নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর পৃথিবীর প্রত্যাশায়

মোঃ আরিফিন ইসলাম।

আরিফিন ইসলাম

মোঃ আরিফিন ইসলাম একটি সুন্দর পৃথিবীর প্রত্যাশা করি। কর্মস্থলঃ thereport24.com (IT support)

আরিফিন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ভাস্কর্য, নাকি মৃত্যু খড়গ !!

২৪ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:৪৩

রাজধানীর কারওয়ান বাজার এলাকায় সুন্দরবন হোটেলের সামনের আইল্যান্ডে শোভাবর্ধন বা আকর্ষণ সৃষ্টির জন্য যে রয়েল বেঙ্গল টাইগারের মূর্তিটি বসানো হয়েছিল শনিবার ভোরে সেটি ভেঙে পড়েছে। ঘটনাক্রমে তখন সেখান দিয়ে রিকশা চালিয়ে যাচ্ছিলেন এক রিকশাওয়ালা। দুর্ভাগ্যক্রমে ভেঙে পড়া বাঘের মূর্তিতে চাপা পড়েন ওই রিকশাচালক। তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর ডাক্তার জানান তার মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে গণমাধ্যম এতটুকু খবরই দিয়েছে।
বাঘের মূর্তি ভেঙে পড়ার ঘটনাটি নিয়ে তেমন কিছু বলার ছিল না, যদি না এ ঘটনায় একজন আদমসন্তানের মৃত্যু না ঘটত। যদিও আদমসন্তানটি রিকশাওয়ালা হওয়ায় এ নিয়ে পানি ঘোলা হওয়ার কোনো আশঙ্কা নেই। আবার বিষয়টিকে হালকাভাবে নেওয়ারও কোনো কারণ নেই।
সাম্প্রতিক সময়ে শোভাবর্ধনের জন্য রাজধানীসহ দেশের নগরগুলোতে, ব্যক্তিপর্যায়ে গড়ে ওঠা পিকনিক স্পট, শিশুপার্ক, অন্য পার্কগুলোকে বিভিন্ন জীবজন্তুর মূর্তিতে সাজানো হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে গড়ে তোলা হচ্ছে ভাস্কর্য। রাজধানীর মতো স্থানে নগর সৌন্দর্য বাড়াতে তৈরি করা বাঘটিই যদি বিনা ভূমিকম্পে ভেঙে পড়তে পারে তাহলে অন্যগুলো নিয়ে ভয় হওয়া তো স্বাভাবিক।
এ ঘটনা থেকে আমাদের শিক্ষা হচ্ছে, স্থাপনা কিংবা ভাস্কর্য তৈরি বিজ্ঞানসম্মত হতে হবে। বিজ্ঞানকে না মেনে ফাঁকির গাঁথুনিতে বৃহৎ কোনো স্থাপনা গড়ে তুললে তা জনজীবনের জন্য ঝুঁকি হবে বৈকি। পার্ক, শিক্ষাপ্রতিষ্ঠান ও রাস্তার মোড়ের মতো জনসমাগমস্থলে এমন স্থাপনা হলে তা আরও ঝুঁকিপূর্ণ। নান্দনিকতার নামে এমন ঝুঁকিপূর্ণ স্থাপনা যাতে গড়ে না ওঠে সেদিকে নজরদারি বাড়াতে হবে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানকে। আর নজরদারির ফাঁক গলে কেউ যদি এমন স্থাপনা গড়ে তোলে এবং তার পরিণতি এমন হয়, তাহলে স্থাপনার মালিক ও স্থপতিকে আইনের আওতায় আনতে হবে; যাতে ভবিষ্যতে কেউ সৌন্দর্যের নামে মানুষের জান নেয়ার মতো কোনো খড়গ তৈরি করতে সাহস না পায়।
দ্য রিপোর্ট প্রতিবেদক।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৪৭

মাঘের নীল আকাশ বলেছেন: ভাই, আজকে যদি এখানে রিক্সাচালক না হয়ে কোন এম-পি, মন্ত্রীও হতো তাতেও এটা নিয়ে কার মাথা ব্যাথা থাকতো না...কারন পুরো রাষ্ট্রটিই আজ একটি মৃত্যুখড়গ...কোন মৃত্যুর দায়ই কেউ নেবে না...একটি পচনশীল সমাজের কিছু উৎসুক দর্শক হিসেবে আমরা দেখেই যাব!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.