নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোশাক কারখানার মেধা-শ্রমিক । মেহনতী মানুষের জয় হোক । পড়তে ভাল লাগে, মূলত এই জন্যেই ব্লগে আসা-যাওয়া করি ।

কালমানব

বস্ত্র কারখানার পেশাজীবি

কালমানব › বিস্তারিত পোস্টঃ

সামাজিক বনাম সামুদ্রিক জিম্মী / পাইরেটস অফ সোমালিয়া ।

০৪ ঠা এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১৫

শুরু থেকেই জলদস্যুদের সাথে নাবিকদের সৌহার্দ্যপূর্ন সম্পর্ক গড়ে উঠল । হবেই না বা কেন ? কেউ তো সামান্যতম প্রতিরোধ গড়ে তুলে বিরক্ত করে নি । জাহাজের নাবিক, মাস্টার এবং ক্যাপ্টেন অত্যন্ত সুন্দর ভাবে সমস্ত কিছু অভ্যস্ত ভঙ্গীতে সামলে নিয়েছেন । যার কারনে এতদিন পরেও দস্যুদল ও জিম্মীদের পারস্পরিক বোঝাপড়া ঠিক আছে এবং সম্প্রতি আরো বেড়ে গেছে বলে খবরে প্রকাশ । যদিও, জমানো রসদের সীমিত ভান্ডারে হোস্ট ডাকুদের আপ্যায়ন করতে গিয়ে কৃচ্ছ সাধন করেও খাবারে টান পড়বে বলে মনে হচ্ছে ।
কি করে এটা সম্ভব হলো ? জিম্মি কর্মী এবং পাইরেটসদের বন্ধুত্বপূর্ন সহাবস্থান, মুরগী এবং শেয়ালের দোস্তি ?!
ক্যাম্নে কি ?
উত্তর: আমরা বাংলাদেশের যারা সাধারন জনতা তারা প্রতিদিন এহেন শত প্রকার ডাকাত বাহিনীর সাথে শান্তিপূর্ন অবস্থানে বসবাস করছি । তারা কেউ আমাদের জ্ঞাতি-গোষ্ঠী, বন্ধু, আত্মীয় ইত্যকার সম্পর্ক আছে বা হচ্ছে । সমাজে যে যতবড় দস্যু তার তত বেশী মান, কেউ পাতি কেউ বড় কেতা থেকে মাননীয় .. .., যন্ত্রী, কাগজের মালিক, কর্পোরেট হাউজ নামে বিশাল মোগলীয় সাম্রাজ্য গড়ে তুলেছেন । তাদের চোখ ঝলসানো বাড়ী-ঘর, হাল মডেলের গাড়ী থেকে অন্যান্য যাবতীয় বিলাস-ব্যাসনের অন্ত নাই । কারো ধর্মে ব্যাপক ভক্তি, ফি-বছর উমরাহ্ করেন, স্বপরিবারে পবিত্র হজ পালন করেছেন আগেই, কেউ দানবীর হাজী মোহসিন ; শীতে কম্বল, ইদে সস্তা জাকাতের কাপড়, চাল-ডাল-চিনি-সেমাই প্যাকেট বিতরন ও ফটোশুট করে থাকেন, রোজায় পথশিশুদের সাথে ইফতার করে প্রায়ই কাগজের হেডলাইন হন। এদেরকে আমরা সবাই চিনি আমাদেরই চারপাশে ভুমিদস্যু, ব্যাংক দস্যুগন সকলেই নমস্য ব্যক্তি; ইদানীং তেলদস্যু, মুরগী ও ডিমদস্যু এমনকি আলু, পেয়াজ, খেজুর এমনকি বাঙ্গিদস্যুদের ব্যবসাও সমীহ জাগানীয়া পর্যায়ে জমে উঠেছে - তারাও দিনে-সপ্তাহে কয়েকশো্ কোটি হাপিস করে দিচ্ছেন শোনা যায়। সরকার যন্ত্র তাদের সিন্ডিকেশনে অসহায় হয়ে পড়েছেন অথবা মন্দ লোকেরা যেমন বলে যে অসহায় হবার ভান করা হচ্ছে । তবে বিশেষ একপ্রকার দস্যুদের নাম ইচ্ছা করেই এড়িয়ে গেলাম । আশা করি সকলেই বুঝবেন, কখনো পঁচা শামুকে পা কাটে- এই ধরনের অখাদ্য লেখাও কোন মাননীয়ের আঁতে ঘা পড়লে জান-কপাটি হতে পারে বিধায় ঐ বিশেষ শ্রেনীভুক্ত ভল্ডারমটদের নাম মুখে আনতে নেই । এইসব সুসংগঠিত বাহিনীর নেতা ও তাদের চ্যালা-চামুন্ডাদের তরিকা এবং অব্যর্থ শাঁড়াসী আক্রমনের স্ট্র্যাটেজিস্টদের সামনে সোমালিয়ান ডাকাতেরা নেহাতই কাঁধে বন্দুক ঝোলানো একপাল নাদান আফ্রিকান বালকমাত্র ।

