নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হেয়ালি

জসীম উদ্দিন রাসেল

জসীম উদ্দিন রাসেল › বিস্তারিত পোস্টঃ

ভালোলাগা ৫ মুভি

১৯ শে জুন, ২০১৩ সকাল ১০:১৭

০১. বাইসাইকেল থিফ

২য় বিশ্বযুদ্ধের পর তৈরি করা চমৎকার একটি মুভি বাইসাইকেল থিফ। আ্যন্টানিও রিচি ২ বছর যাবৎ বেকার। কোন কাজ পাচ্ছেনা। শেষ পর্যন্ত একটি কাজ পায়। পোস্টার লাগানোর কাজ। কিন্তু এ কাজের জন্য তার প্রয়োজন একটি সাইকেল। এখন এই সাইকেল যোগার করে প্রথম দিন কাজে যায় রিচি। কিন্তু ভাগ্য এতোই খারাপ যে, প্রথম দিনই তার সাইকেল চুরি হয়ে যায়। এর উপরই নির্মিত বাইসাইকেল থিফ মুভিটি। মন খারাপ করা মুভিটির ডিরেক্টর ভিটিরিও ডি সাইকা। ড্রামা নির্ভর মুভিটি ১৩ ডিসেম্বরের ১৯৪৯ সালে আমেরিকাতে রিলিজ পায়। অস্কারে তিনটি নমিনেশন পায় এবং আরো অন্যান্য ১৬ টি পুরস্কার পায় মুভিটি।



০২. দি সাইলেন্স অফ দি ল্যাম্বস

টান টান থ্রিলার একটি মুভি দি সাইলেন্স অফ দি ল্যাম্বস। এই মুভিটিতে এন্থনি হফকিন্স অভিনয় করেছেন দূর্দান্ত। আর এর ফল সরুপ পেয়েছেন অস্কার প্রাইজ। এই মুভিটিতে তার পারফর্মেন্স বহুদিন মনে রাখবে দর্শক। এন্থনি হফকিন্স অভিনয় করেছেন ড. হ্যানিবল লেক্টর চরিত্রে। আর জুডি ফস্টার অভিনয় করেছেন এফ.বি.আই এজেন্ট ক্লারিস সটারলিং চরিত্রে। জুডি ফস্টার ড. হ্যানিবল লেকটার এর একটি ইন্টারভিউ নিতে যান। এবং এর পরই শুরু হয় একটির পর একটি থ্রিলের উন্মোচন। ক্রাইম, থ্রিলার নির্ভর মুভিটির ডিরেক্টর জনাথন ডেম। অস্কারে ৫টি প্রাইজ পাওয়া মুভিটি ১৪ ফেব্রুয়ারি ১৯৯১ সালে আমেরিকাতে রিলিজ পায় মুভিটি।



০৩. এপোকেলিপ্টো

মায়া সভ্যতার উপর নির্মিত চমৎকার একটি মুভি এপোকেলিপ্টো। এই অসাধারন মুভিটির ডিরেক্টর মেল গিবসন। মায়া সভ্যতার অধিভাসিরা শান্তিতে বসবাস করছিলো। কিন্তু তাদের এই শান্তিতে একদিন আগাত হানে কিছু লোক। তারা শ্লেভ এবং মানুষ খুজতেছিলো। কারন তারা তাদের দেবতার জন্য তাদেরকে উৎসর্গ করতে চায়। এর পর শুরু হয় তাদের উপর নির্মম অত্যাচার। শুধু বেচে আসে মায়া সভ্যতার প্রধান জাগুয়ার প। মুভিটিতে কিছু দৃশ্য দেখানো হয়েছে যা সত্যিই অসাধারন। অ্যাকশন, অ্যাডভেন্চার, ড্রামা নির্ভর মুভিটি অস্কারে তিনটি নমিনেশন পায়। তাছাড়া ৩৯টি বিভিন্ন পুরস্কার পায় মুভিটি। ৮ ডিসেম্বর ২০০৬-এ মুভিটি আমেরিকাতে রিলিজ পায়।



০৪. চেইন্জলিং

এন্জেলিনা জোলি অভিনিত চমৎকার একটি মুভি চেইন্জলিং। তিনি অত্যান্ত শক্তিশালী অভিনয় করেছেন মুভিটিতে। মুভিটির পটভূমি শুরু হয় ১৯২৮ সালে লস এন্জেলেসে। কাজ থেকে ফিরে মা তার নয় বছরের ছেলেকে ঘরে ফিরে পাননি। পরে পুলিশকে ঘঠনাটি জানানো হয়। পুলিশ পরে নয় বছরেরই একটি বালক ঠিক একই উচ্চতার এনে দেয়। স্বাভাবিক ভাবেই হারানো সন্তান ফিরে পেলে মা-বাবা খুশি হন। কিন্তু এন্জেলিনা জোলি খুশি হতে পারেননি। কারন তাকে দেওয়া হয়েছে আরেক জনের সন্তান। এটা আসলে একটি মার জন্য আরো কষ্টের ব্যাপার। এটার উপরই নির্মিত মুভি চেইন্জলিং। অত্যান্ত আত্ববিশ্বাসি এই মুভিটি সবাইকে নাড়া দিবে নিসন্দেহে তা বলা যায়। ড্রামা, হিস্ট্রি, থ্রিলার নির্ভর মুভিটির ডিরেক্টর ক্লিন্ট ইস্টউড। অস্কারে তিনটি নমিনেশন পাওয়া মুভিটি ৩১ অক্টোবর ২০০৮-এ আমেরিকাতে রিলিজ পায়।



০৫. রোমান হলিডে

গ্রেগরি পেক এবং অড্রে হেপবার্ন অভিনিত ড্রামা এবং রোমান্স নির্ভর চমৎকার একটি হলো রোমান হলিডে। প্রিন্সেস আন ইউরোপিয়ান কেপিটাল টুরে বের হন। যখন সে রোম এসে পৌছায় তখন সে একরাতে কাউকে কিছু না বলে একা বেরিয়ে পড়ে। কারন তার এতো রেস্ট্রিক্টেড এবং ধরাবাদা লাইফ পছন্দ নয়। ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে একটি টুলে শুয়ে পরে আন। পরে আমেরিকান নিউজপেপারের রিপোর্টার জু ব্রাডলি তার বাসায় নিয়ে যায়। পরে ব্রাডলি আনের সাথে বিভিন্ন জায়গায় ঘুরে এবং ছবি তুলে। এদিকে ব্রাডলিকে দায়িত্ব দেওয়া হয় আনের উপর রিপোর্ট করতে। এখন আনকি তার কাছে যে ছবিগুলো আছে সেগুলো মিডিয়ায় প্রকাশ করবে? এর উপরই মুভিটি নির্মিত। অস্কারে ৩টি পুরস্কার পাওয়া মুভিটি ২ সেপ্টেম্বর ১৯৫৩ সালে আমেরিকাতে রিলিজ পায়।মিভিটির ডিরেক্টর উইলিয়াম অয়েলার।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.