নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ একজন মানুষ। প্রবলভাবে আশাবাদী। স্বপ্ন দেখি শান্তিময় সমৃদ্ধ পৃথিবীর।

জহিরুল ইসলাম সেতু

আলোর দিশারী

জহিরুল ইসলাম সেতু › বিস্তারিত পোস্টঃ

নারী দিবসে সকল মায়েদের প্রতি শ্রদ্ধা

০৮ ই মার্চ, ২০২২ সকাল ১০:২০

আজ ৮ মার্চ। সারা বিশ্ব এই দিনটিকে নারী দিবস হিসেবে উদযাপন করে থাকে। বিশ্বের সকল দেশে নারীদের অবস্থান, মর্যাদা, সম্মান এক রকম নয়; সমাজ-সভ্যতা, ধর্ম-সংস্কৃতি, শিক্ষা ও অর্থনীতিভেদে ভিন্ন ভিন্ন।

মূলতঃ এই দিবসটিতে নারীর অধিকার ও সচেতনতাই থাকে আলোচ্য বিষয়। সমাজ-সভ্যতার উৎসেও রয়েছে নারীর অবদান। একজন শিক্ষিত সচেতন নারী পারেন একটি সমাজকে, একটি দেশকে পরিবর্তন করতে। গ্রেট আলেকজান্ডার সেই নারীকেই খুঁজেছিলেন। যিনি একজন মা,একজন সচেতন শিক্ষিত মা। নারী দিবসে সেই মাকে নিয়েই আমার ছোট্ট পোস্ট।
আমাদের সমাজে নারী কেন পিছিয়ে আছে, কেন নিগৃহীত, তার পেছনেও নারীই কারণ। মূলতঃ মায়েদের অজ্ঞতা, অসচেতনতা ও বৈষম্যমূলক ভাবনা সেজন্য দায়ী। মায়েদের একটা জায়গায় ভ্রান্তি রয়ে গেছে। চরম ভ্রান্তি। যার জন্য পুরো মানুষজাতটাকেই খেসারত দিতে হচ্ছে। অনেক ক্ষেত্রেই মা তার ছেলে সন্তানকে প্রাধান্য দিয়ে থাকেন, মেয়ে সন্তানকে দেন অবহেলা। ছেলেমেয়ের প্রতি সমান মনোযোগের অভাব এখনো অধিকাংশ মায়ের। এই অমনোযোগের কারণেই আসছে শিক্ষায় বৈষম্য। ছেলেটা তার আধিপত্যের মন্দ শিক্ষাটা পায় প্রথমেই তার মায়ের নিকট থেকে। আর মেয়েটা মায়ের অমনোযোগিতা পেয়ে হীনমন্য হয়ে বেড়ে উঠে। মেয়ে সন্তানটি অনেক ক্ষেত্রে বড় হবার মতো, মানুষের অধিকার নিয়ে লড়বার শক্তিটুকু হারিয়ে ফেলে মায়ের কারণেই। অথচ সব সন্তানের জন্য সমান গুরুত্ব ও সঠিক শিক্ষার ব্যবস্থা করার প্রয়োজন। আইন ও রাষ্ট্রও ছেলেমেয়ের সমান অধিকারের পক্ষে। একজন মায়ের সচেতনতা তাঁর সন্তানকে সঠিক মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। পারে অবুঝ বাবার মানসিকতার পরিবর্তন আনতে, সমাজের তথা দেশের পরিবর্তন আনতে।
সকল মায়ের প্রতি দাবী, করুণার পাত্র করে গড়ে তোলবেন না আপনার মেয়েকে। আধিপত্যের আগ্রাসী বীজ বুনবেন না আপনার ছেলের মনের মুকুরে। মানুষ হবার সঠিক শিক্ষাটা দিন আপনার সন্তানদের। তাহলে আপনিও হবেন প্রকৃত মর্যাদাবান একজন মা। আলেকজান্ডার যে মা চেয়েছিলেন।
নারীর অধিকার রক্ষায় মায়ের ভূমিকা অপরিসীম। নারী দিবসে সংগ্রামী সচেতন সকল মায়েদের প্রতি শ্রদ্ধা।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২২ সকাল ১১:২৫

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশে "নারী দিবস" উপলক্ষ্যে সকল কিশোরী চাকরাণীকে সরকারী খরচে স্কুলে ভর্তি করার দাবী তোলা সম্ভব?

