নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অবিনশ্বর ছায়া, রহস্য ঘেরা, অতি সাধারণ সামান্য মানুষ !জন্ম-জন্মান্তর পৃথিবীতেই পরে আছি !!

জে আর সিকদার

আমার অচেনা আমি

জে আর সিকদার › বিস্তারিত পোস্টঃ

কালের হাল, আজব দেশ ফিলিপাইন।

১৮ ই জুন, ২০১৭ দুপুর ১২:৫৬

নগ্ন্যতাই অশ্লীলতা নয়, আধুনিকতাও নয় ।
হারিয়ে যাক সব অন্ধকার,
আলোকিত হোক পৃথিবী একই আলোতে।



ছবির মতোই পোশাক পরিহিত মানুষ যখন চোখের সামনে বাস্তবে দেখি, মনের অজান্তেই নানান ভাবনা মনে উদয় হয়। আমি শালিনতা প্রসংগে কখনই এসব নিয়ে ভাবি না, সময় ও পরিবেশের সাথে মানিয়ে নেই নিজেকে। বাস্তব জীবনে প্রথম কোন অর্ধনগ্ন ললনা দেখেছিলাম বাংলাদেশের গ্রামীণ ঐতিহ্যময় যাত্রাপালায়। সময়ের পরিবর্তনে নগ্নতা অতি সহজলভ্য হয়ে গেছে ভার্চুয়াল মাধ্যমে। আমাদের দেশ পৃথিবীর অনেক দেশের তুলনায় এখনও যথেষ্ঠ সভ্য। কোন এক জাতির পোশাক পরিচ্ছেদ সেই জাতির পরিচয় বহন করে বলে আমার মনে হয়। আমি ২০১৬ সাল পর্যন্ত ২২ বছর বয়স অবধি দেশের সীমানা পেরুতে পারি নাই। ২০১৭ সালের জানুয়ারিতে ইন্ডিয়া গেলাম, ৬৫ দিনে ঘুড়ে বেড়িয়েছি ভারতের ১৩ টি রাজ্য, ২য় বারের মতো অর্ধনগ্ন ললনা দেখি কলকাতার একটা বারে। ৩য় দর্শন দিল্লিতে একটা বারে। মদ খাওয়ায় আমার কখনই আগ্রহ ছিল না, এখনও নেই। প্রথম বার বারে গিয়েছিলাম কৌতুহল নিয়ে, ২য় বার বন্ধুর কৌতুহল মেটাতে। যাই হোক যখন, থাইল্যান্ডের উদ্দেশ্যে জীবনের প্রথম বিমানে উঠি তখন, সাদা চামড়ার অর্ধনগ্ন ললনা প্রথম বারের মতো দেখি। থাইল্যান্ড ঘুড়ে যখন ফিলিপাইন আসলাম এখানে অদ্ভুত কিছু বিষয় আমার ভাবনায় চলে আসলো।
এখানকার মানুষের লাইফ স্টাইল ইউরোপিনাদের মতো, কিন্তু তাদের সম্পদ এশিয়ান দেশগুলোর ৩য় শ্রেনীর দেশের মতই ! সমস্যা এখানেই,
খ্রিস্টান ধর্মের একমাত্র রাষ্ট্র এশিয়া মহাদেশে।
পোশাকের ফ্যাশনে এরা পশ্চিমা দেশগুলোর সাথে তাল মেলায়, অভাব আর স্বভাব মিলে এই জাতির এই অবস্থা। জাতি হিসেবে এরা মাতাল জাতি! মদ আর শুকরের মাংশ খেতে পেলে এরা স্বর্গ পায়। মাতালের পোশাকের খেয়াল কে রাখে! অবাধ যৌনতা & মুক্ত বিবাহরীতি এ দেশকে অন্ধকারে ডুবিয়ে রাখছে, এরা হয়তো অন্ধকারকেই আলো মনে করে। অথবা নিজেদেরকে অন্ধকারে রাখতেই চায়।
ছোট পোশাকের যত সুবিধা তার পুরোটাই এরা ভোগ করে। শরীর প্রদর্শনের একরকম প্রতিযোগীতায় মেতে আছে এ মাতাল জাতি।

পর্যোটন এরিয়ার গল্প বলবো অন্য একদিন, তবে বলে রাখি ৭০০০+ দ্বীপ নিয়ে গঠিত এ দেশে হাজার হাজার পর্যোটন প্লেস আছে। আমার ধারনা পৃথিবীর সর্বোচ্চ সংখ্যক এয়ারপোর্টের দেশ এই ফিলিপাইন! সঠিক সংখ্যা না পাওয়া পর্যন্ত জানতে পেরেছি কমপক্ষে ২৫০ টি!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৭ দুপুর ১:১৬

নাগরিক কবি বলেছেন: আমাদের দেশ সভ্য সেটা আমদের কালচারের ভিত্তিতে। ভিন্নদেশ ভিন্ন কালচার। আপনি ফিলিপাইন থাইল্যান্ড এর সাথে নিশ্চই আমাদের তুলনা করতে পারেন না। মিয়ানমারে রাস্তার মোরে মোরে গ্যান্ড রয়েল হুইস্কির দোকান। তাই বলে ওদের কালচারে এটা কটাক্ষ নয়।

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫৯

জে আর সিকদার বলেছেন: জী ভাই, তবে আমি কল্পনায় ভাবি একটা পৃথিবী একটাই দেশ। থাকুক সবকিছুতে ভিন্নতা, সবাই মেনে নিক সবার একতা।

২| ১৮ ই জুন, ২০১৭ দুপুর ১:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ওমা, পেন্টটি ছেড়া!!!!

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০০

জে আর সিকদার বলেছেন: এটাই ফ্যাশন !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.