নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন সাধারণ মানুষ।

কাউছার হোসেন

আমি খুবই সাধারণ।নিজের সম্পর্কে এটুকুই।

কাউছার হোসেন › বিস্তারিত পোস্টঃ

কথা বলার সাহস

২৪ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৬

লজ্জা এবং অস্বস্তি বা সাহসের অভাব অনেক বিষয়কে জটিল করে তোলে। সরাসরি কথা বলায় অনেক সমস্যার সহজ সমাধান হয়ে যায়। কথায় কথা বাড়ে যেমন ঠিক তেমনী কখনো কখনো কিছু ব্যাপারে কথা না বললেই নয়। নির্দ্বিধায় ও সাহসের সঙ্গে কথা বলার অন্তর্ভুক্ত হচ্ছে কৌশলী হওয়া ও একই সময়ে হতাশাজনক পরিস্থিতিগুলোর বা লোকভয়ের কারণে আমাদের কথা বলাকে বন্ধ হতে না দেওয়া। কর্মক্ষেত্রে, স্কুলে বা ভ্রমণ করার সময় নির্দ্বিধায় ও সাহসের সঙ্গে কথা বলা। লজ্জা, অন্যেরা কেমন প্রতিক্রিয়া দেখাতে পারে সেই ভয় বা আমাদের ক্ষমতা সম্বন্ধে আস্থার অভাব হয়তো আমাদেরকে কথা বলা থেকে বিরত রাখতে পারে। সাহসের সঙ্গে কথা বলার অর্থ সমালোচনামূলক বা গোঁড়া হওয়া নয়। পরামর্শ দেওয়ার সময় নির্দ্বিধায় ও সাহসের সঙ্গে কথা বলা নিশ্চিতভাবেই অতীব গুরুত্বপূর্ণ। অন্যান্য সময়েও এটা গুরুত্বপূর্ণ।
সুন্দর করে কথা বলা হচ্ছে একটি আর্ট। স্মার্টনেসের প্রথম শর্ত এটি । অনেকেই দেখা যায় অনেক জ্ঞানী হওয়া সত্ত্বেও উপস্থাপনের ঘাটতি থাকায় কেউ তাতে আগ্রহ দেখায় না। আমরা আমাদের জীবনে অনেক মানুষকে দেখেছি যারা অনেক জ্ঞানী হওয়া সত্ত্বেও নিজেদের ঠিক মতো প্রকাশ করতে পারে না। এমনকি শিক্ষা জীবনে এমন অনেক সহপাঠিকেও দেখেছি যাঁদের কথা আমরা তেমন বুঝতাম না । নিঃসন্দেহে সে অনেক মেধাবী ছাত্র কিন্তু ঘাটতি ছিল উপস্থাপনের।

মূলত ছোটবেলা থেকে নিঃসঙ্গ পরিবেশে থাকার কারণে আমরা অহেতুক সামাজিক ভীতির শিকার হচ্ছি। অনেকেই সামাজিক পরিবেশে কথা বলতে গিয়ে সংকোচে ভোগি। আমাদের উচিত যেভাবেই পারি সাহস করে আশপাশের মানুষের সঙ্গে কথা বলা শুরু করা। বোঝার চেষ্টা করা আমাদের দুশ্চিন্তার পেছনের কারণগুলো কী। নিজেকে অভয় দিয়ে কথাগুলো এলোমেলো হলেও বুঝিয়ে বলার চেষ্টা করা। পরিবারে কিংবা বাইরে কোনো একটি দলে বসে অন্যেরা কী নিয়ে আলাপ করে, তা বোঝার চেষ্টা করা। নিজের ভালো গুণগুলো চিহ্নিত করা এবং সেগুলোর জন্য নিজেকে সম্মান করতে শুরু করা। এতে আমাদের আত্মবিশ্বাস বাড়বে।

