নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতির বোঝা। তবে আমাকে আপনি জাতির ভাতিজাও বলতে পারেন। জাতির কোন উপকার করছি কিনা জানি না। জাতির থেকে কোন উপকার পাইনি এটা বলতে পারি।

জাতির বোঝা

বাংলাদেশের ১৬ কোটি মানুষের সিরিয়াল নম্বর দিলে আমার নম্বরটা পড়বে সবার শেষে । আমি এক জন কামলা। দেশে কোন কাজ পাইনি। পেটের দায়ে বিদেশে কামলা দেই। আমি জাতির বোঝা। জাতি আমাকে কিছু দেয়নি। তবে আমি জাতিকে রেমিট্যান্স দিই।

জাতির বোঝা › বিস্তারিত পোস্টঃ

আমরা এক জন মাহাথির চাই কিন্তু মাহাথির হতে চাই না, আফসোস!

১১ ই মে, ২০১৮ সকাল ১০:১২


উৎসর্গঃ আলোচিত সমালোচিত ব্লগার জনাব চাঁদগাজী যার কাছে আমরা চিন্তার খোরাক পাই।



গত কাল শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মাহাথির ।এ এক বিরাট আচানক ঘটনা। তিনি মালয়েশিয়ার তো বটেই এমনকি বিশ্বের সব চেয়ে প্রবীণতম ব্যক্তি যিনি কিনা এই বয়সে আবার প্রধানমন্ত্রী হলেন।
২০০৩ সালে স্বেচ্ছায় ক্ষমতা থেকে চলে যাবার পর আবার ১৫ বছর পরে নিজের দল থেকে নয়, বিরোধী জোট থেকে আবার প্রধানমন্ত্রী পদে ফিরে আসাটাও একটি বিরল ঘটনা।
এর আগে ৪র্থ প্রধানমন্ত্রী হিসাবে তিনি ১৬ জুলাই ১৯৮১ সাল থেকে ৩১ শে অক্টোবর ২০০৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করে স্বেচ্ছায় দায়িত্ব ছেড়ে দেন। পুনরায় আবার দেশের প্রয়োজনে জাতির খাতিরে তিনি নির্বাচনে অংশ নেন। জনতাই তাকে আবার ক্ষমতায় ফিরিয়ে আনে। ৯২ বছর বয়সী এই প্রধানমন্ত্রী বিশ্বের সব চেয়ে বেশী বয়সী প্রধানমন্ত্রী হিসাবে রেকর্ড গড়েছেন।

আমরা অনেকেই জানি না, মালয়েশিয়ায় কয়েক লাখ বাংলাদেশী তার নিজের দেশে কাজ না পেয়ে সেখানে কাজ করছেন। সহজ কথায় কামলা দিচ্ছেন। তাদের মাঝে আমি বিরাট আক্ষেপ লক্ষ্য করেছি। আজ বাজারে মাছ কিনতে গিয়েও শুনতে পেলাম তাদের কথা- আমাদের বাংলাদেশে কেন মাহাথিরের মতো এমন এক জন নেতা হয়না? আমরা কি পেতে পারিনা মাহাথিরের মতো এক জন নেতা? যিনি আমাদের দেশটাকে পাল্টে দেবেন?
কঠিন প্রশ্ন। এই প্রশ্নের কোন জবাব নেই। বাংলাদেশের মতো রাজনীতি পাগল মানুষ সারা দুনিয়ায় নেই। এতো এতো নেতাও নেই কোথাও। তারপরও মাহাথিরের মতো নেতা খুজে বেড়ায় মানুষ। কেন?

প্রবাসী শ্রমিকরা বিদেশে কষ্টে আছেন। পরিবার পরিজন ফেলে সামান্য কটা টাকার জন্য অন্যের দেশের পরে আছেন। তাদের কোন স্বাভাবিক পারিপারিক জীবন নেই। তাদের পরিবারের সদস্য যারা দেশে থাকে তাদের আছে অর্ধেক পারিবারিক জীবন। তাদের স্ত্রীরা স্বামীর সঙ্গ লাভ করেন না। তাদের সন্তানেরা অনেক ক্ষেত্রে তাদেরকে চিনে না। অনেকে বিয়ে করে ঘরে নতুন বউ রেখে বিদেশে চলে যায়। ইতিমধ্যে সন্তান জন্ম নেয়। সন্তান বাবাকে পায় না। বিদেশে কোন রকমে নুন-ভাত খেয়ে কাটায়। তাদের ধারণা, মাহাথিরের মতো এক জন নেতা বাংলাদেশে উদয় হলে তাদেরকে বিদেশে খেটে মরতে হতো না। অন্যান্য মানুষের মতো দেশে তারা একটি স্বাভাবিক জীবন লাভ করতে পারতো।

