নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাযাবর রাজা রিটার্নস

যাযাবর রাজা রিটার্নস › বিস্তারিত পোস্টঃ

আগে ক্র্যাচ হাতে চলতাম,এখন ক্র্যাচ ছাড়াই চলি

০৭ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৫৬

আচমকা মানুষের মাথার ছায়া হঠাৎ সরে গেলে মানুষটি সাময়িকভাবে দিশেহারা হয়ে যায়,চোখে অন্ধকার দেখে ঠিকই, তবে তা আস্তে আস্তে সয়ে যায় এবং তা তাকে উপহার হিসেবে দেয় একলা চলার প্রচুর সাহস।তার সামনে আসা একের পর এক বাধা তাকে আঘাতের প্রাচুর্যতায় রক্তাক্ত করলেও সে একসময় কোন বাধাকেই আর বাধা মনে করে না।কোনো আঘাতেই আর জর্জরিত হয়না।বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি।নিজের উপলব্ধি থেকে বলছি।আমার মাথার ওপর থেকে ছায়া সরে গেছে,আমি সাতরে সাতরে কূল না পেলেও অকুল পাথারে ঢেওয়ের সাথে তাল মিলিয়ে সাতরাতেও শিখছি।আগের মত এখন আর দিশেহারা হচ্ছি না।অকুল পাথারকে এখন নিজের বাড়ি বলে মনে হয়।এটাইবা কম কিসে?
এটি আমাকে আত্মবিশ্বাস যোগাচ্ছে,সাহস যোগাচ্ছে।অন্যের ছত্রচ্ছায়ায় বাস করা যে কোন বন্ধুর পথে ভীত আমি এখন বন্ধুর পথে হাটছি।মাঝে মাঝে খুব ভয় হয়,আতংকে চমকে উঠি।পরক্ষনেই ভাবি আমার আতংকিত হয়ে লাভ কি?আমি আতংকিত হলেতো আর কেউ আমাকে বলবে না,'ভয় পাসনে, আমি আছি'।তাই আবার স্বাভাবিক হই।বন্ধুর পথকে বন্ধুর মতো আপন করে নেই।নিজের ছায়া নিজেই হওয়ার চেষ্টা চালিয়ে যাই।
এভাবেই চলছি আমি।আর চলতে চলতে মানুষ চিনছি।আগে যাদের কাছে এমনিতেই যেতে হতো না, এখন তাদের কাছে প্রয়োজনে যেতে হয়।আগে যাদের কাছে গ্রহনযোগ্যতা ছিলো এখন তারা আমাকে দেখলেই মনে করে আপদ এসেছে।পারলে দুটো কটু কথা শোনাতে ছাড়ে না।আমি কিছু মনে করেও মনকে বলি, 'কিছু মনে করিসনা।সময় তোর পক্ষে নেই।'আমি সব বুঝেও না বোঝার ভান করে থাকি যেন কিছুই হয়নি।আমি আবার রাস্তায় নামি।একলা চলি।একলা চলতে শিখি।একলাইতো চলতে হবে।সবকিছু পজিটিভলি নেয়ার চেষ্টা করি।তবুওতো আগের চেয়ে ভালো আছি।আগে ক্র্যাচ হাতে চলতাম,এখন ক্র্যাচ ছাড়াই চলি।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৩০

করুণাধারা বলেছেন: আপনার ভাবনার গভীরতা মনকে নাড়া দিয়ে গেল। খুব ভাল লিখেছেন। আমার নিজের জীবনেও এ অভিজ্ঞতা সঞ্চয় করেছি।পোস্টে +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.