নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অবিনশ্বর ছায়া, রহস্য ঘেরা, অতি সাধারণ সামান্য মানুষ !জন্ম-জন্মান্তর পৃথিবীতেই পরে আছি !!

জে আর সিকদার

আমার অচেনা আমি

জে আর সিকদার › বিস্তারিত পোস্টঃ

প্রাকিতিক স্বর্গময় সুন্দর দেশ, ছবি ব্লগ।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪০

হাজার দ্বীপের দেশ।
ফিলিপাইন (১) ১০০ দ্বীপ

হাজার দুয়েক প্রবাসী বাংলাদেশী ফিলিপাইনে। আমার চেনে জানা অনেকেই ফিলিপাইন দেশটাকে চেনেই না। আমি ফিলিপাইন থাকি জানালে , তারা জানতে চায় ফিলিপাইন কোথায় ? ঊত্তর-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন , নতুন করে পরিচয় করে দেবার কিছু নেই। স্প্যানিশ এক নাবিক (ফিলিপ) ব্যাবসা করতে এসে ৭০০০ + দ্বীপকে একটি দেশ হিসেবে প্রতিষ্ঠা করে (ফিলিপাইন) ।
(২) ম্যানিলা সাগর

(৩) ১০০ দ্বীপ

(৪) বাগিও, ফিলিপাইন

(৫) ম্যানিলা সাগর

(৬) বোরাকি, ম্যানিলা

(৭)তাগাইতাই, ফিলিপাইন

(৮) বানাওয়ে রাইস ত্রেছেস

(৯) বহল , চকলেট হিল

(১০) পুখা , ফিলিপাইন

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৭

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার সব ছবি !!
দেশ তো মনে হয় অনেক সুন্দর ।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৫

জে আর সিকদার বলেছেন: হুম তাই তো লক্ষ লক্ষ পর্যটক প্রতি বছর হাজার মাইল সাগর পাড়ি দিয়ে ছুটে আসে ।

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৪

আহমেদ জী এস বলেছেন: জে আর সিকদার ,




ফিলিপাইন আসলেই প্রাকৃতিক ভাবে সুন্দর একটি দেশ । ছবিগুলো চমৎকার ।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৯

জে আর সিকদার বলেছেন: জি ভাই শত শত জায়গা আছে, এখানে মাত্র কয়েকটা জায়গার ছবি।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ছবির মতো দেশ ফিলিপাইন,
একানের প্রকৃতি যেমন সুন্দর
তেমনি এখানকার মানুষ।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১১:৪১

জে আর সিকদার বলেছেন: সত্যিই , ফিলিপাইনের কোন মানুষের সাথে সামান্য আলাপ করলেই বন্ধু হয়ে যায়।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ফিলিপাইন দেশ সম্পর্কে প্রাথমিক ধারণা পেতে পড়ুনঃ
১.ফিলিপাইন, দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের এক দ্বীপমালা, যা ৭১০৭টি দ্বীপের সমন্বয়ে গঠিত, ফিলিপাইনের রয়েছে বিশ্বের অন্যতম এক দীর্ঘ উপকূলরেখা।দেশটি তিনটি প্রধান দ্বীপপুঞ্জে বিভক্তঃ লুজান, যেখানে রাজধানী ম্যানিলার অবস্থান; ভিসাইয়াস (সেবু, ভিসাইয়াস-এর কেন্দ্রে অবস্থিত); এবং মিন্দানাও, দক্ষিণের দ্বীপ এবং এখানে মুসলমানরা সংখ্যাগরিষ্ঠ। ভ্রমণ বিষয়ক অনেক পত্রিকা, বোরাকেয় এবং পালাওয়ানকে বিশ্বের সবচেয়ে সুন্দর দ্বীপগুলোর মধ্যে অন্যতম হিসেবে তালিকাভুক্ত করেছে।

২ পূর্ব তিমুর ছাড়া, ফিলিপাইন হচ্ছে এশিয়ার একমাত্র ক্যাথলিক প্রধান রাষ্ট্র, উত্তরাধিকার সুত্রে স্পেনের কাছ থেকে এই ধর্ম এসেছে, কারণ দেশটি ৩০০ বছর স্পেনের কলোনি ছিল। ১৮৯৮ সালে স্বল্প সময়ের জন স্বাধীনতা অর্জন করার পর, আবার তা ১৯৪৬ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের উপনিবেশে পরিণত হয়। দ্বীপটিতে ক্যাথলিক ধর্মের প্রাধান্য এবং ইংরেজি ভাষার জনপ্রিয়তা ব্যাখ্যা করার জন্য যেমনটা কিছু কিছু ফিলিপিনো বলে: “আমরা ৩০০ বছর চার্চের এবং ৫০ বছর হলিউডের অধীনে কাটিয়েছি”!