স্বাধীনতার প্রায় ৫০ বছরে আমাদের দেশের আনাকে কানাচে অজস্র নেতা জন্মেছে। তারা কেবল নিয়েছে। সাধারণ মানুষকে কিছু দেয়নি। তারা টাকার পাহাড় বানিয়েছে। দেশে টাকা রাখার জায়গা হয় না। বিদেশে টাকা রাখে। মালয়েশিয়াতে সেকেন্ড হোম বানায়।

সাধারণ মানুষ যে কি কষ্টে বেচেঁ আছে সেটা তাদের জানার কোন দরকার নেই। মাহাথির কেন এতো জন প্রিয় সেটা আমাদের দেশের নেতারাও জানেন। তবে তারা মনে মনে সম্ভবত মাহাথিরকে বোকা মনে করেন। কারণ আমাদের দেশের চালাক নেতারা দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করেন না। যে টা মাহাথির করেন।

১৬ কোটি বাংলাদেশীর মধ্যে থেকে কেউ এক জন উঠে আসুন আমাদের মাহাথির হয়ে। আমরা আপনাকে খুজছি। আপনি আসুন।

মন্তব্য ৬০ টি রেটিং +১/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৮ সকাল ১০:২০

অর্ধ চন্দ্র বলেছেন: আমিতো আসতেই চাই,কিন্তু যদি পাছে লোকে কিছু বলে!

১১ ই মে, ২০১৮ সকাল ১০:২৬

জাতির বোঝা বলেছেন: আসুন। কেউ কিছু বলবে না। সবাই স্বাগত জানাবে।

২| ১১ ই মে, ২০১৮ সকাল ১০:২৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: নিজে থেকে কেউ নেতা হয় না। জনগন নেতা তৈরী করে। দেশের জনগন এখনও সচেতন নয়। অনেকেই দলকানা, কালারব্লাইন্ড।X( ওয়েট অ্যান্ড সি......


"মাহাথির বিন মোহাম্মদ ডাক্তার ছিলেন, আমাদের ব্লগে ডাক্তরেরা(!!!) আসে না। আর দেশের ডাক্তরেরা যেই আকাম করে ওরা ভোটে দাঁড়ালে দশটা ভোটও পাবে না।:P


"চিকিৎসা বিদ্যায় প্রশিক্ষণপ্রাপ্ত লোকের জন্য রাজনীতি একটি ভাল পেশা।"(মা. বি. মো.)। ;)

১১ ই মে, ২০১৮ দুপুর ১২:২৮

জাতির বোঝা বলেছেন: আমাদের দেশের সাপোর্টাররা অন্ধ সমর্থক। যে কোন কাজ না বুঝে না শুনে অন্ধ ভাবে সাপোর্ট করা কোন ভালো কাজ নয়। আমাদের দেশে প্রতি বছর শত শত ডাক্তার পাস করে বের হয়। কোন এক জন মাহাথির তো বের হয়ে আসে না। জাতির কপাল।

৩| ১১ ই মে, ২০১৮ সকাল ১০:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: সত্যিই তো জাতির গুরুদায়িত্ব যার কাধে সেই তো এহেন মাহথিরের অন্বেষণে নিরন্তর থাকবে। একদিন সে আশা নিশ্চয় পূরণ হবে। পাশাপাশি এহেন জীবন্ত কিংবদন্তীকে জানাই অন্তরের কুর্নিশ ।

জাতির বোঝা ভাইকে আমার অনেক ভাল লাগা।

১১ ই মে, ২০১৮ দুপুর ১২:৩০

জাতির বোঝা বলেছেন: আপনাকে ধন্যবাদ। আমরা মাহাথিরকে চাই। তাকে খোজে বের করা দায়িত্ব সবার । দেশ কেন এক জন মাহাথিরের অভাবে পিছিয়ে থাকবে। তাকে আসতেই হবে এই বাংলায়।

