নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরব জ্ঞানী

হুমমম......

নিরব জ্ঞানী › বিস্তারিত পোস্টঃ

আকাশ.....

২৭ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৫৩

আমি প্রায়ই আকাশ দেখি। নীল আকাশের মাঝে সাদা সাদা মেঘগুলো আমাকে খুবই উদাসীন করে তুলে, শুধুই আকাশ ছুঁতে ইচ্ছে করে। এখনকার ছেলে মেয়েরা আকাশকে কিভাবে দেখে তা বলতে পারবনা। আদোও দেখে কিনা তাও জানিনা। তবে আমাদের সময় মানে যখন আমরা ছোট ছিলাম তখন মোবাইল, ইন্টারনেট, গেইমস, ফেইসবুক, ব্লগ এগুলো ছিল না। ছিল শুধু নীল আকাশ আর সাদা মেঘ। তুলোর মত মেঘগুলো খুব ধীরে ধীরে ভেসে যাচ্ছে এই দৃশ্য যেন ঘন্টার পর ঘন্টা দেখা যায়। একটুও একঘেয়েমী লাগে না।

আমাদের স্কুলের পাশেই ঢাকা কলেজ। একটি ঘটনা আমার এখনো আমার মনে পরে। স্কুল শেষে ঢাকা কলেজের মাঠে ফুটবল খেলা শেষে সব বন্ধুরা চলে গেলেও আমি আর আমার এক বন্ধু সৌরভ মাঠে শুয়ে শুয়ে আকাশ দেখছিলাম। তখন ছিল জুলাই মাস। আর জুলাই মাসের আকাশ দেখতে কেমন তা যারা আকাশ দেখেন তাদেরকে বলে বুঝাতে হয়না। গাঢ় নীল আকাশে তুলোর পাহাড়ের মত মেঘ সারা জুলাই মাস জুড়েই দেখা যায়। আকাশে কিছু চিল উড়ছিল। আমরা একটা চিলকে বাছাই করে তার উড়োউড়ি দেখছিলাম। চিলটা একবার দানা ঝাপটিয়ে উপরে উঠে আর বাতাসে ভড় দিয়ে ঘুরে ঘুরে নীচে নামে। খেলা শেষ হয়েছিল দুপূর একটার দিকে কিন্তু আমি আর সৌরভ যখন আকাশ দেখা শেষ করলাম তখন বাজে দুপূর ৩টা। সময় কিভাবে কেটে গেল সেদিন টেরই পাইনি। তখন শুলে পড়ি বলে বাসায় দেড়ি করে ফেরা মানে হল আব্বার বকুনী খাওয়া। তারপরও সেদিন একটুও মন খারাপ হয়নি।

জুলাই মাসের আকাশ দিনের বেলা দেখতে খুব সুন্দর কিন্তু রাতের আকাশ দেখতে হয় শীতকালে। শীতকালে যখন আকাশে চাঁদ থাকে না তখন তারাদের মেলা বসে। এই তারাদের দেখতে দেখতে মনে হয় রাত পার করে দেওয়া যায়।এখন কিছু কিছু তারাদের চিনলেও ছোট বেলায় কোন তারাদের চিনতাম না। কিন্তু তবুও যখন ঢাকা শহরে বিদ্যুত চলে যেত আমরা চার ভাই বোন ছাদে উঠে পড়তাম আর আকাশের তারা দেখতাম। সেই দিনগুলো কোথায় হারিয়ে গেল!

আজকে বিকেলে আকাশ দেখেছি অনেকক্ষন। মনটা তাই কিছুটা উদাস। তাই ভাবলাম আকাশ নিয়ে কিছু কথা লিখি। তোমাদের যাদের মনটা খারাপ তারা আজকের আকাশটাকে দেখ। নিশ্চয়ই মনটা ভাল হয়ে যাবে। অঞ্জন দত্তের গানের মত করে বললে

“আমি বলি কি, একটু চালাকী করে দেখনা

জানলা দিয়ে ওই আকাশটাকে দেখ, টিভি দেখনা…”।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.