নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ কোন মানুষ না, একজন পাগল-মানব।

জে এন হৃদয়০১

পাগল-মানবের ব্লগে স্বাগতম।

জে এন হৃদয়০১ › বিস্তারিত পোস্টঃ

প্রেজেন্টেশনের কিছু কথা

১৫ ই জুন, ২০২০ রাত ৩:১৪

প্রেজেন্টেশন দিতে প্রায় সকলেই ভয় পায়। জীবনের প্রথম প্রেজেন্টেশন দিতে গিয়ে ভয় কাজ করে নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আমি নিজে ভার্সিটির প্রথম বর্ষে যখন প্রথম প্রেজেন্টেশন দেই,বারবার প্রাকটিস করার পরেও প্রেজেন্টেশন দেওয়ার আগ পর্যন্ত অনেক টেনশন হচ্ছিল,তার উপর আমি ছিলাম গ্রুপ লিডার। তো প্রেজেন্টেশনটা ভালই দিয়েছিলাম। এরপর যতবার প্রেজেন্টেশন দিয়েছি দিন দিন পূর্বেরটা চেয়ে বেটার হয়েছে এবং সামনে আরও ভাল করার সুযোগ রয়েছে,কারণ এটা চর্চার বিষয়।যত বেশি চর্চা করবেন দিন দিন তত ভাল হবে।

তো আজকে শেয়ার করব, কিভাবে একটি প্রেজেন্টেশনের প্রস্তুতি নিবেন,প্রেজেন্টেশন তৈরি করবেন,চর্চা করবেন এবং সবশেষে পাওয়ারফুল ও ইফেক্টিভলি প্রেজেন্টেশন শুরু করবেন এবং পুরো সময় ধরে শ্রোতার মনোযোগ ধরে রাখবেন তা নিয়ে। চলুন শুরু করা যাকঃ

১। টপিকঃ
প্রেজেন্টেশনের টপিক নিয়ে গবেষণা করুন। বেশ কয়েকটি বই ঘাঁটুন, অনলাইন রিসোর্স সংগ্রহ করুন। এরপর আপনার টপিকের উপর ভিত্তি করে মুল থিমটি লিখুন।থিমটি এমনভাবে লিখবেন যাতে শুরুর চেয়ে শেষের কথাগুলো বেশি গুরুত্বপূর্ণ হয়,তাহলে অডিয়েন্স শেষ পর্যন্ত অপেক্ষা করে থাকবে।

২।এরপর মূল থিমটির সাথে কিছু উক্তি,গল্প বা প্রশ্ন যুক্ত করুন যা আপনার অডিয়েন্সকে ধরে রাখতে সাহায্য করবে।

৩। এরপর এমন একটি গল্প বা প্রশ্ন বা তথ্য বাছাই করুন যা আপনার প্রেজেন্টেশনের শুরুতে চমক হিসেবে থাকবে।
যেমনঃ "আপনি জানেন কি,,,,,,,,,,,,,,,,,,,,?" এরকম একটা প্রশ্ন বা তথ্য যখন অডিয়েন্সকে দিবেন তখন সহজেই তারা আপনার কথায় মনোযোগী হবে।

৪। উপরের তিনটি স্টেপে আপনার স্ক্রিপ্ট তৈরি করা হয়ে গেলে এবার আপনার স্ক্রিপটা পড়ুন,প্রয়োজনীয় পরিবর্তন বা সংশোধন লাগলে করুন। প্রেজেন্টেশনে যদি সময় নির্দিষ্ট করা থাকে, তাহলে লক্ষ্য রাখবেন আপনার স্ক্রিপ্টটা যাতে এমন হয় যেন নির্দিষ্ট সময়ে আপনি শেষ করতে পারেন।

৫। আর যদি গ্রুপ প্রেজেন্টেশন হয়, তাহলে প্রত্যেকেই নিজেদের স্ক্রিপ্ট তৈরি করে গ্রুপ মেম্বার ও লিডার মিলে রিভিউ করুন এবং স্ক্রিপ্ট ফাইনাল করুন।

