নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা নিখোজ???

০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:২২

ব্লগে, পত্রিকাতে, গানে প্রায় এক দল লোক কে দেখি যে বাংলাদেশের স্বাধীনতা 'হারিয়ে' গিয়েছে বলে হা হুতাশ করেন। স্বাধীনতা কে খুজে খুজে হয়রান। উনারা ক্লান্ত, শ্রান্ত, কিন্তু উনাদের চোখ এমন তীক্ষ যে দেশে সামান্য পান থেকে চুন খসলেও উনারা সেটা দেখতে পান.। শেখ হাসিনার শাড়ীর কোনায় ভারতীয় বিজেপির গেরুয়া ইমেজ ও উনারা দেখতে পান কিন্তু দেশের এত বড় অর্জন সেই স্বাধীনতা কে দেখতে পান না...। স্বর্গ থেকে মর্ত্যে এর কোন কিছুই উনারা মিস করেন না বাংলাদেশের কোন অপবাদকে। কিন্তু দেশের এত বড় অর্জন যেটা সমস্ত দেশের অলি, গলি, নদী, বিল, বাতাসে মিশে আছে, সেটা কে কেন উনারা দেখেন না, কেন 'ফিল' করতে পারেন না অনেক চেস্টা করেও আমি কোনদিন বুঝতে পারি নাই...। উনাদের ঈন্দ্রীয় এত তীক্ষ কিন্তু উনারা দেখতে পান না কিন্তু আমার মত লোক এর চোখ যেখানে মনে হয় এখন দুই ইন্চি ডিপ গ্লাসের চশমা লাগে তিন হাত দুরের কাউকে দেখতে, তারপরে ও স্বাধীনতা কে দেখি, স্বাধীনতা কে ফিল করি....কোন বাধা নাই.। জোর করে পাক সার জমিন গাইতে হয় না, মন থেকে আমার সোনার বাংলা গাইতে পারি...জোর করে উর্দু ভাষা শিখতে হয় না, নিজের ভাষায় বাংলায় কথা বলতে পারি...

তবে আমি মনে করি উনারা এই দৃশ্য দেখেন নাই...আমার একান্ত অনুরোধ উনাদের প্রতি শুধু একবার খোলা মনে এই ভিডিও টা দেখুন....আপনিও দেখতে পাবেন বাংলাদেশের স্বাধীনতা টাকে.। মনে হবে হাত দিয়ে ছুতে পারবেন দেশের স্বাধীনতা টা কে.. মনে হবে স্বাধীনতা টা মাবিয়ার চোখের পানিতে একাকার হয়ে আছে....এই চোখের পানি কে হদয় দিয়ে ছুয়ে দেখুন....আপনিও আপনার কাছে সাময়িক ভাবে হারানো স্বাধীনতা কে আবার হাতের মুঠায় ধরতে পারবেন ....

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:২৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যারা স্বাধীনতা নিয়ে কথা বলে তারা আসলে স্বাধীনতা চায় নাই।তারা রাজাকার এবং রাজাকারের উত্তরসুরী।

০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:৩৫

কলাবাগান১ বলেছেন: সবাই তাই না... এটা আবার বামের এবং ডানের দিকে কিছু লোকজনের উছিলা। কিছু হলেই স্বাধীনতা নাই উনাদের কাছে...

২| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:৩৯

সোহানাজোহা বলেছেন: সময় সুযোগ করতে পারলে Peepli Live হিন্দি সিনেমাটি দেখার জন্য অনুরোধ রইলো। সিনেমাটি দেখে আপনার মনে হবে সিনেমাটি বাংলাদেশের জন্য তৈরি করা হয়েছে।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২২

কলাবাগান১ বলেছেন: হিন্দি বুঝি না..আর হিন্দি সিনেমা দেখলে, তখন বুঝে যাব, এই ভয়ে হিন্দি ছবিও দেখি না।
অবশ্য আমি সিনেমা দেখি না বললেই হয়.।প্রচুর বিজ্ঞান ভিত্তিক ডকুমেন্টারি দেখি।

৩| ০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৪৩

খায়রুল আহসান বলেছেন: মাবিয়া আক্তার এর এই ভিডিও ক্লিপটা দেখে চোখ দুটো ঝাপসা হয়ে এলো!

"আমি কোন কেউকেটা ব্যক্তি নই, বড় মাপের
দেশপ্রেমিকও নই। তবু কেন জানি, দেশের ঐ
লালসবুজ পতাকাটাকে কোথাও পতপত করে
যখন উড়তে দেখি, তখন অবলীলায় আমার এ
মনটাও দুলে ওঠে, চোখ থেমে যায় লাল বৃত্তটায়।


যখন কোন দেশাত্মবোধক গান শুনি, সে গান
তখন বেজে ওঠে সহস্র সুরে আমার অন্তরে।
তার অনুরণন বেজে চলে আমার ভেতরে ভেতরে।
আর তখন কেন জানি আমার চশমার দু'টি কাঁচে
পৃথিবীর সব কুয়াশা যেন হঠাৎ করে নেমে আসে!"


