নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর পৃথিবীর প্রত্যাশায়

মোঃ আরিফিন ইসলাম।

আরিফিন ইসলাম

মোঃ আরিফিন ইসলাম একটি সুন্দর পৃথিবীর প্রত্যাশা করি। কর্মস্থলঃ thereport24.com (IT support)

আরিফিন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

যানজট নিরসনে প্রাইভেটকার নিয়ন্ত্রণই সবচেয়ে সেরা পরিকল্পনা !!!

২০ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৬

যে বিপুলসংখ্যক প্রাইভেটকার রাজধানীতে রয়েছে সেগুলো যদি একসঙ্গে চলাচল করে তাহলে পুরো ঢাকা শহরে স্থায়ী যানজটের সৃষ্টি হবে।
রাজধানীর যানজট নিরসনে অবশেষে প্রাইভেটকারের ওপর নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। একই সঙ্গে রাজধানীর বিভিন্ন রুট ও এ সব রুটে চলাচলকারী গণপরিবহনের মধ্যেও সমন্বয় করার পরিকল্পনাও হাতে নিয়েছে তারা।

এ ছাড়া রাজধানীসহ দেশের সকল মহানগর ও মহাসড়কগুলোতে যানজট এবং দুর্ঘটনা রোধে আরও কিছু পরিকল্পনা হাতে নিয়ে বিআরটিএ। এ সব পরিকল্পনার অংশ হিসেবে সকল মহানগরসহ দেশের মহাসড়কগুলোতে চলাচলকারী ফিটনেসবিহীন গাড়ি ও ভুয়া লাইসেন্সধারী চালকদের ওপর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ধারাবাহিক অভিযান পরিচালিত হচ্ছে. . .বিস্তারিত
সূত্র- দ্য রিপোর্ট

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:১৪

মামু১৩ বলেছেন: পাতাল রেল-ই সেরা পরিকল্পনা। বাস্তবায়ন না করলে কিছুই হবে না।

২| ২০ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৫৫

ভোরের সূর্য বলেছেন: জনসংখ্যা নিয়ন্ত্রণ করুন এবং ক্ষমতা বিকেন্দ্রীকরন করুন মানে বিভিন্ন গুরুত্বপূর্ণ অফিস,হাসপাতাল ইত্যাদি ঢাকার বাইরে নিয়ে যান এবং পরিকল্পিত নগর তৈরি করুন তাহলে ঢাকার যানজটের সমস্যা মিটবে আর প্রাইভেট কারের উপর নিয়ন্ত্রন করতে হবে না।

বিশ্বের সব বড় বড় শহরেই লোক সংখ্যা ১থেকে দেড় কোটি কিন্তু কোথাও প্রাইভেট কার নিয়ন্ত্রন করে না। বেশী দূরে যাব না
আমাদের পাশের দেশ ভারতে কোলকাতা,দিল্লী,মুম্বাই,চেন্নাই,হায়দ্রাবাদ ইত্যাদি শহরগুলোর লোক সংখ্যা গড়ে দেড় কোটির উপরে কিন্তু সেখানে আমাদের মতন ট্রাফিক জ্যাম হয় না অথচ ভারতে খুব কম মূল্যে প্রাইভেট কার বিক্রি হয় এবং মানুষ ব্যবহার করে। তাহলে সেখানে কেন প্রাইভেট কার নিয়ন্ত্রণ করা হয় না? এর কারণ হচ্ছে পরিকল্পিত নগর ব্যবস্থা,বিকেন্দ্রিকরন।
আমরা ইদানিং দেখছি ঢাকায় কিংবা চট্রগ্রামে ফ্লাইওভার তৈরির হিরিক এবং ঢাকার জনসংখ্যা ১কোটি ৫০ লাখ। কিন্তু ভারতের বড় বড় শহরগুলোতে এমন অনেক ফ্লাইওভার আছে যেগুলোর বয়স কমপক্ষে ৩০ বছর। আছে মেট্ররেল, এছাড়াও আছে ট্রেন সার্ভিস শুধুমাত্র গণ পরিবহন হিসেবে। আর আমরা এখনও রেল কে কাজে লাগাতে পারছিনা। শহরের ভেতর ক্যান্টনমেন্ট রেখে দিয়েছি। সেখান দিয়ে সাধারণ মানুষ চলাচল করতে পারেনা। রাজনৈতিক কারনে ফুটপাত ব্যবহার করতে পারছিনা, যেখানে শহরে ২৫% রাস্তা থাকা দরকার সেখানে আছে ৯%। কেউ ট্রাফিক আইন মানিনা। এগুলো সমাধান করুন। দেখবেন সব সমস্যা সমাধান হয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.