নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

ব্লগ মোল্লারা তো বিশ্বাস করে না!!!

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:১৭

ব্লগ মোল্লারা এখনও পড়ে আছে পাথর যুগে.... তাদের কাছে বিজ্ঞান মানে জ্বীন নিয়ে 'রিসার্চ' আর সামুতে পোস্ট প্রসব। আর ঐ সব পোস্টে আবার ব্লগের সেলিব্রেটি প্লাস ও দেয়। এদের 'মূর্খতা' দেখে ই বুঝি বাংলাদেশ কেন জ্ঞান/বিদ্যা/বুদ্ধিতে অন্যদেশগুলি থেকে পিছিয়ে আছে...।

এনারা জীবন দিয়ে চেস্টা করে বিবর্তন বাদ কে উপেক্ষা করতে...স্কুল কলেজে যাতে ইভিলিউশন না পড়ানো হয় তার জন্য ও চেস্টা করে...কিন্তু আসল বিজ্ঞানীরা তো এদের মত মূর্খ নয় যে প্রমান ছাড়া কথা বলবে.... সম্প্রতি হার্ভাড মেডিক্যাল স্কুলের কিশনয় ল্যাব খুব সাধারন একটা এক্সপেরিমেন্টের সাহায্য জলজ্যান্ত প্রমান দিল যে কিভাবে সিলেকশন প্রেশারে পড়ে সামান্য ব্যাক্টেরিয়া চোখের সামনে চেন্জ/মিউটেট হয়ে নতুন ব্যাক্টিরিয়াতে পরিনত হয়। ভিডিও টি দেখুন.... এটা সম্ভব হয়েছে যেহেতু এত বড় প্লেটে ট্রিলিয়ন ট্রিলিয়ন ব্যাক্টিরিয়া গ্রো করানো হয়েছিল। আরেক টা প্রমান সম্প্রতি প্রকাশ হয়েছে বিশ্ব খ্যাত সাইন্স জার্নালে যেখানে দেখানো হয়েছে কিভাবে নতুন ভাইরাস তৈরী হচ্ছে শুধু মাত্র তার হোস্ট ব্যাক্টিরিয়ার টাইপের উপর।



মন্তব্য ৩৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:২৪

কলাবাগান১ বলেছেন: জ্বীন বিষয়ক 'গবেষনা' পোস্টে কমেন্ট অফ দ্যা ইয়ার:

"শোভন১ বলেছেন: মানুষ যখন মঙ্গল গ্রহে যাবার প্রিপারেশন নিচ্ছে, তখন জ্বীনের আছর নিয়ে আপনার এই পোস্ট অত্যন্ত বিজ্ঞানসম্মত ও সময়োপযোগী।"

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:৩৫

চাঁদগাজী বলেছেন:


যাদেরকে কেহ পরার সুযোগ দেয়নি। তারাই তো মক্তবে ও মাদ্রাসায় যেতে বাধ্য হয়েছে; কোন বাচ্ছা চায় মাদ্রাসায় গিয়ে জ্বীন মিন নিয়ে প্যাও ম্যাও করতে? ড: আরিফিন সিদ্দীকী, ড: এমাজুদ্দিন, ড: ইয়াজুদ্দিন, ড: কবীর চৌধুরী কি সরকারকে কোনদিন বলেছিল যে, সব বাংগালীকে পড়াতে হবে?

আপনি বলেছেন, সব বাংগালীকে পড়াতে হবে?

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:৫০

কলাবাগান১ বলেছেন: আমাকে কে পড়িয়েছে

৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:৪৫

কালীদাস বলেছেন: তালগাছী ব্লগে থাকবেই। ব্লগের ইকোসিসটেমের জন্য এই জিনিষ দরকারও আছে; বিনোদনের জন্য।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:৫২

কলাবাগান১ বলেছেন: কিন্তু মূর্খতার ও একটা সীমা আছে। ব্লগে আশা করেছিলাম বুদ্ধিদ্বীপ্ত (চাদগাজীর মত) পোস্ট হবে...কিন্তু যখন দেখি পাথর যুগের ধারনা করার লোক ব্লগে বসে আধুনিক যুগ কে উপেক্ষা করে পোস্ট দেয়...ধৈর্য্য ধরে রাখা যায় না

৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: কিছু কিছু লিখায় সাময়িক বিভ্রান্তি এসে যাওয়া এড়ানো যায়না, তবে খোলামন নিয়ে আরো পড়াশুনা করলে ও জানার চেষ্টা করলে মানূষ বিভ্রান্তির জাল কেটে একসময় বেড়িয়ে আসতে পারে , তবে সত্য জানার একটা প্রচেষ্টা থাকতে হবে । ধন্যবাদ সুন্দর লিখাটির সাথে একটি গুরুত্বপুর্ণ গবেষনা কর্মের লিংক দেয়ার জন্য ।
শুভেচ্ছা রইল ।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:৪৮

কলাবাগান১ বলেছেন: আপনার সুচিন্তিত মন্তব্য সব সময় ই ওয়েলকাম

৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:১৩

ডার্ক ম্যান বলেছেন: তারে জ্বীনে ধরছিলো বোধহয়

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:৩৯

কলাবাগান১ বলেছেন: "জ্বীন মানুষকে আছর করতে পারে। স্পর্শ দ্বারা পাগল করতে পারে।" ছাগল

৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:২০

কাউয়ার জাত বলেছেন: জাদুর কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা দিতে পারবেন?

নাকি বলবেন হাতের কারসাজি?

আমি পর্যবেক্ষণ সহকারে অনেক যাদু দেখেছি। কিছু যাদু হাতের কারসাজি থাকতে পারে। কিন্তু এমন কিছু যাদু আছে যার মধ্যে অবশ্যই অদৃশ্য ভেল্কিবাজি আছে যার কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। কিন্তু অস্বীকারেরও উপায় নেই।

হোমিওপ্যাথির কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। কিন্তু কোটি মানুষের রোগ নিরাময় ঠিকই হচ্ছে।

আপনারা সবকিছুতে বিজ্ঞান খুঁজে যা করতে পেরেছেন। তাহল সমকামিতার মত ঘৃণ্য মানব বিধ্বংসী বিষয়কে জায়েয করা।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:২৭

কলাবাগান১ বলেছেন: বিজ্ঞান আপনাকে এখন ৮০-১০০ বছর পর্যন্ত্য বাচার 'অধিকার' দিয়েছে যেখানে কয়েক শ বছর আগেও ৪০ ও পার হতে পারত না বেশীর ভাগ মানুষ.... বিজ্ঞান আপনাকে রিয়েল টাইমে লেখকের সাথে আর্গু করার তৈফিক দান করেছে যেখানে আপনি আর লেখক হয়ত ১২-১৩ হাজার মাইল দুরে বসে আছেন....

যাদু যাদুই ..কোন ;ভেল্কিবাজি' নাই.......আর যারা এর মাঝে ভেল্কিবাজি দেখে তারা নিতান্তই অপশিক্ষার ফসল

৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০২

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আপনি জ্বীনএ বিশ্বাস করেন না ? জ্বীন আপনাকে আছর করে নাস্তিক বানিয়ে দিয়েছে।না হলে আপনি ইহুদি -নাসারাদের ষড়যন্ত্রের স্বীকার।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১১

কলাবাগান১ বলেছেন: এখানে বিজ্ঞান চর্চার উপর জোর দেওয়া হচ্ছে...

৮| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:০১

সাদা মনের মানুষ বলেছেন:
বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আপনি জ্বীনএ বিশ্বাস করেন না ? জ্বীন আপনাকে আছর করে নাস্তিক বানিয়ে দিয়েছে।না হলে আপনি ইহুদি -নাসারাদের ষড়যন্ত্রের স্বীকার।
........বাবুরাম কে স্যলিউট, সত্যিই আপনি আমাদের এই বিজ্ঞানের যুগ থেকে ১০০ বছর আগায়া রইছেন ;)

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫৫

কলাবাগান১ বলেছেন: "সত্যিই আপনি আমাদের এই বিজ্ঞানের যুগ থেকে ১০০ বছর আগায়া রইছেন" স হমত

৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:২৩

নতুন বলেছেন: কাউয়ার জাত বলেছেন: জাদুর কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা দিতে পারবেন?
নাকি বলবেন হাতের কারসাজি?
আমি পর্যবেক্ষণ সহকারে অনেক যাদু দেখেছি। কিছু যাদু হাতের কারসাজি থাকতে পারে। কিন্তু এমন কিছু যাদু আছে যার মধ্যে অবশ্যই অদৃশ্য ভেল্কিবাজি আছে যার কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। কিন্তু অস্বীকারেরও উপায় নেই।
হোমিওপ্যাথির কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। কিন্তু কোটি মানুষের রোগ নিরাময় ঠিকই হচ্ছে।
আপনারা সবকিছুতে বিজ্ঞান খুঁজে যা করতে পেরেছেন। তাহল সমকামিতার মত ঘৃণ্য মানব বিধ্বংসী বিষয়কে জায়েয করা।


the masked magician নামে গুগুলে সাচ` দেন.... ভিডিও গুলা দেখেন.... তাহলে বুঝতে পারবেন যে সিংগাড়ার ভেতরে আলু কিভাবে যায়। :)

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৪

কলাবাগান১ বলেছেন: তাহলে বুঝতে পারবেন যে সিংগাড়ার ভেতরে আলু কিভাবে যায়।

১০| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

আহা রুবন বলেছেন: জিন আছে আছে আছে... মানুষরে ঘার মটকাইয়া ধরে। জিন তাড়ানোর ওষুধও আছে--পাগলের ওষুধরে জিন খুব ডরায়। কয় দিন আগে এক জিন বিষয়ক পুস্টে জিনরে বিয়া করতে চাইলাম, তার পরও আমার ঘারে কোনও জিন চাপতাছে না। জিন বাবারা জিনরে পাঠায়া দিয়েন।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫৪

কলাবাগান১ বলেছেন: এরা পড়ে আছে পাথর যুগে......এরা যদি দেশের ক্ষমতায় আসে, এরা দেশটাকে প্রস্তর যুগে নিয়ে যাবে

১১| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০৪

ইনজিনিয়ার নাঈমুল হক বলেছেন: ভাই জ্বীন নিয়ে আলোচনা করলেই একজন মানুষ মোল্লা ক্ষ্যাত হয়ে যায় কেন। যারা বিজ্ঞান বোঝে না তারা হুদাই বিজ্ঞান নিয়ে লাফালাফি করে। একটা জিনিস সবার বোঝা দরকার যে মানুষের বুদ্ধি সীমিত তাই প্রস্তর যুগ থেকে আধুনিক ইনফরমেশন টেকনোলজির যুগে আসতে আমাদের কোটি কোটি বছর লেগে গেছে। এখনো অনেক কিছু আমাদের অজানা। যেই ঘটনার বৈজ্ঞানিক ব্যাখ্যা আবিষ্কার হয়নি সেগুলো আমাদের কাছে ভুতুড়ে মনে হয়। পৃথীবিতে কোনো ঘটনাই অবৈজ্ঞানিক নয়। জ্বীন, কালো জাদু এগুলর পেছনেও অনেক বড় বৈজ্ঞানিক কারন আছে হয়ত যা আমরা জানি না। ম্যাথম্যাটিকাল ফর্মুলা দিয়ে গিলিয়ে না দিলে অনেক তথাকথিত ছাগু বিজ্ঞান মনষ্কদের মাথায় কিছু ঢোকে না। এই যে আমরা হাজার হাজার মাঈল দূর থেকে বেতারে যোগাযোগ স্থাপন করছি এটাও ভুতুড়ে নয় কি? বিজ্ঞানী এক লাখেও একজন জন্মগ্রহন করে না, এক কোটিতে একজন বিজ্ঞানী থাকে। যদি হাজারে একজন বৈজ্ঞানিক পাওয়া যেত তাহলে এতদিনে এইডসের অষুধ আবিষ্কার হত। কিন্তু হাজারে একজন করে ছাগু বিজ্ঞানমনোষ্ক আছে যারা বিজ্ঞানীদের চেয়েও বিজ্ঞান বেশি বোঝার দাবি করে, এবং তারাই নাস্তিক হয়। নাস্তিক তারাই হয় যারা অল্পবিদ্যা ভয়ংকরী এবং যাদের নিজেদের জ্ঞানের লিমিটেশন সম্পর্কে ধারনা নেই। জ্বিন অবশ্যই আছে এবং তদের বৈজ্ঞানিক ব্যাখ্যা হয়ত একদিন পাওয়া যাবে।

১২| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫৮

কলাবাগান১ বলেছেন: আপনি ইন্জিনিয়ার!!!!!!!!

১৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:১২

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: নাঈমুল হক ভাইয়ের সাথে সহমত। ব্লগে আসলে বেবাগতে বিজ্ঞানী, গবেষক, পন্ডিত হয়ে নিজেদের পান্ডিত্য ঝারা শুরু কইরা দেয় এটাই সমস্যা। নিজে একটা সেফটিপিন আবিষ্কার করতে না পারলেও বিজ্ঞান আর আবিষ্কার নিয়ে এদের অসীম জ্ঞানী জ্ঞানী কথা এক্কেবারে মুগ্ধ করে ছেড়ে দেয়! আপনার নিকে ইঞ্জিনিয়ার শব্দটা থাকায় এখন তো বিজ্ঞানের ব না বুঝা পাব্লিকেও আপনারও মুন্ডু চিবিয়ে খাবে :p

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩২

কলাবাগান১ বলেছেন: আমি কি সেটা আমি ভাল ভাবেই জানি.......যেখানে আছি সেটা সম্ভব হয়েছে জ্ঞানের প্রতি অসীম আগ্রহ আর কুশিক্ষার প্রতি তীব্র ঘৃনার জন্যই

"নিজে একটা সেফটিপিন আবিষ্কার করতে না পারলেও"
সেফটিন আবিস্কার না করে যেটা মানুষের জীবন বাচাতে পারেই তাই আবিস্কার করি.......আমেরিকার পেটেন্ট ওয়েবসাইটে খোজ করলেই পাবেন

১৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৫৯

ইনজিনিয়ার নাঈমুল হক বলেছেন: হ্যা কলাবাগান১ ভাই, আমি ইঞ্জিনিয়ার কম সাধারন মানুষ বেশি। আমি ব্লগের সব ধর্ম শ্রেনী পেশা জাত বেজাত সবাইকেই সম্মানের চোখে দেখি। আর আমি ব্লগারদের ভালোবাসি, কারন বিভিন্ন বিষয়ে মত পার্থক্য থাকলেও সবার একটা কমন মিল হচ্ছে সবাই লিখতে এবং পড়তে ভালোবাসে। তাই মাঝে মাঝে কমেন্টে বিতর্কের ধাওয়া পালটা ধাওয়া হলেও সেটি হয় আসলে মধুর তর্ক। যারা বিজ্ঞান নিয়ে লেখে তাদের লেখাও পড়ি এবং যারা ম্যাগি নুডুলসের রেসিপি লেখে তাদের লেখাও মনোযোগ দিয়ে পড়ি এমনকি লাইক দেই

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৩

নতুন বলেছেন: পৃথীবিতে কোনো ঘটনাই অবৈজ্ঞানিক নয়। জ্বীন, কালো জাদু এগুলর পেছনেও অনেক বড় বৈজ্ঞানিক কারন আছে হয়ত যা আমরা জানি না। ম্যাথম্যাটিকাল ফর্মুলা দিয়ে গিলিয়ে না দিলে অনেক তথাকথিত ছাগু বিজ্ঞান মনষ্কদের মাথায় কিছু ঢোকে না। এই যে আমরা হাজার হাজার মাঈল দূর থেকে বেতারে যোগাযোগ স্থাপন করছি এটাও ভুতুড়ে নয় কি? বিজ্ঞানী এক লাখেও একজন জন্মগ্রহন করে না, এক কোটিতে একজন বিজ্ঞানী থাকে। যদি হাজারে একজন বৈজ্ঞানিক পাওয়া যেত তাহলে এতদিনে এইডসের অষুধ আবিষ্কার হত। কিন্তু হাজারে একজন করে ছাগু বিজ্ঞানমনোষ্ক আছে যারা বিজ্ঞানীদের চেয়েও বিজ্ঞান বেশি বোঝার দাবি করে, এবং তারাই নাস্তিক হয়। নাস্তিক তারাই হয় যারা অল্পবিদ্যা ভয়ংকরী এবং যাদের নিজেদের জ্ঞানের লিমিটেশন সম্পর্কে ধারনা নেই। জ্বিন অবশ্যই আছে এবং তদের বৈজ্ঞানিক ব্যাখ্যা হয়ত একদিন পাওয়া যাবে।

