নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাল ব্যাবসায়ী, মানুষের মৌলিক চাহিদার অন্যতম একটি দ্রব্য চাল নিয়ে ব্যাবসা করছি, গর্ববোধ করি কিছুটা হলেও দেশের জন্য মানুষের জন্য কাজ করছি।

কাজী ফররুখ আহমেদ

চাল ব্যাবসায়ী, মানুষের মৌলিক চাহিদার অন্যতম একটি দ্রব্য চাল নিয়ে ব্যাবসা করছি, গর্ববোধ করি কিছুটা হলেও দেশের জন্য মানুষের জন্য কাজ করছি।

কাজী ফররুখ আহমেদ › বিস্তারিত পোস্টঃ

চালের বস্তায় “সর্বোচ্চ বাজার মুল্য” লেখা নাই !!!

১৩ ই জুলাই, ২০১৮ ভোর ৫:০২


চাল ও ডালের বস্তায় খুচরা বিক্রয় মূল্য লেখা না থাকায় সিটি গ্রুপকে এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মঙ্গলবার নারায়ণগঞ্জে অভিযান চালানো হয়। অভিযান তদারকি করেন অধিদফতরের পরিচালক সৈয়দ তওহিদুর রহমান। পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল এবং নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তাহমীনা বেগম। সার্বিক সহযোগিতা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যরা।

আব্দুল জব্বার মণ্ডল বলেন, ‘আইন অনুযায়ী চালের বস্তায় সর্বোচ্চ খুচরা মূল্য লেখা বাধ্যতামূলক। একই সঙ্গে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখও লিখতে হয়। কিন্তু সিটি গ্রুপের তীর মিনিকেট চাল ও ডালের বস্তায় মেয়াদোত্তীর্ণ ও উৎপাদন তারিখ এবং খুচরা বিক্রয় মূল্য লেখা ছিল না। যা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৭ ধারার লঙ্ঘন। তাই সিটি গ্রুপকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘এর আগেও সিটি গ্রুপকে এ বিষয়ে সতর্ক করা হয়েছিল। তারা তা আমলে নেয়নি। পরবর্তীতে তারা সংশোধন না হলে আইন অনুযায়ী দ্বিগুণ জরিমানা করা হবে।’ আইনের ৩৭ ধারায় বলা আছে, ‘কোনো ব্যক্তি কোনো আইন বা বিধি দ্বারা কোনো পণ্য মোড়কাবদ্ধভাবে বিক্রয় করিবার এবং মোড়কের গায়ে সংশ্লিষ্ট পণ্যের ওজন, পরিমাণ, উপাদান, ব্যবহারবিধি, সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য, উৎপাদনের তারিখ, প্যাকেটজাতকরণের তারিখ এবং মেয়াদোত্তীর্ণের তারিখ স্পষ্টভাবে লিপিবদ্ধ করিবার বাধ্যবাধকতা লঙ্ঘন করিয়া থাকিলে তিনি অনূর্ধ্ব এক বৎসর কারাদণ্ড বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।’

অধিদফতরের এ সহকারী পরিচালক আরও বলেন, ‘বাজারে হঠাৎ করে কারণ ছাড়াই চালের মূল্য বাড়ছে। বাড়তি এ মূল্য পাচ্ছেন না কৃষক ও উৎপাদনকারীরা। মধ্যস্বত্বভোগীরা হাতিয়ে নিচ্ছে হাজার হাজার কোটি টাকা। তাই আইন অনুযায়ী বস্তার গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য নিশ্চিত করতে পারলে হঠাৎ করে চালের দাম কেউ বাড়াতে পারবে না। এছাড়া অনেক প্রতিষ্ঠান চালের বস্তায় ওজনে কম দিচ্ছে। তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’

সুত্র:
এ্যাডমিন ডিপার্টমেন্ট-জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
www.jagonews24.com


মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৮ ভোর ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


২ বেলায় আপানদের পরিবারের ২ কেজি চালের দরকার হয়; লোক কতজন? এর মাঝে বাচ্চা কয়জন?

