নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছাইয়ের নেই আগুনের ভয়

জুলিয়ান সিদ্দিকী

জগতের সব কাজই আমি পারি না। অনেক কাজে অলস হলেও লিখতে কখনও ক্লান্তি বোধ করি না। এতে করে আমার সময়গুলো ভালো কাটে।

জুলিয়ান সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

ছোটগল্প: পরিকল্পনা

০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৪১

সকাল সকাল কোত্থেকে এসে লালু দফাদার কিছু একটা দিয়ে দরজায় ঘা দিচ্ছিল জোরেশোরে আর চিৎকার করে ডাকছিল, মইত্যারে, ওই মইত্যা। হালার পুত মইরা গেছস না বাইচ্যা আছস? কী খাইয়া এত ঘুম হয় তর? মইত্যা!



রাতের দিকে ঘুমুতে ঘুমুতে বেশ কিছুটা দেরি হয়ে গিয়েছিল মতির। সব্জির চালান নিয়ে ঢাকা যাবার সময় কিছু লোকজন গাড়িটাকে ভেঙেচুরে আগুন দিয়ে পুড়িয়ে দিল। তা নিয়ে থানা চেয়ারম্যান শ্রমিক ইউনিয়নসহ নানা জায়গায় ছুটোছুটি করে বেজায় ক্লান্ত হয়ে বাড়ি ফিরে এসেছিল মধ্যরাতে। লালু দফাদারের চিৎকার চেঁচামেচিতে পুরো না হওয়া ঘুমটা ভেঙে যেতেই মনটা তিতা হয়ে যায় তার।



গায়ের কাঁথাটা সরিয়ে ঘুম জড়ানো চোখ ডলতে ডলতে উঠে পড়ে কোমরের কাছে লুঙ্গীটা জড়াতে জড়াতে দরজা খুলে দিয়ে লালুর উদ্দেশ্যে বলল, এমন বিয়ান বিয়ান কী মরা লাগল আবার?



-অখনই তরে যাইতে হইব আমার লগে। চেয়ারম্যান খবর কইছে।



-ব্যাডার বউ গাভ ছাড়ছেনি যে, কওনের লগে লগেই আমারে দৌড় পাড়তে হইব?



এমনিতেই ঘুমটা নষ্ট হয়েছে বলে মেজাজ খারাপ ছিল, তার ওপর লালুর কথা শুনে গরম তেলে পানির ছিটা পড়ল যেন।



হাতের লাঠিটা ঘুরাতে ঘুরাতে লালু ফের বলে, তুই আমার লগে যাবি, না গলায় গামছা লাগাইয়া টাইন্যা নিয়া যামু?



-যেমন ভাব দেহাইতাছ জানি খুনের আসামী আমি। আমারে চেতাইলে ভালা হইব না কইয়া দিতাছি!



-এত কথা না কইয়া বাইর হ ঘর থাইক্যা।



-আইচ্ছা, দুইডা মিনিট দেরি কর, প্যাটটা পাতলা কইরা আইতাছি।



মতি ঘরে তালা দিয়ে দরজার সামনে থেকে প্রায় দোমড়ানো আর শ্যাওলা ধরা অ্যালুমিনিয়ামের ঘটিটা তুলে নিয়ে ঘরের পেছনে চলে যায় কোথাও।



মতির বদ্ধ ঘরের দরজার সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে হাতের লাঠিটা এক হাতে ধরে অন্য হাতের তালুতে আঘাত করে তালির মতো শব্দ করে। তারপর হয়তো মতির বিলম্বের কারণেই পেছনের রাস্তার দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে অস্থির ভাবে এদিক ওদিক হাঁটাহাঁটি করতে থাকে।



বেশ কিছুক্ষণ পার হয়ে গেলে মতি ফিরে আসতেই লালু তাড়া লাগায়, তর আর কতক্ষণ?



-আমার হইছে। তয় নাস্তা করানি লাগব কইলাম!



