নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেসবুক: https://www.facebook.com/FaridSohaiI

কাঠুরে

ফেসবুকে পেতে: https://www.facebook.com/FaridSohaiI

কাঠুরে › বিস্তারিত পোস্টঃ

ভারতীয় ধার্মিক, বাংলাদেশী ধর্মান্ধ!!!

২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৪১

এলাকার সেই পুরান টং দোকানে অনেকদিন পর আগের মতো কইরা আড্ডা মারলাম।

দোকানে ঢুইকা দেখি টং মামু হিন্দি ছবি ছাইড়া দিয়া রাখছে, কাস্টমারের বিনুদুনের সুবিধার্থে। আড্ডা মারার ফাঁকে ফাঁকে মুভিটার কিছু দৃশ্য চোখে পড়লো, দৃশ্যগুলার সারমর্ম হল এইরূপঃ



নায়ক ইন্ডিয়া থাকে, নাইকা থাকে লন্ডনে। নাইকার বাপ বিশাল ধনী মানুষ, কোনওকিছুরই অভাব তার নাই, এককথায় নাইকারা আলট্রা মর্ডান ফ্যামিলি। আর ওইদিক দিয়া নায়ক থাকে ধর্ম, দেশ প্রেমিক।



মুভির একপর্যায়ে দেখলাম, নায়ক লন্ডনে নাইকার বাসায় বেড়াইতে গেছে এক পুজার অনুষ্ঠানে। সেখানে গিয়ে দেখে পুজার অনুষ্ঠানে কোনও পুরোহিত ছাড়া টেপ রেকর্ডারে মন্ত্র পাঠ চলছে, আরেকদিকে অনুষ্ঠানের সবাই উশৃঙ্খল ভাবে ঘুরাফেরা করছে, মদ্যপান করছে।



দেশ-ধর্ম প্রেমিক নায়ক এইসব দেখে সহ্য না করতে পেড়ে হুট করে টেপ রেকর্ডার অফ করে দিয়ে সবাইরে ইচ্ছামতন ঝাড়ি দেয়, বলে, এইটা তোমরা প্রার্থনা করছ? নাকি ভগবানের সাথে ফাইজলামি করছো?? এভাবে আমাদের ধর্ম, সংস্কৃতির অপমান করছ তোমরা!!

তখন উত্তরে নাইকার বাড়ির লোকজন বলে, আমাদের আধুনিক সোসাইটিতে তো এইভাবেই পূজা হয়, সুবিধা... এতে আমাদের গেট টুগেদারও হয়ে যায়, পার্টিও হয়ে যায়, পূজাও হয়ে যায়। তাছারা পুরোহিত পাওয়াও অনেক ঝামেলার ব্যাপার।

মাঝখান দিয়ে এক লোক নায়ককে বলে উঠে, তুমি বাপু এতো চিল্লাচিল্লি করতেছো, তবে পূজাটা তুমিই পড়িয়ে দেও না !!

শুনার সাথে সাথে নায়ক সাহেব কোর্ট, টাই খুলে পুরোহিত সেজে একদম সঠিক নিয়ম অনুযায়ী সবাইকে পূজা করালো।



পূজা শেষে দেখা গেলো, সবাই নায়কের কর্মকাণ্ডে অভিভূত হয়ে পড়লো, নায়কের প্রশংসায় পঞ্চমুখ হয়ে গেলো, নিজেদের ভুলের জন্য অনুতপ্ত হল সবাই, নাইকার বাপ মাইয়া জামাই হিসাবে নায়করে পছন্দ করলো ব্লা ব্লা ব্লা...।।

************



পরের অংশ আর দেখি নাই, কারেন্ট গেছিলো গা।



মুভির এই অংশটুকু তুলে ধরলাম শুধুমাত্র ওইসব ভারতীয় চলচিত্রকারদের ধর্মীয় মানসিকতাটা বুঝানোর জন্য। যে তারা সবসময় তাদের ধর্ম-সংস্কৃতিকে কতো ভালো ভাবে মানুষের সামনে উপস্থাপন করে !!



