নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন দেখি সত্যিকারের স্বাধীনতার চেতনায় দেশ একদিন পরিচালিত হবে। আমি বিশ্বাস করি, একমাত্র ভালবাসা দিয়েই পৃথিবীটাকে বসবাসযোগ্য, নিরাপদ আর ক্ষুধামুক্ত করা সম্ভব; হিংসা, ঘৃণা, যুদ্ধ আর বৈষম্য দিয়ে নয়।m.facebook.com/profile.php?ref=bookmarks

কাওসার চৌধুরী

সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার এওলাসার গ্রামের এক সাধারন পরিবারে আমার জন্ম। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি প্রচণ্ড টান অনুভব করতাম। তবে উচ্চশিক্ষার জন্য কয়েক বছর ইংল্যান্ডে থাকায় লেখালেখি থেকে কিছুদিন দূরে ছিলাম। মূলতঃ প্রবন্ধ লেখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। পাশাপাশি গল্প, ফিচার ও রম্য লেখি। আমি আশাবাদী মানুষ।

কাওসার চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আজ থেকে শুরু হচ্ছে "বিশ্বকাপ ফুটবল"- ২০১৮ (রাশিয়া)।

১৪ ই জুন, ২০১৮ ভোর ৫:১২


আজ ১৪ই জুন ২০১৮ থেকে রাশিয়ায় শুরু হচ্ছে "দি গ্রেটেস্ট শো অন আর্থ" অর্থাৎ বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। বিশ্বকাপটি প্রথমবারের মতো পূর্ব ইউরোপে অনুষ্ঠিত হচ্ছে। ৩২টি দেশ ৮টি গ্রুপে ভাগ হয়ে বিশ্বকাপের জন্য মাঠে লড়বে। এবারের বিশ্বকাপে প্রথমবারের মত মধ্য আমেরিকার দেশ "পানামা" এবং ইউরোপের "আইসল্যান্ড" অংশগ্রহণ করবে। তবে ফুটবলের অন্যতম পরাশক্তি ইতালি, হল্যান্ড ও চিলি এবারের আসরের চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েছে। রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ আয়োজন করা হবে। ২০১৮ সালের ১৫ই জুলাই রাশিয়ার রাজধানী মস্কো শহরের লুঝনিকি স্টেডিয়ামে এই আসরের শিরোপা নির্ধারণী খেলাটি অনুষ্ঠিত হবে।

স্টেডিয়াম পরিচিতি -

(১২) কসমস এরিনা (Cosmos Arena): স্টেডিয়ামটি রাশিয়ার সামারা শহরে অবস্থিত। এজন্য স্টেডিয়ামটিকে সামারা স্টেডিয়াম নামেও ডাকা হয়। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার। এটি নির্মাণ করতে ৩২০ মিলিয়ন ডলার খরছ হয়।


(১১) Nizhny Novgorod Stadium: স্টেডিয়ামটি রাশিয়ার নিজুনি নভগর্ড শহরে অবস্থিত। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার।


(১০) Volgograd Arena: রাশিয়ার ভলগরাদ শহরে অবস্থিত স্টেডিয়ামটির মোট দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার ৫৬৮ জন। বিশ্বকাপের মোট চারটি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে।


(৯) Ekaterinburg Arena: স্টেডিয়ামটি রাশিয়ার ইকেটেরিংবার্গে অবস্থিত। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৩৫ হাজার। তবে বিশ্বকাপের পর তা কমিয়ে ২৩ হাজারে নামিয়ে আনা হবে।


(৮) Mordovia Arena: রাশিয়ার মর্দোভিয়া শহরে অবস্থিত স্টেডিমাটির দর্শক ধারণ ক্ষমতা ৪৪ হাজার। তবে বিশ্বকাপের পর তা কমে দাঁড়াবে ৩০ হাজারে। স্টেডিয়ামটি নির্মাণ করতে খরছ হয়েছে প্রায় ৩০০ মিলিয়ন ডলার।


(৭) Rostov Arena: ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটি রাশিয়ার রোস্টবে অবস্থিত। এখানে প্রথম রাউন্ডের চারটি ম্যাচ ছাড়াও দ্বিতীয় রাউন্ডের একটি ম্যাচ অনুষ্ঠিত হবে।


(৬) Kaliningrad Stadium: স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৩৫ হাজার। প্রথম রাউন্ডের চারটি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে।


