নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর পৃথিবীর প্রত্যাশায়

মোঃ আরিফিন ইসলাম।

আরিফিন ইসলাম

মোঃ আরিফিন ইসলাম একটি সুন্দর পৃথিবীর প্রত্যাশা করি। কর্মস্থলঃ thereport24.com (IT support)

আরিফিন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

রবীন্দ্রনাথ কখনও আদর্শ হতে পারে? কে?

১০ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৪

রবীন্দ্রনাথ কখনও আদর্শ হতে পারে? না কখোনো না, যার নিজের জীবনই পরিপূর্ণ না ,যার চরিত্র নিয়ে প্রশ্ন ওঠে যে সত্য ধর্ম চিনতে পারলো না, সে আবার আদর্শ হয় কিভাবে। কাজী নজরুল ইসলাম, মুসলিম হয়ে বিয়ে করলেন হিন্দুকে আরো সমস্যা আছে, অনুরুপ ভাবে শেখ মুজিব, জিয়াউর রহমান এদের কারোর জীবনই পরিপূর্ণ না, অনেক সমস্যাও আছে, এরা কখোনই অাদর্শ হতে পারে না।
যার জীবন পরিপূর্ণ, যিনি যা বলেছেন তাই করেছেন। যার চরিত্রে কোনো দাগ নেই, যাকে অনুসরন করলে একজন মানুষের পা থেকে মাথা পর্যন্ত পরিবর্তন হয়ে যায়। যিনি শ্রেষ্ট চরিত্র, সততা ও যাবতীয় ভালো গুনাবলি অর্জন করতে শেখায়। যিনি সকল গুনের অধিকারি, যিনি মাটি কাটা থেকে শুরু করে রাষ্ট্রের সর্বোচ্চ দায়িত্বের কাজ করেছেন, যিনি বহুসংখ্যক যুদ্ধে নিজে অংশগ্রহন করেছেন ও নেতৃত্ব দিয়েছেন, যার কথা হিন্দু, খৃষ্টান, বৌদ্ধসহ সব ধর্ম গ্রন্থে অছে, তিনিই হতে পারে আদর্শ। আর তিনি হলেন বিশ্বনবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। যিনি শুধু মুসলিম নয় সমগ্র মানব জাতির জন্য এসেছিলেন, দুর্ভাগ্যবশত আমরা অনেকেই তাকে চিনতে পারি না, তার বাণী গুলো জানার চেষ্টা করি না। তার জীবনী পড়ার তৌফিক হয় না।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:০৯

প্লাবন২০০৩ বলেছেন: সহমত, সহমত, সহমত।

২| ১০ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:১৪

টি এম মাজাহর বলেছেন: আপনার লেখাটা হলো চিরন্তন সত্যর মতো, "সূর্য পুব দিকে ওঠে, পশ্চিমে অস্ত যায়" যা অস্বীকার করার উপায় নাই। কিন্তু সেটা ছাড়াও কিন্তু কিছু কথা থাকে, যেমন, যার বাড়ীর একমাত্র জানলা উত্তর দিকে, তার কিন্তু উত্তর দিক থেকে আলো আসে, কিন্তু এইটা দেখে কিন্তু তার "সূর্য উত্তর দিকে উঠে" সিদ্ধান্তে পৌছে গেছে বললে সেটা ভুল, কিন্তু "আমার বাড়ির আলো উত্তর দিক থেকে আসে" সেটা কিন্তু ভুল নয়। সেরকম, কোন সত্যিকারের মুসলমানের জন্য আদর্শ যে নবী করিম (সা.) হবেন এটা ঠিক আছে। কিন্তু সে যাদের দেখে আসছে, তাদের ভালো গুণ গুলো অনুসরন করলে সেটাকে ভয়ংকর অন্যায় বলা ঠিক হবে না। আমাদের বেশীর ভাগই নবী করিম (সা.) এর পরই নিজের বাবাকে আদর্শ ধরে অনুসরন করেন। কবিগুরু রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্গবন্ধু , শহীদ জিয়া, সহ সবারই জীবনে কোন না কোন সমস্যা কেউ না কেউ বের করবে, এটাই স্বাভাবিক, কিন্তু তাই বলে তাদের ভালো গুণগুলো নষ্ট বলে তা ঠেলে ফেলা ঠিক না। ঔপনিবেশিকতার যুগেও ফারসী, ইংরেজী এবং উপমহাদেশের অন্যান্য ভাষার চাপেও যে বাংলাভাষা আজ মাথা উচু করে দাড়িয়ে আছে, এজন্য রবীন্দ্রনাথের অবদান যে কত বিশাল, তা বাংলার যে কোন গবেষক মাত্রই স্বীকার করবেন। সবচেয়ে বড় কথা দুইশ বছরের ইংরেজ শাসনের পরও অন্যান্য ঔপনিবেশিক দেশের মতো আমাদের যে ইংরেজী হরফে বাংলা লিখতে হয় না, সেটাই রবীন্দ্রনাথের কল্যানে সবচেয়ে বড় পাওয়া। আর নজরুলের যে দোষটি উল্লেখ করলেন- "হিন্দু বিয়ে করেছেন" বলেই তার সমস্ত সৃষ্টি আর চিন্তা চেতনা মাটিতে মিশে গেছে বলে আপনি হয়তো মনে করতে পারেন, কিন্তু সবাইকে যে সেটাই ভাবতে বাধ্য করতে হবে, ব্যাপারটা তা না। সবচেয়ে বড় কথা, ধর্মের মূল শক্তি হলো বিশ্বাস, আপনার আমার কাছে সবচেয়ে বড় আদর্শ নবী করিম (সা.), ঠিক আছে। কিন্তু একজন বৌদ্ধের কাছে কিন্তু সেই জায়গাটা দেয়া আছে গৌতম বুদ্ধের কাছে। সে যদি জোর করে আমাদের আদর্শের জায়গায় ওনাকে রাখে, আর আমরা যদি জোর তাদের আদর্শের জায়গায় আমাদের আদর্শ রাখি- তাহলে তো হবে না। ওর শ্রদ্ধার জায়গায় আমাদের যেমন সহনশীল হতে হবে, তেমনি আমাদের শ্রদ্ধার জায়গায়ও তাদের সহনশীল হতে হবে। পারস্পরিক শ্রদ্ধাবোধই সুন্দরভাবে সমাজবদ্ধভাবে থাকার একমাত্র উপায়।

৩| ১০ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:২২

মাঘের নীল আকাশ বলেছেন: লেখকের চিন্তার সীমাবদ্ধতা প্রকট /:)

৪| ১০ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:১৪

ভয়ংকর বিশু বলেছেন: আরেকটা মাদ্রাসার জংগী ব্লগ লিখসে, এইসব আবর্জনা মার্কা কথা বড় হুজুরের কাছে গিয়া বল, হুজুরে আস্তে ঠেলা দিবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.