নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা অামার তৃষ্ণার জল

কয়েস সামী

i m nothing in this huge world...

কয়েস সামী › বিস্তারিত পোস্টঃ

ছোটদের গল্প: সাফওয়ানের ঘুড়িভ্রমণ!

২২ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৭


সাফওয়ানকে খুশি করার জন্য তার নানু বাসায় বেড়াতে এলে সবসময় একগাদা চকলেট নিয়ে আসেন। এবার একটু ব্যতিক্রম ঘটল। তিনি সাফওয়ানের জন্য নিয়ে এলেন ইয়া বড় একটা ঘুড়ি। দশাসই সাইজের ঘুড়িটা ৭ বছর বয়সি সাফওয়ানের প্রায় সমান। নিজের সাইজের ঘুড়ি পেয়েতো সাফওয়ান মহা খুশি। সে তখনি জেদ ধরল ঘুড়ি উড়াবে। নানু দেখলেন বাইরে প্রবল বাতাস। এখুনি ঘুড়ি উড়াবার উপযুক্ত সময়। নানু তাই তার নাতিকে নিয়ে পাশেই খোলা মাঠে ঘুড়ি নিয়ে গেলেন। নাটাই হাতে নিয়ে তিনি বললেন, যাও ঘুড়িটা উড়িয়ে দিয়ে আস। সাফওয়ান ঘুড়িটা হাতে নিয়ে দৌড়াতে দৌড়াতে মাঠের শেষ প্রান্তে গিয়ে ঘুরে দাড়ালো। নানু বললেন, এবার ছাড়ো। কিন্তু ঝড়ো বাতাসের কারণে সাফওয়ান নানুর কথা শুনতে পেল না। নানু কিন্তু ভাবলেন সাফওয়ান নিশ্চয়ই ঘুড়িটা ছেড়ে দিয়েছে। তিনি সজোরে নাটাই ঘোরানো শুরু করলেন। ফলে যখন ঘুড়িটা আকাশে উঠে গেল তখন নানু খেয়াল করলেন সাফওয়ানের যেখানে দাড়িয়ে থাকার কথা সেখানে সাফওয়ান নেই! ঘুড়ি না হয় আকাশে উঠে গেল, কিন্তু সাফওয়ানটা কোথায় গেল?
দাদুতো পড়লেন মহাসমস্যায়। সাফওয়ানটা যে কই গেল! নাটাই ছেড়ে তাই তিনি সাফওয়ানকে খুঁজতে শুরু করতে চাইলেন যখন, তখন শুনতে পেলেন,

“নানু! নানু! এই যে আমি!”

চিৎকার শুনে নানু প্রথমে ডানে তাকালেন, তারপর বামে। না সাফওয়ানকে তো কোথাও দেখা যাচ্ছে না।

“নানু!! উপরে তাকাও!!”

নানু তখন ঘুড়ির দিকে তাকালেন। আরে! ঘুড়ির পিঠে ওই তো সাফওয়ান। তুমুল বাতাসে ঘুড়ি তো সাঁই সাঁই করে উড়ছে। আর ঘুড়িকে জাপটে ধরে উড়ছে সাফওয়ানও!!

“কী সর্বনাশ! কী সর্বনাশ!”

নানু তাড়াতাড়ি নাটাই ফেলে হাত দিয়ে ঘুড়ির সুতা টানতে থাকলেন। সাফওয়ানকে নিয়ে ঘুড়িটা দ্রুত নানুর দিকে আসতে থাকল। কিন্তু নানু জানেন, তাকে খুব সাবধানে ঘুড়ি নামাতে হবে। খুব দ্রুত টানলে আবার ঘুড়িটা চরকির মতো ঘোরা শুরু করবে। তখন সাফওয়ানের ঘুড়ি ধরে রাখতে সমস্যা হবে। তাই তিনি খুব সাবধানে কিন্তু যতোটা পারা যায় দ্রুত ঘুড়িটা টানতে থাকলেন। কিন্তু খানিক পরেই ঘটনাটা ঘটে গেল। ঘুড়িটা তার সুতা ছেড়ে ভোকাট্টা হয়ে গেল। স্বাধীনতা পেয়ে ঘুড়িটা তখন বাতাসের বেগে ছুটে চলা শুরু করল। নানুও চিৎকার দিয়ে দৌড় শুরু করলেন ঘুড়ির পিছু পিছু।

“বাঁচাও বাঁচাও!! সাফওয়ানকে বাঁচাও!!”