-আগে মেলা কর। নাস্তা তর কোনখান দিয়া দেওন যায় পরে ভাইব্যা দেখমু।



লালু দফাদারের সামনে থেকে পথ চলতে চলতে অনেক ভেবেও কুলিয়ে উঠতে পারে না মতি। চেয়ারম্যানের সঙ্গে তার সম্পর্কটা খুব মন্দ না হলেও তেমন একটা ভালো নয়। সাধারণত ছোটখাটো অপরাধমূলক কাজই তাকে দিয়ে করাতে পছন্দ করে লোকটা। তাই এবার আরো খারাপ কিছু করানোর উদ্দেশ্যেই তাকে ডাকিয়ে নিয়ে যাওয়া হচ্ছে এ ব্যাপারে সে নিশ্চিত প্রায়।



না থেমে একটানা পথ চললেও পেছন থেকে মাঝে মধ্যেই লালু হাতের লাঠিটা দিয়ে মতির কাঁধে কখনো বা পিঠে খোঁচা দিচ্ছিল। সে সঙ্গে এও বলছিল, আরো চালাইয়া হাঁট!



গেরস্থ তার হালের বলদকে যেভাবে নানা বিচিত্র শব্দে মাঠ বা ক্ষেতের দিকে তাড়িয়ে নিয়ে যায় লালুর ব্যাপারটাও তেমন কিছু একটা মনে হচ্ছিল মতির কাছে। আস্তে আস্তে তার রাগ বাড়তে থাকলেও প্রাণপণ চেষ্টা করছিল সংযত থাকতে। কিন্তু আরেকবার মাথার পেছনে ওপর লাঠির খোঁচা লাগতেই তার কী হয় নিজেই বুঝতে পারে না। হঠাৎ পেছন দিকে ঘুরে গিয়ে এক হাতে লালুর লাঠি ধরা হাতের কবজি আর অন্যহাতে গলার কাছে খাকি উর্দির কলার চেপে ধরে বলে, আলবদরের পুত! কী মনে করস নিজেরে? আমারে গরু চোর পাইছস না মাগিবাজ পাইছস? তারপরই লালুকে এক ঝটকায় মাটিতে পেড়ে ফেলে তার বুকে চেপে বসে সে।



লালুর চোখে আতঙ্ক দেখতে পায় সে। কিছু বলবার আগেই মতি লালুর হাত থেকে লাঠিটা কেড়ে নিয়ে সেটির এক মাথা লালুর মুখের ভেতর ঠেসে ধরে ফের বলে, ক হারামজাদা!



মুখের ভেতর লাঠি থাকায় জিহ্বা নাড়াতে পারছিল না লালু। হয়তো শ্বাসও ফেলতে পারছিল না। চোখ দুঠো ঠেলে বেরিয়ে আসবার মতো হয়ে উঠবার সঙ্গে সঙ্গে মুখটা বেশ লালচে হয়ে উঠছিল। কিছু বলতে চেষ্টা করেও না পেরে দুর্বোধ্য গঁ-গঁ শব্দ করছিল সে।



আসন্ন বিপদ টের পেয়ে লালুর মুখ থেকে লাঠিটা বের করে নিয়ে দুহাতে সেটা লালুর গলায় হালকা ভাবে চেপে ধরে মতি। তারপর বলে, কী মনে করস নিজেরে? এক জাতায় তরে শেষ কইরা দিলে চেয়ারম্যান বাঁচাইতে আইব না।



লালু হঠাৎ দু হাত জোর করে বলে, তুই আমার ধর্মের বাপ! মাইয়াডা অখনতরি বাপ কইয়া ডাকতে শিখে নাই।



-আইজগাই তুই দফাদারি ছাড়বি। আরেকদিন আমার দুয়ারে তুই আইলেই মনে করবি হেইডা তর শেষ দিন।



লালুকে ছেড়ে দিয়ে উঠে দাঁড়ায় মতি। লাঠিটা হাত থেকে না ফেলে বরং হাতিয়ার হিসেবে সঙ্গে নেয়। তারপর কী মনে করে সেটাকে পাশের একটা ঝোপের দিকে ছুঁড়ে মারে। চেয়ারম্যানের বাড়ির দিকে হাঁটতে হাঁটতে সে একবার পেছন ফিরে তাকালে দেখতে পায়, লালু সেখানেই মাটিতে বসে আছে মাথায় হাত দিয়ে।