০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২২

কলাবাগান১ বলেছেন: কমেন্টে প্লাস..এই অনুভুতি টা যার মাঝে নাই, তার জীবন টাই বৃথা

৪| ০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৩০

রানার ব্লগ বলেছেন: বিদেশের মাটিতে নিজের দেশের জাতীয় সংগীত শোনা এটা কি পরিমানের গর্বের সেটা সেই বোঝে যার সাথে এমন টা ঘটে।
জাতীয় সংগীত শুনলে দাঁড়িয়ে পরা নিয়ম, দেখবেন দেশে হয়তো ব্যাপারটা গুরুত্ব দেয় না কিন্তু বিদেশের মাটিতে ঠিকি বুকে হাত দিয়ে সজল চোখে দাঁড়িয়ে যায়। যদি কখনো এর ব্যাতিক্রম দেখেন আপনি নিশ্চিত থাকেন সেই লোকের বাবা দাদা রাজাকার ছিলো।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৩

কলাবাগান১ বলেছেন: আজকাল কোন মাদ্রাসায় ই তো জাতীয় সংগীত/ পতাকা এসব নিয়ে কোন আবেগ দেখা যায় না

৫| ০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:১৩

শায়মা বলেছেন: ভিডিওটা দেখে বুঝা যাচ্ছে মেয়েটার বুকের মাঝে কি আবেগের সৃষ্টি হয়েছে।
কেউ চোখের পানি আটকাতে পারবে না.....

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৪

কলাবাগান১ বলেছেন: নিজেই পারি নি আটকাতে

৬| ০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:১৫

আমি মিয়াবাড়ির ছেলে বলেছেন: দেশপ্রেমবর্জিত জীবগুলো কখনোই স্বাধীনতা খুঁজে পাবে না। এদের কাছে স্বাধীনতা মানে, অবাধে রাষ্ট্রবিরোধী অপতৎপরতা চালানোর সুযোগ।
আমাদের স্বাধীনতা আছে, এবং তা থাকবে।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৫

কলাবাগান১ বলেছেন: "আমাদের স্বাধীনতা আছে, এবং তা থাকবে।" তারপরেও গান শুনবেন ৩০ বছর ধরে স্বাধীনতা টাকে নাকি খুজে পাওয়া যাচ্ছে না

৭| ০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৩৭

চাঁদগাজী বলেছেন:



স্বাধীনতা মানে যদি পশ্চিম পাকস্তান থেকে আলাদা হওয়া মাত্র, সেটা মানুষ পেয়েছেন যুদ্ধ করে; স্বাধীনতা মানে যদি নাগরিক অধিকার: শিক্ষা, চাকুরী, চিকিৎসা, বাসস্হান, নিরপত্তাকে বুঝায়, সেটা আপনি ও আরো ২০ ভাগ মানুষ পেয়েছেন।

নিজের স্ত্রীকে বাংলাদেশে রেখে কত বছর আপনি আরবে উট চরায়েছেন? কত বছর মালয়েশিয়ার রবার গাছে পানি দিয়েছেন, বউয়ের সাথে জিং জিং করতে পারেননি? আপনার কতজন ছেলেমেয়ে স্কুলে যেতে পারেনি, কত বছর থেকে বস্তিতে আছেন?

কত বছর বেকার ছিলেন?

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৬

কলাবাগান১ বলেছেন: আলোর নিচে অন্ধকার থাকেই কিন্তু সেই আলো উজ্জল হচ্ছেই ....এখন অন্ধকার একটু একটু করে দুর হচ্ছে সেই আলোর আভায়

৮| ০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৯

চাঁদগাজী বলেছেন:



কত কোটী মাবিয়া আক্তারকে ঘরের চাকরাণী হতে হয়েছে? কত লাখ মাবিয়া আক্তার বেশাালয়ে বিক্রয় হয়েছে? স্বাধীনতা দখল করে নিয়েছে বসুন্ধরা, আলম ব্রাদার্স, বেক্সিমকো, খুলনা পাওয়ার, চীনা ও ভারতীয় ব্যবসায়ীরা; মনে হয়, আপনার মতো লোকেরা স্বাধীনটা বেশী নিয়ে ফেলেছেন, বাকীদের জন্য কিছু থাকেনি।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৭

কলাবাগান১ বলেছেন: আমেরিকায় বসে থেকে বড় বড় কথা বলা সহজ

৯| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০০

জুন বলেছেন: মেয়েটির কান্না দেখে বোঝা গেল আমাদের জাতীয় সংগীত তার মনে কতটা প্রভাব ফেলেছে। আমাদের এই প্রজন্মের অনেকেই স্বাধীনতার পরে জন্মেছে তাই হয়তো বুঝে উঠতে পারেনা পরাধীনতার গ্লানি কাকে বলে।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৮

কলাবাগান১ বলেছেন: পরাধীনতার গ্লানি বুঝে না কিন্তু বুঝে যে স্বাধীনতা গ্রান্টেড..

