নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবীর'স ব্লগ

অনেক কিছু জানার আছে.....জানতে আগ্রহী...

কবীর'স ব্লগ › বিস্তারিত পোস্টঃ

গুগল এডসেন্স থেকে আয় করার অনন্য উপায় সমন্ধে জানতে একটি ব্লগের ভূমিকা

২০ শে ফেব্রুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:৪৬

গুগল এডসেন্স থেকে আয় কে না করতে চায়। আমি বলব বেশীরভাগ মানুষই চায়। কেউ প্রকাশ করে আবার কেউ তা প্রকাশ করে না। আসল কথা হলো্ সকলের মনেই সুপ্ত বাসনা থাকে যে সে এডসেন্স থেকে আয় করবে।



কিছু দিন আগেও ব্লগাররা নিজেদের মনের কথা সবার মাঝে ছড়িয়ে দেবার জন্য তাদের মনের কথা ব্লগে লিখে রাখতেন কিন্তু দিন বদলে গেছে। আর এই দিন বদলের পালায় যে হাওয়া জুগিয়েছে সে আর কেউ নয়-ইটস্ এ বিগ জি(It’s a Big G-Google) গুগল ও তার বিজ্ঞাপন সংস্হা গুগুল এডসেন্স। আর আপনার মনের পালে হাওয়া লাগাতে পারে এমন একটি বিষয়েই আজ লিখব।



কিন্তু একটা প্রশ্ন, আসলেই কি গুগল এডসেন্স থেকে আয় করা সম্ভব! আমি বলব দুনিয়াতে এমন কোন কাজ নাই যা সম্ভব নয়। কিন্তু সবকিছু পাবার জন্য সাধনা লাগে। সাধ এবং সাধ্যের সমন্বয় ঘটানোর জন্য আপনাকে সাধনা করতেই হবে। টাকাতো আর আপনাকে কেউ এমনি এমনি দিবে না, আপনি যে বিষয় পারদর্শী সেই বিষয় নিয়েই আপনাকে কাজ করে উপরে উঠতে হবে, তাই সময় নষ্ট না করে বুঝেশুনে কাজে লেগে পড়াই উত্তম।



এখন এই জানা-বোঝা কোথায় করবেন, তার জন্যতো একটা পল্টফর্ম লাগবে। উপায় কি? হ্যা উপায় একটা আছে।



এই ধরুন আপনার এডসেন্সের একাউন্ট ব্যান হয়েছে তাই বলে কি আপনি আর গুগুলের বিজ্ঞাপন আপনার সাইটে চালাতে পারবেন না। অবশ্যই পারবেন। গুগুলই আপনাকে এই সুযোগ করে দিয়েছে।



যদি সত্যিই জানতে চান তাহলে পুরোপুরি নিশ্চিন্তে ব্যান হওয়া ওয়েবসাইটেও কিভাবে এডসেন্স বসানো সম্ভব পোষ্টটি পড়ে আসুন

তাছাড়া অনেকের এডসেন্সের একাউন্ট আছে কিন্তু তাতে ক্লিক পড়ে কিন্তু টাকার পরিমান কম। কেন এমটা হচ্ছে এটারও কিছু সমাধান পাবেন এখান থেকে্



আর সত্যিকার ভাবেই যদি গুগুলের কাছ থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে পোড় খাওয়া লোক হতে হবে, যে সহজে হাল ছাড়ে না। কিন্তু ক’জন মানুষের এই গুন থাকে। আসলেই ধৈর্য ধরা অনেক কঠিন একটা কাজ। কিন্তু ধৈর্য ধরে কাজ করলে যদি সত্যিই ভাল রেজাল্ট পাওয়া যায় তাহলে অনেকেই ধৈর্য ধরতে রাজি হবেন, তাই না?



ধৈর্য ধরে কাজ করলে কি পরিমান টাকা আয় করা সম্ভব তার কয়েকটা উদাহরণ দেখুন। বিগত বছরের কিছু এডসেন্সের চেকের টাকার অংকটা একবার দেখুন। , এখানে ২য় টি , এখানে ৩য় টি ।, এবং ৩য় টি টাকার অংকে প্রায় ৭০ হাজারের কাছাকাছি।



হাসান ভাইয়ে



আজ আমি শুধু গুগুল এডসেন্স নিয়ে কথা বলতে বসি নাই।



আমি আপনাকে এখন এমন একটি বংলা ব্লগের সন্ধান দিব যা থেকে আপনি এডসেন্স থেকেতো বটেই এছাড়াও ইন্টারনেট থেকে বিভিন্ন উপায়ে কিভাবে সহজে আয় করা যায় তা সমন্ধে বিস্তারিত জানতে পারবেন।