সূূতরাং, বিবিধ ডাকাত পরিবেষ্টিত সমাজে যাদের জন্ম ও বেড়ে উঠা, তারা ’সাগরে পেতেছি শয্যা, শিশিরে কি ভয়.. .. ..’

তো, এতসব ডাকু-বাটপাড়দের সাথে ডেলি লাইফে আমাদের এই চলাফেরার কারনে তাদেরকে হ্যান্ডেল করার সহজাত দক্ষতা তৈরী হয়েছে এবং এই হ্যান্ডস-অন কম্যুনিটি ট্রেনিং এখন কাজে লাগছে । মুক্তিপন সম্পর্কে কিছু আলোচনা না করি । আমরা যারা সামাজিক জিম্মী তারা দ্রব্যমূল্য, কর, মুদ্রাস্ফিতি, অর্থ পাঁচার হরেক কিসিমের নামে অদ্ভুত-অকারন সব পন দিয়েই তো বেঁচে আছি- নাবিকদের জন্য কিছু করা হলে তা হবে ’ফর এ গুড রিজন’ । তাই আশা করি ও দোয়া করি, জলদস্যুদের সাথে আন্তরিক সম্পর্ক বজায় রেখেই আমাদের নাবিক জিম্মী ভাইয়েরা মুক্ত হয়ে, অক্ষত দেহে পরিবারে ফিরে আসবেন, আমীন ।

মন্তব্য ১০ টি রেটিং +৭/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

কামাল১৮ বলেছেন: সমাজের বাস্তবতারই প্রতিফলন এই লেখায়।জাতি হিসাবে আমরা শ্রেনী সচেতন নই।এখানে ধর্মের প্রভাব অনেক বেশি।আল্লাহই ওকে ধনী বানিয়েছে আমাকে বানিয়েছে গরিব।এখানে আমার কিছুই করার নেই।শোষণের বিষয়টা তারা বুঝতেই চায় না।

০৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:২৮

কালমানব বলেছেন: নির্ধারিত টেক্সটের বাইরে পড়া নিরুৎসাহিত করা হয়, আমাদের শিক্ষা ব্যবস্থার বড় ত্রুটি এটা । আবার, শিক্ষার মানেই হলো চাকরী পাবার নিশ্চয়তা- এমন একটা বাস্তবতায় প্রানপন সিলেক্টেড বইয়ে মুখ গুজে থাকার কারনে এমন অনেক বিদ্বজন মুক্ত চিন্তা করতে পারেন না । আর সাধারন জনগনের নিকট সেটা কখনোই সহজলভ্য ছিল না, এবংবিধ কারনে ধর্মীয় গোড়ামী, কুসংস্কার যেগুলো সমাজে চেপে বসে আছে সেগুলো ধর্মের মূল স্পিরিটের সাথেও সংগতিপূর্ন নয় ।

২| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ রাত ৮:২৬

নিমো বলেছেন: ভালো লিখেছেন। ধর্মের নামে ডাকাতি চললেও কিছু বলা যাবে না, এতে বিদ্বেষ প্রকাশ পাবে। এখন আবার চলছে স্বদেশী নামক নূতন ডাকাতি, দাম বেশি হলেও কিনতে হবে, না হলে অন্য দেশের দাস হয়ে যাব। কই যে যাই এসব নূতন ডাকাতদের কাছ থেকে।

