নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বাগতম, স্বপ্নে; জীবনে!

শাকিল আহমেদ সুমন

মান্দাতার স্বপ্নের অশ্বারোহী ফেরিওয়ালা!

শাকিল আহমেদ সুমন › বিস্তারিত পোস্টঃ

Know Your Heroes

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৬

The Godfather of AI- Geoffrey Hinton
Professor at University of Toronto
Works at Google

মেশিন লার্নিং নিয়ে এখন যতো ধরনের কাজ হচ্ছে; স্পিচ রিকগনিশন থেকে শুরু করে বোল্টজম্যান মেশিন পর্যন্ত- সব কিছুতেই তার মেধার স্পর্শ রয়েছে। কগনিটিভ সাইকোলোজিতে অনার্স কমপ্লিট করা লোকটি পিএইচডি করেন কম্পিউটার সায়েন্স নিয়ে, নিউরাল নেটওয়ার্ককে ফোকাসে রেখে। মেইন্সট্রিম এ আই রিসার্চাররা ওনার কাজকে অবহেলা করে গেছেন ৩০ বছর ধরে। তারপর ২০১২ সালের এক শুভ (অশুভও হতে পারে কিন্তু তা ভবিষ্যতের উপর ছেড়ে দেয়া যাক) দিনে Google বললো ওদের ১৬০০০ প্রসেসরের নিউরাল নেটওয়ার্ক নিজে নিজেই বিড়াল চিনতে পারে। Hinton এর পর থেকে একদিনের জন্যও AI দুনিয়ায় তারকার আসন থেকে বিচ্যুত হননি। Yann Lecun, Ian Godfelow ওনার ছাত্রদের মধ্যে অন্যতম যারা যথাক্রমে CNN এবং GAN অ্যালগরিদমের প্রতিষ্টাতা।

আধুনিক মেথড গুলোর মধ্যে ডিপ বিলিফ নেটওয়ার্ক ওনার নিজের হাতে তৈরি। ফিজিক্স এবং ডিপ লার্নিং এর মেলবন্ধনের মাধ্যমে তৈরি Restricted Boltzmann Machine কে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসার কারিগরও Hinton.

রিসেন্টলি তিনি ক্যাপসুল নেটওয়ার্ক নিয়ে কাজ করতেছেন যা খুব কম সংখ্যক উদাহরন থেকে রিপ্রেজেন্টেশন শিখে ফেলতে পারে। কম্পিউটার ভিশনে এই কাজটা অনেক বড় একটা ব্রেকথ্রু হবে বলে ধারণা করা হচ্ছে। কন্সেপ্টটা পুরোপুরি প্রুভড হলে হয়তো আমরা one shot learning এর দিকে আরেটু এগিয়ে যাবো।

৭০ বছর বয়সী লোকটা ব্যক্তিগত ভাবে অনেক অসুখী জীবন যাপন করছেন। প্রথম স্ত্রী ক্যানসারে মারা যাবার পর আরেকবার বিয়ে করেছিলেন; বছর তিনেক আগে দ্বিতীয় স্ত্রীরও ক্যান্সার ধরা পড়েছে। নিজে স্পাইনে সমস্যা থাকায় ২০০৫ সালের পর থেকে আর কখনোই বসতে পারেন নি। দুটি সন্তান দত্তক নিয়েছিলেন, একজনের ADHD ধরা পড়েছে।

উনার একটা উক্তি দিয়ে শেষ করব। “We’re machines.We’re just produced biologically. Most people doing AI don’t have doubt that we’re machines. We’re just extremely fancy machines. And I shouldn’t say just. We’re special, wonderful machines.”

May You Live Long, Godfather.

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:০৯

আর্কিওপটেরিক্স বলেছেন: I loove science :)
চিনি এনাকে
আমারতো এসব নিয়েই গবেষণা B-)

২| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:১৯

মাহমুদুর রহমান বলেছেন: পড়লাম।

৩| ০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৮

রাজীব নুর বলেছেন: গ্রেট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.