নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হেয়ালি

জসীম উদ্দিন রাসেল

জসীম উদ্দিন রাসেল › বিস্তারিত পোস্টঃ

বিগ ফিস: ফেন্টাসি এবং রিয়ালিটির মিশেলে এক চমৎকার মুভি

০৬ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৫৪

এক এক জন মুভি দেখেন এক এক কারনে।কেউ সারাদিন ক্লান্তি শেষে একটু বিনোদনের জন্য মুভি দেখেন। আবার কেউ মুভি দেখেন বিচার-বিশ্লেষণ করে। তারা মুভির প্রতিটি বিষয়ের খুটিনাটি প্রত্যক্ষ করেন অত্যন্ত নিখুত ভাবে।তারা মুভি দেখে কি পেলেন তার একটি হিসাব করেন।



রোমান্টিক, অ্যাডভেন্চার, কমেডি, হরর, ফেন্টাসি প্রভৃতি বিভিন্ন ধরনের মুভি তৈরি হয়।এর মধ্যে ফেন্টাসি মুভিগুলো তৈরি হয় কল্পনার আশ্রয় নিয়ে। অনেক সময় সম্পূর্ণ মুভিটাই কল্পনার উপর নির্ভর করে তৈরি করা হয়। যখন কোন দর্শক এ মুভিগুলো দেখেন তখন তিনিও ঐ কল্পনার জগতে চলে যান।সারাদিনের ব্যস্ততার পর নতুন একটি জগত থেকে ঘুরে আসাটাও মন্দ না।



আর এই ফেন্টাসি যখন রিয়ালিটির সাথে মিশে যায় তখন মানুষ সমস্যায় পড়ে যায়। তখনই মানুষ মনে মনে মেলাতে থাকে ঘটনাগুলো প্রকৃত পক্ষেই বাস্তব জীবনে ঘঠতে পারে কিনা।তবে সবকিছু যে সবার জীবনে ঘটবে এমন কোন কথা নেই। হয়তো কিছু বিষয় আছে যেগুলো অলৌকিক, সেগুলো শুধু কিছু কিছু মানুষের বেলায় ঘটে থাকে। এ ঘটনাগুলোই যখন তারা বলে তখন অন্যরা বিশ্বাস করতে চায় না। অবশ্য এগুলো বিশ্বাস করার কথাও না। বিশেষত যারা রিয়েলিটিতে বিশ্বাস করেন।



সে যাই হোক, তার পরও মানুষ এগুলো বলেন। এবং এর উপর বিভিন্ন সময় ডিরেক্টররা মুভিও তৈরি করেন। অতি সম্প্রতি কিউরিয়াস কেইস অফ বেন্জামিন বাটন হয়ত অনেকেই দেখেছেন। মুভিটি গত বছর সর্বোচ্চ ১৩ টি নমিনেশন পেয়েছিলো অস্কারে। এই মুভিটিও ফেন্টাসি এবং রিয়েলিটির অপূর্ব সমন্বয়। এই মুভি দেখার পর সত্যিই অবাক লাগে এ ধরনের ঘটনা আসলেই ঘটতে পারে কিনা। একই ধরনের মুভি তৈরি হয়েছিলো ২০০৩ সালে বিগ ফিস নামে। এই মুভিটিও মানুষের চিন্তা জগতে নাড়া দিবে তা নিসন্দেহে বলা চলে।



এডওয়ার্ড একজন স্টোরি টেলার। তিনি চমৎকার সব স্টোরি বলেন। সবাই তার স্টোরির প্রতি ইম্প্রেসড। কিন্তু সমস্যা হলো তার নিজ সন্তান উইলই তার স্টোরি পছন্দ করেন না। কারন, এসব স্টোরি বোগাস। রিয়েলিটির সাথে এগুলোর কোন মিল নেই। উইল নিজে সন্দেহ করেন এই বলে যে, এসব ঘটনা মানুষের জীবনে ঘটতে পারে না। বিশেষত, এডওয়ার্ড বলেন এগুলো তার নিজের জীবনেই ঘঠেছে।



