নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ কোন মানুষ না, একজন পাগল-মানব।

জে এন হৃদয়০১

পাগল-মানবের ব্লগে স্বাগতম।

জে এন হৃদয়০১ › বিস্তারিত পোস্টঃ

পাগল-মানবের ভাবনাঃ বেলাশেষে পাগল-মানব।

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪০



কিছুদিন আগে (তা প্রায় দুবছর আগে) "বেলাশেষে" নামে একটা মুভি দেখেছিলাম। মুভিটার কাহিনী গড়ে গড়ে উঠে এক বৃদ্ধ-বৃদ্ধার দাম্পত্যজীবনের টানাপোড়নকে কেন্দ্র করে। বিয়ের ৪৯ বছর পরে বৃদ্ধের মনে হয় যে সে তার স্ত্রীর কাছ থেকে জীবনে প্রেম-ভালবাসার অনুভূতি পায় নি। বৃদ্ধ সিদ্ধান্ত নেয় "Mutual-separation" এর।

আদালতের কাঠগড়া পর্যন্ত গড়ায় ব্যপারটা।শেষে জজ সিদ্ধান্ত দেয় দু'জন মিলে কিছুদিন একান্তে বাইরে যেয়ে ঘুরে আসার। তারপরেও যদি মনে হয় দু'জনের একসাথে থাকা সম্ভব নয়, তখন "Separation" এর কথা ভাবা যাবে, আর যদি সব ঠিক হয়ে যায়- তাহলে তাদের বিবাহ বার্ষিকীর ৫০ বছর উদযাপন করতে বলেন জজ।

মুভির শেষ পর্যন্ত দেখা যায়- বিভিন্ন মানুষের কাছে ভালবাসা-প্রেমের সঙ্গা বা অনুভূতি বিভিন্ন। সে যাই হোক নিজে থেকে মুভিটা না দেখা পর্যন্ত এর অনুভূতি ব্যখ্যা করা সম্ভব নয়।

মুভিটা দেখার পর- আমার মধ্যেও কিছু চিন্তা আসে, সেই ভাবনাগুলোর প্রকাশই আমার আজকের এই লেখা। আমরা আমাদের বাস্তব জীবনেও এরকম অনেক উদাহরণ দেখতে পাই। সবার কথা বলছি না, বলছি ব্যতিক্রমী অনুভূতির কথা । দেখা যায় ভালবাসার মানুষটির সাথে বিয়ের ২০-২৫ বছর পরে মনে হয় মানুষটি আমাকে আগের মত ভালবাসে না, বা তার সেই আগের অনুভূতিটা আর নেই, শুধু সংসারের দায়িত্বই সব। কিন্তু এটাও ভাবাও উচিত সংসারের দায়িত্বগুলো পালন করাই হয়ত তার কাছে প্রেম, তার কাছে ভালবাসা। মুখে ভালবাসি বললেই ভালবাসা হয় না, ভালবাসার সঙ্গাটা অনেক জটিল।

নীলপদ্মগুলো প্রথম যাকে দেওয়া হয়, তার কাছ থেকে নিয়ে অন্য কাউকে দেওয়া যায় না কখনওই।

ভার্চুয়াল লাইফে এমন অনেক ঘটনাই ঘটে (সবার কথা বলছি না)। দেখা যায় সংসার জীবনে সব দিক দিকেই সুখী, কিন্তু হয়ত কখনও জীবন একটু একঘেয়ে হয়ে গেছে, তখন নিজের অনুভূতিগুলো শেয়ার করার জন্য অনেকে ঝুকে পড়ে ভার্চুয়াল জগতে (শুধু ফেবুর কথা বলছি না, বলছি মোবাইলে কথা বলা, ই-মেইলে কথা বলা বা লিখার মাধ্যমে প্রকাশ করা ইত্যাদি)। হয়তো এরকম করতে করতে কারও সাথে ভালো বন্ধুত্বও গড়ে ওঠে। বন্ধুত্ব একটু গভীর হলেই যেকোনো একজনের মনে প্রেমভাব বা ভালবাসাও জেগে উঠতে পারে, অথবা দু'জনের মধ্যেও অনুভূতিটা কাজ করতে পারে। কিন্তু ঔ যে বললাম নীলপদ্ম জীবনে একবার, একজনকেই দেওয়া যায়।

হতে পারে আপনার জীবন সঙ্গীটা (আই রিপিট সবার কথা বলছি না) সংসারের ঘানি টানতে টানতে ভালবাসা নামক অনুভূতিটা হারিয়ে ফেলেছে, কিন্তু তাই বলে ভাববেন না মুখে ভালবাসি বলে না, বলে সে আপনাকে ভালবাসে না। সে বাসে, সংসারের দায়িত্বই তার কাছে আপনার প্রতি প্রেম, আপনার প্রতি ভালবাসা। যখন ব্যাগ ভর্তি বাজার আনবে, ভাববেন মানুষটি আপনাকে বলছে- ভালবাসি ভালবাসি। যখন আপনি রেগে রেগে কথা বলবেন আর মানুষটি চুপ করে থাকবে, আপনি ভাববেন সে বলছে- ভালবাসি ভালবাসি। এরকম প্রত্যেকটি কাজে অনুভূতি খুঁজলে জীবন একঘেয়ে হবে না।

ভার্চুয়াল লাইফের ভার্চুয়াল "ফুল" নিয়ে ভালবাসা হয় না। বন্ধুত্বের সঙ্গাকে কেউ যদি ভালবাসায় পরিনত করতে চায়, তাকে বিদাই দিন চিরতরে । কারণ আপনার পাঁচটি নীলপদ্ম আগেই আরেকজনকে দিয়েছেন, যে কি না আপনার জীবন সঙ্গী, ফুল নেওয়ার ইচ্ছা হলে তাকে বলুন । মনের বহুবছরের জমা রাগ-অভিমান প্রকাশ করুন হালকা লাগবে, এমনও হতে পারে আপনার উপরেও তার রাগ অভিমান জমা আছে। দুজনে সব শেয়ার করুন, দরকার হলে কোথাও বেড়িয়ে আসুন, আর একঘেয়েমি থাকবে না। জীবনকে জটিল করে কোনো লাভ নেই, জীবন সোজা সুন্দর,.......life is beautiful.....



(বি:দ্র: কারও জীবনকাহিনী না, "বেলাশেষে" মুভিটির ভাব সম্প্রসারিত করার ক্ষুদ্র প্রয়াস আর কি। :-) )

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৮

কলাবাগান১ বলেছেন: জীবনকে জটিল করে কোনো লাভ নেই, জীবন সোজা সুন্দর,.......life is beautiful.....

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৫২

জে এন হৃদয়০১ বলেছেন: :-)

২| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৫২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: কলাবাগান১ বলেছেন: জীবনকে জটিল করে কোনো লাভ নেই, জীবন সোজা সুন্দর,.......life is beautiful.....

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৩

জে এন হৃদয়০১ বলেছেন: :-)

৩| ১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: বেলাশেষে মুভিটা দেখেছি।

১৭ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:১৬

জে এন হৃদয়০১ বলেছেন: :-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.