নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্প ছাড়া আর কিছু না

বলতে চাই না। লিখতে চাই।

রাগিব নিযাম

আমি সাদাসিধে, সাধারণ টাইপের মানুষের দলে। তবে রাজনৈতিক অপরিপক্ক্বতা আমার অপছন্দ।

রাগিব নিযাম › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে সার্চ ইঞ্জিনের প্রভাব : ইন্টারনেট মার্কেটিং এ তুরুপের তাস

১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১৯

যে কোন করপোরেশন চায় তাদের হাতে যে কোনো ব্যবসা অবরুদ্ধ করতে। বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন কম্পানী গুগল তাদের অন্যান্য ব্যবসাকে শক্তভাবে দাঁড় করাতে এক ধরণের মনোপলি ব্যাবসার চারা রোপন করে। দুনিয়াতে ট্রিলিয়নের উপর ওয়েবসাইট আছে। এদের প্রতিনিয়ত ডিএনএর মতো যুদ্ধ করে প্রথম গর্ভজাত শিশু হিসেবে সার্চ রেজাল্টে টিকে থাকার জন্য কোমর বেঁধে নামতে হয়। একই প্রোডাক্ট যেমন কোকাকোলা কিংবা পেপসি একটা ফ্লেভার একই সময়ে বের করলো। এখন দেখা যাচ্ছে যার যার সাইটে আপডেট দেয়ার পর আরসি কোলা ধাম করে নতুন আরেকটি প্রোডাক্ট প্রমোট করে দিলো। অন্য সব প্রোডাক্ট ফেলে উপর উঠে গেল সার্চে। মানুষ এখন 'কোলা' সার্চ দিলেই আরসি কোলাকে প্রথম লিংকে পায় সার্চ পেজে। গেল মাথা খারাপ হয়ে বাকি দু কম্পানির। এইবার আইটি বিশেষজ্ঞকে ঠ্যালা দিলো "ওই ব্যাটা কিরে ট্রাফিক নিচে নাইমা গেলো ক্যান? উপ্রে উঠা"।

২০১২ সালে আমরা যারা এই সমস্ত কাজগুলো শিখছিলাম তারা ঘুণাক্ষরেও জানতাম না সামনে কঠিন একটা দিন আসছে। তখন ফেসবুক, টুইটারের মতন সোশ্যাল সাইটে লিংক শেয়ার করে যে কোনো সাইটে পেইজ রেংক বাড়িয়ে দিয়ে বা ঐ সাইট সংক্রান্ত হালকা পাতলা লিখে সাইটকে গুগলের সার্চে তুলে দিতাম। গুগল এটা বুঝতে পেরে নিয়মকানুন আরো কড়া করে দিলো। বললো লিংকের হাংকি পাংকি বন্ধ। তাইলে?

বলা হলো লিংক শেয়ার দাও ঠিকাছে কিন্তু সাইটের ভেতরের লেখার ঘনত্ব বা কন্টেন্টের কিওয়ার্ড ডেনসিটি বাড়াও। ব্যস বেড়ে গেলো মিলিয়ন মিলিয়ন রাইটারের সংখ্যা। তারা নামলো কন্টেন্ট মার্কেটিং এ। শুরু হলো মাল্টি সোশ্যাল এক্টিভিটি। অনলাইনপ্রেমী বা অনলাইনহোলিকদের চোখের সামনে চলে এলো শত প্রকারের অনলাইন মার্কেটিং কনসেপ্ট।

এই যে একটা ওয়েব পেজকে সার্চ রেজাল্টে নেয়ার যে প্রতিযোগিতা একেই বলে 'সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন' যা ইন্টারনেট মার্কেটিং সাবজেক্টের কয়টা স্ট্র্যাটেজি বা পরিকল্পনার একটি কার্যকরি মাধ্যম। এই জিনিস নিয়ে সামনে শীতল যুদ্ধ আসবে। হয়তো একদিন ভার্সিটিগুলোতে মার্কেটিং এর অপ্রচলিত কনসেপ্ট বাদ দিয়ে এই নতুন ধারার মার্কেটিং এর পড়াশোনার প্রচলন করবে। CA, ACCA এর পর এর দামও হবে আকাশচুম্বী। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের প্রায় সব বিশ্ববিদ্যালয়ে এই ইন্টারনেট মার্কেটিং স্ট্র্যাটেজির পড়াশোনা শুরু হয়েছে।

এই চামে আমিও বিবিএ এমবিএ সেরে এইটার পড়া ধরছি। ফাঁকতালে সার্টিফায়েড হয়েও যাবো নাইলে :D

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনিতো সার্টিফায়েড হয়ে গেলেন :)

আমাদের কি হবে গা :P

নিত্য বদলের এই সময়ে সত্যি সবকিছূ কত দ্রুত বদলে যাচ্ছে!!!!

১৪ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

রাগিব নিযাম বলেছেন: ব্যবস্থা করছি, আপনারাও হয়ে যাবেন।

২| ১৪ ই অক্টোবর, ২০১৪ ভোর ৬:৪৭

তৌফিক মাসুদ বলেছেন: ভাল কিছু শিখলাম। এখন ফেসবুক পেইজেই অনেক বিজ্ঞাপন হয়।

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:০০

রাগিব নিযাম বলেছেন: ফেসবুক মার্কেটিং তো সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর একটি অংশ, সোশ্যাল মিডিয়া মার্কেটিং আবার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর একটি অংশ, আবার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইন্টারনেট মার্কেটিং এর একটি অংশ। জল টা ঘোলা করে দিলাম...

৩| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫০

তন্ময় দেবনাথ 007 বলেছেন: হুম, কি যে হবে ????

৪| ১৫ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:১৭

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: হুম !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.