একবার যদি এই ব্লগে আপনি আসেন আর কয়েকটা কন্টেন্ট পড়েন তাহলে আপনাকে আর পিছু ফিরে তাকাতে হবে না।



তার প্রমান আমি নিজেই। যেদিন থেকে এই ব্লগে এসেছি তারপর থেকে একদিনের জন্যও এই ব্লগ না খুলে থাকতে পারি নাই। আমি অনলাইনে যত সময় দেই তার প্রায় অনেকটা সময়ই এই ব্লগের মজায় মজে থাকি।



আসলে এর কারণটা কি? আমি কেন এই ব্লগ পছন্দ করি তার একটা বিস্তারিত বর্ননা দেই।

আপনি যদি মনোযোগ দিয়ে পড়নে তাহলে সবকিছু পানির মত বুঝতে পারবেন।



আমি এই ব্লগ থেকে যা শিখেছি তার কিছুটা আপনাদের সাথে শেয়ার করব আজ। তার সাথে সাথে এই ব্লগের মুল লক্ষ্য ও বৈশিষ্ট্য কি সেই সমন্ধে কিছুটা বলার ইচ্ছা আছে।





যারা গুগল এডসেন্স থেকে আয় করতে চান তাদের জন্য বর্তমান সময়ের সব’চে ভাল তথ্যের উৎস সম্বলিত আলোচিত বাংলা ব্লগের মধ্যে অন্যতম হচ্ছে জিন্নাত উল হাসনের বাংলা ব্লগ । যা আপনাকে শুধু গুগল এডসেন্স থেকে নয় বরং ইন্টারনেট থেকে বিভিন্ন ভাবে কিভাবে আরও বেশি আয় করা সম্ভব সেই সমন্ধে তথ্য দিবে।



এই ব্লগের একটা পোষ্টের কথা মনে পড়ছে আপনি যদি স্বপ্ন দেখতে না জানেন তাহলে অন্তত ১০০ হাত দূরে থাকুন। কারন যারা স্বপ্ন দেখতে জানে তারাই স্বপ্নকে বাস্তবে রূপ দিত সক্ষম। জিন্নাত উল হাসনের বাংলা ব্লগ আপনার স্বপ্নকে বাস্তবের সিড়িতে নিতে পারবে আর সিড়ি বয়ে আপনি কতটা উপরে উঠতে পারবেন সেটা আপনার মেধা আর পরিশ্রমের ব্যপার।



প্রথমেই বলি, এই ব্লগের আকর্ষনীয় দিক সমূহ যা আপনাকে মুগ্ধ করতে সক্ষম





এই ব্লগের অনেক আকর্ষনীয় দিক আছে তার মধ্যে অন্যতম হলো:



১. ব্লগিং প্লার্টফর্ম ওয়ার্ডপ্রেস কিভাবে সাবলীল ভাবে ব্যবহার করে আপনি নিজেই তাতে গুগুলের এডসেন্স বা অন্যান্য এফিলিয়েটেড কোম্পানীর বিজ্ঞাপন বসিয়ে বা অন্যের বানানো ই-সামগ্রী বাজারজাত করে সহজেই টাকা আয় করা যায়; এবং

২. সুলভ মুল্যে ডোমেইন ও হোস্টিং কিনার সুযোগ (বোনাস হিসাবে আনলিমিটেড সহযোগীতা)



আমার কাছে এই ২ টি আইডিয়া মনে এই ব্লগের সব’চে ভাল। কারন ব্লগিং এর শুরুটাই হয় একটা মনের মত ডোমেইন দিয়ে। আপনি কিভাবে ভাল ডোমেইন নেইম খুজে পাবেন সে সমন্ধে একটা পরিস্কার ধারনা সকলের থাকা উচিত। কারন এই ডোমেইন দিয়েই আপনি টাকা আয় করতে চান।



যারা ব্লগিং জগতে নতুন তাদের জন্য এই ব্লগ থেকে কছুটা শিখে কাজে লাগাতে পারলে আপনাকে আর ঠেকাবে কে।





এই ব্লগের ২টি প্রয়োজনীয় দিক ছাড়াও যেটা উল্লেখ না করলেই নয় সেটা হলো এই ব্লগটিতে শুধুমাত্র পাঠকদের প্রয়োজনের কথা বিবেচনা করে কন্টেন্ট লেখা হয় তার প্রমান হলো প্রচুর কমেন্ট ও প্রায় প্রতিটি প্রয়োজনীয় কমেন্টের উত্তর প্রদান। এ ব্লগ থেকে লেখক কোন প্রকার আর্থিক সুবিধা পান না ঠিকই কিন্তু ব্লগের পরিচালক নিজেই স্বীকার করেন যে উনি পাঠকের ভালবাসা দিয়ে সেটা মিটিয়ে নেন।