চেয়ারম্যান তখনও বাড়ি থেকে বের হয়ে আসেনি। অফিস ঘরের বাইরে সরকারি প্রাইমারি স্কুল থেকে নিয়ে আসা কাঠের বেঞ্চগুলোতে নানা ভাবে ছড়িয়ে ছিটিয়ে বসে আছে লোকজন। কয়েকজন নারীর পাশে বসে থাকা ষোল কি সতের বয়সের একটি মেয়ে কালো ওড়না দিয়ে মাথার চুল ঢেকে রেখেছে। একটু পরপরই সে মাথা ঘুরিয়ে দেখছিল মতিকে। কিন্তু ব্যাপারটা তার বোধগম্য হচ্ছিল না। মেয়েটাকে সে চিনতে পারে না মোটেও। চেয়ারম্যান কেন তাকে খবর পাঠিয়েছে তা জানা না থাকাতে কয়েক রকম ভাবনায় প্রায় অস্থির হয়ে ওঠেছিল বলে অন্য কিছুতে মনোযোগ দিতে আগ্রহ হয় না তার।



বেঞ্চগুলোর কোথাও বসবার মতো ফাঁকা জায়গা না পেয়ে এক পাশে চুপচাপ দাঁড়িয়েছিল। মানুষ যেমন অনেক তাদের সমস্যাও তেমন বিচিত্র। পরস্পরের আলাপ আলোচনা থেকে অল্প কিছুটা জানতে পারছিল সে। তবে, মেয়েটির সঙ্গের মানুষগুলোর মুখ দেখতে যেমন বিরস মনে হচ্ছিল তেমনই মনে হচ্ছিল ভেতরে ভেতরেও বেশ ভাঙাচোরা। ভেতরের উদ্বেগ চাপা দিতে পারলেও অন্যান্যদের মতো মুখর ছিল না তারা। কিন্তু মেয়েটির ঘন ঘন মাথা ঘুরিয়ে তাকাবার ফলে তার কৌতূহল বেড়ে যাচ্ছিল। তবু সে তেমন একটা গুরুত্ব না দেবার ভান করে খানিকটা পেছনে হটে গিয়ে একটি খড়ের গাদায় হেলান দিয়ে দাঁড়ায়।



আর ঠিক তখনই যেন কোনো একটি সংকল্প নিয়ে উঠে দাঁড়ায় মেয়েটি। সঙ্গের বয়স্ক মহিলাটির কানের কাছে মুখ নিয়ে ঝুঁকে পড়ে কিছু হয়তো বলে। তারপর সরাসরি এগিয়ে আসে মতির দিকে।



খানিকটা দূরত্ব রেখে থামতে থামতে মেয়েটি বলল, এমন ভাব লইয়া রইছেন ক্যান, আমারে চিনতে পারতাছেন না?



মতি সত্যি সত্যিই হতবাক হয়ে দাঁড়িয়ে পড়ে বলে, আপনের কিছু ভুল হইতাছে লাগে।



-ভুল আমার না, আপনের। আমি হিরু।



কোন হিরু? কোথাকার হিরু? এ নামের কাউকেই সে জানে না। দেখেনি কোনো কালে। তবু সৌজন্য রক্ষার্থেই যেন বলে, তো, চেয়ারম্যানের কাছে কোন কামে?



-আমাগো চোরার নামে নালিশ করতে।



-নালিশের কাম লাগল কী লইয়া?



-বছর পার হইয়া গেল না দেয় খরচাপাতি না লয় খোঁজ-খবর।



-আইচ্ছা। চোরায় তাইলে করতাছে কি অখন?



-হুনছি বিদেশ যাইবো।



-হুম। তাইলে তো একটা নালিশের জাগা হইছেই!



মেয়েটি আরো এক পা এগিয়ে এসে বলে, আইচ্ছা, আপনেরে জিগাই, বুজি মরছে তিন বছর আর কতকাল একলা থাকবেন?



ভেতর থেকে আসা বেদম হাসিটাকে জোর করে চাপতে গিয়ে এক রকম কুঁজো হয়ে যায় মতি। যে লোক বিয়েই করল না মেয়েটা তাকেই কিনা বলছে বউ মরেছে তিন বছর! তারপর নিজেকে সামলে নিয়ে মতি বলল, দেখি, কপাল ভালা হইলে দোকলা হওন যাইবো।



হঠাৎ লোকজন কেমন চঞ্চল হয়ে ওঠে। কয়েকটি কণ্ঠের সিম্মিলিত গুঞ্জরন শোনা যায়, আইতাছে, আইতাছে!