১০| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কোন হিন্দি সিনেমা দেখার দরকার নাই, এই ক্লিপটিই আমাদের কাছে স্বাধীনতার সান্তনা।
দেশ প্রেমের প্রতিচ্ছবি।

বাংলাদেশ স্বাধীন হয়েছে কিন্তু এখনও জনগনের স্বাধীনতা অর্জিত হয় নি। অবশ্য যে দেশে মামুনুল এর মত লোকদের অনুসারী বেশি, সেই দেশের লোক পরাধীন থাকাই শ্রেয়।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৯

কলাবাগান১ বলেছেন: "অবশ্য যে দেশে মামুনুল এর মত লোকদের অনুসারী বেশি, সেই দেশের লোক পরাধীন থাকাই শ্রেয়।" সহমত

১১| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০৩

আখেনাটেন বলেছেন: রানার ব্লগ বলেছেন: বিদেশের মাটিতে নিজের দেশের জাতীয় সংগীত শোনা এটা কি পরিমানের গর্বের সেটা সেই বোঝে যার সাথে এমন টা ঘটে। --- শতভাগ সহমত। শুধু জাতীয় সংগীত নয়........। একবার দেশ থেকে ছাপার কাগজে প্রথম আলো পত্রিকা নিয়ে আসা সাবেক ইউজিসি চেয়ারম্যানের হাত থেকে কি ধরনের কাড়াকাড়ি পড়ে গিয়েছিল তা দিব্যচোখে এখনও দেখতে পাচ্ছি। যাঁরা এসব অভিজ্ঞতার মুখোমুখি হন নি তারা বুঝবেন এর মাজেজা।

তবে কা_ভা ভাইয়ের মতো বলতে হয়, বাংলাদেশ স্বাধীন হয়েছে কিন্তু এখনও জনগনের স্বাধীনতা অর্জিত হয় নি। অবশ্য যে দেশে মামুনুল এর মত লোকদের অনুসারী বেশি, সেই দেশের লোক পরাধীন থাকাই শ্রেয়।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩০

কলাবাগান১ বলেছেন: তাই তো সকালে ঘুম থেকে উঠে সবার আগে সিএনএন ডট কম না খুলে আগে প্রথম আলো ডট কম খুলি

১২| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:২০

রাজীব নুর বলেছেন: স্বাধীনতা নিখোজ হয়নি।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩০

কলাবাগান১ বলেছেন: হুম

১৩| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৩১

পাঁচ-মিশালি বলেছেন: একজন মুসলিম মেয়ের এই ভাবে বে-পর্দা হয়ে ক্রীড়া প্রতিযোগীতায় যোগদান কি ইসলাম সমর্থন করে? তারপরে বেগানা পুরুষরা তাকে মেডেল পড়িয়ে দিচ্ছে ,পিঠ চাপড়ে দিচ্ছে এটা কি ইসলাম অনুমোদন করে?

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩২

কলাবাগান১ বলেছেন: রিভার্স!!!!

১৪| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০৪

স্থিতধী বলেছেন: সহমত হওয়াই যায়। সোজা কাজ। আপনার পোস্টের মূল ভাবের সাথে আমি প্রায় একমত। কিন্তু যেহেতু এটা ব্লগ তাই দ্বিমত বা ভিন্ন চিন্তাও হয়তো আনবো। আপনি নিজে উন্নত একটা দেশে দীর্ঘদিন ধরে আছেন জানি । আপনি ভালো করে জেনে থাকবেন ওদের 'নাগরিক অধিকার' কিভাবে রক্ষা করা হয় এবং ওরা কোন কোন প্রক্রিয়াতে সেগুলো রক্ষা করে এবং উন্নত করে। আমরা আবেগী জাতি, যেকোন আবেগের ভিডিও দেখে আমরা বেশীরভাগ আবেগতাড়িত হবো এটা আন্দাজ করা খুব কঠিন নয়। আপনি বিজ্ঞানের মানুষ বিধায় আপনি জানেন যে বিজ্ঞানে আবেগের প্রশ্রয় নাই। আমি শুধু যারা দীর্ঘদিন দেশে আছেন আপনার এমন বন্ধুদের সাথে আলোচনা করে আপনার পর্যবেক্ষণ জানতে চাই । আমাদের দেশের সর্বস্তরের মানুষের 'নাগরিক অধিকার' কি এখন ভালোর দিকে যাচ্ছে ? যদি আমাদের স্বাধীনতা আজীবন রক্ষা করার মূল দুই-তিনটা উপাদানের কথা আপনাকে বলতে হয় আপনি কোন কোন উপাদানের কথা বলবেন?