৪| ১১ ই মে, ২০১৮ সকাল ১০:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাবের ক্যালকুলেশন ভুল প্রমানিত হওয়ায়
তিনি ঘোরের মধ্যে আছেন। ভাবলেন কি আর
হৈল কি! কিছু না জেনেই বড় মাপের ভবিষ্যৎবানী
করে ধরা খেয়ে ধরাশায়ী হয়ে গেছেন।
তাকে উৎসর্গ করা লেখাটি কি
উপহার না অন্যকিছু!
গাজীসাব প্রশ্ন রাখলেন
মাহাথিরের জেতার সম্ভাবনা কতটুকু?
তার প্রশ্নের জবাবে আমি এই ভবিষ্যৎবাণী করেছিলাম
উনি খালি প্রশ্নই করন,
এটা ওনার সহজাতপ্রবৃত্তি

১১ ই মে, ২০১৮ দুপুর ১২:৩১

জাতির বোঝা বলেছেন: উনার বিজয়টা খুব সগজ ব্যাপার ছিল না। শপথ নেবার পথেও ছিল অনেক বাধা। যাক শেষ পর্যন্ত তিনি আবার প্রধানমন্ত্রী হলেন। এবার আমাদের মাহাথিরকে খোঁজার পালা।

৫| ১১ ই মে, ২০১৮ সকাল ১০:৫০

সোহাগ তানভীর সাকিব বলেছেন: নোংরা রাজনীতি পরিহার করে পরিস্কার রাজনীতি করলেই ড.মাহাথির হওয়া সম্ভব।

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২০

জাতির বোঝা বলেছেন: তা ঠিক। তবে দেশের সব মানুষকে সৎ হতে হবে। দেশ প্রেম থাকতে হবে সবার মাঝে।

৬| ১১ ই মে, ২০১৮ সকাল ১০:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কোথায় আমা‌দের জা‌তির মাহা‌থির? আপ‌নি আসুন। আমরা আপনা‌কে দেখ‌তে চাই।

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২১

জাতির বোঝা বলেছেন: তিনি আসবেন। তবে সময় লাগবে। আমরা অপেক্ষা করতে পারি।

৭| ১১ ই মে, ২০১৮ সকাল ১০:৫৪

মহাসিন মহী বলেছেন: আফসোস আমাদের একজন মাহাথির জন্মে না!বাঙালী জাতি বড়ই অভাগা!!

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২১

জাতির বোঝা বলেছেন: এক দিন আমাদেরও হবে। আমরা হবো সবার সেরা।

৮| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:০০

কানিজ রিনা বলেছেন: আমরা একটা মাহাথির চাই চাই চাইই।
আসুন সবাই মাহাথিরের মত ব্যক্তিত্ব
অর্জন করি। আমাদের নেতারা মাহাথিরকে
দেখে শিখার সময় এসেছে। ধন্যবাদ সময়ের
উপস্থাপনে।

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

জাতির বোঝা বলেছেন: আপনার কথাগুলো খুব ভালো লাগলো। ভালো থাকুন, আপুমণি।

৯| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:০৪

আকতার আর হোসাইন বলেছেন: হিংসা বিদ্বেষ ঈ নোংরামি রাজনীতি যখন থাকবে না তখন সম্ভব হবে হয়তো...

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪৭

জাতির বোঝা বলেছেন: তবে আমরা আশায় থাকতো। মানুষ আশা আর স্বপ্ন নিয়েই তো বাঁচে।

১০| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন: জাতির মাহাথির রাতে বের হন,
দিনে বের হলেই গণ্ডগোল বাধিয়ে বসেন,
পেঁচা রাতে ভালে দেখে !! (ওনার পছন্দের পাখি প্যোঁচা)

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪৭

জাতির বোঝা বলেছেন: মাহাথির আসবেনই । কেবল সময়ের ব্যাপার। জাতি তাকে খুঁজছে।

১১| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:১৯

প্রামানিক বলেছেন: নুরু ভাই যা বলতে চেয়েছেন তা আমি বুঝতে পেরেছি কিন্তু তারপরেও চাঁদগাজী ভাইয়ের রাজনৈতিক বক্তব্য খারাপ নয়।

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪৮

জাতির বোঝা বলেছেন: গাজী ভাই এক জন মুক্ত বুদ্ধির মানুষ। তার মতো উদার মানুষের দরকার আছে।

