নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

গ্লোব বায়োটেকের বানর

১০ ই জুলাই, ২০২১ সকাল ৯:১৩



আমি প্রায় বলি থাকি যে আমাদের সময় এ বাংলাদেশের বিজ্ঞান বলে তেমন কিছু ছিল না...।এখনকার ইয়াং ছেলেমেয়েরা সেদিক থেকে অনেক ভাগ্যবান যে তারা উন্নত বিশ্বের বিজ্ঞান কে নিজের চোখে দেখছে এবং অনেক ক্ষেত্রে নিজেরা সমান তালে সেই বিজ্ঞান কে চর্চা ও করছে....তার ই হাত ধরে বাংলাদেশের কোম্পানী সাহস করে কভিড ভ্যাকসিন ও বানাচ্ছে...সবই ঠিক আছে কিন্তু সম্প্রতি তারা প্রানীর উপর পরীক্ষা করার জন্য বন থেকে বানর ধরে আনার যে প্রক্রিয়া শুরু করেছে, তাতে তাদের পুরা বিজ্ঞান টা কে 'হাস্যকর' ভাবে উপস্হাপন করছে। পুরা পৃথিবীর সামনে এমন হাস্যকর প্রানীর উপর ভ্যাকসিন ট্রায়াল আর কেউ কখনও দেখে নাই। এই ভ্যাকসিন যদি ইফেক্টিভও হয়, তাদের এই বন থেকে ধরে আনা প্রানীর রেজাল্ট কে বিশ্বাস করার কোন যুক্তি দেখি না। বিশ্বে এমন ট্রায়াল কত সাইন্টিফিক ভাবে করা হয়, তা উনাদের জানার কথা...।বন থেকে ধরে আনা প্রানীর একেকটা একেক রকমের জেনেটিক ব্যাকগ্রাউন্ড.. কারো বয়স কম, কারো বয়স বেশী, কারো হয়ত কোন রোগ আছে কারো হয়ত নেচারালি ভাইরাস এ রেজিস্টেন্ড....প্রানীর ট্রায়াল এর প্রানীর ব্যাকগ্রাউন্ড সবার একরকম না হলে, রেজাল্ট এর যে ভ্যারিয়েশন হবে সেটা আসলেই কি সঠিক ভাবে ইন্টারপ্রেট করা যাবে??? ডাটা পিক এন্ড চুজ হবে না তার গ্যারান্টি কোথায়....তার উপর বানর এর মাঝে কভিড তেমন কোন গুরতর ভাবে ইনফেক্ট করে না খুবই মাইল্ড ইনফেকশন হয়। এর চেয়ে ইদুর জাতীয় প্রানী মানুষের মত কভিড এর ভাইরাসে সংক্রমিত হয়।
আর বানর কে ভাইরাস দ্বারা চ্যালেন্জ করার যে ফ্যাসিলিটি (বিএসএল৩ লেভেল), সেটা কি উনাদের আছে। এই ইনফেক্টেড বানর থেকে মানুষে যে সংক্রমন হবে না তার কি গ্যারান্টি। নাকি উনারা শুধু ভ্যাকসিন দিয়ে তাদের ইমিউনিটি রেসপন্স দেখবেন?? এগুলি জানার অধিকার সবার আছে। ক্লিনিক্যাল ট্রায়াল এর সকল প্রটোকল উন্মুক্তভাবে পাবলিশ করা হয়, যাতে ট্রান্সপেরেন্সী বজায় থাকে।

এত সুন্দর একটা উদ্দোগ, এই একটা সস্তা এপ্রোচ এর জন্য পুরা বিশ্বের কাছে 'খেলো' হয়ে গেল। এখন ভ্যাকসিন ইফেক্টিভ হলেও, তার গ্রহনযোগ্যতা যে একেবারে 'নিল' হয়ে যাচ্ছে সেটা বলাই বাহল্য।

মন্তব্য ৩৫ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০২১ সকাল ১০:১৩

হাবিব বলেছেন: হাস্যকর ব্যাপার আসলেই। বানর দিয়ে কেউ ভ্যাকসিন ট্রায়াল এইটা বাংলাদেশ না শুধু বিশ্বে প্রথম মনে হয়। ভবিষ্যতে কি তারা চিকিৎসায় নোবেল পাবে?

