নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ একজন মানুষ। প্রবলভাবে আশাবাদী। স্বপ্ন দেখি শান্তিময় সমৃদ্ধ পৃথিবীর।

জহিরুল ইসলাম সেতু

আলোর দিশারী

জহিরুল ইসলাম সেতু › বিস্তারিত পোস্টঃ

পদ্মা সেতু নিয়ে বিক্ষিপ্ত ভাবনা

২৬ শে জুন, ২০২২ রাত ১:৪৫

পদ্মা সেতুকে স্বপ্নের সেতুই ভাবতাম। কিন্তু এই সেতুই আবার কারো কারোর কাছে দুঃস্বপ্নও বটে। কিছু কথার্তায় বুঝলাম, পদ্মা সেতু নিয়ে নেতিবাচক ভাবনার লোকও রয়েছে। থাকাটাই স্বাভাবিক। এদেশে যেহেতু রাজনীতি আছে।

একজন বলেছিলেন, সেতু না বানিয়ে ফেরি বাড়ালেই হতো, অযথা এতো টাকা খরচ না করে। টাকাগুলো অন্যান্য উন্নয়ন খাতে ব্যবহার করা যেতো। তিনি দক্ষিণ বঙ্গের মানুষ। আমার খুব জানার আগ্রহ, তিনি কি এখন ফেরিতেই চলাচল করবেন? নাকি সেতু ব্যবহার করবেন? উন্নয়নের জন্য সরকার অনেক প্রকল্প হাতে নিয়েছেন, যা নেতিবাচকদের ভাবনারও বাইরে।
একসময় তথ্য চুরি হয়ে যাবার ভয়ে আমরা বিনামূল্যের ইন্টারনেট করিডোরে যুক্ত হবার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলাম। তার জন্য ভোগান্তি কিন্তু কম হয়নি। আরে সারা বিশ্ব যখন যোগাযোগ ও তথ্যপ্রযুক্তির দিকে মুখিয়ে, আমরা তখন তথ্য চুরির শংকায় শঙ্কিত। যোগাযোগ ব্যবস্থায় নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার যখন তুঙ্গে, আমরা তখন খরচের ভয়ে স্পীড বোট বাদ দিয়ে কলাগাছের ভেলায় চড়ে বেড়াবার মানসিকতা নিয়ে আছি!
বেগম সুফিয়া কামালের “আজিকার শিশু” কবিতাটি এখন খুব মনে পড়ছে, তিনি পিছিয়ে পড়াদের আক্ষেপ নিয়ে কবিতাটি লিখেছিলেন। অনেকেরই মনে আছে হয়তো। আজ পদ্মা সেতুর সফল উদ্বোধনে অনেকের মুখে সেই পিছিয়ে পড়াদের জীবনধারার কথাগুলোই বের হয়ে আসে। মন মানসিকতা, চিন্তা চেতনায় তারা এখনো পশ্চাদপদ। কেউ কেউ আবার লক্ষ কোটি টাকায় বিদ্যুৎ উৎপাদনের কথা ভেবে খাম্বা কিনেই খান্ত দেন। অনেকে অন্ধকারে বসে সেই খাম্বার কারবারীদের জন্য হাততালি দিয়ে তৃপ্তি বোধ করেন। সময় এসেছে মানসিকতা পরিবর্তনের। জ্ঞান-বিজ্ঞানের প্রসারে অজ্ঞতার কালিমা দূর করতে হবে। জীন পরী দেও দানার গল্পকাহিনী এখন অতীত।
ঘণ্টার পর ঘণ্টা ফেরীঘাটে অপেক্ষায় বসে থাকার কথা বাদই দিলাম। জীবন বাজী রেখে তীব্র স্রোত আর উত্তাল ঢেউ পাড়ি দিয়ে যারা পদ্মা নদী পারাপার হতো, বিশেষ করে বর্ষায় ভয়াবহ রূপিণী পদ্মা পাড়ি দিতে কার না বুক কাঁপতো? মুমূর্ষু কতো রোগী যে এ্যাম্বুলেন্সে নদীর উপারে অপেক্ষায় থাকতেই থাকতেই পরপারে চলে গেছেন, তার কোন হিসেব নিকেষ নেই। ঝড়ঝঞ্জায় কতো লঞ্চ নৌকা ডুবে গেছে, অকালে প্রাণ ঝড়েছে। সকল উন্নয়ন, সকল আস্ফালন বাদ দিয়ে যদি শুধু জীবনের কথা ভাবি, তাহলেও কি পদ্মা সেতুর অপরিহার্যতা অস্বিকারের কোন উপায় আছে?
সেতু হলে নদীর গতি ব্যহত হয়, নাব্যতা হারায়। এ কথা অনেকরই জানা আছে। তাই বলে কি মানুষের সুবিধার কথা ভাবতে হবে না? পরিবেশের ভারসাম্য যতোটা সম্ভব রক্ষা করেই উন্নয়ন কর্মকান্ড চালাতে হবে। বিজ্ঞান ও সভ্যতার বিকাশে পরিবেশের পরিবর্তন হবেই। এই সত্যটি মাথায় রেখেই যথা সম্ভব কাজ করতে হবে। পরিবেশের কথা বিবেচনায় রেখেই সরকার দ্বিতীয় পদ্মা সেতু নদীর তলদেশ দিয়ে ট্যানেলে করার পরিকল্পনা নিচ্ছে। বসে তো থেকে নেই।
যারা পদ্মা সেতু নিয়ে নেতিবাচক চিন্তাভাবনা করেন, বাদ দিন সেতুতে চড়া। ফেরি এখনো ওঠে যায়নি। লঞ্চ বা ফেরিতেই নদী পারাপার হোন, কেউ তো মানা করবে না। দেখি কয়জন সেতু বাদ দিয়ে লঞ্চ আর ফেরিতে চলাচল করেন?