বিজ্ঞানী জন্মগ্রহন করেনা। মানুষ শিক্ষা গ্রহন করে তার গন্ডীর বাইরে চিন্তা শুরু করে বলেই সে বিজ্ঞানী হতে পারে।

আপনিও পারবেন যদি আপনি কালোযাদু আছে সেই বিশ্বাস বাদ দিয়ে তার পেছনে গবেষনা শুরু করেন।

উপরের ভিডিওটা যদি ভাল করে দেখেন এবং বুঝতে পারেন তবে বুঝতে পারবেন এতে প্রমান আছে কিভাবে ব্যাক্টেরিয়া প্রতিকুল পরিবেশে মানিয়ে নিতে পরিবতিত হয়...

ইভিলুসন অনেকেই মানতে চায় না কিন্তুু এটা চোখে আঙ্গুল দিয়ে দেখানোর মতন প্রমান।

১৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৯

কলাবাগান১ বলেছেন: "উপরের ভিডিওটা যদি ভাল করে দেখেন এবং বুঝতে পারেন তবে বুঝতে পারবেন এতে প্রমান আছে কিভাবে ব্যাক্টেরিয়া প্রতিকুল পরিবেশে মানিয়ে নিতে পরিবতিত হয়...

ইভিলুসন অনেকেই মানতে চায় না কিন্তুু এটা চোখে আঙ্গুল দিয়ে দেখানোর মতন প্রমান।"

দোষ টা আমার ই ....আসল কথা টা চাপা পড়ে গেছে অপ্রাসংসিগ আলোচনায়.....।

১৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৬

নতুন বলেছেন: হুম আপনি ভিডিওটার বিষয়ে আলোচনা করেননাই। :)

এটা দেখলে এবং বুঝলে... অনেকেই অবাক হবে।

১৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সঠিক জ্ঞান মানুষের অশিক্ষা কুশিক্ষাকে দূর করে দিতে পারে। আর সুশিক্ষাই সঠিক জ্ঞানের উৎস।

পোস্টটি আন কমন। ধন্যবাদ কলাবাগান ১।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৮

কলাবাগান১ বলেছেন: সিলেকশন প্রেশার রুলস বায়োলজিক্যাল কিন্কডম

১৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:১৯

উৎপল চক্রবর্ত্তী বলেছেন:

তবে ইডা কোলাম দাদা বাই আপনাগে মানতি হফে , মানুষ একদা বানর ছেলো , ঘষায় ঘষায় জাস্ট লেজ খানি তার খইসে গেছিলো । কিন্তু সেই বানর কিন্তুক আবার ফিইরে এসেছে কোলাম ! সেলফি তোলনের কালে - একটু চেহারার দিকে তাকালি- বুইঝে যেতি পারবেন - আপনাগের চেহারা'য় কিন্তু বানরের ফেইস আস্তে আস্তে ফিরে আসতি শুরু কইরে দেছে ।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৯

কলাবাগান১ বলেছেন: "রিভার্স ইভুলিউশান"

২০| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৪৩

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: এই শ্রেনীকে বোঝানোর চেষ্টা বৃথা, যারা জ্বিন আার জিন এর পার্থক্য করার ক্ষমতা রাখে না

২৬ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:৪৬

কলাবাগান১ বলেছেন: আশা করি একদিন শিক্ষিত জাতি এদের কে প্রতিরোধ করে এগিয়ে যাবে বিশ্বের বুকে বাংলাদেশ কে প্রগতিশীল দেশ হিসাবে ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.