১০ ই জুলাই, ২০২১ সকাল ১০:১৭

কলাবাগান১ বলেছেন: বানর দিয়ে ভাকসিন ট্রায়াল হয় কিন্তু বন থেকে ধরে এনে করা হয় না...।এসব বানরকে ল্যাবে/প্রানী সাপ্লাই কোম্পানীতে অনেক কন্ট্রোলড ভাবে রেইজ করা হয়। চায়না পৃথিবীর ৬০% এক্সপেরিমেন্টাল বানর এর সাপ্লায়ার

২| ১০ ই জুলাই, ২০২১ সকাল ১০:৩৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: সবকিছু বাছবিচার না করে এভাবে বন থেকে বানর ধরে আনা ঠিক হয় নি।

১০ ই জুলাই, ২০২১ সকাল ১০:৪০

কলাবাগান১ বলেছেন: ভাকসিন ট্রায়াল এর একটা সাইন্টেফিক প্রসেস আছে, সেটা না মেনে করা হলে সেই ভ্যাকসিন এর উপর কারো বিশ্বাস থাকবে না

৩| ১০ ই জুলাই, ২০২১ সকাল ১১:০২

জুন বলেছেন: গ্লোব বায়োটেক যখন তাদের ভ্যাক্সিন তৈরি করছে বলে এক বেসরকারি টিভিতে সাক্ষাৎকার দিচ্ছিলো , তখন প্রধান সায়েন্টিষ্ট এক হাতে এক ইদুর আরেক হাতে ইনজেকশন তাঁর ইয়া বড় সুই । সে প্রতিবেদকের সাথে কথা বলছে আর না দেখেই ইদুরটা গায়ে সেই বিশাল সুই ঢুকিয়ে দিচ্ছে আর বের করে আনছে। আর আমি ঐ লোকটার কথা না শুনে সেই ভয়ার্ত ইদুরটার দিকে তাকিয়েছিলাম । এত কষ্ট লাগছিলো বলার নয়। সব দেশেই পশু পাখি এমনকি মানুষের উপরও পরীক্ষা হয় তবে তা আড়ালে। এত অসংবেদনশীল আমাদের বৈজ্ঞানিকরা :(

১১ ই জুলাই, ২০২১ রাত ২:১৮

কলাবাগান১ বলেছেন: সবই ফটো সেশন.।আসল বিজ্ঞান এর খোজ নাই।
বিদেশে প্রানী এক্সপেরিমেন্ট করার পারমিশেন পেতে বুকে মাটি লেগে যায় অবস্হা। খেন প্রানী লাগবে, কেন সেল কালচারে করা যাবে না, কেন অন্য ছোট পোকা বা অমেরুদন্ডী প্রানী ইউজ করা যাবে না। প্রানী ইউজ করলে ব্যাথা নিবারনে কি কি ব্যবস্হা নেওয়া হবে, তার সব ডিটেইলড লিখা ৭০-৮০ পাতায় বিভিন্ন ফর্ম সাইন করে জমা দিতে হয়...যা বলা হয়, তার ব্যাতয় হলে, চাকরী নিয়েই টানাটানি।

৪| ১০ ই জুলাই, ২০২১ সকাল ১১:০৬

নূর আলম হিরণ বলেছেন: জুন যে মন্তব্যটি করেছেন সেটা সে সময় আমিও দেখেছি। বিরক্তিকর লাগছে সে ব্যাপারটি। এরপর উনার হাউমাউ করে কান্নার সংবাদ সম্মেলন করাটা ইম্যাচিউর লেগেছে।

১১ ই জুলাই, ২০২১ রাত ২:১৯

কলাবাগান১ বলেছেন: সংবাদ সন্মেলন হবে যখন সব ফেজ পাশ করা হবে, ঘোড়ার আগে গাড়ী জুড়ে দিলে তো সমস্যা

৫| ১০ ই জুলাই, ২০২১ সকাল ১১:৩২

আহমেদ জী এস বলেছেন: কলাবাগান১,




চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন। বৈজ্ঞানিক গবেষণা কোনও রান্নাবাড়ি খেলা নয় যে জঙ্গল থেকে বানর ধরে এনে গবেষণা করলেই হলো। এমন গবেষণার প্রেক্ষিত, সম্ভাবনা, নিরাপত্তা নিয়ে আপনার লেখা সংশ্লিষ্টদের ভেবে দেখার দাবী রাখে।