চেয়ারম্যান আইছে লাগে, আমি যাই! বলতে বলতে মেয়েটি এলোমেলো পদক্ষেপে ফিরে যায় তার সঙ্গের লোকজনের কাছে।



মতি ফের খড়ের গাদায় পিঠ দিয়ে হেলে পড়ে মেয়েটিকে নিয়ে ভাবে কিছুক্ষণ। কিন্তু তার পরিচয়ের কোনো হদিস করতে পারে না।



চেয়ারম্যান অন্যান্যদের সঙ্গে কথা বলতে বলতে বা শুনতে শুনতে একবার মতির দিকে ফিরে বলে, তুই ঘুইরা ফিরা আয়, আমি ততক্ষণে কথাবার্তা হুইন্যা লই।



চেয়ারম্যানের কথা শুনে ফের মতির সব রাগ গিয়ে পড়ে লালু দফাদারের ওপর। ইচ্ছে হয় ফিরে গিয়ে আচ্ছা মতো ধোলাই দেয় তাকে। কিন্তু ক্ষমতা আর পদের দিক দিয়ে ছোট হলেও সে সরকারি লোক। তাকে মার দিয়ে হজম করাটা তেমন সহজ হবে না।



কিছু করবার ছিল না বলেই হয়তো ঘন ঘন হাই ওঠে তার। পেটের খিদেটাও বেশ বেড়ে গেছে। তৈরি খাবার খেতে হলে তাকে এখন বাজারে যেতে হবে, নয়তো ঘরে গিয়ে ভাত রান্না করতে হবে। আজকাল ভাত রান্না করতে ইচ্ছে হয় না তার। তা ছাড়া পাশের ঘরের ছোট দাদি তাকে রান্না করতে দেখলেই বলবেন- গোলাম, বিয়া করিস না, হাত-পাও পুইড়া খা! আজকাল কী যে হয়েছে তার হালকা-পলকা রসিকতাও তার সহ্য হয় না।



চেয়ারম্যনের ঘরের সামনে লোকজনের ভীরটার দিকে তাকিয়ে সে অনুমান করতে চেষ্টা করে যে, লোকজন সব নিজেদের অভাব অভিযোগ জানিয়ে কতক্ষণে বিদায় হতে পারবে। আর তখনই সে সিদ্ধান্ত নিয়ে ফেলে যে, বাজারে গিয়ে রশিদের দোকানে নান-রুটি আর নেহারি খাবে।



নানা দিক ছুটোছুটি নিয়ে ব্যস্ত থাকে বলে অনেকদিন সেদিকে যাওয়া হয় না তার। তারপর দেশে আবার নতুন করে শুরু হয়েছে অরাজকতা। চারদিকে কেবল জ্বালাও-পোড়াও। সব দলের লোকেরাই যেন মিলেমিশে ঠিক করেছে দেশটাকে ধ্বংস করে দেবে। তারপর ধ্বংস স্তূপ থেকে ছাই সরিয়ে খুঁজে নেবে নিজেদের ঐতিহ্যের কয়লা। হরতাল-অবরোধে কোনো কাজকর্মে মন দিতে পারছে না সে। তার ওপর সবজীর চালান নিয়ে শহরে যাবার সময় বোমার কারণে তার ব্যবসাটার ভরাডুবি হয়ে গেল। এখন পকেটের টাকা খরচ করে খেতে খেতে কদিন নিজেকে সামাল দিতে পারবে সে দুর্ভাবনাটাও বড় হয়ে উঠছে দিনদিন। এদিকে চেয়ারম্যানের অভিসন্ধি জানতে না পেরে মনটা ফের বিক্ষিপ্ত হয়ে উঠছিল।



মতিকে সঙ্গে নিয়ে দিনভর এদিক সেদিক ছুটে বেড়ায় চেয়ারম্যান। কিন্তু কার সঙ্গে কী কথা হয় কিছুই জানা হয় না তার। তাকে বাইরে দাঁড় করিয়ে রেখে ঘরের ভেতর কিছুক্ষণ গুজুর গুজুর ফুসুর ফুসুর সেরে মুখ অন্ধকার করে বের হয়ে আসে। একবার জিজ্ঞেস করলেও উপযুক্ত জবাব পায়নি সে। চেয়ারম্যান গম্ভীর কণ্ঠে জানিয়েছিল, আছে একটা শক্ত বিষয়।