উল্লেখিত মুভির অংশ থেকে বুঝা যায়, নাইকারা উল্টা পাল্টা নিয়মে পূজা করার কারণে নায়ক খ্রিপ্ত হয়েই সেইটা বন্ধ করে দেয়(এখানে নায়ককে কেউ ধর্মান্ধ হিসেবে উপস্থান করে নি), এবং পরিশেষে সঠিক নিয়মে পূজা সম্পাদন করার পর সবাই নায়ককে প্রচুর সমাদর করে (বরং তারা নায়ককে ডিসেন্ট, ধার্মিক হিসেবে উপস্থাপন করেছে)।



অথচ সেইম ব্যাপারটা আমাদের বাংলাদেশ ও ইসলাম ধর্ম নিয়া হইলে আমাদের মিডিয়া ব্যাক্তিত্তরা ব্যাপারটাকে যেমন ভাবে ফুটিয়ে তুলে/তুলতোঃ বেঠিক নিয়মে প্রার্থনা করতে বাঁধা দেয়ার কারণে নায়ককে উপস্থাপন করা হতো কাটমোল্লা/জঙ্গি/ধর্মান্ধ হিসেবে, আর গল্পের নাইকার বাপদের উপস্থাপন করা হতো আধুনিক সঠিক মুসলিম হিসেবে।



বরং নায়ককে উদ্দেশ্য করে বলা নাইকার বাপের এমন একটা ডায়লগ জুরে দিতো এক্সটা " তুই কাটমোল্লা/ ধর্মান্ধ!! আমাদের ধর্মানুভুতি এতো ঠুনকো না যে, মাল খাইতে খাইতে প্রার্থনা করলে মহাভারত অশুদ্ধ হয়ে যাবে !!""

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

মদন বলেছেন: ++++

২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

কাঠুরে বলেছেন: ধন্যবাদ মদন ভাই। :)

২| ২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

সরলপাঠ বলেছেন: ভালই লিখেছেন ++++

২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

কাঠুরে বলেছেন: ধন্যবাদ ভাই। :)

৩| ২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

তবুও আমি বলেছেন: যতদোষ নন্দঘোষ। +++

২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

কাঠুরে বলেছেন: হুম, আসলেই। ধন্যবাদ। :)

৪| ২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

আস্তবাবা বলেছেন: +++++++++

২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

কাঠুরে বলেছেন: ধন্যবাদ ভাই। :)

৫| ২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

সিদ্ধার্থ. বলেছেন: ভারতীয় রা ধার্মিক নয় । বাংলাদেশীরা ধর্মান্ধ কিনা ,জানি না ।তবে নিচের প্রশ্ন গুলোর উত্তর নিজেই দিন ।
যেমন ধরুন মিরাক্কেল এ কৃষ্ণ কে নিয়ে মজা করা হয় ,এখন যদি মহম্মদ কে নিয়ে মজা করা হয় ....তবে বাংলাদেশে কি হবে ?নিশ্চই অনুমান করতে পারছেন ।

আবার ধরুন আপনি যে মুভি টা দেখেছেন সেখানে মোস্ট প্রবাবলি মুসলিম নায়ক ছিল ,এবার মুভি তে সে হিন্দু আচার আচরণ পালন করছে ।যেগুলো একাত্ন ভাবেই হিন্দু দের ..এই নিয়ে ভারতে কোনো প্রতিবাদ দেখেছেন ?...এখন ভাবুন বাংলাদেশে কোনো হিন্দু নায়ক (আছে কি ??)মুভি তে মুসলিম সেজে হজ করতে যাচ্ছে ...বা একান্ত মুসলিম দের জন্য ,এমন কোনো দৃশ্য তে অভিনয় করলো ...এর পতিক্রিয়া কি হবে ?