মন্তব্য ৩৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০২২ রাত ১:৫৩

এস এম মামুন অর রশীদ বলেছেন: প্রথম প্যারায় মানুষের সমালোচনা স্বাভাবিক হিসেবে মেনে নিলেন, আর শেষ প্যারায় তাদের তাদের সাবধান করে দিলেন সেতুতে না উঠতে। বেশ ভালোই বিক্ষিপ্ত ভাবনা।

২৬ শে জুন, ২০২২ রাত ২:১২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: শেষ প্যারায় প্রস্তাব রেখেছি শুধু।
দায়বদ্ধতা বলে একটি বিষয় আছে, সেটা না করে দায়সারা গোছের কথা কতোটা মেনে নেওয়া যায়?
ভাবনাগুলো আসলেই বিক্ষিপ্ত। নয় কি?

২| ২৬ শে জুন, ২০২২ রাত ১:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কে কখন কি বললো
তারে কিইবা এমন আসে যায়
দিনকে কেউ বললে রাত
আলো কি তার কনে যায়?
(এটি একটি গানের কলি,
কপি পেষ্ট)
নন্দলালেরা সব সময় নেতিবাচক
কথাই বলবে।

২৬ শে জুন, ২০২২ রাত ২:১৪

জহিরুল ইসলাম সেতু বলেছেন: নন্দলালদের আসলেই কোন দায় নেই, তাই তারা সব সময় নেতিবাচক কথাই বলে। সহমত ভাই।

৩| ২৬ শে জুন, ২০২২ রাত ২:০৩

সোনাগাজী বলেছেন:


সেতুর দরকার ছিলো অনেক আগের থেকেই, করা হয়েছে দেরীতে। দেরীতে করতে গিয়েও 'ফাইন্যান্স' ঠিক মতো করেনি। আপনার নিশ্চয় চাকুরী/ব্যবসা কিছু একটা আয়ের পথ আছে।

১০ বছর লেগেছে সেতু তৈরি করতে, এই ১০ বছরে সেতু তৈরির পাশাপাশি শিক্ষিত বেকারদের হার কামনোর জন্য ৪/৬ বিলিয়ন ডলার কি ব্যয় করা যেতো না? যাতায়তের কষ্ট বেশী, নাকি বেকারত্বের কষ্ট বেশী?