মাঝি বাড়ির ধনু মাঝির ঘরে ঢোকার পর এক ঘণ্টারও বেশি সময় পার হয়ে গেলেও চেয়ারম্যানের বের হয়ে আসবার কোনো লক্ষণ দেখতে পায় না মতি। এদিকে মাগরিবের আজান শুনে আরো বেশি অস্থির হয়ে পড়ে সে।



ধনু মাঝির ঘরের সামনে গিয়ে জানালা আর দরজা দিয়ে কয়েকবার উঁকিঝুঁকি মেরেও হতাশ হয়ে ফিরে এসেছে সে। তার কিছুক্ষণ পর হাসি হাসি মুখ করে বের হয়ে আসে চেয়ারম্যান। এক পাশে মুখ ঘুরিয়ে ফোত করে পানের পিক ফেলে মতির উদ্দেশ্যে বলল, কাজ হইছে! ল, আগে ইশকুলের ভিতরে যাই।



স্কুলের দিকে যেতে যেতে সন্ধ্যার লালচে আভাটুকুও হারিয়ে যায় আকাশের বুক থেকে। চারদিকে আবছা হয়ে নেমে আসতে থাকা অন্ধকার ক্রমশ গাঢ় হতে থাকে। স্কুলের পকেট গেটের ভেতর মাথা ঢুকিয়ে দিয়ে চেয়ারম্যান বলল, এইবার তরে যেই কাজডা ধরাইয়া দিতাছি, কাম হওনের আগেই হাতে হাতে সব ট্যাকা পাইয়া যাবি।



তারপর টর্চের আলো ফেলতে ফেলতে ইশকুল ঘরের পেছন দিকে চলে যায় চেয়ারম্যান। কিছুক্ষণ পর ছোটখাটো একটি চটের ব্যাগ নিয়ে ফিরে আসে। টর্চের আলোতে মতি স্পষ্ট দেখতে পাচ্ছিল, ব্যাগটার পেট কেমন ফুলে আছে। মতির পায়ের কাছে আলো ফেলে নিশ্চিত হয়ে চেয়ারম্যান বলল, পাইছি।



টর্চটাকে এক বগলের নিচে চেপে ধরে ব্যাগের ভেতর থেকে কিছু একটা বের করে আনে চেয়ারম্যান। আবার আলো জ্বেলে মতিকে দেখিয়ে বলে, কইতে পারস যাদুর বোতল। কোনো রকমে পলিতায় আগুন দিয়া ফাটাইতে পারলে লগে লগেই জাগাডা জাহান্নাম হইয়া উঠব।



ব্যাপারটা মতি নিজের চোখেই দেখেছে। ভাগ্য ভালো সেদিন সে ড্রাইভারের সঙ্গে ট্রাকের কেবিনে বসেনি। পলিতায় আগুন লাগিয়ে বোতলটা ছুঁড়ে মারতে দেরি ড্রাইভারের শরীর দাউ দাউ করে জ্বলে উঠতে দেরি হয় নি। তাকে কোনো রকমে উদ্ধার করতে পারলেও ট্রাকের সামনের অংশটা পুড়ে শেষ হয়ে গেছে বলা যায়।



মতির হাতে একটি লাইটার আর একটি বোতল দিয়ে চেয়ারম্যান বলল, পলিতায় আগুন দিয়াই সামনে মেলা মারবি। আইজগা পরীক্ষা কইরা দেখি। কাইলকা সিএনজির মিছিল লইয়া যখন আমজাদেরা আইব, একটায় আগুন ধরাইয়া সামনের দিকে মাইরা দিবি। বাকি যেই কয়ডা থাকবো আগুন লাগানির কাম নাই। এমনেই মেলা মারলে চলব। আন্ধাইরে কে করছে ধরতে পারবো না কেউ। কাম সাইরা আইলে হাতে হাতে বিশ হাজার!



অন্ধকার বলেই হয়তো চেয়ারম্যান দেখতে পায় না মতির মুখের হালকা হাসিটুকু। তারপর লাইটার আর বোতল হাতে নিয়ে বেশ খানিকটা পিছু হটে যায় মতি। অন্ধকারে দাঁড়িয়ে থাকা চেয়ারম্যানের ছায়ামূর্তিটার দিকে লক্ষ্য করে দেখে ভালো করে। পেছনের দেয়ালটার ওপর বোতলটা ফাটলে চেয়ারম্যান সরে যাবার আগেই ব্যাগের বোতলে লেগে যাবে আগুন।



অবশ্য চেয়ারম্যানকে বিনাশ করবার দায়িত্বটা মরবার আগে তার জন্মদাতাই তাকে দিয়ে গেছেন ।



(সমাপ্ত)



মন্তব্য ৫১ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পরে আসতেছি আবার!! :) :)

০৯ ই মার্চ, ২০১৫ দুপুর ১:৫০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: :)

বেশ!