(৫) Kazan Arena: রাশিয়ার কাজান শহরে অবস্থিত এ স্টেডিয়ামের মোট দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার। এটি রাশিয়ার বিখ্যাত ফুটবল ক্লাব Rubin Kazan এর হোম গ্রাউন্ড। স্টেডিয়ামটি তৈরী করতে ৪৫০ মিলিয়ন ডলার খরছ হয়। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ এবং একটি কোয়ার্টার ফাইন্যাল অনুষ্ঠিত হবে।


(৪) Spartak Stadium: মোট দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার। রাশিয়ার বিখ্যাত FC Spartak Moscow ফুটবল ক্লাবের হোম ভ্ন্যুে।


(৩) Fisht Stadium: এটি সোচিতে (Sochi) অবস্থিত। ২০১৪ সালের সোচি অলিম্পিকের অন্যতম ভেন্যু ছিল এটি। তবে অলিম্পিকের পর স্টেডিয়ামটিকে বিশ্বকাপ ফুটবলের জন্য নতুন করে সাজানো হয়। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৪৭ হাজার ৬৫৯ জন। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ এবং একটি কোয়ার্টার ফাইন্যাল অনুষ্ঠিত হবে।


(২) Saint Petersburg Stadium: এটি রাশিয়ার দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর সেন্ট পিটার্সবার্গে অবস্থিত। স্টেডিয়ামটির মোট দর্শক ধারণ ক্ষমতা ৬৭ হাজার। স্টেডিয়ামটি নির্মাণ করতে ১ বিলিয়ন ডলারের চেয়ে বেশি খরছ হয়। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ, একটি সেমিফাইনাল এবং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে।


(১) Luzhniki Stadium: এটি রাশিয়ার বৃহৎ স্টেডিয়াম। মস্কোতে অনুষ্ঠিত এ স্টেডিয়ামের মোট দর্শক ধারণ ক্ষমতা ৮১ হাজার। এ স্টেডিয়ামে চারটি প্রথম রাউন্ডের ম্যাচ, একটি দ্বিতীয় রাউন্ডের ম্যাচ, একটি সেমিফাইনাল এবং বিশ্বকাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।


..................................................................................................................
বিশ্বকাপ ফুটবল- ২০১৮ (গ্রুপ)


বিশ্বকাপ ফুটবল- ২০১৮ (প্রথম রাউন্ড) - সময়সূচী








...................................................................................................................
আমার পছন্দের টিম:- :( :( :( আমি এবারের বিশ্বকাপে আইসল্যান্ডের (Iceland) সমর্থক। তবে এ সমর্থনের পেছনে কিছু কারণ অবশ্যই আছে। প্রথমত: দলটি প্রথমবারের মত বিশ্বকাপ খেলছে। আর দ্বিতীয়ত: এরা পৃথিবীর অন্যতম শান্তিপ্রিয়, দুর্নীতিমুক্ত ও ভদ্র জাতি। একটি বরফাচ্চাদিত দ্বীপ রাষ্ট্রকে নিজেদের একক প্রচেষ্টায় পৃথিবীর অন্যতম সুখী ও সমৃদ্ধশালী দেশে পরিণত করেছে দেশটির জনগন। এমন ভদ্র, পরিশ্রমী, দুর্নীতিমুক্ত ও শান্তিপ্রিয় দেশটিকে সমর্থন করাকে আমি যৌক্তিক মনে করেছি।

আপনিও চাইলে কমেন্টে আপনার পছন্দের টিমকে কেন সমর্থন করছেন তা শেয়ার করতে পারেন।

ফটো ক্রেডিট,
গুগল।

মন্তব্য ৩২ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৮ ভোর ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


রাশিয়া সর্বমোট কত বিলিয়ন ডলার খরচ করেছে, কত পরিমাণ টিকিট, হোটেল, সুভেনিয়ার, খাবার ও প্লেইন ভাড়া থেকে পাবে?

১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

কাওসার চৌধুরী বলেছেন: আসলে এসব আসর গুলোতে সরকারের লাভের খাতা বেশিরভাগ সময় শুণ্য থাকে। বিশ্বকাপ ফুটবল, অলিম্পিক ও কমনওয়েলথ গেমসের মতো বড় টুর্নামেন্টের আয়োজক হওয়ার জন্য প্রভাবশালী দেশগুলো দৌড়ঝাঁপ করে মূলত তাদের স্ট্যাটাস বাড়ানোর জন্য। রাশিয়ার ক্ষেত্রে ও তার ব্যতিক্রম নয়। শুনা যায়, রাশিয়া আয়োজক দেশের মর্যাদা পেতে বিভিন্ন দেশকে ঘুষ দিয়েছে তাদের পক্ষে ভোট দেওয়ার জন্য।