২৬ শে জুন, ২০২২ রাত ২:৩০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সেতুর দরকার যে আগে ছিল, তা এতোদিনে বললে কি হবে চাঁদগাজী ভাই! দরকারের সময়ই দরকারী কথা বলা উচিত নয় কি?
সমস্যা দেশে কম নেই, তাই বলে এক সমস্যা সমাধানের সাথে অন্য সমস্যা জড়ালে তো গুটিসূতার প্যাচ লেগে যাবে। পদ্মা সেতু চ্যালেঞ্জিং ছিল আর্থিক ও কারিগরী উভয় দিক থেকেই। মারাত্মক সব চ্যালেঞ্জ মোকাবিলা করে সরকার যে সেতুটি সফলভাবে সম্পন্ন করতে পারলো, তাতেই আমি খুশী। সরকারের প্রতি কৃতজ্ঞতা, ধন্যবাদ জানাই। বর্তমান সরকারের বড় ব্যর্থতা দূর্নীতি মোকাবিলায়। এটা করতে না পারার কারণে তার নিন্দা জানাতেও আমি কুন্ঠিত নই। তাই বলে ভালকে ভাল বলবো নাহ?
কষ্ট সবই কষ্টের। বেকারত্বের যেমন কষ্ট আছে, একজন মুমুর্ষু রোগী ঘণ্টার পর ঘণ্টা এ্যম্বুলেন্সে কাতরাতে কাতরাতে যখন মরে যায়, তার স্বজনের কাছে কোন কষ্টটা আপনার বেশী মনে হয়?

৪| ২৬ শে জুন, ২০২২ রাত ২:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: পদ্মা সেতু নিয়ে বিম্পি জামাত অতিরিক্ত জেলাস করসে এ কারণে আমি হতাশ।
পদ্মা সেতুর গুরুত্ব অপরিসীম।
তবে উদ্ভোদন উপলক্ষে এতো টাকা অপচয় না করলেক হতো। দেশের মানুষ না খেয়ে আছে।

২৬ শে জুন, ২০২২ রাত ২:১৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সহমত ভাই। ফেসবুকের পোস্টে লিখেছিলাম, পদ্মা সেতুর উদ্বোধনী ব্যয় কমিয়ে বানবাসীদের জন্য বরাদ্ধ বাড়ানো উচিত। কে শোনে কার কথা? তবে নিজের বিবেক যা ভাবে, তাই তো বলতে হবে, বলে যাই।

৫| ২৬ শে জুন, ২০২২ রাত ২:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: পোস্টটি ভালো লাগলো অনেক সেতু ভাই।

২৬ শে জুন, ২০২২ রাত ২:১৯

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে প্রীত হলাম মোহাম্মদ গোফরান ভাই।

৬| ২৬ শে জুন, ২০২২ রাত ২:৫৫

সোনাগাজী বলেছেন:



আপনি তো দেখছি, শেখ হাসিনার এমপিদেরমতো বক্তব্য ছাড়ছেন। কোনটার প্রাইওরিটি বেশী, শিক্ষিত বেকারদের জন্য চাকুরী নাকি অন্য কোন কাজ?

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:০২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: দেশ বহু সমস্যায় জর্জরিত। বড় সমস্যা হলো দূর্নীতি। দূর্নীতি দূরীকরণে প্রাইওরিটি প্রয়োজন। তারপর অন্য সব।

৭| ২৬ শে জুন, ২০২২ রাত ২:৫৬

সোনাগাজী বলেছেন:



আপনার কি কোন ধরণের আয়ের পথ আছে? দেশে শিক্ষিত বেকারদের সংখ্যা ৪০ লাখ, ওদের নিয়ে সরকারের কোন প্ল্যানের কথা আপনি জানেন?