বেগম জিয়া ও শেখ হাসিনার সময়ে এই সমস্যার সমাধানের দরকার ছিলো; কিন্তু ২জনের ভাবনাচিন্তায় ভুভু

০৮ ই মার্চ, ২০২২ সকাল ১১:৪৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: শুধু কিশোরী চাকরাণীই নয়, সরকারী খরচে সকলেরই প্রাথমিক শিক্ষা গ্রহণের ব্যবস্থা রয়েছে। আপনি আমি উদ্যোগ নিয়ে ওদের যেকোন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বিনা খরচে ভর্তি করাতে পারি।
বেগম জিয়া ও শেখ হাসিনা উভয়ে রাজনীতি ও ক্ষমতার মোহে আবদ্ধ। নারী হলেও নারী বৈষম্যের বিষয়ে তাঁদের বিশেষ কোন চিন্তা ভাবনা বা উদ্যোগ নেই।। নারী প্রধানমন্ত্রীর শাসনামলে ধর্ষণের মাত্রা কতটা বেড়েছে, শুধু এ বিষয়টা লক্ষ্য করলেই তা বুঝতে পারবেন সোনাগাজী ভাই।
ভাল থাকবেন।

২| ০৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩৬

সোনাগাজী বলেছেন:



আমার তো চাকরাণী নেই, আমি গিয়ে কি ড: হাছান মাহমুদ, ওবায়দুল কাদের ও দীপুমণির বাসার চাকরাণীদের স্কুলে ভর্তি করে দিতে পারবো?

১০ ই মার্চ, ২০২২ সকাল ১০:১২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: হাসালেন সোনাগাজী ভাই।
যাদের নাম আপনি উল্লেখ করেছেন, বাল্যশিক্ষার সহজ পাঠ তাঁদের হয়েছে কিনা, আমি সন্দিহান। যদি তা হয়ে থাকে তাহলে আপনাকে আর কষ্ট করতে হবে না। ওই দায়িত্বটুকু নিজেরাই তারা কাঁধে নিবেন।

৩| ০৮ ই মার্চ, ২০২২ দুপুর ২:১৭

রাজীব নুর বলেছেন: সুন্দর একটা লেখা লিখেছেন।
এই পোষ্টি স্টিকি করার দাবী রাখে।
আজকাল অল্প বয়সী কিশোরী মেয়ে গুলোকে রাস্তায় দেখা যায় জুতোর আঠা দিয়ে নেশা করছে। এরা এখনও কেউ স্কুলে যায় না। সরকারের উচিৎ এদের ধরে নিয়ে স্কুলে ভরতি করিয়ে দেওয়া। এই দরিদ্র শ্রেনীর কথা অবশ্যই সরকারের ভাবা উচিৎ?

১০ ই মার্চ, ২০২২ সকাল ১০:২৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনার কথায় অনুপ্রাণিত হই রাজীব নূর ভাই।
আর স্টিকি করার কথা যে বলছেন, আমার পোস্ট তো নির্বাচিত পোস্টে যাবারই যোগ্যতা রাখে না।
জুতার আঠায় নেশাগ্রস্তদের প্রায়ই দেখি। বহুদিন ধরেই এসব চলছে। এদের নিয়ে সরকারের কোন ভাবনা বা পরিকল্পনা নেই।
ব্যক্তিগতভাবে ওদের জন্য আমার কিছু করার ইচ্ছে থাকলেও শহুরে যান্ত্রিক জীবনযাপনে তা সম্ভব হয়ে ওঠেনি। হাতিরঝিলের আশেপাশে এমন অনেক কিশোর কিশোরীদের চোখে পড়ে। ইচ্ছে ছিল, খোলা আকাশের নীচে ওদের জন্য একটা পাঠদান কেন্দ্র গড়ে তুলবো। কিন্তু তা করতে গেলে যে ধরনের হেনস্তার শিকার হতে হবে ভাবতেই আমার মন বিষাদে ছেয়ে যায়। তাই সে ইচ্ছেটা বিসর্জন দিয়েছি। যদিও আমার বিশ্বাস ছিল, সেটা করতে পারলে, কিছু প্রত্যয়ী সূর্যসন্তান বের হয়ে আসবে। কেউ যদি উদ্যোগ নেয়, আমি সাধ্যমতো পাশে থাকার চেষ্টা করবো।
শুভেচ্ছা।

৪| ০৯ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৪০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: চমৎকার লেখা ।
নারী দিবস নিয়ে বড় বড় কথায় শোনা যায়।
নারী দিবস নিয়ে একটা লেখা শেয়ার করেছিলাম । আমার বৌ সাত মাসের প্রেগন্যান্ট ছিল , সেই সময়ের একটা ঘটনা নিয়ে।

১৮ ই আগস্ট, ২০২২ দুপুর ১:০৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনার মন্তব্য পেয়ে অনুপ্রাণিত হলাম সৌরভ ভাই।
নারী দিবস নিয়ে একটা লেখার লিঙ্কটি যদি দিতেন, পড়তে সহজ হতো। পড়ার খুবই ইচ্ছে আমার।

৫| ১৯ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৩১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: হালকা লেখা। তেমন কিছু না ভাই।

https://m.somewhereinblog.net/mobile/blog/ShopnobazShourav/30292432

৩০ শে আগস্ট, ২০২২ রাত ১:০০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: মনে করে লিঙ্ক পাঠানোয় কৃতজ্ঞতা জানাই।
পড়ে এলাম , খুব সুন্দর লিখেছেন ভাইয়া। নিশ্চয়ই আপনার বেবিটা আধো আধো কথা বলা শিখেছে। ছেলে নয়, মেয়ে নয়, মানুষ হয়ে উঠুক আমাদের সন্তানেরা, আপনার সাথে এই কামনাই করি। বাবুর জন্য অনেক আদর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.