নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর পৃথিবীর প্রত্যাশায়

মোঃ আরিফিন ইসলাম।

আরিফিন ইসলাম

মোঃ আরিফিন ইসলাম একটি সুন্দর পৃথিবীর প্রত্যাশা করি। কর্মস্থলঃ thereport24.com (IT support)

আরিফিন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ফ্লাইওভার বিলাসিতায় বাড়ছে বৈদেশিক দেনা !

১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৮


রাজধানীর যানজট নিরসনে হাজার হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ফ্লাইওভার বা উড়াল সেতু। বৈদেশিক ঋণের ওপর নির্ভর করে নির্মিত হচ্ছে অধিকাংশ ফ্লাইওভার। এ সব ফ্লাইওভার যানজট নিরসনের কতটা কার্যকর ভূমিকা রাখছে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, উন্নত বিশ্বে অকার্যকর হিসেবে বাতিল হওয়া ফ্লাইওভার পরিকল্পনাটি বাংলাদেশের জন্য বিলাসিতা ছাড়া কিছু না। যানজট না কমিয়ে বৈদেশিক দেনার বোঝা বাড়াচ্ছে এ সব প্রকল্প।
উড়াল সেতুর সঙ্গে রাজধানীবাসীর পরিচয় মহাখালী ও খিলগাঁও ফ্লাইওভারের মাধ্যমে। ১১৩ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে দেশের প্রথম রেলওভার উড়াল সেতু নির্মাণ করা হয় মহাখালীতে। ৬৬৭ দশমিক ৭৮ মিটার দীর্ঘ এই ফ্লাইওভারটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় ২০০৫ সালে।
ফ্লাইওভারটি মহাখালী রেলক্রসিং থেকে কাকলী পর্যন্ত সংযোগ স্থাপন করেছে। ফলে এটির মাধ্যমে শুধু উত্তরা, বিমানবন্দর, খিলক্ষেতগামী গাড়িগুলো মহাখালী রেলক্রসিংয়ের দীর্ঘ সিগন্যাল থেকে রক্ষা পেয়েছে। তবে তা ফার্মগেট বিজয় সরণী হয়ে মহাখালী, গুলশান-১, বনানী, বাড্ডা রুটে চলাচলকারী পরিবহনের জন্য কোনো সুফলই বয়ে আনতে পারেনি। এ সব রুটে চলাচলকারী গণপরিবহন ও ব্যক্তিগত যানবাহনগুলোকে ব্যবহার করতে হচ্ছে আগের পথ। আর এ সব পরিবহনকে মহাখালী রেলক্রসিংয়ে দীর্ঘ যানজট মোকাবিলা করতে হচ্ছে আগের মতোই। যার ফলে মহাখালী এলাকার চিরচেনা যানজট এখনো পোহাতে হচ্ছে নগরবাসীকে। অন্যদিকে যে সব যানবাহন ফ্লাইওভারটি ব্যবহার করছে তারাও যে যানজট থেকে রক্ষা পাচ্ছে তা নয়। মহাখালী রেলক্রসিংয়ের যানজট থেকে রক্ষা পেলেও... বিস্তারিত

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫১

মামু১৩ বলেছেন: ফ্লাইওভার দরকার নাই। অতি সত্ত্বর মেট্রোরেল চাই।

২| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

নক্‌শী কাঁথার মাঠ বলেছেন: ফ্লাইওভার দরকার নাই এটা ভুল কথা। উন্নত বিশ্বে ফ্লাইওভার অকার্যকর প্রমানিত হয়েছে সেটা আরো বড় ভুল কথা। সঠিক পরিকল্পনামতো ফ্লাইওভার তৈরি করা হচ্ছেনা, এটা ঠিক।

৩| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: যেই প্রজেক্টে কমিশন বানিজ্য বেশি সেগুলোইতো আলোর মুখ দেখে!!!

ঋণের দায় যাবে জনতার কাধেঁ!! নেতাদের কি! সুবিধঅভোগীরাতো ক্যাশই নিচ্ছে নাকি!!!!

৪| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৫

রাজীব বলেছেন: কপি পেস্ট ও করতে শিখেন নাই???

নকল তাও অর্ধেকটা করছেন???

১৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:১১

আরিফিন ইসলাম বলেছেন: কপি পেস্ট হবে কেন ভাই? অামার সাইটের আমার নিউজ আমি শেয়ার করতেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.