তবে পাবলিক সেক্টরে অনেক মানুষ লাভবান হয়, দেশটি ট্যুরিজম ইন্ডাস্ট্রি ডেবোলাপ করে। মানুষ এই দেশটি নিয়ে মাতামাতি করে। রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য বাজেট ১১.৮ বিলিয়ন ডলার।

২| ১৪ ই জুন, ২০১৮ ভোর ৫:৩৬

সাাজ্জাাদ বলেছেন: খুব সুন্দর। শুধু কি এইগুলোতেই খেলা হবে? আরেকটু ডিটাইল দিলে ভাল হত।

১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

কাওসার চৌধুরী বলেছেন: সাজ্জাদ ভাই, লেখাটি পোস্ট করার সময় কিছু লেখা মিসিং হয়েছিল; পরে এগুলো সংযুক্ত করেছি। এবার পড়লে অনেক বাড়তি তথ্য পাবেন। শুভ কামনা আপনার জন্য।

৩| ১৪ ই জুন, ২০১৮ ভোর ৬:৫৬

সিগন্যাস বলেছেন: স্টেডিয়াম গুলোতো ভালোই সুন্দর।এবার রাশিয়ার ইকোনমি পুরা ফুলে উঠবে

১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১০

কাওসার চৌধুরী বলেছেন: ঠিক বলেছেন, সিগনাল ভাই। আসলেই স্টেডিয়ামগুলো খুব সুন্দর। আর বিশ্বকাপের ফলে রাশিয়ার ইকোনমিতে প্রভাব পড়লেও খুব লাভবান হওয়ার সুযোগ নাই।

৪| ১৪ ই জুন, ২০১৮ সকাল ৭:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় কাওসার ভাই। একদিকে বিশ্বকাপ শুরু হওয়া আর অপর দিকে রাস্তাঘাটে গাড়িঘোড়া না পাওয়া আগামী একমাস এটাই হবে আমাদের নিয়তি । কী আর করা যাবে হাসি মুখে না হয় যন্ত্রনা মেনে নেবো। তবে আমি ঘুমাবো আপনারা খেলা দেখবেন। সকালে রেজাল্ট জেনে নেবো। হা হা হা । সামান্যা আগ্রহ থেকেই বলছি, স্টেডিয়াম গুলি ভীষণ সুন্দর ।।


অনেক অনেক শুভ কামনা রইল।

১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২১

কাওসার চৌধুরী বলেছেন: আপনি তো দেখি আমার মতো। আমিও সব খেলা দেখিনা। আমি কোন দলের অন্ধ ভক্ত নয়। তবে সময় সুযোগ হলে বিশ্বকাপ ফুটবল খেলা দেখি। প্রিয় পদাতিক ভাইয়ের জন্য অনেক ভাল লাগা ও শুভ কামনা রইলো।

৫| ১৪ ই জুন, ২০১৮ সকাল ৯:০৪

রাজীব নুর বলেছেন: স্টেডিয়াম গুলো খুব সুন্দর। তবে ২০২২ সালে খেলা হবে কাতারে। কাতারের স্টেডিয়াম গুলো খুব বেশি সুন্দর।

১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

কাওসার চৌধুরী বলেছেন: ঠিকই বলেছেন রাজীব ভাই। কাতারের স্টেডিয়ামগুলো আরো সুন্দর।

৬| ১৪ ই জুন, ২০১৮ সকাল ১০:০৮

কাইকর বলেছেন: খেলা দেখার অপেক্ষায়

১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১০

কাওসার চৌধুরী বলেছেন: ধন্যবাদ।

৭| ১৪ ই জুন, ২০১৮ সকাল ১১:০০

তারেক_মাহমুদ বলেছেন: অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি, ধন্যবাদ কাওসার ভাই।

১৪ ই জুন, ২০১৮ রাত ১১:০২

কাওসার চৌধুরী বলেছেন: আসলেই, বিশ্বকাপ ফুটবল মানেই অন্যরকম এক উত্তেজনা। আপনার প্রিয় টিম ব্রাজিলের জন্য শুভ কামনা রইলো।

৮| ১৪ ই জুন, ২০১৮ সকাল ১১:০৩

অচেনা হৃদি বলেছেন: এই দেশে মনে হয় আমি একমাত্র ব্যক্তি যে খেলা দেখে না । আমি কোন দলের আহামরি ফ্যান নই । তবে রোনালদোর প্রতি ভালো লাগা অনুভব করি । সেই হিসেবে আমি পর্তুগাল সাপোর্টার ।

১৪ ই জুন, ২০১৮ রাত ১১:০৫

কাওসার চৌধুরী বলেছেন: "এই দেশে মনে হয় আমি একমাত্র ব্যক্তি যে খেলা দেখে না । আমি কোন দলের আহামরি ফ্যান নই । তবে রোনালদোর প্রতি ভালো লাগা অনুভব করি । সেই হিসেবে আমি পর্তুগাল সাপোর্টার। "...........