১১ ই জুলাই, ২০২১ রাত ২:২৩

কলাবাগান১ বলেছেন: মানুষের মাঝে যখন ফেজ থ্রি ট্রায়াল হয়, তখন ৫০ থেকে ৬০ হাজার লোকের উপর ট্রায়াল টা হয় এই জন্যই কেননা নানা মানুষের নানা রকম ব্যাকগ্রাউন্ড, স্ট্যাটিসক্যালি সিগনিফেকেন্ট কোন রেজাল্ট দাবী করতে এত বড় স্যাম্পল সাইজ ই লাগে..এখন বন থেকে তো এত বানর সংগ্রহ করা যায় না। তাই সেইম ব্যাকগ্রাউন্ডের অল্প কিছু বানর নিয়েও ইমিউন রেসপন্সটা দেখা যায় (ভ্যারিয়েশন টা কম থাকে)

৬| ১০ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৩৬

শাহ আজিজ বলেছেন: ভাল হয়েছে এই প্রসঙ্গে আলাপ । আপনি যেহেতু ল্যাবে কাজ করেন আপনিই এর টেকনিক্যাল বিষয়গুলো ভালভাবে তুলে ধরতে পারবেন ।



ধন্যবাদ ।

১১ ই জুলাই, ২০২১ রাত ২:২৪

কলাবাগান১ বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আমি আশা করি, উনারা বনের বানর এর উপর পরীক্ষা করেই ভ্যাকসিন এর এপ্রুভাল যেন না চান।

৭| ১০ ই জুলাই, ২০২১ দুপুর ২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




কোভিড নিয়ে সবাই ব্যবসা করতে চাইছেন। গ্লোব একবার মিডিয়ার সামনে এসে যখন কান্নাকাটি করলেন তখনই্ আমার সন্দেহ হয়েছে। সত্য ও সঠিক প্রমাণের জন্য সঠিক দলিলপত্র প্রয়োজন কান্নার প্রয়োজন নেই।

গ্লোবের ভ্যাকসিন মানুষের শরীরে নিয়ে কার্যকরি না হলে এর দায়ভার গ্লোব কিভাবে নেবেন?

বাই দ্য ওয়ে গ্লোব জনকণ্ঠ পরিবার আর গ্লোব বায়োটেকের কি কোনো সম্পর্ক আছে? কারণ জনকষ্ঠ গ্রুপে গ্লোব বায়োটেকের নাম পাইনি, কিন্তু নামে নামে মনে হচ্ছে কোথাও সম্পর্ক আছে? আপনার জানা থাকলে জানাবেন। সমস্যা হচ্ছে এই দেশে ফোম জুতার কোম্পানীও ফার্মাসিউটিক্যালস খোলে রেখেছে।

আপনার লেখাটি প্রিয়তে রাখছি। গ্লোব বায়োটেকের দুঃখে যারা আহত নিহত হচ্ছেন তাদেরকে আপনার দেয়া শক্ত তথ্যগুলো বলা যাবে। ধন্যবাদ।

১১ ই জুলাই, ২০২১ রাত ২:২৭

কলাবাগান১ বলেছেন: সরকার এর অধি দপ্তর ঠিক থাকলে স্বাস্হ্য নিয়ে ব্যবসা করা সহজ নয়। ফাইজার গতকাল ঘোষনা দিল যে তারা বুস্টার শট রেডি করেছে (আরো ব্যবসা) কিন্তু আমেরিকার সিডিসি সেই ঘোষনা তে পানি ঢেলে দিল এই বলে যে তাদের গবেষনায় বলছে যে এখনই বুস্টার শটের দরকার নাই। কাল ফাইজার এর সিইও ড: ফাউচির কাছে মাফ চেয়ে টেলিফোন করেছে।

৮| ১০ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের সব কিছুতেই একটা ফ্যাশান ট্রেন্ড আছে, বানর আনা হবে, ফোটোসেশান হবে, বিজ্ঞানীরা সাদা এপ্রন চোখে চশমা লাগিয়ে হাতে গ্লভস পরে একটা বানর ধরবে তারপর পটাপট ইঞ্জেকশন দিবে, ওপাশ থেকে কেউ বলে উঠবে স্যার স্মাইল ওমনি সতেক ফ্ল্যাশের ঝলকানিতে ট্রায়েল সমাপ্তি হবে, স্বাস্থ্য মন্ত্রী ঘোষনা দিবেন ট্রায়েল সম্পুন্ন হয়েছে।