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:০৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ।৪০ লাখ বেকারদের কর্মসংস্থানের দরকার সে জানি। এবিষয়ে সরকারের কোন প্ল্যান আমার জানা নেই। তবে শিক্ষা ব্যবস্থাকে নতুন করে ঢেলে সাজাতে হবে। উন্নত বশ্বের শিক্ষা ব্যবস্থাকে অনুসরণ করলে হবে না, উন্নত বিশ্ব আর অনুন্নত বিশ্বের শিক্ষাব্যবস্থা একরকম হতে পারেনা। এদেশের জন্য কর্মমুখী আধুনিক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা উচিত। তাহলে বেকার নিয়ে কাউকেই বেকায়দায় পড়তে হবে না।

৮| ২৬ শে জুন, ২০২২ রাত ৩:৪১

জগতারন বলেছেন:
অনেক দিন পরে আপনাকে ব্লগে দেখে খুব ভাল লাগলো।
আজকে আপনার প্রবন্ধটি পদ্মা সেতু নিয়ে আপনার চিন্তাশীল মনের সুন্দর প্রকাশ।
আপনার মতো ইতিবাচক লিখকদের খুব প্রয়োজন
লাইক দিলাম ও ব্লগে রেগুলার হউন, আবেদন করছি।

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:১২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: মনে রাখার জন্য অশেষ কৃতজ্ঞতা জাগতারন ভাই। লেখাটি আপনার ভাল লেগেছে জেনে লেখা সার্থক মনে হচ্ছে। ব্লগে আসি মাঝে মাঝে। রেগুলার হবার চেষ্টা করবো। শুভেচ্ছা।

৯| ২৬ শে জুন, ২০২২ রাত ৩:৪৬

রূপক বিধৌত সাধু বলেছেন: ২১ জেলার লোক ভালোমতো জানে পদ্মাসেতু কত দরকার ছিল।

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:১৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: একদম ঠিক কথাটি বলেছেন রূপক বিধৌত সাধু ভাই।

১০| ২৬ শে জুন, ২০২২ সকাল ৮:৫১

বিটপি বলেছেন: পদ্মা সেতুতে কেউ জেলাস নয়। দেশের কাজ হয়েছে, সবাই তাতে খুশী। এখানে বিম্পি জামাত খুঁজতে যাওয়াটা এক ধরণের ছোটলোকি। পদ্মা সেতুতে বিএনপি'র কেন জ্বলে - সেটা বিএনপির একমাত্র সংসদ সদস্য রুমিন ফারহানা স্পষ্ট করে দিয়েছে।

এখন কারো কোন খেদ নেই। পদ্মা সেতুতে বিশাল জনগোষ্ঠীর উপকার হবে - এটাই বড় কথা।

@সোনাগাজী, আওয়ামী লীগ কেন, কোন সরকারই দেশে বেকারত্ব নিরসনে এক টাকাও খরচ করবেনা। বেকার জনগোষ্ঠিকে যেরকম বানরের মত নাচানো যায়, সেই সুযোগ ক্ষমতাসীন দল কেন নষ্ট করবে লক্ষ লক্ষ মানুষের কর্মসংস্থান করে?

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:৩২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: "পদ্মা সেতুতে কেউ জেলাস নয়।" আপনার কি তাই মনে হয়!
"দেশের কাজ হয়েছে, সবাই তাতে খুশী। " - আমারো তো মনে হয়, এমনই হবার কথা ছিল।
আমি ভাই রাজনীতি করি না, বিম্পি-জামাত খুঁজতে যাবো কেন? সাদা চোখে যা দেখি, তারই প্রতিক্রিয়া ব্যক্ত করি। ভাল লাগলে ভাল বলি, মন্দ লাগলে মন্দই বলি। কথায় রঙ চড়াই না।
আরে ভাই, রুমিন ফারহানা তো সেদিনের যোগী। আরো কতো মহারথী কতো কথা বলে পদ্মার চেয়ে গভীরতায় তলিয়ে গেলে!! আপনি তো মনের খেদেই রুমিন ফারহানাকে এখানে টেনে আনলেন।
যাই হোক, "এখন কারো কোন খেদ নেই। পদ্মা সেতুতে বিশাল জনগোষ্ঠীর উপকার হবে - এটাই বড় কথা।"

১১| ২৬ শে জুন, ২০২২ সকাল ৯:২৪

নূর আলম হিরণ বলেছেন: পদ্মা সেতুর দরকার ছিল। সেতু করার জন্য সরকারকে ধন্যবাদ। আগামীতে আমাদের লোকেরা যেনো এমন সেতু বানাতে পারে সে আশায় রইলাম।