৬। এবার মূল প্রেজেন্টেশনের আগে স্ক্রিপ্ট অনুযায়ী চর্চা করুন। আর গ্রুপ প্রেজেন্টেশনের ক্ষেত্রে স্ক্রিপ্ট অনুযায়ী চর্চার পাশাপাশি টিম মেম্বারদের কথা বলার গতি ও স্বর যথাসম্ভব একই রকম রাখার চর্চা করুন। এছাড়াও টিম মেম্বারদের Transition যেন ঠিক থাকে সেটিও চর্চা করুন।

৭। ড্রেস কোডঃ ড্রেসের ব্যপারে খেয়াল রাখুন। প্রেজেন্টেশন সাধারণ ফরমাল ড্রেসে দেওয়া হয়। তো আপনার প্রেজেন্টেশনের ধরণ অনুযায়ী ড্রেস নির্বাচন করুন।

৮। এবার প্রেজেন্টেশন শুরুর পালা।স্টেজে উঠেই প্রেজেন্টেশন শুরু না করে কয়েক কয়েক সেকেন্ড পর শুরু করবেন। এতে করে অডিয়েন্স ও আপনার মধ্যে একটা প্রস্তুতির ভাব আসবে।এরপর আপনার স্ক্রিপ্ট ও পূববর্তী চর্চার মত প্রেজেন্টেশন শুরু করুন।

৯। বডি ল্যাঙ্গুয়েজ ঠিক রাখবেন। খুব সুন্দরভাবে দাড়িয়ে প্রেজেন্টেশন দেওয়ার চেষ্টা করবেন আর হাঁটলে স্মুথলি হাঁটবেন। খুব দ্রুত হাটবেন না বা সটান দাড়িয়েও প্রেজেন্টেশন দিবেন না। বডি ল্যাঙ্গুয়েজে নার্ভাসনেস প্রকাশ না পায় যেন।

১০। আই কন্টাক্টও খুব জরুরী। আই কন্টাক্ট এমন হবে যেন মনে হয় আপনি পুরো অডিয়েন্সের দিকে তাকিয়ে আছেন।

১১। কৃতজ্ঞতা জানিয়ে প্রেজেন্টেশন শেষ করবেন।


আমি মূলত,এরকম কিছু স্টেপ ফলো করে প্রেজেন্টেশন দিয়ে থাকি,সব হয়ত লিখতে পারি নি। দিন দিন হয়ত আরও অনেক নতুন কিছু শিখব জানব। আজ এ পর্যন্তই। আশা করি এ তথ্যগুলো অনেকের কাজে লাগবে। ধন্যবাদ।


By
JN Hridoy
Campus Ambassador (CU)
Bangladesh Language Speaking Club

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২০ রাত ৩:২৭

চাঁদগাজী বলেছেন:



কিসের প্রেজেন্টেশন?

২| ১৫ ই জুন, ২০২০ সকাল ১০:৪৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। জানলাম।

৩| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: তথ্য জানানোর জন্য ধন্যবাদ।

৪| ১৫ ই জুন, ২০২০ দুপুর ২:১৩

বিজন রয় বলেছেন: ভাল করেছেন এটা নিয়ে পোস্ট দিয়ে।
অনেকের কাজে লাগবে।

১৫ ই জুন, ২০২০ দুপুর ২:১৬

জে এন হৃদয়০১ বলেছেন: ধন্যবাদ।

৫| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৪:৩৮

নতুন বলেছেন: প্রেজেন্টেশনের মাধ্যম হিসেবে পাওয়ার পয়েন্ট বা ফ্লিপ চাট বা অন্য কোন কিছু ব্যবহার করুন। মানুষ শুধুই কথা শুনতে চায় না।

পাওয়ার পয়েন্ট যেন সব কিছু লেখা না থাকে আর আপনি ঔখান থেকে দেখে দেখে পড়ছেন। ২০-৩০% পাওয়ার পয়েন্টে থাকবে বাকিটা আপনি বন`না করবেন।

প্রশ্ন করা গল্প করা, ওডিয়েন্সকে আরো বেশি ভালো ভাবে সংযুক্ত করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.