নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জয় পাঠক

সহজ আলোয় দেখা...

জয় পাঠক

যন্ত্রের জন্যে পদ্য, মানুষের জন্যে গদ্য - এই নিয়ে ভাবাভাবির সারাবেলা

জয় পাঠক › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন পুত্র

১৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:৩১



তোমার চারপাশে যে মানুষদের দেখেছো, তুমি জেনে রাখো, এদের অনেকেই তোমাকে পছন্দ করে, তোমাকে ভালোবাসে। হয়ত কোন কারণে তোমার হাসিটা কারো খুব পছন্দ হয়ে গেছে, হয়ত তোমার কথা বলার ভঙ্গী মনে করিয়ে দেয় তার ছোটবেলার কোন সুন্দর মুহূর্তের কথা, হয়ত কোন কারণ ছাড়াই কেউ কেউ তোমাকে খুব পছন্দ করে। এদের অনেকেই তোমাকে পাশে বসিয়ে কিছুক্ষণ কথা বলতে চায়, কেউ কেউ হাত বুলিয়ে দিতে চায় তোমার মাথায়। তাদের কারো কারো খুব ইচ্ছে করে তার যতটুকু সাধ্য আছে তার সবটুকু দিয়ে তোমার জন্যে কিছু করার, তোমার পাশে থাকার।

কিন্তু তাদের ইচ্ছেটা বাস্তবে আসার আগেই মিলিয়ে যায়, পরক্ষণেই তাদের ছুটতে হয়, নতুন কোন যুদ্ধ মোকাবিলায়। পৃথিবী খুবই অদ্ভুত একটা জায়গা। প্রায় ৭০০ কোটি মানুষের প্রত্যেকেই নানা-রকম সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। লাল রঙের সমস্যা, নীল রঙের সমস্যা, হলুদ রঙের সমস্যা। একজন সমস্যা তৈরি করছে, আরেকজন সেটার মুখোমুখি হচ্ছে, হয়তবা আরেকজন সেটার সমাধান করছে।


তাদের সেই ব্যস্ত সময়ের কোন এক ক্ষণে মনের কোণে ঝিলিক দিয়ে ওঠো তুমি। তোমার কথা ভেবেই তাদের ক্লান্তিকর কোন মুহূর্ত রঙ্গীন হয়ে ওঠে, মুখে ফুটে ওঠে এক চিলতে হাসি।

তোমার সারা জীবনে অনেকের ভালোবাসা তুমি সাদা চোখেই দেখতে পাবে, কারো কারো ভালোবাসা বুঝতে হলে তোমাকে দেখতে হবে দেখার বাইরের অদেখাকে। তোমার জীবনকে অর্থপূর্ণ করতে হলে দেখা-অদেখার এই রত্নগুলোকে খুঁজে বের করতে হবে। তুমি বুঝতে পারবে জীবন মানেই কঠিন-নির্মম নয়, এখানেও ফুল ফোটে প্রতিদিন, তোমার সমস্ত চেতনাকে পরিপ্লুত করে দেবার জন্যে যথেষ্ট পরিমাণ ভালোবাসা এই পৃথিবীতেই আছে।

ভালোবাসা অমূল্য, কিন্তু তার একটা দায় আছে। যে মানুষগুলো তোমাকে ভালোবাসে, দেখায়-অদেখায়, চেষ্টা কোরো সেই ভালোবাসার দায় শোধ করে দিতে। অর্থ দিয়ে নয়, শক্তি নিয়ে নয়, কবিতা দিয়ে নয়, গল্প দিয়ে নয় - কোন এক পড়ন্ত বিকেলে সেই মানুষটির কাছে চুপ করে কতোক্ষণ বসে থেকো, তাতেই হবে।

তোমার জীবন ভালোবাসায় পরিপূর্ণ হোক - এই কামনা রইল।

শুভ জন্মদিন পুত্র।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৪২

মামুন রশিদ বলেছেন: জন্মদিনে শুভকামনা রইলো আপনার পুত্রের জন্য ।

১৯ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:২৪

জয় পাঠক বলেছেন: ধন্যবাদ ভাই। আপনার জন্যেও শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.