নানুর চিৎকার শুনে মাঠে উপস্থিত সকলে ঘুড়ির পিছু ছুটল।

ওদিকে সাফওয়ান তো পাখির মতো উড়ে চলেছে। তার কতো স্বপ্ন ছিল পাখির মতো যদি উড়া যেতো কখনো! তার সেই স্বপ্ন আজ যেন সত্যি হল। ওই তো দেখা যাচ্ছে সাফওয়ানের স্কুল। নানু আসা উপলক্ষে আজ সাফওয়ান স্কুলে যায় নি। সে তার স্কুলের দিকে তাকিয়ে হাত নাড়ল আর বন্ধুদের নাম ধরে চেঁচাতে থাকল। বন্ধুরা সবাই তখন ক্লাস করছিল। হঠাৎ করে তাদের একজনের সাফওয়ানের আকাশে ওড়া চোখে পড়ে গেল। অমনি ক্লাস ফেলে সবাই একসাথে বাইরে বের হয়ে এল। সাফওয়ানের বয়েসী সকল বাচ্চাদের কাছে ঘুড়িতে করে সাফওয়ানের আকাশে উড়াটা মোটেও ভয়ের বলে মনে হল না। তারাও নীচে থেকে সাফওয়ানকে ডেকে তাদেরকে সাথে নিতে বলল। কিন্তু সাফওয়ান ততোক্ষণে তাদের সবার চোখের আড়ালে চলে গেছে।

খবর যেন সাফওয়ানের ঘুড়ির চাইতে দ্রুতবেগে ছড়িয়ে পড়ছে। সকল টিভি সাংবাদিকরা তাদের টিভি ক্যামেরা নিয়ে সাফওয়ানের অদ্ভুত ভয়ানক সেই উড়ে চলা লাইভ টেলিকাস্ট করা শুরু করেছে ইতিমধ্যেই। পুলিশ ও র‌্যাব কর্তৃপক্ষ চলে এসেছে সাফওয়ানকে উদ্ধার করার জন্য। কেউ কোন উপায় খুঁজে পাচ্ছে না। কী করা যায়, কী করা যায়?
এর মধ্যে অদ্ভুত একটি দৃশ্য দেখা গেল আকাশে। কোথা থেকে জানি এক দল পাখিও সাফওয়ানের ঘুড়িকে ঘিরে উড়ে চলছে। দেখে মনে হল পাখিদল সাফওয়ানকে এসকর্ট করে নিয়ে চলেছে অজানা কোন দেশে। দোয়েল, টিয়া, ময়না, ঘুঘু, কাক, ঈগল, চিল- কোন পাখিই বাদ পড়ে নি।

সাফওয়ানের বাবা-মার কাছেও খবর চলে গেছে ততোক্ষণে। সবার সাথে তারাও ছুটে চলেছেন সাফওয়ানকে উদ্ধার করার জন্য। হঠাৎ করে তখনই ঘটল ঘটনাটা। ঘুড়িটা আটকে গেল উঁচু একটা ইউক্যালিপটাস গাছের সাথে। আর সাফওয়ানও গাছের ডাল ধরে ঝুলে পড়ল। ভাগ্য ভাল, সাফওয়ান কিন্তু আরো অনেক আগে থেকেই গাছ চড়া জানতো। সে গাছ বেয়ে মিনিট দুয়েকের মধ্যেই নীচে নেমে এলো। সাফওয়ানকে ফিরে পেয়ে সকলেই খুশি হলো। আর নানুকে তার অসাবধানতার জন্য সবাই গালমন্দ করতে থাকল।

সাফওয়ান কিন্তু দৌড়ে নানুর কোলে উঠে গিয়ে বলল,
“তোমাকে ধন্যবাদ নানু। আমাকে আকাশে উড়ার সুযোগ করে দেয়ার জন্য।”

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪০

সুমন কর বলেছেন: ভালো লাগল।

২৪ শে জুলাই, ২০১৭ সকাল ৯:২৫

কয়েস সামী বলেছেন: ধন্যবাদ।

২| ২৩ শে জুলাই, ২০১৭ রাত ১০:৪৭

ইউসুফ হাওলাদার শাওন বলেছেন: সুন্দর একটি গল্প

৩| ২৩ শে জুলাই, ২০১৭ রাত ১০:৪৮

ইউসুফ হাওলাদার শাওন বলেছেন: সুন্দর একটি গল্প

৪| ২৩ শে জুলাই, ২০১৭ রাত ১০:৪৮

ইউসুফ হাওলাদার শাওন বলেছেন: সুন্দর একটি গল্প

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.