২| ০৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:০২

আকিব আরিয়ান বলেছেন: হুম বিয়ে মরা বউয়ের কাহিনীটা জান্না গেলো না তো /:)

০৯ ই মার্চ, ২০১৫ দুপুর ২:১২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আকিব।

ব্যাপারটা ঠিক ধরতে পারেন নাই হয়তো।

বেদম হাসিটাকে জোর করে চাপতে গিয়ে এক রকম কুঁজো হয়ে যায় মতি। যে লোক বিয়েই করল না মেয়েটা তাকেই কিনা বলছে বউ মরেছে তিন বছর!

-এখানে তার হাসির কারণটা হচ্ছে সে আসলে বিয়েই করে নাই।

৩| ০৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:২২

ডি মুন বলেছেন:
দুর্দান্ত।

অনেকদিন পর খুব তৃপ্তি নিয়ে কোনো গল্প পড়লাম।
আপনার লেখা গল্পগুলোর মধ্যে এটাকেই আমার সবচেয়ে ভালো লেগেছে - এই মুহূর্তে এমনটাই বলতে ইচ্ছে করছে। :)

গল্পের শেষটুকু গল্পটিকে অনন্যতা দিয়েছে বলে আমার ব্যক্তিগত মতামত।

প্রিয়তে নিয়ে রাখলাম।
++

শুভকামনা রইলো জুলিয়ান ভাই

০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:২০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: গল্পের শেষটুকু গল্পটিকে অনন্যতা দিয়েছে বলে আমার ব্যক্তিগত মতামত।

ধন্যবাদ ডি মুন।

শেষ অংশটা বিশেষ করে শেষ লাইন নিয়ে আসলে আমি তৃপ্ত নই। কারণ হিসেবে বলব, এ লাইনটাই কিন্তু মতির কাজটাকে বৈধতা পেতে আরো সাহায্য করবে। কাজেই এটা আরো খানিকটা নাড়াচাড়া পড়বে।

ভালো থাকুন সব সময়।

৪| ০৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: সুন্দর । ++

০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:২৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ এম্বিগ্রামিষ্ট জুলিয়ান।

ভালো থাকুন সব সময়।

৫| ০৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: চেয়ারম্যান নিজের কবর নিজেই খুঁড়েছিল দেখা যায়। মতি হয়তো এমনি একটা সুযোগের অপেক্ষায় ছিল দীর্ঘ দিন ধরে। মতির জন্মদাতা কেন মতিকে চেয়ারম্যানেক মারার কথা বলে গিয়েছিল জানি না। তবে চেয়ারম্যান যে সমাজের একটা কীট ছিল সেটা গল্পে স্পষ্টই উঠে এসেছে। চেয়ারম্যানের মতো মানুষরাই পেট্রোলবোমা মেরে মেরে দেশটাকে ধ্বংস করে দিচ্ছে। পেট্রোলবোমা মারার পরিকল্পনাকারীদের যদি এভাবে শেষ করে দেয়া যেতো, তবে দেশটা হয়তো এই যাত্রায় বেঁচে যেতো। সমসাময়িক রাজনৈতিক অস্থিরতা আর নোংরামিই গল্পের উপজীব্য হয়ে উঠে এসেছে। সাবলীল বর্ণনায় পরিপাটি একটা লেখা। ভালো লাগলো জুলিয়ান দা। সুখপাঠ্য লেখা।

০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৩৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: মতির জন্মদাতা কেন মতিকে চেয়ারম্যানেক মারার কথা বলে গিয়েছিল জানি না।

ধন্যবাদ বিদ্রোহী বাঙালি। সময় সুযোগে বিষয়টি আরো খানিকটা পরিষ্কার করবার ইচ্ছে আছে।

কোনো পরিকল্পনাকারীকেই আমরা আটকে রাখতে পারি না। একজন আটকালে অন্য কেউ এসে তাকে মুক্ত করে দেয়। বাংলার ইতিহাসে মীরজাফর সর্বাধিক উজ্জ্বল-কালিমালিপ্ত একটি চরিত্র। আর সেও বাঙালিই ছিল।

ভালো থাকুন সব সময়।

৬| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:০১

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার গোছানো লেখা
গল্প ভাল লাগলো ...