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৭

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আমার মনে হয় আপনাকে যতোটুকু জানানোর ততোটুকু জানানো হয়েছে । বাজার সিন্ডিকেট সম্পর্কিত তথ্য জানতে চাইলে সাথে থাকুন আর আপনি যদি তার চেয়ে বেশী জেনে থাকুন তাহলে আমাকে ইগনোর করতে পারেন । ধন্যবাদ ।

২| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪৯

করুণাধারা বলেছেন: যারা হাজার কোটি টাকার ব্যবসা করে 1 লাখ টাকা জরিমানা তাদের কাছে কিছুই না। তারা কোনো তোয়াক্কাই করবে না আর মূল্য লিখবে না। এটা জানা কথা। তবে আপনার এই সচেতনামূলক পোস্টটি ভালো লেগেছে।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৯

কাজী ফররুখ আহমেদ বলেছেন: অনুগ্রহ করে সাথে থাকুন, বাজার সিন্ডিকেট সম্পর্কিত তথ্য জানতে পারবেন, প্রতারণা হয়তো রোধ করতে পারবেন না তবে প্রতারণা জানা থাকলো ।

৩| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০৩

শামচুল হক বলেছেন: পাঁচ লাখ টাকা মাত্র হলে পাঁচ শ' টাকা কিছু না।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫১

কাজী ফররুখ আহমেদ বলেছেন: কর্পোরেট বানিজ্য আমাদের কিভাবে জিম্মি করছে তার নমুনা পাবেন আমার লেখায়, অনুগহ করে সাথে থাকুন ।

৪| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০৭

জুন বলেছেন: ভোক্তাদের সাথে এই ধরনের প্রতারনা শুধু চাল নয়, এখন প্রতিটি পন্যে । সেদিন একটি চা পাতার প্যাকেটের উপর দাম ও মেয়াদ উত্তীর্নের তারিখ দেখতে না পাওয়ায় কর্মচারীকে ডাকলাম । অনেক্ষন চেষ্টার পর সে প্রায় ইউরেকা ইউরেকা করে উঠলো । সেটা দেখতে হলে আপনাকে আতসী কাচের নীচে পুরো প্যাকেটটা চৌদ্দবার ঘুরিয়ে ফিরিয়ে দেখতে হবে এতই ঝাপসা সেই লেখা ।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫১

কাজী ফররুখ আহমেদ বলেছেন: কর্পোরেট বানিজ্য আমাদের কিভাবে জিম্মি করছে তার নমুনা পাবেন আমার লেখায়, অনুগহ করে সাথে থাকুন ।

৫| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলা‌দে‌শে এই সব আশা করা বৃথা।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৩

কাজী ফররুখ আহমেদ বলেছেন: বৃথা হবে কেনো ? বাংলাদেশে কি চাল ব্যাবসা ছিলো না, তবে কর্পোরেট বানিজ্য তা ধ্বংস করবে তিলে তিলে ।

৬| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৪

রাজীব নুর বলেছেন: সিটি গ্রুপের টাকার অভাব নেই। আরও বেশি জরিমানা করলে ভালো হতো।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৫

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আমি সিটি গ্রুপ দিয়ে শুরু করেছি চাল নিয়ে কারা কর্পোরেট বানিজ্য করে ভোক্তাদের ঠাকাচ্ছে তার বিস্তারিত আমার কলামে আসবে অনুগ্রহ করে সাথে থাকুন । ধন্যবাদ ।

৭| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৫

নাহিদ০৯ বলেছেন: একই চালের উপরে বিভিন্ন রকমের সস্তা ব্র‌্যান্ডিং তকমা লাগিয়ে দাম বাড়ানো হচ্ছে। বিষয় টা আরো ব্যাপক ভাবে খতিয়ে দেখা দরকার।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫২

কাজী ফররুখ আহমেদ বলেছেন: কর্পোরেট বানিজ্য আমাদের কিভাবে জিম্মি করছে তার নমুনা পাবেন আমার লেখায়, অনুগহ করে সাথে থাকুন ।

৮| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৩

আলআমিন১২৩ বলেছেন: কি দরকার এসবের? কি হবে এসব করে?

১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২২

কাজী ফররুখ আহমেদ বলেছেন: চেষ্টা করতে তো দোষ নেই, অন্তত নিজেকে নিজে বলতে পারবো চেষ্টা করেছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.