এ টি এন বাংলায় দেখা যায় ঘন্টায় ঘন্টায় ইসলামী বাতচিত যেমন কোরান পাঠ ইত্যাদি চলে ।যদিও এ টি এন বাংলা কোনো ধর্মীয় চ্যানেল নয় ।
ভারতের একটাও চ্যানেল দেখাতে পারবেন যেখানে গীতা পাঠ হয় (ধর্মীয় চ্যানেল বাদে )?

এর পরেও বলছেন ভারতীয়রা ধার্মিক আর বাংলাদেশীরা ধর্মান্ধ ? ;)







২৩ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

কাঠুরে বলেছেন: আপনার বুঝতে ভুল হইছে, আপ্নি বোধহয় পুরো পোস্টটা ভালো করে পড়েননি। আমি বুঝাতে চেয়েছি, ভারতরা তাদের যেইসব ব্যাপারগুলাকে ধার্মিকতা মনে করে, বাংলাদেশের তথাকথিত সুশীলরা সেই গুলাকে ধর্মান্ধতা মনে করে।

৬| ২৩ শে মে, ২০১৩ রাত ৮:৩৪

সিদ্ধার্থ. বলেছেন: নাহ আমি ঠিকই বুঝেছি ..

"অথচ সেইম ব্যাপারটা আমাদের বাংলাদেশ ও ইসলাম ধর্ম নিয়া হইলে আমাদের মিডিয়া ব্যাক্তিত্তরা ব্যাপারটাকে যেমন ভাবে ফুটিয়ে তুলে/তুলতোঃ বেঠিক নিয়মে প্রার্থনা করতে বাঁধা দেয়ার কারণে নায়ককে উপস্থাপন করা হতো কাটমোল্লা/জঙ্গি/ধর্মান্ধ হিসেবে, আর গল্পের নাইকার বাপদের উপস্থাপন করা হতো আধুনিক সঠিক মুসলিম হিসেবে।

বরং নায়ককে উদ্দেশ্য করে বলা নাইকার বাপের এমন একটা ডায়লগ জুরে দিতো এক্সটা " তুই কাটমোল্লা/ ধর্মান্ধ!! আমাদের ধর্মানুভুতি এতো ঠুনকো না যে, মাল খাইতে খাইতে প্রার্থনা করলে মহাভারত অশুদ্ধ হয়ে যাবে !!""

সেই কারণেই আমি প্রশ্ন তুলেছি আপনাদের মিডিয়ায় কি মহাম্মদ কে নিয়ে মজা হয় ?
আপনাদের মিডিয়া তে কি প্রকাশ্যে ইসলাম এর নানা দিক নিয়ে সমলোচনা হয় ?
নিউস চ্যানেল বা বিনোদনের চ্যানেলে কি ধর্মগ্রন্থ পাঠ হয় ?

ভারতের ক্ষেত্রে কৃষ্ণ কে নিয়ে মজা করা হয় ....এবং হিন্দু ধর্ম নিয়ে প্রকাশ্যে সমলোচনা হয় ।
ভারতে নিউস চ্যানেল বা বিনোদনের চ্যানেলে ধর্মগ্রন্থ পাঠ হয় না ।

এ টি এন বাংলায় দেখা যায় ঘন্টায় ঘন্টায় ইসলামী বাতচিত যেমন কোরান পাঠ ইত্যাদি চলে ।পৃথিবীর আর একটা দেশ দেখান যেখানে বিনোদন চ্যানেলে ধর্মগ্রন্থ পাঠ হয় ?

এর পরেও বলবেন বাংলাদেশের মিডিয়া ব্যক্তিত্ব রা ইসলাম কে উপস্থাপন করে না ?



২৩ শে মে, ২০১৩ রাত ১০:৩৮

কাঠুরে বলেছেন: মুভির এই অংশটুকু তুলে ধরলাম শুধুমাত্র ওইসব ভারতীয় চলচিত্রকারদের ধর্মীয় মানসিকতাটা বুঝানোর জন্য। যে তারা সবসময় তাদের ধর্ম-সংস্কৃতিকে কতো ভালো ভাবে মানুষের সামনে উপস্থাপন করে !!

