নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্প ছাড়া আর কিছু না

বলতে চাই না। লিখতে চাই।

রাগিব নিযাম

আমি সাদাসিধে, সাধারণ টাইপের মানুষের দলে। তবে রাজনৈতিক অপরিপক্ক্বতা আমার অপছন্দ।

রাগিব নিযাম › বিস্তারিত পোস্টঃ

গুগল সার্চের ভূমিকা : ইন্টারনেটের বিশাল জগতে এর গুরুত্ব কতটুকু?

০৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৪

গুগল ইনকরপোরেশন এর সার্চ ইঞ্জিনের কথা কে না জানে? ১৯৯৯ সালের আগ পর্যন্ত যখন ইয়াহু এমএসএনের একটি মহাযুদ্ধ চলছিলো তখন গুগল সার্চ এসে সব ওলট পালট করে দিলো। এমনকি সার্চ ইঞ্জিনের ব্যবসায় মার খেয়ে ইয়াহু পর্যন্ত গুগলের সাথে বছরখানেক জয়েন্ট সার্চ ইঞ্জিন ব্যবসা করে। মাইক্রোসফট তার এমএসএন সার্চ ইঞ্জিনকে বিং(bing) নামে পুননির্বাচিত করতে বাধ্য হয়। তবে যা কিছু হোক গুগলই হচ্ছে সাচ ইঞ্জিনের রাজা। গুগল সার্চ দিলেই ০.১৩সেকেন্ডে একটি বিষয়ের উপর লাখ লাখ রেজাল্ট মানে আপনি আপনার কাঙ্খিত লিংকটি প্রথম পৃষ্ঠাতেই পেয়ে গেছেন।



তবে, গুগলের সার্চে অনেক ফিল্টারিং দেয়ার পরেই বেশি ভিজিট দেয়া লিংকটি আপনার হাতে এসে পৌঁছায়। কেনো?



ধরেন আমার এই লেখাটা পোস্ট হওয়ার সাথে সাথে ৫৪জন ব্লগার দেখলো। তাদের ভেতর ৭ জন ফেসবুকে শেয়ার করলো। সেই ৭ জন থেকে আরো ১৪২ জন পোষ্টটিতে ক্লিক করলো। মোট ২১৩ জনের কাছে দ্রুত পৌঁছে যাওয়ায় গুগল সাথে সাথে তার বট বা ক্রলারকে পাঠালো ঘটনা কি সেটা জানার জন্য। বট দেখলো তার গুগল আব্বুকে নিয়ে লেখা হয়েছে। ব্যস, অমনি গুগল আর্কাইভ করে ফেললো। এটাকে ইনডেক্সিং বলে। যত বেশি ইনডেক্সিং করা হবে ঐ সাইট বা ব্লগের লিংক গুগল সার্চের রেজাল্টে তত বেশি আসবে। ভবিষ্যৎ এ কেউ গুগল সম্পর্কে সার্চ দিলে বাংলায়, আমার এই পোস্টটি গুগল সার্চে আসবে।



যে ব্লগ বা ওয়েবসাইটে যত বেশি কন্টেন্ট আপডেট হবে, সেই ওয়েবসাইট তত বেশি সার্চের প্রথম রেজাল্টে শো করবে। এজন্যই গুগল এতো বেশি জরুরি একটি ওয়েবসাইটের জন্য।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.