১২| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:২৪

কাওসার চৌধুরী বলেছেন: ঠিকই বলেছেন। একজন মাহাথির বড়ই প্রয়োজন এদেশে।

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪৯

জাতির বোঝা বলেছেন: তাঁকে আসতেই হবে এই বাংলায়। কেননা,আমরা বড় অভাগা জাতির সদস্য।

১৩| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ওনার নেতিবাচক মন্তব্য আমাদের হতাশায় নিমজ্জিত করে।
বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে ওনার মন্তব্যকে নিন্দা জানাই।
হোজ্জার গাধা উরতে লাগলে
তার প্রদত্ত বক্তব্য প্রত্যাহার করে
নিঃশর্ত ক্ষমা না চাইলে তার
বিরুদ্ধে গণমত তৈরী করবো

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

জাতির বোঝা বলেছেন: তার বক্তব্য সমর্থন করার মতো লোকও কিন্তু কম নেই। তার পক্ষেও পিটিশন হবে। দরকার পড়লে তারাও মিছিল করবে। আন্তর্জাতিক আদালতে যাবে।

১৪| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:৩০

আসিফ ইকবাল তােরক বলেছেন: আমাদের মাহাথীর তৈরীর সব পথ বন্ধ। আমাদের দেশে আছে সাতান্ন ধারা। দূর্নীতিবাজরা আমাদের আইন তৈরি করে। কারো খারাপ কাজের সমালোচনা করবার শক্তি নেই। প্রতিবাদ করতে নিজেদের অধিকারের কথা বলতেও এদেশের মানুষ ভয় পায়। একটু আওয়াজ তুললে পুলিশ আপনার দরজায় টোকা দিয়ে তুলে নিয়ে যাবে। কেউ ভালো কিছু করতে নিলে আর দশজন তার পা টেনে নামিয়ে দেয়। আমাদের দেশে আইনের শাষন নেই আছে ক্রস ফায়ার। যাকে বলে বিচার বহির্ভূত খুন!

১৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৩৬

জাতির বোঝা বলেছেন: তবে আমি আশাবাদী। এক দিন আমাদেরও হবে। সবাই ভালো মানুষ হবে। আমাদের নেতারা ভালো হবে। আমার প্রশাসন ভালো হবে। আমাদের জনগণ ভালো হবে । সব মিলিয়ে ভালো হবে আমাদের বাংলাদেশ।

১৫| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:৪২

অর্থনীতিবিদ বলেছেন: আমাদের দেশে একজন মাহাথির দরকার। মাহাথিরের মতো মানুষ আমাদের দেশে আছেও। তবে তাদের রাজনীতি করে বেঁচে থাকা অথবা দেশে টিকে থাকার সম্ভাবনা খুবই কম। এদেশে চলছে পারিবারিক রাজনীতি যেখানে মানুষ মার্কা দেখে ভোট দেয়। এ অবস্থায় কোনো মাহাথিরের উত্থান প্রায় অসম্ভব ব্যাপার।

১৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৪০

জাতির বোঝা বলেছেন: প্রতিটি মানুষ হৃদয়ের মাঝে সততা আর দেশ প্রেমকে ধারণ করলে এক দিন আমাদের দেশেও আসবে মাহাথিরের মতো অনেক বড় মাপের নেতা। আমরা সেই দিনের প্রতীক্ষায় থাকতে পারি। আসুন, সবাই সৎ হই। দেশ প্রেমকে হৃদয়ে ধারণে করি।

১৬| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:৪৫

মাকামে মাহমুদ বলেছেন: নোংরা রাজনীতির জন্য মাহাথিররা বঙ্গে জন্মালেও, পরিণত হওয়ার আগেই তাদের খেল খতম হয়ে যাবে ।

১৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৩৯

জাতির বোঝা বলেছেন: প্রতিটি মানুষ হৃদয়ের মাঝে সততা আর দেশ প্রেমকে ধারণ করলে এক দিন আমাদের দেশেও আসবে মাহাথিরের মতো অনেক বড় মাপের নেতা।

