নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

@ ঘুরপাক פֿ ; সক্রিয় পাঠক

শূন্য হৃদয়ে ডঙ্কা বাজে এ কিসের, জানো কি হে!

জসিম

সবকিছূই যেন ঘুরে ঘুরে আসা। ঘুরপাক@ সবখানেই।

জসিম › বিস্তারিত পোস্টঃ

পুরনো কথা: কিছুদিন আগে বইমেলায়

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ৯:০১

বইমেলার আমেজটা নেয়ার জন্য হলেও কতোবার মনে পড়েছে যে যাই এবারই বোধ হয় মেলায় যাওয়া হবে। কিন্তু এই করে করে তিন বছর মেলা তো দূরের কথা , মেলার কাছে ধারেও যেতে পারি নাই। সবকিছুই অসম্ভব হয়েছে অনেক দূরে থাকার কারণে। আবার ধরেন, মেলা শেষ সে একমাসের ও বেশি সময় চলেই গেছে, আর আমি বসেছি সেই পুরনো কথা বলার জন্য। তাও যাই হোক। এমনিতেই কিছু লেখা হয়না। আর পুরনো গল্প যে অনকে জমে আছে সেগুলো তো কিছু বলত্ই হয়। মেলায় গিয়ে গান শোনা, মানুষরে বিচরণ (সহজ বাংলায় যাকে বলে মানুষ দেখা) ছাড়াও বেশ কতগুলো ব্ওি কেনা হয়েছে। তবে, লেখকের অটোগ্রাফ পাওয়া একটা বড় অসম্ভবই হয়ে থেকেছে, শেষ পর্যন্ত। এখন কিছু ছবি দেখার সাথে সাথে আরো কিছু ছোট গল্প ( কিছু ছোট বাক্য অথবা কথা) বলি।

ব্লগারদের বই বের হবার পর নিজে থেকেই কিছু বই অন্তত কেনার চেষ্টা করি। এবারও খুঁজে বের করে কিনেছি কয়েকটা। তবে সব কয়টার ছবি নেই।

প্রথম দিন ফাল্গুনের বাতাসে হেলেদুলে বইমেলায় হাজির হলাম। ঘন্টার বেশি সশয় লা্ইনে দাড়িয়ে পরে গেইটরে কাছে এসে দেখলাম, লাইন বাদ দিয়ে নগদে সেখানে অজস্র মানুষ ভিতরে পাচার হচ্ছে। কপাল যাই হোক, অবশেষে আমিও ভেতরে ঢুকলাম।

ঘুরছি, দেখছি এসব করে করে লিটলম্যাগ চত্ত্বর। অনেক দিন ধরেই তার কবিতার ভক্ত আমি । সেই কবি হানিফ রাশেদীনকে প্রথমবারের মতোই দেখলাম। প্রতিকথা স্টলে বসে আছেন কয়েকজনকে সাথে নিয়ে। আমার নামটা শুনে বললেন, ব্লগে কি অন্য কোনো নাম আছে! আমি না বলায় কিছুটা হতাশই হলেন মনে হলো। তার একটা পুরনো বই নতুন করে কিনলা্ম।


সেখানে পাওয়া গেলো আরো একজন কবিকে। ইনি হলেন কবি বাবুল। বাবুল হোসাইনের সাথেও স্বভাবতই প্রথম দেখা। এবারের বইমেলায় তার কবিতার বই বেরিয়েছে। সেটাও কেনা হলো।

আমি আসলে মেলায় যে কয়টি বই কেনার চিন্তা করে এসেছলিাম তার মধ্যে একটি ছিল একজন নবীন লেখকের নতুন বই, হৃদয়ে বাংলাদেশ। অবশ্য তার লেখার জন্য তিনি উঁচুতলার ব্লগারও বটে। কিন্তু বিখ্যাত ব্যক্তি হলে যা হয়, সাধারণ মানুষ তাদের দেখা পায় না। আমিও পেলাম না।


