নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভবঘুরের আশার কথা।

আমি কারও না, অন্য কেউও আমার না।

দি মোস্তাফিজ

একটি মন, একটি মানুষ, একটি পথ আর একটিই আশা এই একটিকেই ভাঙ্গা।

দি মোস্তাফিজ › বিস্তারিত পোস্টঃ

৮ই মার্চ নারীবাদীদের বিশ্ব নারী দিবস।

১২ ই মার্চ, ২০১৪ রাত ৩:০৭





সংখ্যালঘু শব্দটার প্রশ্ন তুললে ক্ষুদ্র জনগোষ্টি সাথে দয়া, মমতার বিষয়টি অনায়াসে চলে আসে যা সম্মানের সাথেই ইউস করা হয়। কিন্তু সংখ্যালঘু বা Minority শব্দ ইউস করে হিন্দুদের বা অন্যান্য জনগোষ্টিকে ভিন্ন দৃষ্টিতে দেখার পথ সুগম করা হয় যা একেবারে প্রকাশ্যে কুটনীতিক ওয়েতে। মাথায় ঢুকিয়ে কলোনাইজেশন করা হয় যে তাদের চেয়ে বেটার কেউ আছে এবং তারা রাষ্ট্রীয় ব্যাপারে কোথাও অধিকারে তাদের কমতি আছে। এবং এটা করা হচ্ছে বিভিন্ন মাধ্যমে। শিক্ষাক্ষেত্রে প্রায় ক্লাস থ্রি থেকে অন্যান্য সম্প্রদায়কে ভিন্নভাবে উল্লেখ করার প্রচেষ্টাকে উদাহরনস্বরূপ বলা যায়। বিভিন্ন প্রতিষ্ঠানে কোঠার অন্তভুক্তির মাধ্যমে আবার নির্দিষ্ট কোথাও বসবাসের ক্ষেত্রে।



তেমনি চলতি দিনের আলোচিত বিষয় হচ্ছে নারী দিবস। আসলেই নারী দিবস কি নারীদের সম-অধিকার, সম-মর্যাদা, সম-মুল্যায়নের সফলতম দিবস। নাকি সম বিষয় টানতে গিয়ে ভিন্নভাবে উপস্থাপন করছে মিডিয়া ও নারীবাদি সংগঠনগুলো। উল্লেখ করা হচ্ছে আলাদা ভাবে। নারীবাদিরাই বিষয়টাকে জটিল করে পুরুষের সুপারিয়টির পাশাপাশি ওইমেনকে পিছনে ফেলে দিচ্ছে। এতে নারীর দুর্বল বিষয়গুলোই প্রকাশ্যে উঠে আসতেছে, আর দুর্বল বিষয় আলোচনার বিষয় করে এগিয়ে যাওয়া প্রায় অসম্ভব। সমরের ময়দানে দুর্বলতা নিশ্চিত পরাজয়ের প্রত্যক্ষ উপাদান। কেননা কারো লজ্জার কথা তার সামনে বলা হচ্ছে তাকে আরো লজ্জার সাগরে ডুবিয়ে দেওয়া, তার ভুল শোধরানোর জন্য নয় । এ বিষয় নিয়ে নারী যত নড়াচড়া করবে চোরাবালির মত ঠিক ততই তলিয়ে যাবে।



নারী দিবসের বিগত দিনের স্লোগানগুলো প্রায় সুস্পষ্টভাবে ফুটিয়ে তোলে মেয়েদের দুর্বলতম স্থানগুলো। নারী দিবসের স্লোগানে যারা কন্ঠ দেয় তারা তাদের নিজের দায়িত্ব-কর্তব্য থেকে নয় বরং দয়া নামের নিচু মানসিকতা থেকে। হাত বাড়িয়ে দেয় ভিক্ষার হাত। এই নিচু মানসিকতা আর ভিক্ষার হাতই কি নারী দিবসের নারীদের কাম্য। নারীরা কি বোঝেনা তাদের এই দুর্বলতার সুযোগগুলোই পুরুষরা বিনে টোপে মাছ গলাধকরনের মত কাজে লাগাতে এতটুকু ভুল করেনা। তারা কি বোঝেনা সাহায্যের প্রলোভন ঠেলে দিতে পারে শ্লীলতাহানি, ধর্ষনের মত জঘন্য অসামাজিকতার মুখে। মুলত নারীদের অবস্থা হচ্ছে ভূতের মত যতই সামনের দিকে পা বাড়াতে চায় ততটাই পিছনে চলে যায়। তবে নারীরা যত কিছু করুক না কেন বাহিরের কানের দুল আর নাকের ফুল ঝেড়ে ফেলে পুরুষ সাজার চেষ্টা করলেও অন্তরমহলের শৃঙ্খলের ফুল ঝেড়ে ফেলে পুরুষের সম অধিকারে আসা কখনোই সম্ভব নয়। এতে নিবুর্দ্ধিতার প্রমান ছাড়া কিছুই মিলবে না।



প্রখ্যাত অ্যামেরিকান অথর Phyllis Schlafly ফেমিনিজম এর ব্যাপারে যথার্থই বলেছেন...



‘Feminism is doomed to failure because it is based on an attempt to repeal and restructure human nature.’

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.