শুভ কামনা :)

১৩ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ মনিরা সুলতানা।

শুভ কামনা আপনার জন্যেও।

৭| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:২৫

সেলিম আনোয়ার বলেছেন: অনেকদিন পর এত দীর্ঘ গল্প পড়লাম । ভাল লেগেছে ।

১৩ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার।

ভালো থাকুন সব সময়।

৮| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:২৬

সোহেল মাহমুদ বলেছেন: দারুন একটা গল্প পড়লাম।
চমৎকার গোছানো লেখা+++

১৩ ই মার্চ, ২০১৫ রাত ৮:০০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ সোহেল মাহমুদ।

স্বাগতম আমার ব্লগে।

৯| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:২৮

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: অসাধারণ! ভালো লাগল।

১৩ ই মার্চ, ২০১৫ রাত ৮:১৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আমার বাংলাদেশ স্বাধীন।

ভালো থাকুন সব সময়।

১০| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:২৮

ইখতামিন বলেছেন:
অনেক ভালো লাগা একটা গল্প++

১৩ ই মার্চ, ২০১৫ রাত ৮:২৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ ইখতামিন।

ভালো থাকুন সব সময়।

১১| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:৩৫

হাসান মাহবুব বলেছেন: এমন করে যদি সব মতি জনগণকে বিনাশ না করে বোমাপ্রভুদের গায়ে মারতো কত ভালোই না হতো! কিন্তু তাই কী আর হয়! মতির বাপ কী নির্দেশ দিয়া গেছিলো তা হালকা হিন্টস দিয়া দিতে পারতেন।

১৩ ই মার্চ, ২০১৫ রাত ৮:৩০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব।

এটা নিয়া ভাবনা আছে, কখনো মনে হয় ব্যাপারটা পরিষ্কার করা উচিত, আবার মনে হয় এই লাইনটা না থাকলেও গল্পের ক্ষতি নাই। আবার কখনো মনে হয় থাকুক একটু ভেজাল। :)

১২| ০৯ ই মার্চ, ২০১৫ রাত ১২:০৮

এম এম করিম বলেছেন: ভালো লাগলো।

শেষ লাইনটা একটু বাধল।

শুভকামনা নিরন্তর।

১৩ ই মার্চ, ২০১৫ রাত ৮:৪৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ এম এম করিম।

হাসান মাহবুবের মন্তব্যের জবাবে বলেছি ব্যাপারটা নিয়ে।

ভালো থাকুন সব সময়।

১৩| ০৯ ই মার্চ, ২০১৫ সকাল ৭:৩১

আরজু পনি বলেছেন:

সময়ের লেখা...পুরোটা না পড়লে বুঝতেই পারতাম না ঘটনা কী।
এমন করেই যদি চেয়ারম্যানের মতো গডফাদাররা শেষ হতো তাহলে কতোই না ভালো হতো।

১৪| ০৯ ই মার্চ, ২০১৫ সকাল ৭:৩৩

আরজু পনি বলেছেন:

পুরো লেখা পড়ার সময় "র" আর "ড়"র দিকে তাকাচ্ছিলাম ...কীভাবে ব্যবহার করেছেন তাই দেখছিলাম।


অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্যে।।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আরজুপনি।

গডফাদাররা শেষ হয় না কখনো। তাদের আয়ু মনে হয় পিশাচের। কোনোভাবে তারা নয়তো তাদের ছায়া বেঁচে থাকে। রূপকথার খোক্ষসদের মতন, যাদের শরীরের এক ফোটা রক্ত থেকে হাজার খোক্ষসের জন্ম হয়।

র আর ড় প্রয়োগ দেখলেই মনে থাকার কথা।

ভালো থাকুন সব সময়।

১৫| ০৯ ই মার্চ, ২০১৫ সকাল ৮:০৬

জাফরুল মবীন বলেছেন: খুব ভালো একটা গল্প পড়লাম।

অসংখ্য ধন্যবাদ ভাই জুলিয়ান সিদ্দিকীকে।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ জাফরুল মবীন।