আমিও সিরিয়াস কোন সমর্থক নয়। ভাল লাগলে বিশ্বকাপের খেলা দেখি। তবে, ল্যাতিন আমেরিকার দলগুলোর খেলার স্টাইল আমার ভাল লাগে। আপনার প্রিয় রোনালদো আর পর্তুগালের জন্য শুভ কামনা রইলো।

৯| ১৪ ই জুন, ২০১৮ বিকাল ৫:২১

জোকস বলেছেন: আমি আর একটু যোগ করি--




কোন দল কত সালে বিশ্বকাপ পেয়েছে।
ব্রাজিল ৫ ( ১৯৫৮,১৯৬২,১৯৭০,১৯৯৪,২০০২)
ইতালি৪ ( ১৯৩৪*,১৯৩৮,১৯৮২,২০০৬)
জার্মানি ৪ ( ১৯৫৪,১৯৭৪*,১৯৯০,২০১৪)
আর্জেন্টিনা ২ ( ১৯৭৮*,১৯৮৬)
উরুগুয়ে ২ ( ১৯৩০*,১৯৫০)
ফ্রান্স ১ ( ১৯৯৮*)
ইংল্যান্ড ১ ( ১৯৬৬*)
স্পেন ১ (২০১০)

২১ তম আশরে যে দল গুলো বাদ পরেছে-
ইতালি- নেদারল্যান্ডস -চেকোস্লোভাকিয়া -হাঙ্গেরি -অস্ট্রিয়া -যুগোস্লাভিয়া # -যুক্তরাষ্ট্র -চিলি -তুরস্ক -সোভিয়েত ইউনিয়ন-গ্রিস- বলিভিয়া-রুমানিয়া-কিউবা-ইন্দোনেশিয়া-নরওয়ে-স্কটল্যান্ড-আয়ারল্যান্ড-উত্তরকোরিয়া-আলজেরিয়া-ক্যামেরুন-হন্ডুরাস-কুয়েত- চীন-নিউজিল্যান্ড-কানাডা-ইরাক-উত্তর আয়ারল্যান্ড-সংযুক্ত আরব আমিরাত- অ্যাঙ্গেলা-জ্যামাইকা-দক্ষিন আফ্রিকা-সেনেগাল-স্লোভেনিয়াইকুয়েডর- ইউক্রেন-স্লোভাকিয়া-ত্রিনিদাদ এন্ড টোবাগো-ঘানা-টোগো- আইভোরি কোস্ট- বসনিয়া এন্ড হার্জেগোভিনা-

১৪ ই জুন, ২০১৮ রাত ১১:০৯

কাওসার চৌধুরী বলেছেন: কোন দল কত সালে বিশ্বকাপ পেয়েছে।
ব্রাজিল ৫ ( ১৯৫৮,১৯৬২,১৯৭০,১৯৯৪,২০০২)
ইতালি৪ ( ১৯৩৪*,১৯৩৮,১৯৮২,২০০৬)
জার্মানি ৪ ( ১৯৫৪,১৯৭৪*,১৯৯০,২০১৪)
আর্জেন্টিনা ২ ( ১৯৭৮*,১৯৮৬)
উরুগুয়ে ২ ( ১৯৩০*,১৯৫০)
ফ্রান্স ১ ( ১৯৯৮*)
ইংল্যান্ড ১ ( ১৯৬৬*)
স্পেন ১ (২০১০)

আমি এই পরিসংখ্যানটি না দিলেও পাঠকরা আপনার এ তথ্যগুলো পড়ে উপকৃত হবেন। এছাড়া এবারের আসরে বাদ পড়া দলগুলোর তালিকা দেওয়াটা নিঃসন্দেহে প্রশংসনীয়। অনেক অনেক শুভ কামনা প্রিয় 'জোকস' ভাইয়ের জন্য।

১০| ১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: কাওসার ভাই, কোন টীমকে সার্পোট করছেন?

১৪ ই জুন, ২০১৮ রাত ১১:০৯

কাওসার চৌধুরী বলেছেন: আমি আইসল্যান্ড!!! আপনি??

