নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্প ছাড়া আর কিছু না

বলতে চাই না। লিখতে চাই।

রাগিব নিযাম

আমি সাদাসিধে, সাধারণ টাইপের মানুষের দলে। তবে রাজনৈতিক অপরিপক্ক্বতা আমার অপছন্দ।

রাগিব নিযাম › বিস্তারিত পোস্টঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং : কি পাচ্ছেন কি হারাচ্ছেন?

০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০০

বাংলাদেশে থ্রিজির যুগ শুরু হলেও বাস্তবিক অর্থে এখনও কোম্পানীগুলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ নামে নি। তবে ধারণা করছি অতি শীঘ্রই স্মার্ট ফোনের মাধ্যমে সোশ্যাল মার্কেটিং খুব তাড়াতাড়ি জনপ্রিয়তা পাবে। দরকার হবে স্থানীয় ভিত্তিতে প্রচুর কন্টেন্ট রাইটার। ছড়িয়ে পড়বে তা ফেসবুক, টুইটারে, পিন্টারেস্ট, ব্লগে এবং ফোরামে।



আজকাল ইন্টারনেট সামাজিক মাধ্যম হিসেবে ফেসবুক খুব বড় জনপ্রিয় বিজ্ঞাপন মাধ্যম হিসেবে কাজ করছে। এখানে দুধরণের বিজ্ঞাপন মাধ্যম দেখা যায়। একটা পেইড আরেকটা নন-পেইড। এই যেমন সেলবাজারের কথা ধরুন। সাইকেলের বিজ্ঞাপন দিচ্ছে ক্রেডিট কার্ডের মাধ্যমে। কিন্তু একটা টাকা দিয়ে প্রোমোট করা পোস্টে ওরা যতোগুলা লাইক পায় তার ১০% কি ক্লায়েন্ট পায়? সাময়িকভাবে হয়তো পায় কিন্তু অন্যান্য নন-পেইড পোস্টগুলিতে তেমন লাইক পায় না।



আরো কিছু অদ্ভুত জিনিস দেখা যায়। কিছু পেজ প্রোমোট বিনিময় করে দু তিন মাসে একলাখেরও ফ্যান বাড়িয়ে ফেলে। সে অনুযায়ী কি তারা পোস্টে লাইক পাচ্ছে? তাদের পোষ্টগুলো কি মূল্য পাচ্ছে? একই ফটো শেয়ার করে তাদের কোনো লাভ হচ্ছে?

A good content is always talking about a friendly seo. অর্থ্যাৎ আপনি রেগুলার যতো বেশি ভালো কন্টেন্ট লিখবেন ততো তাড়াতাড়ি তা সার্চ ইঞ্জিন গুলিতে পৌঁছে যাবে। আপনি যদি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্যবসায়ের জনপ্রিয়তা বাড়াতে চান তাহলে অবশ্যই আপনাকে অর্গানিক কন্টেন্ট লিখতে হবে। ফেসবুকে পেজটিতে ৩শ-৪শ শব্দে দৈনিক ৮-১০টি পোষ্ট দিন। আপনার ব্যবসায়ের নামটি পোষ্টগুলিতে ৪-৫বার হাইলাইট করুন। অমুকে পেজে লাইক দিন বলে চেঁচাবেন না ব্লগগুলিতে সক্রিয় থাকুন। টুইটার অ্যাকাউন্টে আপনার ফেসবুক পেজের পোষ্টটির bit.ly শর্ট ইউআরএল করে তিন লাইনে হ্যাশট্যাগ করুন। গুগল প্লাসে ১৫০শব্দে লিখে শর্ট ইউআরএলটি বসান। পিন্টারেস্টে ঘন ঘন ব্যবসা সংক্রান্ত ফটো গুলো শেয়ার করুন।



ক্লায়েন্ট আপনার কাছে আসতে বাধ্য, যদি সে অন্য কিওয়ার্ড সার্চ করে আপনার নাম পায়...

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৩৮

sotobabu বলেছেন: তোফা জিনিস। এটা খুব ভালো একটি লেখা।

পরে চেষ্টা করব।

http://saleoldcomp.blogspot.com/

০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫৯

রাগিব নিযাম বলেছেন: আপনার ব্লগের চেহারা অতি করুণ। এর চেয়ে এই http://banglagujob24.blogspot.com এর চেহারা দেখুন। ডিজাইন না পারলে আমাকে একটা ডটকম ওয়েবসাইটের অর্ডার দিন। মাত্র ২,৯৯০টাকায় তিন পেজের ওয়েবসাইট করে দিবো।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৪২

টুনা বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। শোকেসে রাখলাম। ১০০% ক্লিয়ার হতে পারিনি। আরেকটু ডিটেইল লিখলে আমাদের মতো সাধারণ পাবলিকের বুঝতে সুবিধা হতো।

ভাল থাকবেন নিরন্তর।

০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৫

রাগিব নিযাম বলেছেন: এটা আসলে নতুন ধরণের ব্যবসা। এখনো ফিল্ড পুরো খালি বলতে গেলে এই দেশে। সামগ্রিক বিষয়টা বোঝাতে গেলে চার পাঁচ বছর লাগবে। search engine optimization এবং social media marketing(smm) দিয়ে সার্চ দিলে অনেক কিছু জানতে পারবেন। আমার ব্যবসায়িক ওয়েবসাইট http://www.speedupyouth.co.nr ঘুরে আসলেও কিছুটা ক্লিয়ার হতে পারবেন।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৪৩

টুনা বলেছেন: লাইক বাটনটা কাজ করছেনা। চেস্টা করেও ব্যর্থ হলাম।

০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৭

রাগিব নিযাম বলেছেন: সমস্যা হচ্ছে কোথাও। এনজয় করে আসুন http://banglagujob24.blogspot.com/

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৫৪

নূর আদনান বলেছেন: আরেকটু ডিটেইল লিখলে আমাদের মতো সাধারণ পাবলিকের বুঝতে সুবিধা হতো।

০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৬

রাগিব নিযাম বলেছেন: এটা আসলে নতুন ধরণের ব্যবসা। এখনো ফিল্ড পুরো খালি বলতে গেলে এই দেশে। সামগ্রিক বিষয়টা বোঝাতে গেলে চার পাঁচ বছর লাগবে। search engine optimization এবং social media marketing(smm) দিয়ে সার্চ দিলে অনেক কিছু জানতে পারবেন। আমার ব্যবসায়িক ওয়েবসাইট http://www.speedupyouth.co.nr ঘুরে আসলেও কিছুটা ক্লিয়ার হতে পারবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.