১১ ই জুলাই, ২০২১ রাত ২:২৯

কলাবাগান১ বলেছেন: বাংলাদেশে কথা সেমিনার, সিম্পোজিয়াম, প্রধান অতিথি, ফুলে ঢাকা টেবিল, পিছনে ব্যানার ..।এই করা হয়, কিন্তু আসল কাজের বেলায় দীর্ঘসুত্রতা...নাহলে আইসিইউ মালামাল বিমান বন্দরে পড়ে থাকে না ৬ মাস অবধি..।

৯| ১০ ই জুলাই, ২০২১ রাত ৯:৩১

শেরজা তপন বলেছেন: এ বিষয়ে আমার জ্ঞান ভীষন সীমিত! যতটুকু বুঝলাম তাতে পোস্টে পজিটিভ রেসপন্স ছাড়া গতান্তর নেই

১১ ই জুলাই, ২০২১ রাত ২:৩২

কলাবাগান১ বলেছেন: বনের বানর নানান জাতের, নানা রকমের, নানান বয়সের, কারো রোগ আছে, কেউ সুস্হ্য, এত ভ্যারিয়েশন ব্যাকগ্রাউন্ড থেকে সঠিক রেসপন্স পাওয়া কঠিন। আপনাকে ধন্যবাদ

১০| ১০ ই জুলাই, ২০২১ রাত ১১:২৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমার মনে হয় বিষয়টির বিশদ তথ্য আমাদের এখনো জানা হয় নাই ।
.......................................................................................................
প্রাথমিক ধাপে এসব কিছু ঘটতে পারে, যার যা চিন্তা ভাবনা থাকে !
কিন্ত মানুষের উপর প্রয়োগের পূর্বে অবশ্যই ২/৩ টে ধাপ পার হতে হবে
অতপর উক্ত তথ্য পর্যালোচনা করে WHO অনুমোদন দিলে অতপর
মানুষের দেহে প্রয়োগের অনুমতি মিলবে ।

১১ ই জুলাই, ২০২১ রাত ২:৩৪

কলাবাগান১ বলেছেন: সেই ২-৩টা ধাপ বিজ্ঞান মোতাবেক করা হউক সেটাই বলতে চেস্টা করেছি। যেভাবে উনারা এই ২-৩টা ধাপ কে পার করতে চাচ্ছেন (কাট কর্নার/সর্টকাট), এই ধাপের রেজাল্ট উপর ভিত্তি করে মানুষের উপর ট্রায়াল একটু বিপদজনকই হবে বলে মনে হয়।

১১| ১১ ই জুলাই, ২০২১ সকাল ৯:৫৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: জুন বলেছেন: সব দেশেই পশু পাখি এমনকি মানুষের উপরও পরীক্ষা হয় তবে তা আড়ালে। এত অসংবেদনশীল আমাদের বৈজ্ঞানিকরা !
সহমত।
বিশ্ব অনেক এগিয়ে গেছে, মানুষ এখন পশুপাখির সাথে নিষ্ঠুরতা সমর্থন করে না। অথচ বাংলাদেশে পশুপাখি তো দূরের কথা মানুষকেই মানুষ বলে মনে করা হয় না। আমরা গোটা জাতিই প্রচন্ড অসংবেদনশীল, হিংস্র, নিষ্ঠুর ও আগ্রাসী হয়ে পড়েছি।

১২ ই জুলাই, ২০২১ সকাল ১১:০৫

কলাবাগান১ বলেছেন: ফেসবুক জাতির কাছে বিজ্ঞান এর জনপ্রিয়তা আশা করা যায় না।

১২| ১১ ই জুলাই, ২০২১ সকাল ১০:২৩

ঢাবিয়ান বলেছেন: গ্লোব বায়োটেক এর পুরো বিষয়টাই স্রেফ ধাপ্পাবাজি। ফার্মাসিউটিকাল লাইনে কাজ করা সহপাঠীদের মুখে শুনেছি যে , গ্লোব এর আর্থিক অবস্থা ছিল তলানীর দিকে। করোনা টিকা আবিষ্কারের কথা সামনে এনে আসলে সরকারের থেকে আর্থিক সহযোগিতা পেতে চেয়েছিল। এই ফার্মাসিউটিকালের না আছে অত্যাধুনিক ল্যাব, না আছে একপেরিয়েন্সড সাইন্টিস্ট। এমন এলেবেলে এক কোম্পানির করোনা টিকা আবিষ্কারের কথা শুনে আসলে প্রথমে কিছুটা ভিমরি খেয়েছিলাম। পরে ভেবেছিলাম কে জানে হয়ত লুকানো প্রতিভা। এখনতো পুরো বিষয়টাই দিনের আলোর মত ফকফকা। মানুষের উপড় ট্রায়াল চালানোর পারমিশন তাদের দেয়া হয় নাই। তাই বানরের উপড়ের ট্রায়াল চালাচ্ছে। =p~

