমি বোকা এক মানুষ নামের প্রাণী।
জ্ঞান দে সবাই,ঠকায় সবাই
শিক্ষক কুলের কাছে ,যারা আমায় মানুষ নামের
বোকা ভাবে,শিক্ষার্র্থী ভাবে ,তাদের কাছে
কৃতজ্ঞ চিত্তে শুকরিয়া জ্ঞাপন করি।

শিক্ষার কোন শেষ নেই
প্রতি মুহূর্তেই শিখি প্রকৃতির কাছে
মানুষের কাছে প্রাণীর কাছে, প্রানহীনের কাছে।
পৃথিবী নামের পাঠশালায় বরাবর, আমি ছাত্র।
আমি ছাড়া সবাই,সব কিছুই আমার শিক্ষক।

২৩-১০-২০১৮
মাইজদী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.