নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ একজন মানুষ। প্রবলভাবে আশাবাদী। স্বপ্ন দেখি শান্তিময় সমৃদ্ধ পৃথিবীর।

জহিরুল ইসলাম সেতু

আলোর দিশারী

জহিরুল ইসলাম সেতু › বিস্তারিত পোস্টঃ

ভূমিকম্প, সাবধান!

১৭ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

১৪ আগস্ট হাইতিতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা ১ হাজার ৪২০ ছাড়িয়েছে। এছাড়া অসংখ্য নিখোঁজের পাশাপাশি আহত হয়েছেন ছয় হাজারের বেশি। হাইতির এই ভয়াবহ ভূমিকম্পও কি আমাদের সচেতন করবে না?

বাংলাদেশের ভূ-তাত্ত্বিক অবস্থান বিশ্লেষণ করে বিজ্ঞানীরা বলছেন যেকোনো সময় বড় ধরনের ভূমিকম্প আঘাত হানতে পারে। দেশের যেকোন প্রান্তেই বড় মাত্রার ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে রাজধানী ঢাকার। বড় ধরনের কোন দুর্যোগ হবার আগেই আমাদের সাবধানতা অবলম্বন করা উচিত। ঘনবসতির এই ঢাকা শহরে অনেক পুরোনো বাড়ি রয়েছে, যা বসবাসের অনুপযোগী। আবার অনেক বাড়ি বিল্ডিং কোড না মেনেই নির্মাণ করা হয়েছে, এগুলোও মারাত্মক ঝুঁকিপূর্ণ। তা ছাড়া বাড়িগুলোর ফাঁকে পর্যাপ্ত খোলা জায়গাও নেই আশ্রয় নেবার মতো। হাইতির মতো ভূমিকম্প হলে খোদ ঢাকা শহরে ক্ষয়ক্ষতির পরিমাণ ওদের থেকে একশ গুণ বেড়ে যাবে, সন্দেহ নেই। চরম একটি মানবিক বিপর্যয় হবার আগেই বিষয়টি নিয়ে সরকারের ভাবার সময় এসেছে। শহরে নির্মিত ভবনগুলো নিরীক্ষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ভূমিকম্পে জনগণের করণীয় বিষয় নিয়ে নিয়মিত জনসচেতনতামূলক প্রচারণার উদ্যোগ নেওয়া জরুরী।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২১ রাত ১০:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: পোস্টের সঙ্গে সহমত। ভূমিকম্প সম্পর্কে জনসচেতনতা বাড়ানো জরুরি।

১৭ ই আগস্ট, ২০২১ রাত ১১:০১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সহমত পোষনের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।
শুভেচ্ছা জানবেন।

২| ১৭ ই আগস্ট, ২০২১ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: ভূমিকম্প আমি খুব ভয় পাই। ভুমিকম্পে মরার আমার কোন ইচ্ছা নাই। দোয়া করবেন।

১৭ ই আগস্ট, ২০২১ রাত ১১:০৪

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ভূমিকম্প সত্যিই খুব ভয়াবহ। আমরা কেউই ভূমিকম্পে মরতে চাই না, এই দোয়া রইল প্রিয় রাজীব নুর ভাই।

৩| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৪

কুশন বলেছেন: নামাজ পড়ে আল্লাহর কাছে প্রার্থনা করলে ভুমিকম্প থেকে বাঁচা যাবে

১৮ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: হাহ হা হা
ভাল বলেছে কুশন ভাই! তাহলে আজ থেকেই সেজদায় পড়ুন।

৪| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে সাবধান হওয়ার মতো অবস্হা নেই; যা ঘটবে, তা ঘটবেই, বিল্ডিংগুলো বেঠিকভাবে করা হয়েছে

১৮ ই আগস্ট, ২০২১ রাত ১১:২৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: তাই তো মনে হচ্ছে। সুশাসন আর সুশিক্ষা না থাকলে যা হয়। আল্লাহ ভরসার এই দেশ !!!

৫| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ১০:০৯

সেলিম আনোয়ার বলেছেন: এটা ব্যাপক লেখালেখি তথা গবেষণা আছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভিসি প্রফেসর ড হুমায়ূন আক্তার স্যার এ বিষয়ে গবেষণায় একজন পাইনিওর । বিল্ডিঙ কোড না মানাতে বড় ধরনের ভূমিকম্প হলে বিধ্ধস্ত হতে পারে অনেক স্থাপনা। এসব স্থাপনা এখন ই ভেঙে ফেলা উচিৎ।

১৮ ই আগস্ট, ২০২১ রাত ১১:৩৪

জহিরুল ইসলাম সেতু বলেছেন: জী সেলিম আনোয়ার ভাই।
"ভূমিকম্পের প্রবণতা নিয়ে ২০০৩ সাল থেকে গবেষণা করছেন অধ্যাপক হুমায়ুন আখতার। তার গবেষণা মডেল বলছে, ইন্ডিয়ান, ইউরেশিয়ান এবং বার্মা তিনটি গতিশীল প্লেটের সংযোগস্থলে বাংলাদেশের অবস্থান। তিনি জানান, বাংলাদেশের দুই দিকের ভূ-গঠনে শক্তিশালী ভূমিকম্পের শক্তি জমা হয়েছে। একটা হচ্ছে উত্তরপূর্ব কোনে সিলেট অঞ্চলে ডাউকি ফল্টে, আরেকটা হচ্ছে আমাদের পূর্বে চিটাগাং ত্রিপুরা বেল্টে পাহাড়ি অঞ্চলে। এখানে আসলে দুইটা বড় ধরনের ভূমিকম্প আমাদের বাংলাদেশের দ্বারপ্রান্তে অবস্থান করছে। উত্তর প্রান্তে যেটা ডাউকি ফল্ট এখানে সংকোচনের হার হচ্ছে প্রতি একশ বছরে এক মিটার। গত ৫শ থেকে ৬শ বছরে বড় ধরনের ভূমিকম্পের কোনো রেকর্ড নেই। তারমানে ৫-৬ মিটার চ্যুতি ঘটানোর মতো শক্তি অর্জন করেছে। এটা যদি আমি রিখটার স্কেলে প্রকাশ করি তাহলে এটা হচ্ছে ৭.৫ থেকে ৮ মাত্রার ভূমিকম্প সৃষ্টি করতে পারে। এবং এখান থেক ঢাকা শহর হচ্ছে দেড়শ কিলোমিটার।
মিস্টার আখতার বলেন, ঢাকার মধ্যে বড় ভূমিকম্প সৃষ্টির মতো ভূতাত্ত্বিক অবস্থা না থাকলেও সিলেট এবং চট্টগ্রামে শক্তিশালী ভূমিকম্প হলে মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে রাজধানী ঢাকা।" -বিবিসির একটি সংবাদ প্রতিবেদনে পেয়েছিলাম।
সময় থাকতেই এসব বিষয়ে সরকারের নজর দেওয়া উচিত।
মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.