১২ ই জুলাই, ২০২১ সকাল ১১:০৬

কলাবাগান১ বলেছেন: সেনসিবল কমেন্ট। বাই দ্যা ওয়ে, শেখ হাসিনা আম শুধু ভারতেই পাঠান নাই, সার্কের অন্য দেশ ও মধ্যপ্রাচ্যের কিছু দেশেও পাঠিয়েছেন।

১৩| ১১ ই জুলাই, ২০২১ দুপুর ১২:১১

হাসান কালবৈশাখী বলেছেন:
বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক কম্পানী ভ্যাক্সিন তৈরি চেষ্টা করছে। ১০-১২ টা বাদে কোন কম্পানী ৩ পর্বের ট্রায়াল শেষ করতে পারেনি
বাংলাদেশের মত দরিদ্র দেশে গ্লোব বায়োটেক একটি ভ্যাক্সিন উদ্ভব করে প্রথম পর্ব শেষ করেছে এটাই অনেক বেশী।
অন্যান্ন দেশের মত সরকারের সর্বাত্তক সমর্থন পেলে গ্লোব অবস্যই সফল একটি ভ্যাক্সিন আনতে পারতো।
কি আর করবে, আমলাদের ঠিকমত 'হাদিয়া' দিতে না পারায় যা হওয়ার তাই হয়েছে।
আর বাংলাদেশের একশ্রেনীর স্যাডিষ্ট গোষ্ঠি চায়ই না দেশের ভাল কিছু হোক। এরা নবনির্মিত সেতু ভেঙ্গে পড়ুক এমন মোনাজাতও করে।


পেশাদার ভ্যাক্সিন আবিষ্কারক কম্পানীরা মনে হয় থার্ড পার্টির মাধ্যমে ইদুর ট্রায়াল ও মানব ট্রায়াল সম্পন্ন করেছে।
দ্রুত ভ্যাক্সিন বাজারে আনতে অনেক ছাড় দেয়া হয়েছে আমেরিকায়, শুনেছিলাম।

১২ ই জুলাই, ২০২১ সকাল ১১:০৯

কলাবাগান১ বলেছেন: থার্ড পার্টি করলেই স্বচ্ছতা আসত। মনে প্রানে চাই বাংলাদেশের ভ্যাকসিন কাজ করুক কিন্তু এত দেরী হয়ে গেছে। উনারা যে মিউটেশন কে টার্গেট করে এই ভ্যাকসিন বানিয়েছেন সেটা তখন নুতন ছিল, এখন ডেল্টা ভ্যারিয়েন্টে কাজ করবে কিনা সেটা দেখাই বেশী দরকার।

১৪| ১২ ই জুলাই, ২০২১ সকাল ১১:৪৭

ঢাবিয়ান বলেছেন: কিছু আমতো মনে হয় আম্রিকায় গেসে =p~

১৪ ই জুলাই, ২০২১ সকাল ১০:১৬

কলাবাগান১ বলেছেন: পাঠাইছিল কিন্তু এক্সরে করে ভিতরে তেলাপোকা দেখা যাওয়াতে বিমান বন্দর এর কাস্টমস পার হতে পারে নাই...। আবার জিজ্ঞেস করিয়েন না আমের ভিতর কিভাবে এক্সরে দিয়ে দেখা যাবে।

১৫| ১৪ ই জুলাই, ২০২১ সকাল ১১:৩৫

কবিতা ক্থ্য বলেছেন: প্রফেশনাল মনোভাব ছাড়া- এই উদ্যগটা ও মাঠে মারাযাবে।

১৪ ই জুলাই, ২০২১ রাত ১১:৪৫

কলাবাগান১ বলেছেন: সব কিছুই শর্টকাটে করার মানসিকতা ত্যাগ করতে হবে

১৬| ১৫ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৫৩

ফেরদাউস আল আমিন বলেছেন: আপনি কিভাবে এগুতেন?
আপনার পদ্ধতি কি হোত? বিষদ লিখে একটা প্রতিবেদন দিন না এখানে!
সমালোচনা করা অতি সহজ; সমাধানটা সাথে উল্লেখ করলে ভাল হোত, বানর কোত্থেকে আনতে পারে, বলতে পারতেন বা আপনিই সরবরাহ করতে পারতেন। নতুন একটা ব্যবসার দ্বার উন্মোচন হোত!