এডওয়ার্ডের ছেলে উইল এর ওয়াইফও শশুরের স্টোরি পছন্দ করেন। ওয়াইফ উইলকে বোঝাতে চেষ্টা করেন যে, এ ধরনের ঘটনা ঘটতেও তো পারে। কিন্তু তাতে বিশ্বাস করতে চায়না উইল। উইল উল্টো আরো বলেন, সবাই যে কারনে বাবার স্টোরি বলা পছন্দ করে, তুমিও ঠিক সে কারনেই পছন্দ করো।



এমনি একদিন কথা হচ্ছিলো উইল এবং এডওয়ার্ডের মধ্যে। এক পর্যায়ে উইল বলেন, তোমার সব স্টোরিই মিথ্যায় বড়া। তুমি যেসব স্টোরি বলো তা কখনো আমি মানুষের জীবনে ঘটতে দেখিনি বা শুনিনি। তাই আমি তোমার স্টোরির প্রতি ইন্টারেস্টেড নই। এর পর চলে যান উইল।



কিছু সময় পরে এসে বাড়িতে কাউকে দেখতে পেলেন না। জানতে পারলেন তার বাবা হসপিটালে। হসপিটালে গিয়ে জানতে পারলেন তার বাবা স্ট্রোক করেছেন। সম্ভবত উইল এর কথায় আগাত পেয়েই তিনি স্ট্রোক করেন। পরে হসপিটালে উইল তার বাবার সাথে রাতে থাকেন। এবং বাড়িতে ফিরে আসেন তার ওয়াইফ এবং মা। এডওয়ার্ড তার ছেলে উইল এর কাছে স্টোরি শুনতে চান। কিন্তু উইল বলেন আমিতো স্টোরি বলতে পারি না। এডওয়ার্ড বলেন, চেষ্টা করলেই পারবে। অবাক হলেও সত্যি, যে উইল তার বাবার স্টোরিই শুনতো না ফেন্টাসির কারনে সেই উইলই তার বাবাকে ফেন্টাসি নির্ভর স্টোরি বলেছেন। ঠিক স্টোরি শেষ হওয়ার পরই তার বাবা মারা যান।



তার বাবার শেষকৃত্য অনুষ্ঠানে উইল দেখতে পেলেন তার বাবা স্টোরির মধ্যে বিভিন্ন সময় যাদের কথা বলেছেন তারা সবাই এসেছেন। এখন অবশ্য তার বুঝার বাকি নেই তার বাবার স্টোরি আসলেই কি ফেন্টাসি না রিয়াল।



সত্যিই ফেন্টাসি ও রিয়ালিটির একটি চমৎকার কম্বিনেশন ঘটেছে মুভিটিতে।প্রতিটি মুহূর্তই ভালো লাগবে নিসন্দেহে তা বলা যায়। এই এনজয়েবল মুভিটির ডিরেক্টর টিম বার্টন। একই সাথে ফ্যান্টাসি, কমেডি, ড্রামা নির্ভর মুভিটি রিলিজ পায় ১০ ডিসেম্বর ২০০৩ এ আমেরিকাতে। মুভিটিতে অভিনয় করেছেন এওয়ান গ্রেগর, অ্যালবার্ট ফিন্নে, জেসিকা ল্যাং। মুভিটি অস্কারে নমিনেশন পয়েছিলো এছাড়াও ৩২ টি পুরস্কার পয়েছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

ইমরুল_কায়েস বলেছেন: দুটোই ডাউনলোড দিলাম দেখা যাক মুভি দুটি কেমন।যারা ডাউনলোড করতে চান তাদের জন্য লিংক-


বিগ ফিস

কিউরিয়াস কেইস অফ বেন্জামিন বাটন

০৯ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:০১

জসীম উদ্দিন রাসেল বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.