নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জয় পাঠক

সহজ আলোয় দেখা...

জয় পাঠক

যন্ত্রের জন্যে পদ্য, মানুষের জন্যে গদ্য - এই নিয়ে ভাবাভাবির সারাবেলা

জয় পাঠক › বিস্তারিত পোস্টঃ

প্যারাডক্স

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৭:০৩

আমার অফিসের অনেক সহকর্মীর ধারণা আমার আধ্যাত্মিক ধরণের ক্ষমতা আছে।



বিষয়টার সূত্রপাত বছর দেড়েক আগে। আমার এক সহকর্মী আমার মতোই স্ত্রী নিয়ে এখানে এসেছে মাত্র। সহকর্মীটি সারাদিন অফিসে থাকে। তাদের বাচ্চা-কাচ্চা নেই। সারাদিন বাসায় বসে থেকে থেকে তাঁর স্ত্রী বোর হয়ে যাচ্ছিল, নিজে একটা চাকরি নেবার চেষ্টা চরিত্র করছিল বেশ কিছু দিন ধরে, কিন্তু কেন জানি সুবিধা করে উঠতে পারছিল না। এ জন্যে তার স্ত্রীর প্রচন্ড মন খারাপ। এ নিয়েই একদিন লাঞ্চ আওয়ারে বলছিল, আর অনুরোধ করছিল আমি যেন তার স্ত্রীর জন্যে "পজেটিভ এনার্জি" পাঠাই। আমি স্বভাব সুলভ মুচকি হাসলাম, কিছুই বললাম না।



পরদিন সেই সহকর্মীটি অফিসে এসেই আমাকে পারলে জড়িয়ে ধরে খুশীতে! গতকালই তার স্ত্রীর একটা চাকুরী হয়েছে, এবং শুধু সাধারণ চাকুরী না, কর্পোরেট পর্যায়ের হাই প্রোফাইল জব। সহকর্মীটির ধারণা এটার পেছনে আমার পজেটিভ এনার্জি কাজ করেছে, এবং মহা আনন্দে সেটা অফিসের সবাইকে বলে বেড়ালো। তার এধরণের কথায় সবার বিস্মিত হবার কারণ ছিল, কারণ যে একথাটি বলছে সে নিজে এর আগে মাইক্রোসফটের মতো বড় প্রতিষ্ঠানে প্রথম সারির ডেভেলপার হিসেবে কাজ করে এসেছে, খটখটে কঠিন যুক্তি নিয়েই যেখানে রাত-দিন পড়ে থাকতে হয়। কিন্তু প্রতিটা কঠিন যুক্তিবাদী মানুষের ভেতরে যে একধরণের অযৌক্তিক মানুষ বাস করে, এই সত্যি সবার জানার কথা না।



এরপর থেকে ছোট-খাটো নানা বিষয়ে অফিসের কেউ কেউ কখনো গোপনে, কখনো প্রকাশ্যে তাদের নানা ব্যক্তিগত বিষয়ে ভবিষ্যৎবাণী করতে অনুরোধ করতো। আমি প্রতিবারই বলেছি আমি নিজেই এধরণের বুজরুকিতে বিশ্বাস করি না। তবু তারা শুনতে রাজি না, আমাকে কিছু একটা বলতে হবে, কি আর করা, আমি আমার পর্যবেক্ষণের উপর ভিত্তি করে কিছু একটা বলে দেই, যেটার নির্দিষ্ট কোন অর্থ নেই, যে কোন দিক থেকে দেখলেই সত্যি হবে, যেমন, আগামী এক বছরের ভেতর তোমার জীবনে একটা বড় ধরণের সারপ্রাইজ আসবে। জিজ্ঞাসকারী ভুরু কুঁচকে চিন্তিত গলায় বলে, ভালো না খারাপ সারপ্রাইজ। আমি মাথা নেড়ে বলি সেটা বলতে পারছি না, তবে ভালো হবার সম্ভাবনাই বেশি। জিজ্ঞাসকারীর চিন্তিত ভুরু সোজা হয়। সবাই আসলে তাই বিশ্বাস করে যেটা সে শুনতে চায়।



আরেকজন এসে চেপে ধরলো সে কতো দিনের মধ্যে মিলিওনিয়ার হচ্ছে, আমি মাথা চুলকে বললাম, বছর পাঁচেকের মধ্যে সম্ভাবনা আছে। সেও নিশ্চিন্ত হয়ে চলে গেল। কয়েকদিন পরে সবার সাথে এক আড্ডায় আমার এই ভবিষ্যৎবাণীর কথা বললো, "আশরাফ বলেছে আমি কয়েক বছরের মধ্যে মিলিয়ন ইউএস ডলারের মালিক হচ্ছি।" আমি কি মনে করে বললাম, ইউএস ডলারের কথাতো বলিনি। মিলিওনিয়ার হলে তোমার দেশের লোকাল কারেন্সিতে হওয়াই যুক্তিযুক্ত। এটা শুনে বেচারার মুখ অন্ধকার হয়ে গেল। এটা দেখে আমারো খুব মন খারাপ হয়ে গেল, কেন যে এ কথা বলতে গেলাম। আমি যতোই তাকে বোঝাই, আমি কথাটা তাকে বলেছি সে খুব মেধাবী ও পরিশ্রমী, ইতোমধ্যেই তার কিছু টাকা জমেছে। ক্যারিয়ারের এই পর্যায়ে আরো কিছু দিন খাটলে, এমনিতেই তুমি মিলিওনিয়ার হয়ে যাবে। আর তাছাড়া আমিতো বলনি লোকাল কারেন্সিতে শুধু এক মিলিয়ন হবে, সেটা কয়েক মিলিয়নও হতে পারে। আমার এ ব্যাখ্যায় সে খুব খুশী হতে পারলো বলে মনে হলো না!