১৭| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:৪৫

শাহ আজিজ বলেছেন: মাহাথিরকে উচ্চ শিক্ষার জন্য ব্রিটিশরা তাকে ইংল্যান্ডের ভিসা দেয়নি । এটি তার জীবনের জন্য একটি চরম আঘাত ছিল । এই ইতিহাস পড়েছিলাম ৮৫/৮৬তে সাউথ চায়না মর্নিং পোস্টে। আজ আতিপাতি করে খুজলাম কিন্তু কোথাও পেলাম না। আমি ওই সময় থেকে মাহাথিরকে জানি এবং তিনি যে নতুন উন্নত একটি মালয় প্রতিষ্ঠা করছেন তাও জানতাম । বাংলাদেশের আদমরা তখন মালয় যাচ্ছে দলে দলে। মাত্র বিশ বছরে মালয় উন্নত রাষ্ট্রের মর্যাদা পেলো । এর আগে মালয় কিন্তু ব্রিটিশ কলোনি এবং ২য় মহাযুদ্ধের সময় জাপানের নিয়ন্ত্রণে ছিল । সিঙ্গাপুর তখন মেছোপল্লি ।

১৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৪২

জাতির বোঝা বলেছেন: আপনার কথা সত্য। তবে পরিশ্রম, সততা আর দেশ প্রেম থাকতে হবে। সেটা আমাদের অনেকের মাঝেই নেই। আপনাকে অনেক ধন্যবাদ। সুন্দর মন্তব্য করেছেন। ভালো থাকুন সব সময়।

১৮| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:৪৬

শামচুল হক বলেছেন: পেঁচা মঙ্গল শোভা যাত্রার আগে আগে থাকে, সেই চিন্তা ভাবনা থেকেই নুরু ভাইয়ের দোস্ত চাঁদগাজী ভাই পেঁচাকে ভালোবাসে।

১৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৪১

জাতির বোঝা বলেছেন: পৃথিবীর প্রতিটি প্রাণীই ভালো। এমনকি বানরও।

১৯| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: এদেশে একজন মাহথির আসলেও হয়তো দেখে যেতে পারবেন না।

২০| ১১ ই মে, ২০১৮ দুপুর ১২:৩১

তাসদীদ বলেছেন: আমাদের দেশের জন্য এখন প্রত্যেক সচেতন নাগরিককে মাহাথির এর মত ব্যক্তিত্ব অর্জন করতে হবে।শুধু একজন মাহাথিরের অপেক্ষায় থাকলে হবে না।নিজেকে মাহাথির হিসেবে গড়ে তুলতে হবে।তবেই জাতি তার মত নেতা পাবে।

২১| ১১ ই মে, ২০১৮ দুপুর ১২:৫০

সামছুল মালয়েশিয়া প্রবাসী বলেছেন: ওয়েট অ্যান্ড সি......

২২| ১১ ই মে, ২০১৮ দুপুর ১:২৬

শাহারিয়ার ইমন বলেছেন: আগে জনগনের মানসিকতা চেইঞ্জ করেত হবে

২৩| ১১ ই মে, ২০১৮ দুপুর ১:৪৮

পবন সরকার বলেছেন: নুরু ভাই আর চাঁদগাজী ভাইকে ধন্যবাদ।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৫:০৫

জাতির বোঝা বলেছেন: উভয়কেই ধন্যবাদ। তারা উভয়েই দেশকে নিয়ে ভাবেন। এটাই তো দেশপ্রেম।

২৪| ১১ ই মে, ২০১৮ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:


মাহাথির যখন মালয়েশিয়া চালায়েছেন (১৯৮১-২০০৩), সেই সময়ে বাংলাদেশে চালায়েছেন এরশাদ(১৯৮২-১৯৯০), বেগম জিয়া(১৯৯১-১৯৬), শেখ হাসিনা(১৯৯৬-২০০১) ও বেগম জিয়া(২০০১-২০০৬); এখন দেখুন, সেই সময়ে মাহাথির মালয়েশিয়াকে এমনভাবে উন্নয়ন করেন যে, ১০/১৫ লাখ শুধু বাংগালীই সেই দেশে কাজ করেছেন।

এরশাদ ক্যু করে, দেশের সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে, এজন্য ওর এখনো ফাঁসি হওয়া উচিত।

বেগম জিয়া মিলিটারী ও পাকীদের ষড়যন্ত্রের কারণে লোভে পড়ে বাংলাদেশের দুষ্ট দলের প্রধান হয়ে সেই সময়ে ২ বার দেশ চালায়েছে; উনি স্নো-পাউডারে সাজানো পুতুল ছাড়া কিছুই নন। উনার ছেলেরা ও ১৮ গোষ্টী মিলে দেশে লুটতরাজ চালায়েছে।