উপরের বৈশিষ্ট ছাড়াও এই ব্লগের উল্লেখ করার মত কিছু বৈশিষ্ট্য:



‌১. ব্লগটি পাঠককে চুম্বকের মত ধরে রাখতে সক্ষম হয়েছে।

২. ব্লগটি নিয়মিত আপডেট হয় এবং প্রায় সকল লেখাতেই শিক্ষণীয় উপকরণ থাকে।

৩. ব্লগটি পাঠককের মতামতকে সর্বাধিক গুরুত্বের সংগে বিবেচনা করে।

৪. ব্লগটির পরিচালক পাঠকের সমস্যার কথা গুরুত্বের সংগে বিবেচনা করে যতদ্রুত সম্ভব সমাধানের পথ বাতলে দেন (যদি তার কাছে সমাধান না থাকে তাহলেও পাঠককে গুরুত্বপূর্ণ সাজশেন প্রদান করে, আমি নিজেই তার প্রমান)

৫. বিনোদনের জন্য মাঝে মাঝে প্রতিযোগীতার ব্যবস্হা করা হয়। যা পাঠকের লেখার মান বৃদ্ধিতে সাহায্য করে। তাছাড়া কিছু পুরস্কারও পাওয়া যায়। বিশ্বাস না হলে এখুনি ডোমেইন ও হোষ্টিং প্র্রতিযোগীতায় অংশ নেন

৬. ফ্রিলেন্স লেখক হিসাবে আপনি এই ব্লগে লিখতে পারবেন কিন্তু তার আগে আপনাকে যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

৭. লেখক ও পাঠকের মধ্যে অনন্য সুন্দর সম্পর্ক আছে।

৮. অতিথি লেখক হিসাবে অনেক লেখক আছেন এই ব্লগে। তাদের একটি পোষ্ট পড়ে দেখলে চমকে যাবেন যে কত সুন্দর তথ্যের মাধ্যমে সে একজন সফল ব্লগার হতে চায়।

৯. ব্লগের ইমেইল নিউজলেটার আছে যেখান থেকে আপনি আপডেট পোষ্ট সম্পর্কে জানতে পারবেন।

১০. ইতিমধ্যেই ভিডিও ব্লগিং শুরু হয়েছে, যা অত্যন্ত কার্যকরী একটা অংশ হবে ভবিষ্যতে।

১১. পাঠকের সুবিধার জন্য যাতে ব্লগের পেজ দ্রুত লোড হয় তার জন্য নিজের টাকা খরচ করে ব্যবস্হা করা।

১২. পাঠকের প্রশ্নের উত্তর দিতে প্রতি সপ্তাহে একটি অফ টপিক থাকে যেখানে আপনি বিভিন্ন বিষয় সম্পর্কে প্রশ্ন করতে পারবেন।



মাএ এক বছরের মধ্যেই এতগুলো অর্জন অন্য কোন বাংলা ব্লগ একক ভাবে করতে পেরেছে বলে মনে হয় না।







আমারা পাঠক হিসাবে আরও যা চাই:

আসলে এখানে উল্লেখ করার মতো খুব কম বিষয়ই আছে তারপরও ২-১ কথা বলতেই হবে।

১. এই ব্লগে ভিডিও টিউটোরিয়াল চাই যা বাংলায় প্র্রকাশ পাবে।

২. থিম কাষ্টমাইজেশনের উপর ধারাবাহিক টিউটোরিয়াল (যদিও বর্তমানে শুরু হয়েছে)।

৩. গুগুলের এডসেন্সের নিয়মনীতি গুলোর বাংলা সংস্করণ। আরও অনেক কথা আছে মনে পড়লে পরে বলব। পাঠকরা আপনারাও বলতে পারেন। আমি আমার লেখায় যোগ করে দিব।