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:৩৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সুন্দর বলেছেন নূর আলম হিরণ ভাই। সে আশাতেই রইলাম।

১২| ২৬ শে জুন, ২০২২ সকাল ৯:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সেতু প্রয়োজন ছিল।

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:৩৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সহমত, সৈয়দ মশিউর রহমান ভাই।

১৩| ২৬ শে জুন, ২০২২ সকাল ৯:৪৯

অক্পটে বলেছেন: প্রথমে ভালোই লাগছিল শেষে এসে বিষ উগড়ে দিলেন তা ভালো লাগে নি। আপনি কেন দেশের বেকুব কুৎসীত রাজনীতির একটা কটু অংশ হতে যাবেন। পদ্মা সেতুর কি আসলেই কোন শত্রু বা অমঙ্গল কামনা কারি আছে? যদি তা মনে করেন তাহলে এটা আপনার মনে। মনের চিকিৎসা করুন। যা আছে তা অহেতুক রাজনৈতিক কাদা ছোড়াছোড়ি। সরকার আসবে সরকার যাবে দিন শেষে জনগণ কি পেল তাই বড় কথা। জনগণ পদ্মাসেতু পেয়েছে এটা জাতির জন্য অনেক গর্বের অনেক কাঙ্খিত একটা স্থাপনা বাংলাদেশের জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অন্তর থেকে ধন্যবাদ জাতিকে এই উপহারটি দেবার জন্য।

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:৪২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: "পদ্মা সেতুর কি আসলেই কোন শত্রু বা অমঙ্গল কামনাকারি আছে?" - আমার তো মনে হয় নেই। যা আছে তা রাজনৈতিক কাদা ছোড়াছুড়ি। আমি ওসবের অংশ হতে না চাইলেও কিছু বাজে কথা বাতসে ওড়ে বেড়ায়, খুব নোংড়ামি লাগে।
শেষের টুকু বিষ মনে হলো আপনার? উচিত কিছু না বলে চুপ থাকাটা ভাল?

১৪| ২৬ শে জুন, ২০২২ সকাল ১০:৫০

বাংলার এয়ানা বলেছেন: আমার টাকায় আমার সেতু - তাহলে টোল কেন?

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:৪৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: চমৎকার প্রশ্ন করেছেন বাংলার এয়ানা। আমার ট্যাক্স যে কারণে, সে কারণেই এই টোল।
উন্নয়নের ধারবাহিকতা বজায় রাখতে হলে ওটা লাগে যে।

১৫| ২৬ শে জুন, ২০২২ সকাল ১০:৫২

কলাবাগান১ বলেছেন: বিমান ফ্লাইং ডিসপ্লে থেকে আকাশে তৈরী করা লাল সুবজ এর আভা কে দেখে আবেগে আপ্লুত হয়েছি

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:৫৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ডিসপ্লে সুন্দর হয়েছে। তবে এসবের খরচ কমিয়ে বন্যা দুর্গতদের ত্রাণ বাড়ানো উচিত ছিল। যদ্দুর জানি, এখনো পর্যাপ্ত ত্রাণের সরবরাহ নেই। এখানকার এলিকপ্টারগুলোই দুর্গম এলাকার বন্যার্তদের জন্য ত্রাণ সরবরাহের কাজে নিয়োজিত হতে পারতো।

১৬| ২৬ শে জুন, ২০২২ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: আমার মনের কথা লিখেছেন একদম।

২৬ শে জুন, ২০২২ বিকাল ৫:৫৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আমার এই কথাগুলো যে আপনারও মনের কথা, জেনে ভাল লাগলো রাজীব নুর ভাই।

১৭| ২৬ শে জুন, ২০২২ দুপুর ১:৩৮

তানভির জুমার বলেছেন: একজন বাংলাদেশীর পদ্মা সেতু নিয়ে গর্ভ করতে হবে। পদ্মা সেতুর বিরোধীতা কোন সুস্থ্য মস্তিষ্কের মানুষ করবে না। যেটার বিরোধীতা করা উচিত সেটা হল সেতু করতে গিয়ে কোন লুটপাট হয়েছে কিনা।