শেখ হাসিনা বাবা ও পরিবার হারানোর ক্ষোভ নিয়ে রাজনীতিতে এসে দুষ্টদের বিচার করেছেন; পুরোশক্তি ব্যয় হয়েছে বিচারের পেছনে, জাতির জন্য তেমন কিছু না।

দেশ চলছে মানুষের নিজের চেষ্টায়; মানুষ পরিবার ফেলে বিদেশে গিয়ে বিদেশীদের দেশ উন্নত করেছেন; তাঁদের ছেলেমেয়ে বউকে কি এরশাদ, বেগম জিয়া দেখেছেন? বিদেশে যেতে গিয়ে ৩০% মানুষ ঘরের ভিটা বিক্রয় করা টাকা হারায়েছেন "আদম বেপরীদের" হাতে; এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা এসব আদম বেপারীদের থেকে উপকৃত হয়েছে চাঁদা পেয়ে।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৫:০৪

জাতির বোঝা বলেছেন: সততা, শিক্ষা, দেশপ্রেম এই সব গুণাবলী থাকতে হবে। তবেই না আমাদের মাঝে মহান নেতার উদয় হবে।

২৫| ১১ ই মে, ২০১৮ বিকাল ৩:২৪

চাঁদগাজী বলেছেন:



আমি সবার মতো সাধারণ ব্লগার, আমাকে "সম্রাট মম্রাট" খেতাব দেবেন না, প্লীজ!
আমি আপনার বন্ধুত্ব অনুভব করেছি, ধন্যবাদ; "সম্রাট" শব্দটা মুছে দেন, প্লীজ।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৫:০৩

জাতির বোঝা বলেছেন: বিনয়ের সাথে বাদ দেয়া হলো।

২৬| ১১ ই মে, ২০১৮ বিকাল ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:



মাহাথির যখন মালয়েশিয়া চালায়েছেন (১৯৮১-২০০৩), সেই সময়ে বাংলাদেশে চালায়েছেন এরশাদ(১৯৮২-১৯৯০), বেগম জিয়া(১৯৯১-১৯৬), শেখ হাসিনা(১৯৯৬-২০০১) ও বেগম জিয়া(২০০১-২০০৬); এখন দেখুন, সেই সময়ে মাহাথির মালয়েশিয়াকে এমনভাবে উন্নয়ন করেন যে, ১০/১৫ লাখ শুধু বাংগালীই সেই দেশে কাজ করেছেন।

১৯৮১-২০০৩ সালের মাঝে মাহাথির কি পরিমাণ "চাকুরীর সৃষ্টি" করেছেন যে, লাখ লাখ বিদেশী মালয়েশিয়াতে কাজ পেয়েছেন। একই সময়ে, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা দেশ ভরে দিয়েছে বেকারে।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৫:০২

জাতির বোঝা বলেছেন: আমাদের এখনো মৌলিক চাহিদা পূরণ হয় না। এই সব গ্রহউপগ্রহ নিয়ে আমাদের হৈ চৈ করা সাজে না।

২৭| ১১ ই মে, ২০১৮ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


নূর মোহাম্মদ নূরু বলেছেন, " ওনার নেতিবাচক মন্তব্য আমাদের হতাশায় নিমজ্জিত করে। বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে ওনার মন্তব্যকে নিন্দা জানাই। হোজ্জার গাধা উরতে লাগলে তার প্রদত্ত বক্তব্য প্রত্যাহার করে নিঃশর্ত ক্ষমা না চাইলে তার বিরুদ্ধে গণমত তৈরী করবো "।

-সহ ব্লগার হিসেবে, " আমার পক্ষ গণমত তৈরি করার জন্য অনুরোধ করছি"; তবে, "ঈদের পরে করবেন।"

১১ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

জাতির বোঝা বলেছেন: স্যাটেলাই-ফ্যাটেলাইট নিয়ে আমার নিজের ধারণাও তাই। এটা একটা ফানুস। যা আমরা নিজেরা বুঝিনা, বানাতে পারি না, উড়াতে পারি না তা নিয়ে আমাদের হৈ চৈ করা উচিত নয়। আমাদের কোটি কোটি দরিদ্র মানুষ রয়েছে যাদের খাবার, পোশাক, চিকিৎসা, কর্মসংস্থান আশ্রয় দরকার। সেটা করা উচিত।

২৮| ১১ ই মে, ২০১৮ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: দেশ তো মালোশিয়া না। তাই মাহাথির হতে চায় না। বা পারে না।

২৯| ১১ ই মে, ২০১৮ রাত ৯:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মাহাতির না হলেও জিয়াউর রহমান হওয়ার মত যোগ্যতাও কারো নাই এখানে...

