নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার চোখে বাংলাদেশ সুন্দর একটি দেশ, যদিও এদেশ বিশ্বের মানচিত্রে কিছুই না। আমি এদেশের উন্নতি নিয়ে ভাবি। তাই আসুন আমরা দেশের স্বার্থে কাজ করি সকল ভেদাভেদ ভুলে।

সমাজবিরোধী

বাংলাদেশের অতিমানবেরা

সমাজবিরোধী › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ মুহাম্মদ রাগিব নিযামের \'দ্য মিয়ানমার পোস্ট\'-ইফাদ আহমেদ জাফিন

১১ ই মে, ২০২২ সকাল ১১:১২



মুহাম্মদ রাগিব নিযাম।

নামটা হয়তো অনেকের কাছে পরিচিত নয়। কারণ উনি এতটা প্রসিদ্ধ এবং পরিচিত লেখক নন। এছাড়া তার লেখাগুলো বাংলাদেশের মেইনস্ট্রিমে না যাওয়াটাও আমাদের জীবনে একটা আক্ষেপ হয়ে থাকবে। সে যাই হোক এর আগে রাগিব ভাইয়ের লেখাগুলোকে যারা বুকে ধারণ করে রেখেছে ২০১৩ এর পর থেকে তারা অবশ্যই মনে রাখবে যে রাগিব নিযাম ভাইয়ের লেখা মানে কি। আজকে রাগিব নিযাম ভাইয়ের একটা বই নিয়ে আমি আপনাদের সামনে প্রতিবেদন তুলে ধরব সে প্রতিবেদনটা হল "দ্য মিয়ানমার পোস্ট" যা ২০২১ এর অক্টোবরে মুক্তি পেয়েছে।

হুমায়ূন আহমেদ স্যার মারা যাওয়ার পর একজন লেখক এর অবশ্যই দরকার ছিল। এ ধরনের লেখা গুলোকে আসলে বলিষ্ঠ মৌলিক লেখা হিসেবে দাবী করা যায় কারণ মৌলিক লেখা না হলে তাকে খুঁজে পাওয়া যেতো না। আসলে বাংলাদেশের প্রতি যুগে যুগে এ ধরণের লেখক যদি না জন্ম নেয় তাহলে বোঝা যাবে না তাহলে ওই লেখাটা কতটুকু দরকার। আর ওই জায়গাটা পূরণ করতেই আমার মনে হয় বাংলাদেশে এরকম একজন শক্তিশালী লেখক এর আবির্ভাব হয়েছে। দ্য মিয়ানমার পোস্ট বইটা পড়তে গিয়ে আমি জীবনে যত ধরনের বই পড়েছি তাদের মধ্যে বাংলা সাহিত্যের জন্য সবচেয়ে নতুন এবং আনকোরা স্টাইলের এক ধরনের লেখা আমি ওখানে দেখতে পেয়েছি।

তার লেখার মধ্যে রয়েছে সুতীক্ষ্ণ কিছু কৌশল এবং সে কৌশলে তিনি একই সাথে বহু চরিত্রের সমন্বয় বা একই সাথে অনেক হিরো দের কে নিয়ে কাজ করেছেন। জ্বি, হ্যাঁ। তিনি বাংলাদেশের সর্বপ্রথম সেই ব্যক্তি যার হাত ধরে একই সাথে অনেকগুলো চরিত্রের অভিষেক হলো কাগজের মলাটে। দ্য মিয়ানমার পোস্ট আদতে একটি সুপারহিরো গল্পের বই। যারা সুপারহিরো মুভি দেখেন কিংবা সুপারহিরো ভিত্তিক কমিক গুলো পড়েন তারা নিশ্চয়ই দেখেছেন যে সেখানে কেমন ধরনের লেখা বা গ্রাফিক নভেল, গ্রাফিক আকারে প্রকাশ করা হয়ে থাকে।

একজন উঠতি লেখক হিসেবে তাঁর লেখার বর্ণনাশৈলী আরো একটু বড় হওয়া উচিত ছিলো বলে আমি মনে করি এবং এই গল্পের বইয়ের কিছু কিছু জায়গায় চরিত্রগুলোর একটু বেশি বিস্তারিত বর্ণনা দিতে পারলে বোধহয় ভাল হতো। তবে ওভারঅল কাহিনীর কিছু ব্যাপার-স্যাপার আমার খুবই ভালো লেগেছে। যেমন একটা একটা চরিত্রকে তুলে ধরে আনা এবং তাদেরকে সবার সমন্বয়ে একটি মহা জোট গঠন করে সেই মহাজোটকে নিয়ে একটি প্রতিপক্ষ দেশের সাথে যুদ্ধ লেগে যাওয়ার যে ব্যাপারটা সেটা আসলেই অসাধারণ। শেষ দিকে এসে বইটাকে আমার কিছুটা রাশড মনে হয়েছে কারণ বইটা শেষ দিকে আরও একটু বেশি করে বর্ণনা দিলে, বোধহয় একটু স্লো হলে ভালো হতো। অতি তাড়াতাড়ি ভিত্তিক পান্ডুলিপি প্রকাশ করার কারণে হয়তো লেখা বেশ দ্রুত হয়ে গিয়েছে। কিন্তু আমার মনে হয় উনি যদি আরেকটু বড় করে লিখতেন হয়তো বইটা মান বিচারে অনেক অনেক আরও উৎকর্ষতর এবং আমার মনে হয় বাংলাদেশে কালজয়ী এক বই হয়ে থাকবে। অনেক অনেক শুভকামনা রইলো লেখক এর প্রতি ও তার দ্য মিয়ানমার পোস্ট বইয়ের প্রতি। তার বইয়ের জন্য আমি তাকে ধন্যবাদ জানাই। কারণ বাংলাদেশে তিনি সুপারহিরো ইউনিভার্স তৈরি করে দিয়েছেন। যে সাহস এখন পর্যন্ত অনেক লেখকের হয়নি।

বইটি কিনতে যোগাযোগ করতে পারেন- এখানে ক্লিক করুন

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০২২ সকাল ১১:৫৩

বিজন রয় বলেছেন: ভাল রিভিউ।

আপনি এমনিতে কম পোস্ট করেন।
এটাও করলেন অনেক দিন পর।

এই জন্য কি আপনি সমাজবিরোধী?

১১ ই মে, ২০২২ দুপুর ১২:০০

সমাজবিরোধী বলেছেন: অনেকটা তাই। তবে এখন থেকে নিয়মিত থাকার চেষ্টা করবো।

২| ১১ ই মে, ২০২২ দুপুর ১২:০৪

বিজন রয় বলেছেন: থাকুন, থাকুন, নিয়মিত থাকুন।
আমরা তো সেটাই চাই।

অনেক লেখা পড়তে চাই।

৩| ১১ ই মে, ২০২২ দুপুর ১২:১৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সমাজবিরোধী মানুষ লেখালেখিও করে? যাক সমাজবিরোধী মানুষের রিভিউ ভালো হয়েছে।

৪| ১১ ই মে, ২০২২ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: জানলাম।

৫| ১১ ই মে, ২০২২ বিকাল ৪:০৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: রিভিউ অবশ্যই বইটি সম্পর্কে পাঠকদের কৌতুহল সৃষ্টি করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.