নাগরিক এবং নেতাদের মাঝে ক্যাথলিক বিশ্বাস গভীর হওয়ার কারণে, ভ্যাটিকান ছাড়া ফিলিপাইন এখনো বিশ্বের একমাত্র দেশ যেখানে কোন বিবাহ বিচ্ছেদ আইন নেই।

৩। ম্যানিলা হচ্ছে ফিলিপাইনের প্রধান শহর এবং রাজনৈতিক রাজধানী। এটা ম্যাট্রো ম্যানিলার অংশ, যা ১৭টি শহর এবং পৌরসভার সমন্বয়ে গঠিত। মাকাতি সিটি হচ্ছে দেশটির অর্থনীতির কেন্দ্রবিন্দু।

ভিসাইয়াসে, সেবু হচ্ছে এর প্রধান অর্থনৈতিক কেন্দ্র। দেশটিতে যে ৮০ টি প্রদেশ আছে, এটি তার একটি এবং এটি দেশটির সবচেয়ে সেরা পর্যটন কেন্দ্র। সেবু প্রদেশের রাজধানী সেবু সিটিতে জিভি সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সেবুকে, ফিলিপাইনের ক্যাথলিক ধর্মের জন্মস্থান হিসেবে জানা যায়। এটি খাবার, ধর্মীয় উৎসব, ক্যাথেড্রাল, পাখির অভয়ারণ্য, এবং প্রিষ্টিন দ্বীপের জন্য বিখ্যাত। সেবু বিমান বন্দর ম্যাকটান দ্বীপে অবস্থিত, যেখানে জনপ্রিয় সাদা বালুর সমুদ্রতট অবকাশ যাপন কেন্দ্র অবস্থিত।

ফিলিপাইনের অন্যতম এক বীর লাপু-লাপু (ম্যাকটানে যার স্মৃতিস্তম্ভ তাকে স্মরণ করছে), যিনি ছিলেন স্থানীয় এক গোত্রপ্রধান যে ১৬ শ শতকে স্প্যানিশ হামলাকারীদের বিরুদ্ধে লড়াই করার সময় নিহত হয়।

৪. তথাকথিত প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় বলয়ে অবস্থিত হবার কারণে ফিলিপাইন প্রায়শ শক্তিশালী টাইফুন, ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে কেঁপে ওঠে। গত বছর টাইফুন হাইয়ান (স্থানীয় ভাবে ইয়োলান্ডা নামে পরিচিত) এর আঘাতের কারণে লেয়েত্তা এবং সামার আইল্যান্ড আন্তর্জাতিক শিরোনাম হয়ে ওঠে, যা ছিল ইতিহাসের রেকর্ড করা ক্রান্তীয় অঞ্চলের সবচেয়ে শক্তিশালী টাইফুন।

কিন্তু উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, জানুয়ারি মাসে টাইফুন কালে ভদ্রে আঘাত হানে। এই সময়টা সমগ্র দেশটি ভ্রমণ করার জন্য চমৎকার সময় কারণ সাড়া দেশ জুড়ে এখন শীতল আবহাওয়া বিরাজ করছে। কতটা শীতল? সেই পরিমাণ ঠাণ্ডা নয়,যদি আপনি সে রকম কোন শীতের দেশের বাসিন্দা হোন, আর তাই আমি বলছি আপনার গ্রীষ্মের পোষাক গুছিয়ে ফেলুন এবং আর ভারী জ্যাকেট ঘরে রেখে আসুন। তবে সাথে ছাতা নিয়ে আসবেন কিন্তু!

৫. সেবুতে ভ্রমণ নিরাপদ। এখানে পুরো শহর জুড়ে সহজে ট্যাকিস পাওয়া যায় (সেবুতে কোন ট্রেন নেই) । এবং জীপনীতে অবশ্যই চড়বেন, যা এই দেশের প্রতীক এবং জনপ্রিয় গণ পরিবহন।

৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

ওমেরা বলেছেন: খুব সুন্দর ।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৩

জে আর সিকদার বলেছেন: ধন্যবাদ।

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: খুবই সুন্দর দেশ। অনেকগুলি দ্বীপ নিয়ে গঠিত পর্যটকদের আকর্ষণের অন্যতম একটি দেশ। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট দেয়ার জন্য।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৪

জে আর সিকদার বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৭| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৯

মোস্তফা সোহেল বলেছেন: ছবি গুলি অনেক সুন্দর।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৫

জে আর সিকদার বলেছেন: ধন্যবাদ

৮| ২৫ শে নভেম্বর, ২০১৭ সকাল ৮:৪২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আপনি কি ফিলিপাইনে আছেন? দ্বীপগুলো চমৎকার। মুগ্ধ হলাম।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৬

জে আর সিকদার বলেছেন: জি, আমি ফিলিপাইন আছি। ধন্যবাদ মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.