নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বাগতম, স্বপ্নে; জীবনে!

শাকিল আহমেদ সুমন

মান্দাতার স্বপ্নের অশ্বারোহী ফেরিওয়ালা!

শাকিল আহমেদ সুমন › বিস্তারিত পোস্টঃ

আহ হৃদয়! আহা হৃদয়!

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১১:০৪

ভাবতেছি একদিন তারা দেখতে গিয়ে আর ফিরবো না!

আমার হৃদয়টা একদিন আমাকে সন্যাসী বানিয়ে ছাড়বে। হৃদয়টা যিনি বানিয়েছেন তার প্রতি মাঝে মাঝেই খুব অভিমান হয়; এতোটাই নাজুক যে হাসিতেই বিকোয়, ফুলের টোকাতেই ভেঙ্গে খান খান হয়! আর আবার এই হৃদয় ভাঙ্গার কাজটাকে একজনের একনায়কতান্ত্রিক অধিকার করে দেয়া হয়েছে। হৃদয়ে যিনি থাকেন অথবা হৃদয়টা যার কাছে থাকে তিনি উনার অধিকারটা ষোলো আনাই উসুল করেন। তাই আমি প্রতিদিন ভাঙ্গি, যেখানে সেখানে; যখন-তখন; ফাইনালের আগের দিন অথবা পেপার সাবমিশনের ডেডলাইনে; আকাশ দেখতে গিয়ে অথবা স্ট্রিং থিওরির জটিলতায় ডুবে থাকার সময়। তারপর আমি আমার ভাঙ্গা টুকরাগুলো কুড়িয়ে ঘরে নিয়ে আসি, জোড়া দেই আর এই রিকার্সিভ প্রসেসটা চলতে থাকে, চলতেই থাকে। খেলাটা জমেছে ভালই!


একদিন তাই ভাবতেছি চাঁদ দেখতে গিয়ে আর ফিরবো না! হৃদয়ের ভাঙ্গা টুকরোগুলো রাস্তার পাশের ড্রেনে ফেলে দিয়ে চলে যাবো। হৃদয়টা ঠিক এই পৃথিবীর যোগ্য নয়। ভরা পূর্ণিমার রাতে কবরস্তানে গিয়ে শুয়ে চাঁদ দেখব; পূর্ণিমার চাঁদ!

খুব অনাড়ম্বরে তাই একদিন সন্যাসী হয়ে যাবো, কবিতাকে ছুটি দিয়ে মৃত্যু খুজতে যাবো। মানিকের নায়িকা কুসুম এবং আরো যাদের হৃদয় মরে গেছে তাদের খুজতে যাবো। যারা হৃদয় নিয়ে খেলে তাদের থেকে দূরে, কোনো এক তুমুল বৃষ্টির রাতে, কোনো এক শান্ত নদীর বুকে, কোনো এক মাঝির মেহমান হবো!

অথবা হব এক কবিয়াল! এক আলো-ঝলমল শহরের কাহিনী শোনাবো যা আজ কার অবহেলায় জানি ধ্বংসস্তুপ হয়ে, অন্ধকার হয়ে পরে আছে। লোকাল ট্রেনের সবচেয়ে পিছনের কামরায় শুয়ে শুয়ে একদিন কোনো এক ''আট বছর আগের একদিনে-'' আমার শরীর হৃদয়ের দুঃখ ভুলবে। তখন পুরোপুরি বেওয়ারিশ হবো। হৃদয়ে যে থাকে, তাকে এই খবর দেয়ার প্রয়োজন নেই!

আমি জানি হৃদয়টা একদিন আমাকে ঠিকই মানুষের পৃথিবীর বাইরে টেনে নিয়ে যাবে। কমলালেবু পৃথিবীতে হয়তো এই হৃদয় খুব একটা জরুরি কিছু ছিলো না!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৩

স্যু বলেছেন: হৃদয় যতক্ষণ আছে গন্তব্যের ততক্ষণ শেষ নেই। স্টেশনহীন লোকাল ট্রেন ; চলবেই। চলুক।
ভালো লাগলো , ধন্যবাদ।

২| ০৬ ই মে, ২০১৮ রাত ৩:১৯

কাওসার চৌধুরী বলেছেন: সুমন ভাই লেখাটি চমৎকার হয়েছে। হার্ট টাচিং পোস্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.