উচ্চারণ শুদ্ধ করলে কথা শুনতেও অনেক ভালো লাগে

সম্পর্ক যেটাই হোক না সেই সম্পর্কে বোঝাপড়া থাকাটা অত্যন্ত জরুরি। আলোচনায় দুঃখ–যন্ত্রণার ভার কমে, সমাধান আসে। নিজের অধিকারগুলো রক্ষা করতে নিজেকেই দৃঢ় হতে হয়। অন্যের অধিকারে আঘাত না করেও ব্যক্তিগত অধিকারগুলোকে রক্ষা করা যায়। সামাজিক দক্ষতার মতো নিজের অধিকারের সুরক্ষার দক্ষতাও জরুরি। একদিক থেকে দেখলে এ রকম দক্ষতা হলো নিজেকে প্রমাণ করতে শেখার দক্ষতা। যখন দরকার তখন সাহায্য চাইতে শেখা, কেউ অন্যায় দাবি করলে ‘না’ বলতে শেখা। কোনো বিষয়ে বুঝতে অসুবিধা হলে বা বিরক্ত হলে সরাসরি বলা, নিজের সম্পর্কে অন্যের বিরূপ মন্তব্য বা প্রতিক্রিয়া মাথা ঠান্ডা রেখে শুনতে শেখা, অন্যের প্রতিক্রিয়া বিচার-বিবেচনা করে বিশ্লেষণ করাও একধরনের শিক্ষা। পরিবেশ পরিস্থিতি সব সময় এক থাকবে না। সেই পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে কথা বলতে হয়। একটি আলোচনার ক্ষেত্রেও পরিবেশ পরিস্থিতি পরিবর্তন হয়। কখনো হাসির সময় আসে আবার কখনো কঠোর সময় আসে কিংবা অনেক সময় অনেক গম্ভীর পরিস্থিতি তৈরি হয়। সব পরস্থিতিতে সব কথা মানায় না। নির্দিষ্ট সময়পোযোগী মন্তব্য করাই ভাল ।

জ্ঞান অর্জনে বই এর বিকল্প নেই। উচ্চারণ শুদ্ধ করতে বই এর কঠিন শব্দগুলো জোরে জোরে পড়ে অনুশীলন করা যেতে পারে । এছাড়াও উচ্চারণ সুন্দর করতে কিংবা জ্ঞান আহরণে বিভিন্ন source অনুসরণ করা যেতে পারে। যেমনঃ খবর, সিনেমা, বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদি।

একজন বক্তা হওয়ার জন্য আপনাকে চর্চা করতে হবে। যাদের স্বপ্ন আছে ভাল বক্তা হওয়ার তাদের জন্য এই একটাই ওষুধ। যত বেশি চর্চা করবেন আপনার কথা বলার যোগ্যতা ততবেশি বৃদ্ধি পাবে।

যখন যেখানে আছেন কিছু বলার চেষ্টা করুন। চুপ থাকবেন না। অনর্থক কথাও বলবেন না। কিছু বন্ধুকে চা খাওয়ার দাওয়াত দিয়ে তাদের সামনে কথা বলার চর্চা করুন। সন্ধ্যায় হাঁটতে বের হয়েছেন, হাঁটতে হাঁটতে নিজের মনের কাছের কিছু নিয়ে কথা বলুন। কথা বলার সময় চখের দিকে না তাকিয়ে তার কপালের দিকে তাকান। এতে মনে হবে আপনি তার চোখের দিকেই তাকিয়ে আছেন। আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলতে পারেন। নিজের কথা রেকর্ড করে শুনতে পারেন। এতে নিজের আওয়াজের উপর একটা নিয়ন্ত্রণ আসবে। বেশি বেশি বই, পত্রিকা, লেখা পড়বেন। এতে বিভিন্ন বিষয়ে আপনার ধারনা বাড়বে।




মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: নাইস স্পিচ

২| ২৪ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৯

রাজীব নুর বলেছেন: পোষ্ট টি খুব মন দিয়ে পড়লাম।

২৪ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৬

কাউছার হোসেন বলেছেন: ধন্যবাদ ভাই,,,

৩| ২৪ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১১

টিয়া রহমান বলেছেন: আজ থেকে আমি ও চেষ্টা করবো, এরকম একটা সুন্দর পোষ্টের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.