০৬ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১২:১৮

কালমানব বলেছেন: মানুষের সরলতার সুযোগ নিচ্ছে এসব লোকজন । যারা এসব করে তারা নিজেরাও জানে যে তারা কতটা কম জানে, তবুও সাইকোলজিক্যাল ম্যানিপুলেশনের টেকনিক ভালই জানে ।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ রাত ৮:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: নিমো বলেছেন, ভালো লিখেছেন। ধর্মের নামে ডাকাতি চললেও কিছু বলা যাবে না, এতে বিদ্বেষ প্রকাশ পাবে। এখন আবার চলছে স্বদেশী নামক নূতন ডাকাতি, দাম বেশি হলেও কিনতে হবে, না হলে অন্য দেশের দাস হয়ে যাব। কই যে যাই এসব নূতন ডাকাতদের কাছ থেকে।

কি বলব ভাই? এখানে স্বদেশী বলতে বুঝানো হয় ভারত বিদ্বেষীদের। আপনি পাকিদের ঘৃণা করলেই আপনি ভারতীয় দালাল। এই ঈদে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ফাকি পোশাক। বয়কট ভারত নাটকের পাকি দালালরা সদেশী পন্যের প্রসার ঘটাতে ব্যস্ত অথচ পাকি আরবীয়, ওয়েস্টার্ন কালচার, ভারত ব্যতীত কোন দেশের পন্য বয়কট এর কথা এরা জীবনে না বলে এরা ফাকি সমর্থক।মিয়া বয়কট করলে সব দেশের পন্য বয়কট কর।শুধু একটি দেশের বিরুদ্ধে লেগে প্রমাণ করার কি দরকার "তুই রাজাকার"।


আমার এক বন্ধু স্ট্যাটাস দিসে, আচ্ছা যারা ইন্ডিয়ান কাপড় বয়কট করলো,আড়ং বয়কট করলো,দেশীয় ডিজাইনারদের জামা দাম বলে সেটাও বয়কট করলো তারা ঈদের দিন কোন গাছের বাকল ও পাতা দিয়ে তৈরী পোশাক পরবে? নিশ্চয় স্বজাতীয় অর্থাৎ ফাকিস্তানি অথবা নাস্টেক মুরতাদ দের ওয়েস্টার্ন?

৪| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ রাত ১০:২৭

নিমো বলেছেন: @মোহাম্মদ গোফরান, বিগত অনেক বছর ধরেই পাকিস্তানি লন কাপড়ের কারণে আমাদের দেশি পোশাক হুমকি মুখে, এমনকি কিছুদিন আগে সেলাই নামক পাকিস্তানি পোশাকের দোকান চালু হয়েছে। তখন এসব স্বদেশি বোধহয় জঙ্গলে গাছের বাকল ও পাতা খোৃজ করছিল। আচ্ছা গাছের বাকল ও পাতার আরবি কী ? পুরা বাংলা ভাষাটাকেই স্বদেশি করার সময় হয়েছে!

৫| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ রাত ১০:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: নিমো ভাই @ হ ভাই। ফাইক্যা সমকামীরা লতা বাকল পাতা পইরা হাফ নুড হৈয়া বইসা থাকবো আর ও কাফেলার জঙ্গিনী থুক্কু সঙ্গীনীরা তাগো দেইখা কইনো - "মেরি ম্যা আফ্রিদি "।

৬| ০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর।

৭| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: মিলেমিশে থাকা ছাড়া গতি নেই।

০৬ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২২

কালমানব বলেছেন: সেই, আছি তো সবাই বরাবর । আমাদের ইম্যুনিটি গড়ে উঠেছে এইসব ডাকাতীয়া আগ্রাসনে । যার জন্য এমন ভয়াবহ অবস্থায়ও দিব্যি মাথা ঠিক আছে, কারও প্যানিক এটাক টাইপের কিছু হয় নাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.