প্রতিকথায় যখন বললাম, ভাই , লেখককে কি পাওয়া যাবে, বা ওনার অটোগ্রাফ কিভাবে মিলতে পারে! জবাব হলো- উনি কখন আসেন সেটা তো বলা যাবে না। তবে তখন আপনি থাকলে অটোগ্রাফ পাবেন। আর সাথে এও বললেন যে, নিজের নামটা লিখে যান, আপা বলেছনে, বই কিনলে যেন ক্রেতার নামটা লিখে রাখা হয়। যাক, ভাবলাম; অটোগ্রাফ না নিয়ে এবার নিজের অটোগ্রাফটাই দিই। পরে আরো কয়েকবার বইমলোয় গেলেও অটোগ্রাফ নেয়ার সুযোগ হয়নি।
বইগুলো সব প্রতিকথা থেকেই নেয়া।
পরে সোহরাওয়ার্দী উদ্যানে মেলায় গিয়ে কিনেছি বেশ কিছু বই। তার মধ্যে আমার পিচ্ছি ভাগ্নে ভাগ্নীর জন্য কিছু বই আছে।

আসল কথা, বক বক করতে করতে ছবির কথা ভুলেই গেছি। আসেন, ছবি দেখি এবার। মোবাইলে তোলা, তাই, ছবির গুণগত মাণ স্বভাবতই প্রশ্নবিদ্ধ!




বিনোদন সবখানেই আছে। বইমেলাতেও ছিল কিছু।











মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ৯:৩৯

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!!!:)


কেমন আছো???


কতদিন পর পোস্ট দিলে তাও বইমেলা শেষ হবার এক মাস পর!!!! B:-)

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১০:২৯

জসিম বলেছেন: কি-বোর্ডে হাত না পরলে আর হাতে সশয় না থাকলে যা হয়..

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ৯:৪০

শায়মা বলেছেন: আমি আসলে মেলায় যে কয়টি বই কেনার চিন্তা করে এসেছলিাম তার মধ্যে একটি ছিল একজন নবীন লেখকের নতুন বই, হৃদয়ে বাংলাদেশ। অবশ্য তার লেখার জন্য তিনি উঁচুতলার ব্লগারও বটে। কিন্তু বিখ্যাত ব্যক্তি হলে যা হয়, সাধারণ মানুষ তাদের দেখা পায় না। আমিও পেলাম না।


বুঝতে পারছি তুমি আসলে রাশেদীন ভাইয়ার একনিষ্ঠ ফ্যান। আমি বিখ্যাত ব্যাক্তি না!!!!!!!! আমি লুক্কায়িত ব্যাক্তি !!! :P

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১০:৩২

জসিম বলেছেন: লুক্কায়িত সেলিব্রিটির ফ্যান! আসলেই B-) ;) :P

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ৯:৪২

সেলিম আনোয়ার বলেছেন: অনেক দিন পর আপনাকে ব্লগে পাওয়া গেল । কেমন আছেন?

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১০:৩৩

জসিম বলেছেন: সময় করে আসা হয় না নানা ব্যস্ততার কারণে.

ভাল থাকবেন.

ধন্যবাদ.

৪| ০৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪০

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগা রইলো।

১০ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:১৪

জসিম বলেছেন: ধন্যবাদ হামা ভাই.
ভাল থাকেন.

৫| ০৬ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:১৮

হানিফ রাশেদীন বলেছেন: আহা! জসিম ভাই। ভালো আছেন নিশ্চয়ই।
ভালো লাগলো অনেক। সেদিন আপনাকে দেখে অনেক ভালো লেগেছে। আপনিও তো নিজেকে লুকোতে চান, সেদিন আমার এমনই মনে হয়েছে।
`...কিন্তু বিখ্যাত ব্যক্তি হলে যা হয়, সাধারণ মানুষ তাদের দেখা পায় না। আমিও পেলাম না।' এমনই হয়। তবু আমরা শায়মা আপার ভক্ত।

ভালো থাকেবন।

১০ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:১৭

জসিম বলেছেন: কবিকে পেয়ে ভালোই হলো. তা কিছুটা বটে! তবে, সাধারণ মানুষের লুকোলুকিতে কি আর যায় আসে! লুক্কায়িত সেলিব্রিটির দেখা না পেয়ে যারপরনাই হতাশ :P :P :( B-)

ভালো থাকবেন.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.