লোন চাইলে অসুবিধা কোথায়? হাজার হাজার কোটি টাকা ঋন নিয়ে ব্যবসায়ী উধাও হয়ে যাচ্ছে; ভূয়া প্রকল্প বানিয়ে অর্থ সংস্থান করছে, বিল হচ্ছে, বিল পরিশোধ হচ্ছে; এসব তো পত্রিকায় অহরহ আসছে!
গ্লোব বায়োটেক অন্ততঃ উধাও হবে না; গবেষনা না হয় ফেল করল; বিদেশেও প্রতিটি গবেষনায় সাফল্য আসে না তবুও গবেষনায় বরাদ্দ থাকে।

এটাই গবেষনার নিয়ম

১৮ ই জুলাই, ২০২১ রাত ৩:৪২

কলাবাগান১ বলেছেন: বন থেকে বানর ধরে এনে ভ্যাকসিন ট্রায়াল না করে, জেনেটিক্যালি সেইম ব্যাকগ্রাউন্ডের বানর যেটা ফার্মাসিউটিক্যাল কোম্পানীগুলি যে ভাবে সংগ্রহ করে (সাপ্লাইয়ার এর কাছ থেকে), সেভাবেই করার কথা বলেছি। আমি কোথাও উনাদের ভ্যাকসিন ডেভেলপমেন্ট নিয়ে সমালোচনা করি নাই...সব সময়ই আশাবাদ ব্যাক্ত করেছি যাতে উনারা সফল হন (আমার আগের পোস্টগুলি দেখতে পারেন)....

উনারা ভ্যাকসিন নিয়ে কাজ করবেন কিন্তু কিভাবে রিসার্চ এর প্রানী জোগাড় করবেন সেটার পদ্ধতি না জানেন, তাহলে এমন হাস্যকর ভাবে বন থেকে বানর ধরে এনে রিসার্চ করার মানসিকতা উনাদের সকল অর্জন কে ধুলায় মিশয়ে দেবে।

লোনের কথা কোথায় পাইলেন???

১৭| ১৬ ই জুলাই, ২০২১ রাত ১০:৪০

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: @ঠাকুরমাহমুদ - এটা ভিন্ন গ্রুপ। ১৯৮৬ সালে গ্লোব ফার্মাসিউটিক্যালস এর মাধ্যমে ব্যবসা শুরু করেন। এরপর বিস্কুট আর ক্যাণ্ডি নিয়ে আসেন। এরপর আসেন বেভারেজ ব্যবসায়।
https://www.globepharma.com.bd/product/
http://www.globe.com.bd/biscuits/
https://www.globe.com.bd/softdrinks/products/

১৮| ২১ শে জুলাই, ২০২১ দুপুর ১:১৮

পুলক ঢালী বলেছেন: আপনার পোষ্ট পড়ে বিজ্ঞান না বুঝলেও এটুকু বুঝলাম, যারা বানর ধরতে অনুমোদন দিয়েছিলেন তারাও বানর, যারা বানর ধরতে পাঠিয়েছিলেন তারাও বানরের সমান বুদ্ধি রাখেন, আর যারা অপারেশনে মানে বানর ধরতে গিয়েছিলেন তারা বাঁদর।
আপনার পোষ্টটা রেফারেন্স হয়ে থাকবে।

২২ শে জুলাই, ২০২১ রাত ৯:২৫

কলাবাগান১ বলেছেন: বিজ্ঞান সন্মত ট্রায়াল না হলে, ভ্যাকসিন ইফেক্টিভ হলেও গ্রহনযোগ্যতা হারাবে। আর উনাদের ভ্যাকসিন যে ভ্যারিয়েন্টের বিরূদ্ধে, সেটা এখন নাই বললেই চলে। উনাদের উচিত হবে আগে দেখা যে উনাদের এই ভ্যাকসিন, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরূদ্ধে কাজ করে কিনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.