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৫০

জাতির বোঝা বলেছেন: আর কোন সেনাবাহিনীর লোক আমাদের গণতন্ত্রের জন্য প্রয়োজন নেই। যথেষ্ট হয়েছে। ভালো কিছু প্রয়োজন।

৩০| ১২ ই মে, ২০১৮ ভোর ৫:৪৮

সোহানী বলেছেন: কামলাদের নিয়ে ভাববার সময় কি আর আমলাদের আছে!!!!!! তাহলে বিদেশে ভ্রমণের জন্য দৈাড়াবেটা কে????????
রাজনীতিবিদরা যদি সবাই যদি কামলাদের নিয়ে চিন্তা ভাবনা শুরু করে তাহলে তাদের মালয়শিয়া আম্রিকা কানাডায় বেগম পাড়ার বাড়ি বানানোর শ্রমিক পাবে কই???????

@ নুরু ভাই, অামি কিন্তু স্যাটালাইট বিষয়ে গাজি ভাইয়ের লিখাকে সমর্থন করি। উনি যা বলেছেন তার পিছনের কারনগুলো কিন্তু যুক্তিসঙ্গত। শুধুমাত্র বিরোধিতার খাতিরে বিরোধিতা খুব ভালো কিছু কি?

সবাই ভালো থাকেন।

৩১| ১২ ই মে, ২০১৮ সকাল ১০:৩১

কলাবাগান১ বলেছেন: "বেগম জিয়া মিলিটারী ও পাকীদের ষড়যন্ত্রের কারণে লোভে পড়ে বাংলাদেশের দুষ্ট দলের প্রধান হয়ে সেই সময়ে ২ বার দেশ চালায়েছে; উনি স্নো-পাউডারে সাজানো পুতুল ছাড়া কিছুই নন। উনার ছেলেরা ও ১৮ গোষ্টী মিলে দেশে লুটতরাজ চালায়েছে।"

১৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৩৮

জাতির বোঝা বলেছেন: তবু স্বপ্ন দেখি। মানুষ তো স্বপ্ন নিয়েই বাঁচে। ভালো একটি দেশের স্বপ্ন দেখতেও খুব ভালো লাগে।

৩২| ১২ ই মে, ২০১৮ সকাল ১০:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কে কার সমর্থন করবে তা
যার যার ব্যক্তিগত বিষয়!।
পদ্মা সেতু নিয়ে অনেকে
নানা মন্তব্য করেছে, কেউ
তার সমর্থন করেছে আবার
কেউ তুমুল সমালোচনা করেছে।
এই পদ্মাসেতু এখন দৃশ্যমান
এর উপকারিতা সবাই ভোগ
করবে। তেমনি যে যাই বলুকনা কেন
বঙ্গবন্ধু স্যাটেলাইটও একদিন আমাদের
কল্যাণে আসবে। আমরা বিশ্বের ৫৭তম দেশ
যাদের নিজস্ব স্যাটেলাইট আছে। এটা গর্বের।
গর্ব ধারণ করতে হয়, সবাই তা পারেনা!

১৪ ই মে, ২০১৮ বিকাল ৫:০০

জাতির বোঝা বলেছেন: এক মাত্র আল্লাহ ছাড়া আর কারোই গর্ব করা সাজে না। তিনি পারেন গর্ব করতে।

৩৩| ১২ ই মে, ২০১৮ সকাল ১০:৫৭

তারেক ফাহিম বলেছেন: দেশের সমাজতন্ত্রই ঠিক নাই, মহাথীর স্বপ্ন দেখা আকাশ-কুসুম ভাবনা এ দেশের জন্য।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৪:৫৯

জাতির বোঝা বলেছেন: সবাই যদি সৎ, শিক্ষিত আর সচেতন হতো তাহলে আমাদের দেশেই অনেক মাহাথির খুজে পেতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.