একটা ভিডিও দেখলাম ডা ইউনুস আর বিএনপির প্রথমসারির নেতাদের ছবি বড় ব্যানারে টানিয়ে ছবিতে জুতা দিয়ে পিটানো হচ্ছে। এই জুতা দিয়ে পিটানোর আয়োজন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। এটা দেখে নিশ্চই আপনি খুশি হবেন না।

২৬ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:০৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: একজন বাংলাদেশীর পদ্মা সেতু নিয়ে গর্ব করতে হবে।
দুর্নীতি তো আমাদের রন্ধ্রে রন্ধ্রে। এটা দূর করাই কঠিন চ্যালেঞ্জ। পদ্মাসেতু নির্মাণের চেয়েও কঠিন, নইলে পদ্মা সেতু নির্মিত হতে পারে, কিন্তু দূর্নীতি নির্মূল হচ্ছে না কেন।
মুক্তিযুদ্ধ মঞ্চ যদি এমনটা করে থাকে, নিশ্চয়ই এটা গর্হিত কাজ। নিন্দনীয় বাড়াবাড়ি।

১৮| ২৭ শে জুন, ২০২২ রাত ১:৩১

ইফতেখার ভূইয়া বলেছেন: শুধুমাত্র একজন লোকের কথায় যে বিশ্ব ব্যাংকের মত প্রতিষ্ঠান কোন দেশকে লোন দেবে কি দেবে না সে সিদ্ধান্ত নেয় না, সেটা বোঝার জন্য নূন্যতম জ্ঞান থাকা দরকার। সেটা অবশ্য আমাদের দেশের সর্বোচ্চ পর্যায়ের অনেকেরই নেই। আবার অনেকের থাকলেও তারা পা চেটে আস্থাভাজন হওয়ার জন্য সুরে সুর মেলাবেই। বাঙালী জাতি হিসেবেই দুর্নীতিপরায়ণ, সেটা আমরা বার বারই প্রমাণ করেছি। সমস্যা হলো, চোর-কে চোর বললে চোরেরও গায়ে লাগে, আমাদেরও লেগেছে। তাই যতই "নিজের টাকায়" সেতু বানানো হোক না কেন, তাতে চোর চুরি করা থেকে বিরত থাকবে না, থাকেও নি। পার্থক্য এতটুকু যে, আগে হিসেব বিশ্ব ব্যাংকে দিতে হতো তাই চুরি করা কঠিন ছিলো, এখন নিজেরা-নিজেরাই ভাগ-বাটোয়ারা হবে।

আমার বাবা বলতেন, "যারা মশলা বাঁটে তাদের হাতেও মশলা লাগে"। সমস্যা হলো, আমাদের তো খেতে হবে, তাই হাতে কিছু মশলা লাগলেও আমাদের সমস্যা নেই, তরকারি রান্না হলেই হলো। সেতুতো পেলাম কিন্তু ১০/১১ হাজার কোটি টাকার বাজেটের সেতু যখন ৩০ হাজার কোটি টাকা দিয়ে তৈরী করতে হয়, তখন কোথাও যে কারো হাতে মশলা লাগে নি, সেটা দাবী করলেও মেনে নেওয়া কঠিন। বাঙালী অতটা সৎ নয়।

হুমায়ুন আজাদ স্যারের ভাষায়, "বাঙালী শতভাগ সৎ হইবে এমনটা আশা করা অন্যায়, ৫০ ভাগ সৎ হলেই বাঙালীকে পুরষ্কার দেয়া উচিত।" ধন্যবাদ।

২৯ শে জুন, ২০২২ রাত ৮:২০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: দেশের কোন কাজে দূর্নীতি নেই? এবছরও সুইস ব্যাংকে এদেশ থেকে ৩,০০০ কোটি টাকা জমা পড়েছে। ওসব কি আর সাদা টাকা?
তারপরও যে পদ্মা সেতু হয়েছে। আমরা বাংলাদেশের সকল দেশপ্রেমিক খুশী। আনন্দিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.