ব্লগের গত বছরের সফলতার কথা জানতে লেখকের এটা পড়তে পারেন



অবশেষে একটা কথা মনে করিয়ে আজকের লেখা ইতি টানব। সেটা হলো, অনেকেই হুঠ করে শখের বসে ফ্রিতে এক-দুইটা ব্লগ/সাইট বানিয়ে কন্টেন্ট কপি পেষ্ট করে একটা ব্লগ বানিয়ে এডসেন্সের একাউন্ট দিয়ে টাকা ইনকাম করতে চায়। কিন্তু আসলে কাজটা কি এত সহজ? মোটেই না। বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায় মনের আনন্দে ফ্রি সাইট বানিয়ে যখন গুগলের বিজ্ঞাপণ বসিয়ে কিছু ইনকাম শুরু করে তার কিছু দিন পর কিছু না বুঝে উঠতেই দেখে যে তার এডসেন্সের একাউন্টটি ব্যান করা হয়েছে। অনেকেই এর কারনটা বুঝতে পারেন আবার বেশীর ভাগ ব্যবহারকারীই তাৎক্ষনিক বুঝে উঠতে পারেনা কেন এরকম হঠাৎ করে তার এডসেন্সের একাউন্টটি ব্যান করা হয়েছে।



তাই এ সমন্ধে আগে ভাগেই জানা থাকলে আপনি আর ফাদে পা দিবনে না আর আপনার মূল্যবান সময়ও নষ্ট হবেনা। তার জন্য আপনাকে অনেক কিছুই জানতে হবে, বুঝতে হবে। সে জন্য গুগল এডসেন্স নিয়ে আমাদের মাঝে যে ভূল ধারনাগুলো আছে সেটাও এখান থেকে জেনে নিতে পারেন।



সবশেষে বলব ইন্টারনেট থেকে আয় করতে যা যা লাগবে বা প্রয়োজন তার সিংহ ভাগই এই একটি মাত্র বাংলা ব্লগ (জিন্নাত উল হাসানের ব্লগ ) থেকে জানতে পারবেন, যদি শেখার মনমানসিকতা নিয়ে লেগে থাকেন সাফল্য আপনাকে নিজেই ধরা দেবে।

মন্তব্য ১১ টি রেটিং +৯/-৩

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৮:১১

দ্যা ফ্রীল্যান্সার বলেছেন: জিন্নাত উল হাসানের এত এত নিক? যাক সামহোয়ারকে ভালই ব্যবহার করছেন উনি।

২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৮:১৫

কবীর'স ব্লগ বলেছেন: উপকারী এবং প্রয়োজনীয় নিক।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৮:১৯

পুশকিন বলেছেন: ভাল লাগলো।আমি হাতে কলমে শিখতে চাই।যে কোন কিছুতে শেখার আগ্রহ আমার দুর্নিবার।এমন কোন প্রতিষ্ঠান অথবা কোন ব্যক্তি কি আমায় এ ব্যাপরে শেখালে আমি উপকৃত হব। ধন্যবাদ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:০১

কবীর'স ব্লগ বলেছেন: আমি যে ব্লগ নিয়ে রিভিও করেছি সেখানে আসেন সাহায্য অবশ্যই পাবেন।

তাছাড়া আপনার যদি কোন সাহায্য লাগে তাহলে এই ব্লগে

Click This Link করুন।

সাহায্য করতে চেষ্টা করব।

২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:০১

কবীর'স ব্লগ বলেছেন: আমি যে ব্লগ নিয়ে রিভিও করেছি সেখানে আসেন সাহায্য অবশ্যই পাবেন।

তাছাড়া আপনার যদি কোন সাহায্য লাগে তাহলে এই ব্লগে

http://sunarbangla.wordpress.com/ মন্তব্য করুন।

সাহায্য করতে চেষ্টা করব।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৮:৩৩

মোহাম্মদ জিয়াউর রহমান বলেছেন: সরাসরি প্রিয়তে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৫৬

কবীর'স ব্লগ বলেছেন: শুনে ভাল লাগল। ধন্যবাদ আপনাকে।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৫৬

মঈনউদ্দিন বলেছেন: ধন্যবাদ সরাসরি প্রিয়তে।

+++++++++

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৪:৪২

মিনরুল বলেছেন: আমার ও আয় করতে মন চাই.

৬| ১৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৩২

imn বলেছেন: ব্লগটি কি এখন আর একটিভ নেই?

৭| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ২:১১

ভূত গোয়েন্দা বলেছেন: আমি ব্লগস্পটে একাউন্ট খুলে দিব্বি চালিয়ে যাচ্ছি এডসেন্স নিয়ে, আমি লেখালেখি করিভালোবাসার গল্প নিয়ে যেখানে আমি বাংলা গল্প কবিতা আর ই-বুক নিয়ে কাজ করছি সাথে ফেবু টুইটার আর গুগল প্লাস দিয়ে সোস্যাল মিডিয়া মার্কেটিং করি দেখতে পারেন চাইলে বাংলা ভালোবাসার গল্প

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.