আমাদের দেশে 'যোগ্য' ডিরেক্টর খুঁজে পাওয়া যায়নি বঙ্গবন্ধুর মতো মানুষ কে নিয়ে ছবি বানানর জন্য ; ৫০ বছর বয়স আমাদের দেশের। হিন্দি ছবির মহাভক্ত অনেকে আবার তাঁদের সানগ্লাস প্রিয় এক বাংলাদেশী আর্মি /নেতা কে নিয়ে একটা ছবি বানানোর আগ্রহ রাখেন ভবিষ্যতে যেখানে নাকি নায়ক আসতে হবে কেবল বলিউড বা হলিউড থেকে কারন বাংলাদেশে নাকি সেই আর্মি পারসনের ব্যাক্তিত্ব ধরার মতো কোন অভিনেতাই নাই! এটা হচ্ছে শুধু সিনেমা ক্ষেত্রে আমাদের মানসিক চিন্তাধারার একটা চিত্র।

১০ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:৪১

কলাবাগান১ বলেছেন: অর্থনৈতিক ভাবে বাস্কেট কেইস থেকে অনেক দুর এগিয়েছে বাংলাদেশ। আমাদের স্বাধীনতা কি হারিয়ে যাচ্ছে যে তাকে রক্ষা করতে হবে??? আমার চলাফেরায়, আমার নামাজ পড়ায়, আমার নাটক করার, আমার গান করার, আমার পছন্দের কাজ করার (অথবা না করার) জন্য কেউ তো জোরাজুরি করে না.....

এক যায়গায় আমি এখনও সন্তস্ট: এই রাস্ট্রকে এখনও জোর করে টুপি পড়িয়ে এখনও কেউ নামাজ পড়তে বলে না, জোর করে রাস্ট্রকে এখনও পুজা দিতে বাধ্য করে না...।

তবে কতদিন এমন থাকবে, আমি সন্দিহান...যখন রাস্ট্র নামাজ পড়া আরম্ভ করে, তখন আপনারা কি বলেন দেখার অপেক্ষায় আছি। রাস্ট্র আর ধর্মের বিভাজন যদি স্পস্ট না থাকে, তখনই স্বাধীনতা হারিয়ে যায়

১৫| ১০ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:৪৫

কলাবাগান১ বলেছেন: আমেরিকায় সবচেয়ে বেশী ইফেক্টিভ সেটা হল যে সাংবিধানিক অধিকার সবার জন্য আইনের চোখে সমান আর রাস্ট্র আর ধর্মের স্পস্ট বিভাজন। স্কুল/কলেজে কেউ ধর্ম পড়াতে পারে না, সরকারী ভাবে কোন ধর্মীয় উপাসনালয়কে সাহায্য না করা....

১৬| ১৫ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:১৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: স্বাধীনতার সীমানা কেবলই এতটুকু নয় আবার স্বাধীনতার দাবী এটাকে উপেক্ষা করার নয়। এটা আমাদের জন্য কেবলই শান্তনা নঅয়, এটাই আমাদের প্রাপ্তি। হাজারো কষ্টের ফাঁকে নিজেদের তৃপ্তি। মাবিয়া আক্তারের জন্য থাকলো অনেক অনেক শুভকামনা৷ এগিয়ে যাক আরো সামনে, নিয়ে যাক দেশকে আমাদের স্বপ্নের সন্ধানে।

আমাদের মাবিয়ার প্রাপ্তিতে আমাদের যে অর্জন এসেছে তাই কেবল স্বাধীনতা নয়৷ এটাতে তৃপ্ত থাকা যেমন যাবে না তেমনই এটাকে উপেক্ষা করা পাকি ছাড়া কিছু না। প্রকৃতার্থে আমাদের দেশে কিন্তু এখনো স্বাধীনতা আসেনি। তাই বলে এই অর্জনকে অস্বীকার করলে যে স্বাধীনতা ফিরিয়ে আনা যাবে তা কিন্তু মোটেও না। এমনটা ভাবাই কিন্তু পাকিদের কাজ৷ আবার এগুলোতে তৃপ্ত থেকে প্রকৃত স্বাধীনতার স্বাদ থেকে দূরে থাকাও কিন্তু স্বাধীনতা বিরোধীর পরিচয়।
আমাদের লক্ষ্য স্থির থাকুক। প্রত্যেকেই সেই লক্ষ্যে এগিয়ে চলুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.