দিন দিন অন্যান্যদের মধ্যে এইসব বুজরুকি বিশ্বাস ছড়িয়ে যাচ্ছে দেখে একজন বিরক্ত হয়ে সবার সামনে বললো, ঠিক আছে ভবিষ্যৎ না, তুমি আমার একটা অতীত বলো দেখি। যথারীতি আমি বললাম, আমার কোন দৈব বল নেই, তবে তুমি চাইলে আমি আমার অবজার্ভেশনের উপর ভিত্তি করে কিছু বলতে পারি। সে মাথা নেড়ে বললো, বলো। সবাই আমার দিকে তাকিয়ে আছে। আমি মিনিট খানেক চিন্তা করে বললাম, ষোল বছর বয়সে তোমার বড় ধরণের একটা আনকম্ফোর্টেবল এক্সপেরিয়েন্স আছে। এটা শুনে জিজ্ঞাসকারীর মুখ শুকিয়ে গেল। মুখে বললো, আমার ঠিক মনে পড়ছে না। আর তাতেই কাজ হয়ে গেল, সবাই নিশ্চিত হয়ে গেল, জিজ্ঞাসকারী কিছু একটা চেপে যাচ্ছে।



আমি বড় একটা নিশ্বাস ফেললাম। মানুষ কতো সহজেই অলৌকিকতায় প্রভাবিত হয়। পৃথিবীর সেরা মানের পড়াশোনাও মানুষকে এ থেকে পুরোপুরি মুক্ত থাকতে পারেনা!

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৭:৩৫

নীল-দর্পণ বলেছেন: মানুষ যা আশা করে তাই শুনতে চায়....

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৫

জয় পাঠক বলেছেন: :)

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:১৬

অহনাব বলেছেন: মানুষ কতো সহজেই অলৌকিকতায় প্রভাবিত হয়। পৃথিবীর সেরা মানের পড়াশোনাও মানুষকে এ থেকে পুরোপুরি মুক্ত থাকতে পারেনা!

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৫

জয় পাঠক বলেছেন: :)

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৩২

আরিফ রুবেল বলেছেন: অলৌকিক বিষয়গুলোতে বিশ্বাস করে মানুষ নিজেকে স্বান্তনা দেয়। মানুষ যা কিছু ব্যাখ্যা করতে পারে না তাকেই অলৌকিকতার ঘাড়ে চাপিয়ে দেয়ার চেষ্টা করে। নিজের কৃতকর্মকে ঢাকতে অদৃষ্টকে দোষারোপ করে। এটাই মানুষের চরিত্র।

পুনশ্চ : আধুনিক বিশ্বে প্রচণ্ড শিক্ষিতদের যখন এলিয়েন নিয়ে মাতামাতি করতে দেখি তখন আমাদের অনুন্নত বিশ্বের ভুত প্রেতের আতংককে খুব একটা সমস্যা মনে হয় না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪২

জয় পাঠক বলেছেন: চমৎকার মন্তব্যের জন্যে ধন্যবাদ :)

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩২

ভিটামিন সি বলেছেন: ভাইজানের এলাকায় কি বড় বটগাছ আছে। আপনি খাড়ান, আমি লাল সালু কাপড় নিয়া আইতাচি। আপনারে পিন্দায়া দিয়া বট গাছের নিচে বসায়া দিমু, আমি আমি খালি টেকা গুনমু।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৪

জয় পাঠক বলেছেন: হা হা হা! হক মাওলা!

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩০

ড. জেকিল বলেছেন: তাহলে তো আপনার সত্যিই আধ্যাত্নিক জ্ঞান আছে। :)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৪

জয় পাঠক বলেছেন: পরের মন্তব্যের জবাব দ্রষ্টব্য :)

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

মামুন রশিদ বলেছেন: সত্যিই এরকম কিছু আছে নাকি আপনার মাঝে ;)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪২

জয় পাঠক বলেছেন: নারে ভাই।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

দি সুফি বলেছেন: আপনি বাংলাদেশে এসে কোন একটা বাবা নাম ধারন করে বেশ ভালো কামিয়ে নিতে পারবেন ;) ;)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৩

জয় পাঠক বলেছেন: আমি অলরেডি বাবা, আমার সন্তানদের। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.