ভালো থাকুন সব সময়।

১৬| ০৯ ই মার্চ, ২০১৫ দুপুর ১২:২৬

তাহসিনুল ইসলাম বলেছেন: অসাধারণ।
অনেক ভালো লাগলো।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ তাহসিনুল ইসলাম।

স্বাগতম আমার পোস্টে।

ভালো থাকুন সব সময়।

১৭| ০৯ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৪৯

বিদগ্ধ বলেছেন: যেমন কর্ম তেমন ফল হয়েছে। আরেকটি সমসাময়িক গল্প। এবারেরটি আরেকটু স্পষ্ট মনে হলো।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ বিদগ্ধ।

কিন্তু পুরোপুরি স্পষ্ট নয়। বুকের ভেতর বাসা বেঁধে আছে মানুষ পোড়ানোর ব্যাপারটা। এটি নিয়ে ৩টি গল্প লেখা হলো, তবু মনে হচ্ছে সবটা পারি নাই।

ভালো থাকুন সব সময়।

১৮| ০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:২৭

ঢাকাবাসী বলেছেন: ভাল লাগল।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী।

ভালো থাকুন সব সময়।

১৯| ০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৩০

শায়মা বলেছেন: খুব ভালো হয়েছে শয়তান চেয়ারম্যানের।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ শায়মা।

অভিজিতের খুনিরা এখনো ধরা পড়ে নাই।

ভালো থাকুন সব সময়।

২০| ১০ ই মার্চ, ২০১৫ রাত ১:০৭

সচেতনহ্যাপী বলেছেন: এমন অনেক চেয়ারম্যান ঝাড়ে-বংশে বাড়ছে,ছারপোকার মত।। এদের নিঃশ্বেষ করা সম্ভব কি?? নিজেই তো রক্ত খেতে দিয়ে কংকালসার।। নড়াও যে শক্তি নেই।।
গল্পে ভাল লাগাটুকু জানিয়ে গেলাম।। ধন্যবাদ।।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:২৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ সচেতনহ্যাপী।

এরা ধ্বংস হয় না। ভিন্ন চেহারায় বা ভিন্ন প্রাণে বেঁচে ওঠে।

শুভ কামনা থাকলো আপনার জন্যে।

২১| ১১ ই মার্চ, ২০১৫ সকাল ১০:১৮

ইখতামিন বলেছেন:
সম্ভবত মতির বাবা পেট্রোল বোমার আঘাতে প্রাণ হারিয়েছিলো। সমসাময়িক। গল্প অনেক অনেক ভালো লেগেছে। আপনার বইটার মতো...

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:২৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আবারও ধন্যবাদ ইখতামিন।

বইটার অনেক ভালো সঙ্গ পাবেন আশা করি।

২২| ১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৬

মুসলিম মাহমুদ বলেছেন: খুব ভাল লাগল।
ধন্যবাদ আপনাকে,,,,,।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৫৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ মুসলিম মাহমুদ।

আপনাকে স্বাগতম আমার পোস্টে।

২৩| ১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: লিখায় সমসাময়িক বিষয়ের বাস্তব প্রতিফলন ।
অভিনন্দন জুলিয়ান সিদ্দিকী ।

১১ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ গিয়াসলিটন।
ভালো থাকুন সব সময়।

২৪| ১৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:১৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: শেষে কি এক জিনিস ঢুকায়া দিছেন, পড়ে অবাক হয়ে গেলাম। ব্রিলিয়ান্ট! এন্ডিংটা ঠিক এইরকম হবে আশা করি নাই। সাধুবাদ জানাই।

লেখনি কি আর বলব। এরকম সাবলীল ডায়লগ খুব কম দেখি ইদানিং। জিনিসটা ঈর্ষণীয় :) :)

শুভরাত্রি।

১১ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ প্রোফেসর।

ভালো থাকুন সব সময়।

২৫| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১১:২৭

এহসান সাবির বলেছেন: অনেক দিন পর আপনার গল্প পড়লাম।

কেন যে আপনারা আজকাল কম লেখেন....।


এক গুচ্ছ ভালো লাগা।

১২ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:০২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ এহসান সাবির।

কম লিখি সময়ও কম পাই। আজকাল আরো কম সময় পাই।

২৬| ২২ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:০০

আবু শাকিল বলেছেন: আপনার সব গুলা গল্পে শিক্ষনীয় গুন লক্ষ করা যায়।

ভাল থাকবেন দাদা ।

১২ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:০৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আবু শাকিল।

ভালো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.