১১| ১৪ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। গুড পোস্ট।

১৪ ই জুন, ২০১৮ রাত ১১:১০

কাওসার চৌধুরী বলেছেন: ধন্যবাদ, দাদা।

১২| ১৪ ই জুন, ২০১৮ রাত ৯:২২

প্রামানিক বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৪ ই জুন, ২০১৮ রাত ১১:১১

কাওসার চৌধুরী বলেছেন: ধন্যবাদ, প্রিয় প্রামানিক ভাই।

১৩| ১৪ ই জুন, ২০১৮ রাত ১০:১৯

মিথী_মারজান বলেছেন: বাহ্!
স্টেডিয়ামগুলো বেশ্ সুন্দর।
আমার তেমন আগ্রহ নেই ফুটবলে।
সত্যি বলতে খেলাই বুঝিনা।
তাও কিভাবে কিভাবে যেন ব্রাজিল সাপোর্ট করি।
আপনার ফেভারিট টিম আর সেটা সাপোর্টের কারণ শুনে ভালো লাগলো।
ওদের খেলা দেখার সময় কথাটা মাথায় থাকবে এবং মন থেকে চাইবো ওরা ভালো খেলুক।

ঈদের অগ্রিম শুভেচ্ছা ভাইয়া।:)

১৪ ই জুন, ২০১৮ রাত ১১:১৪

কাওসার চৌধুরী বলেছেন: আসলে, আপু আমাদের দেশের বেশিরভাগ মহিলা খেলার খুঁটিনাটি তেমন বুঝেন না; তারপরও কোন না কোন দলকে সাপোট করেন। আপনি খেলা কম বুঝেও একটি দলকে সাপোট করেন জেনে ভাল লাগলো।আপনার প্রিয় ব্রাজিলের প্রতি শুভ কামনা রইলো।

আপু, ঈদ মোবারক।

১৪| ১৫ ই জুন, ২০১৮ রাত ১২:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আইসল্যান্ড! প্রথম দিনই তো ঝামেলা হবে আমার সাথে =p~ =p~ =p~

১৫ ই জুন, ২০১৮ রাত ১২:২২

কাওসার চৌধুরী বলেছেন: বিষয়টি নিয়ে আমিও ভাবছি। আমি কিন্তু মেসির ফ্যান। B-) B-)

১৫| ১৫ ই জুন, ২০১৮ দুপুর ২:২৬

কথার ফুলঝুরি! বলেছেন: বাহ ভাইয়া! বিশ্বকাপ নিয়ে কি দারুন চমৎকার তথ্য বহুল একটি লেখা। অনেক কিছু জানা গেল আপনার লেখা থেকে, সাথে আপনার পছন্দের টিম কোনটি তা ও জানলাম।

আপনার পছন্দের টিম টির জন্য শুভকামনা।

১৮ ই জুন, ২০১৮ রাত ৩:৩০

কাওসার চৌধুরী বলেছেন: ঈদ মোবারক, প্রিয় কথা ম্যাম!!! আশা করি ঈদের ছুটিতে ভালই সময় কাটছে। কবির প্রতি রইলো ঈদের শুভেচ্ছা। আপনার পছন্দের টিম কোনটি?

১৬| ১৮ ই জুন, ২০১৮ সকাল ৭:০১

সেলিম আনোয়ার বলেছেন: আইসল্যান্ড অনেক ফাউল করেছে খেলায়। গতকাল সুইজারল্যান্ড তো নেইমার কে পাড়ার খেলোয়াড়ের মত ফাউল করেছে। মেসি নেইমার প্রমুখ তারকা সুস্থ থাকুক। পুতিন সাহেব রাশিয়াকে চ‍্যাম্পিয়ন করার জন্য এসব করাচ্ছে কিনা কে জানে?

১৮ ই জুন, ২০১৮ দুপুর ১২:১৮

কাওসার চৌধুরী বলেছেন: আসলে আইসল্যান্ড দূর্বল দল। আর্জেন্টিনার সাথে পেরে উঠার মত সামর্থ্য এদের নেই। তাই অতি ডিফেন্সিভ খেলেছে। ছোট দলগুলো সব সময় বড় দলগুলোর সাথে এভাবে খেলে আত্মরক্ষা করে। এ হিসাবে সুইজারল্যান্ড অনেক শক্তিশালী দল। এদেরকে যে কোন টুর্নামেন্টে হারানো সহজ নয় মোঠেও। তবে, নেইমারকে এরা যেভাবে ফাউল করেছে তা ছিল দৃষ্টি কটু। তবে খেলায় নেইমারকে পুরোপুরি ফিট মনে হয়নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.