বাংলাদেশের কতো আগে থেকে রাজাকারদের ব্যাঙ্গ করার তালে তালে দাঁড়ি টুপী পাঞ্জাবিকে ব্যাঙ্গ করে আসছে, কখনো চিন্তা করছেন এইটা নিয়া??

উপরে মুভির কাহিনীতে তারা তাদের ধর্মকে গালিগালাজ করেছে, এই কথা তো লিখি নাই। গালিগালাজের প্রসঙ্গ এখানে আসবে না।। নায়ক ধার্মিক, ধর্মকে ভালো করে জানতো, লন্ডনিরা জানতো না, সে ঐ ভুলের প্রতিবাদ করে আসলটা বুঝিয়ে দেয়ায় তারা তার প্রতি খুশী হইছে। লন্ডনিদের তাদের ধর্মের সঠিক নিয়মটা তাদের থেকে নিচু সোসাইটির মানুষের কথায় চুপচাপ মেনে নিয়েছে।। নিজেদের রুলস টাকে জায়েজ করার চেষ্টা করে নাই। পরিচালকরা সেভাবেই সুন্দর করে বিষয়টা তুলে ধরেছে।

কিন্তু বাংলাদেশে তো ধর্মে যেগুলার উপর বিধিনিষেধ আছে কঠোরভাবে, সেইগুলাকেও জায়েজ বানাইয়া ফেলার চেষ্টা করছে।

৭| ২৩ শে মে, ২০১৩ রাত ১০:০৪

তানভীর আহমেদ সিদ্দিকী বলেছেন: ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++ ++++

২৪ শে মে, ২০১৩ রাত ২:৫৯

কাঠুরে বলেছেন: অনেক ধন্যবাদ। :)

৮| ২৪ শে মে, ২০১৩ রাত ১:২২

নাজ_সাদাত বলেছেন: সুন্দর লিখেছেন। আসলে ভারতে হিন্দু ধর্মকে নিয়ে এমন কিছু করা যাবে না যা ধর্মীয় অনুভূতিকে আঘাত করে। কিন্তু মুসলিম ধর্মের ক্ষেত্রে আবার বিষয়টা উল্টো। হিন্দুরা প্রতিদিন মুসলিমদের ধর্মীয় অনুভূতিকে আঘাত করে যায়। এ ক্ষেত্রে তাদের যুক্তি তারা নাকি মুক্তচিন্তার ধারক ও বাহক। আবার কোন মুসলিম যদি এদের দ্বারা অনুপ্রাণিত হয়ে এমন মুক্তচিন্তা করতে গিয়ে নগ্ন সরস্বতী এঁকে বসেন তাকে চিরতরে দেশছাড়া হতে হবে। আকাশবাণী ও দূরদর্শনের মত দুটো সরকারী গণমাধ্যমের সকাল শুরু হয় শ্লোক পাঠের মধ্য দিয়ে। যদি ওই সিনেমার পরিচালক ধর্মকে অবমাননা করা হয় এমন কিছু করতেন তাহলে তাঁকে হয় দেশছাড়া হতে হত নচেৎ ভবলীলা সাঙ্গ করতে হত। ফলে হিন্দু ধর্মকে তোষণ করতেই হবে। এছাড়া যেখানে হিন্দি সিনেমার মুলকেন্দ্র সেই মুম্বাই হল শিবসেনার আখড়া, ওখানে বেঁচে থাকার তাগিদে অহিন্দুদের ও গণেশ পূজা করতে হয়। সুতরাং পরিস্থিতি নিশ্চয় বুঝতে পারছেন।

২৪ শে মে, ২০১৩ রাত ৩:২৯

কাঠুরে বলেছেন: আপনিও খুব সুন্দর মন্তব্য করেছেন। ধন্যবাদ আপনাকে। :)

২৪ শে মে, ২০১৩ রাত ৩:৩২

কাঠুরে বলেছেন: শুষিলরা এইসব ব্যাপার জিবনেও চোখে দেখবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.